• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮

 

নির্বাচনের আগে সঞ্চয়পত্রের সুদের হার কমছে-অর্থমন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৭ আগস্ট ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

আগামী জাতীয় নির্বাচনের আগে সঞ্চপত্রের সুদহার কমছে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, সঞ্চয়পত্রের সুদহার সমন্বয় করতে একটা কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি আগামী দুই মাসের মধ্যে অর্থ মন্ত্রণালয়ে রিপোর্ট দেবে। তবে রিপোর্ট যাই আসুক, ওই কমিটির সুপারিশ বাস্তবায়ন করা হবে নির্বাচনের পর। একই সঙ্গে আগামী জানুয়ারি থেকেই সঞ্চয়পত্র অধিদফতরের সব কার্যক্রম অটোমেসন হবে। সঞ্চপত্রে কালো টাকা বিনিয়োগরোধে আগামীতে ৫০ হাজার টাকার বেশি কেউ সঞ্চয়পত্র কিনতে চাইলে তাকে চেকের মাধ্যমে টাকা পেমেন্ট করতে হবে বলে জানান তিনি।

মঙ্গলবার (৭ আগস্ট) অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে সঞ্চয়পত্রের সুদহার সমন্বয় করতে সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করেন অর্থমন্ত্রী। বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. ইউনুসুর রহমান, অর্থ বিভাগের ভারপ্রাপ্ত সচিব আব্দুর রউফ তালুকদার, জাতীয় সঞ্চয় অধিদফতরের মহাপরিচালক বেগম শামসুন্নাহারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত ৩১ জুলাই বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবিরও সঞ্চয়পত্রের সুদ হার কমানোর প্রস্তাব করেন। এর পর গত ২ আগস্ট ব্যাংক মালিক ও নির্বাহীদের সঙ্গে বৈঠক করে সঞ্চয়পত্রের মুনাফার হার কমানোর কথা বলেন।

বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, আগামী ৯ আগস্ট থেকে ব্যাংক আমানতে ৬ শতাংশ ও ঋণে ৯ শতাংশ সুদহার কার্যকর হচ্ছে। তাই ব্যাংক আমানতে সুদহার থেকে সঞ্চয়পত্রে সুদহার পার্থক্য অনেক বেড়ে যাচ্ছে। এক্ষেত্রে সুদহার কমাতে চায় সরকার। এ জন্য অর্থ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও অভ্যান্তরীণ সম্পদ বিভাগের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি আগামী দুই মাসের মধ্যে অর্থ মন্ত্রণালয়ে রিপোর্ট দেবে। তবে রিপোর্ট যাই আসুক, আগামী নির্বাচনের আগে সঞ্চপত্রের সুদহার কমানো হবে না।

তিনি বলেন, সঞ্চয়পত্রের সুদহারের ক্ষেত্রে আমরা বাজার রেট থেকে এক বা দেড় শতাংশ বেশি রাখতে চেষ্টা করি। কিন্তু এখন এটা অনেক বেশি হয়ে গেছে। এটা কমাতে হবে। তবে পরবর্তী সরকার সঞ্চয়পত্র কমানোর বিষয়টি বাস্তবায়ন করবে। আশা করছি, আমরা আবারও সরকারে আসবো। আমরাই এটি বাস্তবায়ন করবো।

এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আগামী জানুয়ারি থেকেই সঞ্চয়পত্র অধিদফতরের সব কার্যক্রম অটোমেসন হয়ে যাবে। এ অটোমেশনে ন্যাশনাল আইডি কার্ডের সঙ্গে লিংক থাকবে। তাই কেউ সীমার অরিরিক্ত সঞ্চয়পত্র কিনছে কি-না সেটি সহজেই ধরা পড়বে। সঞ্চপত্রে কালো টাকা বিনিয়োগরোধে আগামীতে ৫০ হাজার টাকার বেশি কেউ সঞ্চয়পত্র কিনতে চাইলে তাকে চেকের মাধ্যমে টাকা পেমেন্ট করতে হবে।

জানা গেছে, ২০১৭-১৮ অর্থবছরে (জুলাই-জুন) বিক্রি হয়েছে ৭৮ হাজার ৭৮৪ কোটি টাকার সঞ্চয়পত্র। এর আগের অর্থবছরে ২০১৬-১৭ বিক্রি হয়েছিল ৭৫ হাজার ১৩৪ কোটি ৭৩ লাখ টাকা। অর্থাৎ দুই বছরে ১ লাখ ৫৩ হাজার ৯১৮ কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়েছে। আর গত ৫ বছরে সঞ্চয়পত্র বিক্রি হযেছে ২ লাখ ৪৬ হাজার কোটি টাকা। এখাতে টাকার যোগান দেয়া হয়েছে ২২ শতাংশ। বাংলাদেশ ব্যাংক ও জাতীয় সঞ্চয় অধিদফতর সূত্রে এই তথ্য জানা গেছে। এদিকে সঞ্চয়পত্র বিক্রি বাড়ার কারণে গত অর্থবছরে সরকারের সুদ পরিশোধও বেড়েছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, সঞ্চয়পত্রের মূল ও মুনাফা বাবদ পরিশোধে ব্যয় হয়েছে ৩২ হাজার ২৫৪ কোটি টাকা। এরমধ্যে শুধু মুনাফাই (সুদ) পরিশোধ হয়েছে ২০ হাজার দুই কোটি টাকা।

উল্লেখ্য, সঞ্চয়পত্রগুলোর মধ্যে বর্তমানে পাঁচ বছরমেয়াদি পরিবার সঞ্চয়পত্রের মেয়াদ শেষে ১১ দশমিক ৫২ শতাংশ সুদ পাওয়া যায়। পাঁচবছর মেয়াদি পেনশন সঞ্চয়পত্রের সুদের হার ১১ দশমিক ৭৬ শতাংশ। পাঁচ বছরমেয়াদি বাংলাদেশ সঞ্চয়পত্রের সুদহার ১১ দশমিক ২৮ শতাংশ। তিন বছর মেয়াদি মুনাফাভিত্তিক সঞ্চয়পত্রের সুদহার ১১ দশমিক শূন্য ