• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ২২ জুলাই ২০১৮

 

নীতিমালার অভাবে ওয়্যারহাউজ খাতের সম্প্রসারণ বাধাগ্রস্ত হচ্ছে

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৪ মে ২০১৮

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

সহায়ক নীতিমালার অভাবে ওয়্যারহাউজ খাতের সম্প্রসারণ বাধাগ্রস্ত হচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। দ্রুত সময়ে গ্রাহকদের নিকট গুণগত মানের পণ্য পৌঁছানোর লক্ষ্যে ওয়ারহাউজ এবং পণ্য পরিবহন ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু অপ্রতুল পরিবহন ব্যবস্থার কারণে বাংলাদেশের অর্থনীতি কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারছে না বলে অভিযোগ করেছেন ব্যবসায়ী নেতারা।

রোববার (১৩ মে) ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশনের (আইএফসি) সহায়তায় ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) আয়োজনে ‘বাংলাদেশ লজেস্টিকস কষ্ট স্টাডি (ওয়ারহাউজ এবং স্টোরেজ)’ শীর্ষক গবেষণার প্রতিবেদন প্রকাশ বিষয়ক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাসেম খান বলেন, বর্তমান সময়ে ব্যবসা-বাণিজ্য পরিচালনা ও সম্প্রসারণে পণ্য সংরক্ষণ এবং ওয়ারহাউজ অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইন্টারন্যাশনাল সাপ্লাই চেইন এবং আনুষাঙ্গিক খাতে বাণিজ্যের পরিমাণ বর্তমানে ২১ ট্রিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। বর্তমানে ব্যবসা পরিচালনায় পণ্যের উৎপাদন বৃদ্ধি, বাজার সম্প্রসারণ, ওয়ারহাউজ ব্যবস্থাপনা প্রক্রিয়া ও পণ্য পরিবহন ব্যবস্থাপনা প্রক্রিয়া প্রভৃতি বিষয়সমূহ সর্বাধিক গুরুত্ব প্রদান করা হয়ে থাকে। তিনি বলেন, দ্রুত সময়ে গ্রাহকদের নিকট গুণগত পণ্য পৌঁছানোর লক্ষ্যে ওয়ারহাউজ এবং পণ্য পরিবহন ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু অপ্রতুল পরিবহন ব্যবস্থার কারণে বাংলাদেশের অর্থনীতি কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাতে পারছে না। এ সময় তিনি আরও বলেন, লজেস্টিক পারফরমেন্স ইনডেস্ক’ অনুযায়ী বাংলাদেশের অবস্থান ৮৭তম, যেখানে ভারতের অবস্থান ৩৫তম এবং এমতাবস্থায় আমাদের এ খাতের উন্নয়নের কোন বিকল্প নেই। তিনি অবকাঠামো খাত পণ্য পরিবহন খাতের উন্নয়নে জিডিপি’র ৫ শতাংশ বিনিয়োগের প্রস্তাব করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সালাম। তিনি বলেন, দেশের অর্থনীতির সার্বিক বিকাশে বেসরকারিখাত অগ্রণী ভূমিকা পালন করেছে। সাম্প্রতিক সময়ে চট্টগ্রাম, মংলা এবং বেনাপল বন্দর ২৪ ঘণ্টা সার্ভিস চালু করার ফলে কন্টেইনার জট কমেছে এবং আমদানি-রপ্তানি কার্যক্রম বেড়েছে। তিনি দেশের সমুদ্র, স্থল ও নৌবন্দরগুলোর সংষ্কার এবং আধুনিকায়নের জন্য পিপিপি’র আওতায় বেসরকারি খাতের অংশগ্রহণ করা প্রয়োজন বলে অভিমত ব্যক্ত করেন। তিনি আরও বলেন, বাংলাদেশে আমদানি নির্ভর বাণিজ্য কার্যক্রমের আধিক্য থাকায় চট্টগ্রাম বন্দরের মাধ্যমে প্রতিবছর ৬ থেকে ৭ লাখ খালি কনটেইনার অন্য দেশে পাঠানো হয়, যার কারণে অনেক সময় বন্দরে কনটেইনার জট সৃষ্টি হয়। বিশেষ অতিথির বক্তব্যে ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশনের (আইএফসি) বাংলাদেশ ও নেপালের কান্ট্রি ডিরেক্টর ওয়েন্ডি ওয়ারনার বলেন, বাংলাদেশে ওয়ারহাউজ নির্মাণের ক্ষেত্রে পর্যাপ্ত জমি প্রাপ্তি এবং এ বিষয়ক নীতি প্রণয়ন খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশ সরকার মূলত কৃষি ও খাদ্য পণ্য সংরক্ষণের জন্য ব্যবহৃত খাদ্য গুদাম এবং স্টোরেজসমূহের আধুনিকায়নের জন্য বেসরকারি খাতের সহায়তা নিতে পারে। মানসম্মত ওয়ারহাউজ নির্মাণ করা সম্ভব হলে আন্তর্জাতিক ভ্যালু চেইনসমূহ তাদের পণ্য সংরক্ষণে বাংলাদেশকে ব্যবহার করবে। ফলে কর্মসংস্থানের সুযোগ তৈরির পাশাপাশি দেশের অর্থনীতি সম্প্রসারিত হবে।

