• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২১ মে ২০১৮

 

নীতিমালার অভাবে ওয়্যারহাউজ খাতের সম্প্রসারণ বাধাগ্রস্ত হচ্ছে

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৪ মে ২০১৮

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

সহায়ক নীতিমালার অভাবে ওয়্যারহাউজ খাতের সম্প্রসারণ বাধাগ্রস্ত হচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। দ্রুত সময়ে গ্রাহকদের নিকট গুণগত মানের পণ্য পৌঁছানোর লক্ষ্যে ওয়ারহাউজ এবং পণ্য পরিবহন ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু অপ্রতুল পরিবহন ব্যবস্থার কারণে বাংলাদেশের অর্থনীতি কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারছে না বলে অভিযোগ করেছেন ব্যবসায়ী নেতারা।

রোববার (১৩ মে) ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশনের (আইএফসি) সহায়তায় ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) আয়োজনে ‘বাংলাদেশ লজেস্টিকস কষ্ট স্টাডি (ওয়ারহাউজ এবং স্টোরেজ)’ শীর্ষক গবেষণার প্রতিবেদন প্রকাশ বিষয়ক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাসেম খান বলেন, বর্তমান সময়ে ব্যবসা-বাণিজ্য পরিচালনা ও সম্প্রসারণে পণ্য সংরক্ষণ এবং ওয়ারহাউজ অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইন্টারন্যাশনাল সাপ্লাই চেইন এবং আনুষাঙ্গিক খাতে বাণিজ্যের পরিমাণ বর্তমানে ২১ ট্রিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। বর্তমানে ব্যবসা পরিচালনায় পণ্যের উৎপাদন বৃদ্ধি, বাজার সম্প্রসারণ, ওয়ারহাউজ ব্যবস্থাপনা প্রক্রিয়া ও পণ্য পরিবহন ব্যবস্থাপনা প্রক্রিয়া প্রভৃতি বিষয়সমূহ সর্বাধিক গুরুত্ব প্রদান করা হয়ে থাকে। তিনি বলেন, দ্রুত সময়ে গ্রাহকদের নিকট গুণগত পণ্য পৌঁছানোর লক্ষ্যে ওয়ারহাউজ এবং পণ্য পরিবহন ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু অপ্রতুল পরিবহন ব্যবস্থার কারণে বাংলাদেশের অর্থনীতি কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাতে পারছে না। এ সময় তিনি আরও বলেন, লজেস্টিক পারফরমেন্স ইনডেস্ক’ অনুযায়ী বাংলাদেশের অবস্থান ৮৭তম, যেখানে ভারতের অবস্থান ৩৫তম এবং এমতাবস্থায় আমাদের এ খাতের উন্নয়নের কোন বিকল্প নেই। তিনি অবকাঠামো খাত পণ্য পরিবহন খাতের উন্নয়নে জিডিপি’র ৫ শতাংশ বিনিয়োগের প্রস্তাব করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সালাম। তিনি বলেন, দেশের অর্থনীতির সার্বিক বিকাশে বেসরকারিখাত অগ্রণী ভূমিকা পালন করেছে। সাম্প্রতিক সময়ে চট্টগ্রাম, মংলা এবং বেনাপল বন্দর ২৪ ঘণ্টা সার্ভিস চালু করার ফলে কন্টেইনার জট কমেছে এবং আমদানি-রপ্তানি কার্যক্রম বেড়েছে। তিনি দেশের সমুদ্র, স্থল ও নৌবন্দরগুলোর সংষ্কার এবং আধুনিকায়নের জন্য পিপিপি’র আওতায় বেসরকারি খাতের অংশগ্রহণ করা প্রয়োজন বলে অভিমত ব্যক্ত করেন। তিনি আরও বলেন, বাংলাদেশে আমদানি নির্ভর বাণিজ্য কার্যক্রমের আধিক্য থাকায় চট্টগ্রাম বন্দরের মাধ্যমে প্রতিবছর ৬ থেকে ৭ লাখ খালি কনটেইনার অন্য দেশে পাঠানো হয়, যার কারণে অনেক সময় বন্দরে কনটেইনার জট সৃষ্টি হয়। বিশেষ অতিথির বক্তব্যে ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশনের (আইএফসি) বাংলাদেশ ও নেপালের কান্ট্রি ডিরেক্টর ওয়েন্ডি ওয়ারনার বলেন, বাংলাদেশে ওয়ারহাউজ নির্মাণের ক্ষেত্রে পর্যাপ্ত জমি প্রাপ্তি এবং এ বিষয়ক নীতি প্রণয়ন খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশ সরকার মূলত কৃষি ও খাদ্য পণ্য সংরক্ষণের জন্য ব্যবহৃত খাদ্য গুদাম এবং স্টোরেজসমূহের আধুনিকায়নের জন্য বেসরকারি খাতের সহায়তা নিতে পারে। মানসম্মত ওয়ারহাউজ নির্মাণ করা সম্ভব হলে আন্তর্জাতিক ভ্যালু চেইনসমূহ তাদের পণ্য সংরক্ষণে বাংলাদেশকে ব্যবহার করবে। ফলে কর্মসংস্থানের সুযোগ তৈরির পাশাপাশি দেশের অর্থনীতি সম্প্রসারিত হবে।

