• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮

 

বাজেট প্রতিক্রিয়া

প্রস্তাবিত বাজেট ব্যবসাবান্ধব হয়নি : বিজিএমইএ

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৯ জুন ২০১৮

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ব্যবসাবান্ধব ও কর্মসংস্থানবান্ধব হয়নি বলে জানিয়েছেন পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ’র সভাপতি মো. সিদ্দিকুর রহমান। বাজেটে পোশাকখাতে করপোরেট ট্যাক্স বৃদ্ধি নতুন বিনিয়োগ ও রপ্তানি খাত সম্প্রসারণের ক্ষেত্রে বড় বাধা হয়ে দাঁড়াবে বলে মন্তব্য করেন তিনি। তিনি বলেন, কিছু কিছু বিষয় ব্যবসায়ীদের জন্য আমরা বলেছিলাম। সেই বিষয়গুলোর প্রতিফলন হয়নি।

শুক্রবার (৮ জুন) ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট প্রতিক্রিয়ায় এসব কথা বলেন বিজিএমইএ সভাপতি। তিনি আরও বলেন, আমরা মনে করি, সামনে যে আলোচনার সুযোগ আছে, সেখানে যদি আলোচনার মাধ্যমে এগুলোর সমাধান করা হয় তাহলে এই বাজেট ব্যবসাবান্ধব এবং কর্মসংস্থান বান্ধব হবে। অর্থমন্ত্রী পোশাক খাতের অগ্রগতির প্রশংসা করেছেন। অনেক আশাবাদ ব্যক্ত করেছেন। আমরা মনে করেছিলাম, হয়ত আমাদের করপোরেট ট্যাক্সটা আরও কমিয়ে দেবে। সেখানে দেখা গেল উল্টো করপোরেট ট্যাক্স ১২ এবং ১৫ শতাংশ করা হয়েছে। এটা কোনভাবেই আমাদের কর্মসংস্থান সৃষ্টির এই বড় খাতকে উৎসাহ যোগাবে না, নতুন বিনিয়োগ উৎসাহ যোগাবে না।

জানা যায়, নতুন বাজেটে তৈরি পোশাকে গত বছরের তুলনায় আয়কর বাড়ানো হচ্ছে। ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে তৈরি পোশাক প্রস্ততকারক ও রপ্তানিকারকদের আয়কর বাড়ানোর প্রস্তাব করা হয়। বৃহস্পতিবার (৭ জুন) অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে উপস্থাপিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে এ প্রস্তাব করেন। নতুন বাজেটে তৈরি পোশাকের সাধারণ কারখানার করহার ১৫ শতাংশ ও তৈরি পোশাকের তালিকাভুক্ত কোম্পানির করহার ১২ দশমিক ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। উভয় ক্ষেত্রে গত বছর একক আয়কর হার ছিল ১২ শতাংশ।

অন্যদিকে এবারের প্রস্তাবিত বাজেটে পরিবেশ সম্মত ভবন সনদ (গ্রিন বিল্ডিং সার্টিফিকেশন) আছে এমন সবুজ কারখানার আয়কর হার ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১২ শতাংশে নির্ধারণের প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, দেশের কর্মসংস্থান ও অর্থনৈতিক উন্নয়নে তৈরি পোশাক খাত গুরুত্বপূর্ণ অবদান রাখছে। অর্থনৈতিক প্রবৃদ্ধি ও কর্মসংস্থানে তৈরি পোশাক খাতের গুরুত্ব বিবেচনা করে এ খাতকে বিশেষ কর সুবিধা প্রদান করা হয়। এছাড়া তৈরি পোশাক খাতের পণ্যের রপ্তানি মূল্যের ওপর উৎসে করহার আগের বছরের মতোই দশমিক ৭ শতাংশ বহাল রাখা হয়েছে।

আসছে ২০১৮-১৯ অর্থবছরে মূল বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। পুরো বাজেটে খরচের চাহিদা মেটাতে অর্থমন্ত্রী তিন লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা রাজস্ব আয় করতে চান, যা মোট জিডিপির ১৩.৪ শতাংশ। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর নিয়ন্ত্রিত কর থেকে দুই লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা, এনবিআর বহির্ভূত কর ব্যবস্থা থেকে ৯ হাজার ৭২৭ কোটি টাকা এবং কর ছাড়া অন্যান্য উৎস থেকে আয় ধরা হয়েছে ৩৩ হাজার ৩৫২ কোটি টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দ দেয়া হয়েছে, ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা। এছাড়া এডিপিতে স্বায়ত্তশাসিত সংস্থাগুলোর জন্য আলাদা বরাদ্দ দেয়া হয়েছে ৭ হাজার ৮৬৯ কোটি টাকা।