খেলাপি ঋণ কমাতে আইন সংস্কার ও এডিআরকে গুরুত্বারোপ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

খেলাপি ঋণ কমাতে আইন সংস্কার ও বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) কে গুরুত্বারোপ করেছেন ব্যবসায়ীরা। তারা বলেন, বর্তমানে ব্যাংকগুলোতে

আসবাবপত্র রপ্তানি বেড়েছে ২০ শতাংশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের বাইরে ক্রমান্বয়ে জনপ্রিয় হয়ে উঠছে বাংলাদেশে তৈরি আসবাবপত্র ও গৃহস্থলী পণ্য। গত

সোনা নিয়ে সৃষ্ট জটিলর দ্রুত সমাধান চান প্রধানমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সোনা নিয়ে সৃষ্ট জটিলর দ্রুত সমাধান করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কেন্দ্রীয়

sangbad ad

অধিকাংশ ব্যাংক কমায়নি সুদের হার

রোকন মাহমুদ

সিঙ্গেল ডিজিট বা ৯ শতাংশ সুদে ঋণ দেয়ার সিদ্ধান্ত অনেক ব্যাংক এখনও কার্যকর করেনি। আবার যেসব ব্যাংক কমিয়েছে, তারা সব ক্ষেত্রে ৯ শতাংশে সুদহার

সিএজি হলেন মুসলিম চৌধুরী

অনলাইন বার্তা পরিবেশক, অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) পদে নিয়োগ পেয়েছেন অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী। রোববার (১৫ জুলাই) সিএজি পদে নিয়োগের প্রজ্ঞাপন

ইপিজেডের রপ্তানিকারকদেরও জাতীয় সম্মাননা দেয়া হবে : বাণিজ্যমন্ত্রী

অনলাইন বার্তা পরিবেশক,

image

আগামীতে রপ্তানি প্রক্রিয়াজাতকরণ এলাকার (ইপিজেড) উদ্যোক্তাদেরও রপ্তানি ট্রফি দেয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে দক্ষ জনবল ও প্রযুক্তির অভাব রয়েছে : শিল্পমন্ত্রী

অনলাইন বার্তা পরিবেশক,

image

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বর্তমানে দেশে প্রায় আড়াইশ’ উন্নতমানের

এগার মাসে বাণিজ্য ঘাটতি দেড় লাখ কোটি টাকা

অনলাইন বার্তা পরিবেশক, নিজস্ব বার্তা পরিবেশক

আমদানি ব্যয় বাড়লেও সে অনুযায়ী রপ্তানি আয় না বাড়ায় বাণিজ্য ঘাটতি বাড়ছে। ২০১৭-১৮ অর্থবছরের ১১ মাসে

বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী সিঙ্গাপুর

অনলাইন বার্তা পরিবেশক,

image

বাংলাদেশে বর্তমানে বিনিয়োগ পরিবেশে বিরাজ করছে। ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট

sangbad ad