ব্যাংকিং খাতে বিপর্যয়ের মুখে এবি ব্যাংক

রোকন মাহমুদ

image

জানুয়ারিতে ব্যাংকিং খাতের প্রথম প্রজন্মের প্রতিষ্ঠান আরবণ্ডবাংলাদেশ (এবি)

শিল্প-বাণিজ্যের ২৮ সংযোগ বিচ্ছিন্ন করল তিতাস

image

অবৈধভাবে গ্যাস ব্যবহার ও কারচুপি রোধে তিতাস গ্যাস কোম্পানির বিশেষ পরিদর্শন

ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণার দাবি গার্মেন্টস শ্রমিকদের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বছরে ১০ শতাংশ হারে মজুরি বৃদ্ধিসহ পাঁচটি গ্রেড নির্ধারণ এবং অবিলম্বে ন্যূনতম মজুরি ১৬

sangbad ad

চীনা জোটের সঙ্গে চুক্তিতেও ইতিবাচক ধারায় ফেরেনি পুঁজিবাজার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

চীনা জোটের সঙ্গে কৌশলগত অংশীদারিত্ব চুক্তিতেও পতন থামছে না দেশের পুঁজিবাজারে। গত তিন সপ্তাহ

শ্রীমঙ্গল নিলাম কেন্দ্র চা উৎপাদনকারীদের ব্যয় কমাবে : বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

শ্রীমঙ্গলে দ্বিতীয় চা নিলাম কেন্দ্রে চা উৎপাদনকারীদের ব্যয় কমাবে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

ব্যবস্থাপনায় মধ্যম সারির কর্মশক্তি সৃজনে এমসিসিআই’র ‘অগ্রগামী’

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের মধ্যম সারির ব্যবস্থাপনার সিংহভাগ জনশক্তি এখন বিদেশি। প্রতি বছর দেশের ২২ জন প্রবাসী আয় করে যা দেশে পাঠান তা দেশের বাইরে চলে যায়

জনমিতির লভ্যতার লক্ষে সর্বক্ষেত্রে নারীদের সুরক্ষিত রেখে দূর করতে হবে মজুরি বৈষম্য

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আগামী চার দশক জনমিতির লভ্যতার (ডেমোগ্রাফিক ডিভিডেন্ট) সম্ভাবনার মধ্যে রয়েছে। এসময় শ্রমবাজারে

একনেকে ১৩ প্রকল্প অনুমোদন

নিজস্ব বার্তা পরিবেশক

ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন ও জাতীয় জীন ব্যাংক প্রকল্পসহ মোট ১৩টি প্রকল্পের অনুমোদন দিয়েছে

নয় মাসে ৬০ হাজার কোটি টাকার বেশি সঞ্চয়পত্র বিক্রি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

চলতি ২০১৭-১৮ অর্থবছরের নয় মাসে (জুলাই থেকে মার্চ) ৬০ হাজার ১২৪ কোটি ৯১ লাখ টাকার সঞ্চয়পত্র

sangbad ad