• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২১ মে ২০১৮

 

ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণার দাবি গার্মেন্টস শ্রমিকদের

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৬ মে ২০১৮

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

বছরে ১০ শতাংশ হারে মজুরি বৃদ্ধিসহ পাঁচটি গ্রেড নির্ধারণ এবং অবিলম্বে ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণা করা না হলে বৃহত্তর আন্দোলনে যাওয়ার হুমকি দিয়েছে ছয়টি গার্মেন্টস সংগঠন।

বুধবার (১৬ মে) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে ছয়টি শ্রমিক সংগঠন। সংগঠনগুলো হলো- ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি), বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ঐক্যপরিষদ, গার্মেন্টস শ্রমিক ও শিল্পরক্ষা জাতীয় মঞ্চ, গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন, গার্মেন্টস শ্রমিক মজুরি আন্দোলন ও গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদ।

সংবাদ সম্মেলনে আইবিসির মহাসচিব মো. তৌহিদুর রহমান বলেন, পোশাক শ্রমিকদের মজুরি নির্ধারণে সরকার এ বছরের জানুয়ারি মাসে গেজেট নোটিফিকেশনের মাধ্যমে নিম্নতম মজুরি বোর্ড ঘোষণা করে। জুন মাসের মধ্যে মজুরি বোর্ডের মজুরি রোয়েদাদ চূড়ান্ত করার কথা। কিন্তু মজুরি বোর্ডের কার্যক্রম ধীরগতিতে চলছে। এতে শ্রমিকদের মধ্যে আশঙ্কা বিরাজ করছে যে, মজুরি বোর্ড আগামী জুন মাসের মধ্যে মজুরি রোয়েদাদ চূড়ান্ত করতে পারবে না। তিনি বলেন আমরা জানতে পেরেছি, মালিক পক্ষের (বিজিএমইএ) আন্তরিকতার অভাবে মজুরি বোর্ড কার্যক্রমে গতি সঞ্চার করতে পারছে না। আমরা আশঙ্কা করছি মালিক পক্ষ কালক্ষেপণের মাধ্যমে মজুরি রোয়েদাদ ঘোষণার সময় বিলম্বের পাঁয়তারা করছে। যদি আমাদের আশঙ্কা সত্যি হয় তাহলে তৈরি পোশাক শিল্পে নৈরাজ্য সৃষ্টি হতে পারে যা কারওই কাম্য নয়। আমরা এ ব্যাপারে সরকার ও মালিক পক্ষকে সতর্ক হওয়ার আহ্বান জানাচ্ছি। আমরা মনে করি, কোন রকম কালক্ষেপণ হবে আত্মঘাতী পদক্ষেপ।

তিনি আরও বলেন, আমরা আশা করি শিল্প উৎপাদন ও উন্নয়নের সুষ্ঠু পরিবেশ নিশ্চিতকরণে গার্মেন্টস শ্রমিকদের পঞ্চম গ্রেডের সহকারী অপারেটর শ্রমিকের মজুরি ১৬ হাজার টাকা ঘোষণা করবেন। একই সঙ্গে কর্মহীন সময়ে তাদের বেসিক মজুরির সমপরিমাণ প্রদান করতে হবে। এসব দাবি আদালয়ে ঈদের পরে ঐক্যবদ্ধভাবে বৃহত্তর আন্দোলন কর্মসূচি পালন করা হবে।

গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদের যুগ্ম আহ্বায়ক আমিরুল হক আমিনের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে অন্য সংগঠনের নেতারা বক্তব্য রাখেন।

এদিকে দৈনন্দিন ব্যয় হিসেবে একজন গার্মেন্ট শ্রমিক যে মজুরি পায় তা দিয়ে সংসার চালানো খুবই কষ্টকর উল্লেখ করে গার্মেন্টস শ্রমিকদের বেতন ১৮ হাজার করার দাবি জানিয়েছে গার্মেন্ট শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ)। আগামী জুলাই মাসের মধ্যে গার্মেন্ট শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা ঘোষণা করতে মজুরি বোর্ডের প্রতি আহ্বান জানান তারা। মঙ্গলবার (১৫ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে এক শ্রমিক সমাবেশ এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, যাদের শ্রমে দেশের জিডিপি বাড়ে সে শ্রমিকরা মানসম্পন্ন জীবনধারণ উপযোগী মজুরি পাবে না কেন? শ্রম আইন অনুযায়ী মজুরি বোর্ড গঠনের ৬ মাসের মধ্যে মজুরি ঘোষণা করতে হবে। লাখ লাখ গার্মেন্টস শ্রমিকের পক্ষে গার্মেন্ট শ্রমিক কর্মচারী পরিষদ দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে। সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি পেয়েছে, তাহলে উৎপাদন কাজে নিয়োজিত শ্রমিকদের বেতন এত কম কেন?