বাড়তি খরচের চাহিদা মেটাতে অর্থমন্ত্রীকে বড় অঙ্কের ঘাটতি রাখতে হচ্ছে নতুন অর্থবছরে। বাজেটে ঘাটতি থাকছে এক লাখ ২৫ হাজার ২৯৩ কোটি টাকা। এটি মোট দেশজ উৎপাদন বা জিডিপির ৪.৯ শতাংশ। অবশ্য বাজেটে চার হাজার ৫১ কোটি টাকা বৈদেশিক অনুদান পাওয়ার আশা থাকছে। ওই অনুদান পাওয়া গেলে ঘাটতি দাঁড়াবে এক লাখ ২১ হাজার ২৪২ কোটি টাকা, যা জিডিপির ৪.৭ শতাংশ।

ঘাটতি মেটাতে অর্থমন্ত্রীর দরকার হবে এক লাখ ২৫ হাজার ২৯৩ কোটি টাকা। এর মধ্যে বৈদেশিক উৎস থেকে সংগ্রহ করা হবে ৫৪ হাজার ৬৭ কোটি টাকা। ঘাটতির বাকি ৭১ হাজার ২২৬ কোটি টাকা নেয়া হবে অভ্যন্তরীণ উৎস থেকে।

এর মধ্যে ব্যাংক থেকে ঋণ নেয়া হবে ৪২ হাজার ২৯ কোটি টাকা, সঞ্চয়পত্র ও অন্যান্য ব্যবস্থা থেকে সংগ্রহ করা হবে ২৯ হাজার ১৯৭ কোটি টাকা।

শ্রমিকদের ন্যূনতম মজুরির বিষয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে : বিজিএমইএ সভাপতি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

তৈরি পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা নির্ধারণ করেছে সরকার। মালিক-শ্রমিক সব পক্ষ

শিঘ্রই চালু হচ্ছে ডাক বিভাগের সেবা "নগদ"

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

শীঘ্রই চালু হতে যাচ্ছে বাংলাদেশ সরকারের ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস “নগদ”। অধিকতর

হঠাৎ বড় উল্লম্ফন রপ্তানি আয়ের প্রবৃদ্ধিতে

রোকন মাহমুদ

image

দেশের পণ্য রপ্তানিতে বড় প্রবৃদ্ধি হয়েছে। চলতি ২০১৮-১৯ অর্থবছরের প্রথম তিন মাসে

sangbad ad

পাঁচ বছরে নতুন ব্যাংকের খেলাপি ঋণ ২৪০০ কোটি টাকা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অনুমোদনের পাঁচ বছরের মাথায় খেলাপি ঋণের খাতায় নাম লিখিয়েছে নতুন নয়টি নতুন

মানুষের শ্রম ও মেধাকে সম্পদে পরিণত কর হবে : কৃষিমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশের বিশাল জনসংখ্যাকে অর্থনৈতিক উন্নয়নের মূল চালিকা শক্তি হিসেবে উল্লেখ করে কৃষিমন্ত্রী

বাণিজ্যিক ভিত্তিতে পাট থেকে পলিথিন ব্যাগ উৎপাদন হবে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাণিজ্যিক ভিত্তিতে পাট থেকে পলিথিন (জুটপলি) উৎপাদন কার্যক্রম শুরু করতে যুক্তরাজ্যের একটি

বড় সাইবার হামলা ঠেকাতে প্রস্তুতি নেই ২৮ শতাংশ ব্যাংকের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বিশ্বব্যাপী দিন দিন বাড়ছে আইটি ঝুঁকি। হ্যাকাররা সব সময় সাইবার হামলার জন্য প্রস্তুত। এরপরও বড় সাইবার হামলা মোকাবিলায় দেশের ২৮

তিন মাসে পোশাক রপ্তানি কমেছে ২৮ কোটি ডলার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশের অর্থনীতিতে তৈরি পোশাক গুরুত্বপূর্ণ অবদান রাখলেও রপ্তানি প্রবৃদ্ধি বেশ কয়েক

গাবতলীতে ফুল বিক্রয় কেন্দ্র নির্মাণ করবে সরকার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ফুলের ন্যায্য দাম নিশ্চিতের লক্ষ্যে প্রায় দেড় একর জমির উপর গাবতলীতে নির্মাণ করা

sangbad ad