এ সময় আয়োজক সংগঠনের পক্ষ থেকে বেশ কিছু দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে, গার্মেন্ট শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা নির্ধারণ, মজুরি বোর্ডের কালক্ষেপণ বন্ধ করে জুলাই মাসের মধ্যে মজুরি ঘোষণা, রমজানের অজুহাতে দ্রব্যমূল্য বৃদ্ধি বন্ধ, শ্রমিকদের জন্য রেশনের ব্যবস্থা, কর্মক্ষেত্রে শ্রমিকের মৃত্যুতে আজীবন ক্ষতিপূরণ ও আহত শ্রমিকদের চিকিৎসা ক্ষতিপূরণ-পুনর্বাসন ব্যবস্থা করার দাবি জানান তারা।

ব্যাংকিং খাতে বিপর্যয়ের মুখে এবি ব্যাংক

রোকন মাহমুদ

image

জানুয়ারিতে ব্যাংকিং খাতের প্রথম প্রজন্মের প্রতিষ্ঠান আরবণ্ডবাংলাদেশ (এবি)

শিল্প-বাণিজ্যের ২৮ সংযোগ বিচ্ছিন্ন করল তিতাস

image

অবৈধভাবে গ্যাস ব্যবহার ও কারচুপি রোধে তিতাস গ্যাস কোম্পানির বিশেষ পরিদর্শন

চীনা জোটের সঙ্গে চুক্তিতেও ইতিবাচক ধারায় ফেরেনি পুঁজিবাজার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

চীনা জোটের সঙ্গে কৌশলগত অংশীদারিত্ব চুক্তিতেও পতন থামছে না দেশের পুঁজিবাজারে। গত তিন সপ্তাহ

sangbad ad

শ্রীমঙ্গল নিলাম কেন্দ্র চা উৎপাদনকারীদের ব্যয় কমাবে : বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

শ্রীমঙ্গলে দ্বিতীয় চা নিলাম কেন্দ্রে চা উৎপাদনকারীদের ব্যয় কমাবে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

ব্যবস্থাপনায় মধ্যম সারির কর্মশক্তি সৃজনে এমসিসিআই’র ‘অগ্রগামী’

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের মধ্যম সারির ব্যবস্থাপনার সিংহভাগ জনশক্তি এখন বিদেশি। প্রতি বছর দেশের ২২ জন প্রবাসী আয় করে যা দেশে পাঠান তা দেশের বাইরে চলে যায়

নীতিমালার অভাবে ওয়্যারহাউজ খাতের সম্প্রসারণ বাধাগ্রস্ত হচ্ছে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

সহায়ক নীতিমালার অভাবে ওয়্যারহাউজ খাতের সম্প্রসারণ বাধাগ্রস্ত হচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। দ্রুত

জনমিতির লভ্যতার লক্ষে সর্বক্ষেত্রে নারীদের সুরক্ষিত রেখে দূর করতে হবে মজুরি বৈষম্য

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আগামী চার দশক জনমিতির লভ্যতার (ডেমোগ্রাফিক ডিভিডেন্ট) সম্ভাবনার মধ্যে রয়েছে। এসময় শ্রমবাজারে

একনেকে ১৩ প্রকল্প অনুমোদন

নিজস্ব বার্তা পরিবেশক

ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন ও জাতীয় জীন ব্যাংক প্রকল্পসহ মোট ১৩টি প্রকল্পের অনুমোদন দিয়েছে

নয় মাসে ৬০ হাজার কোটি টাকার বেশি সঞ্চয়পত্র বিক্রি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

চলতি ২০১৭-১৮ অর্থবছরের নয় মাসে (জুলাই থেকে মার্চ) ৬০ হাজার ১২৪ কোটি ৯১ লাখ টাকার সঞ্চয়পত্র

sangbad ad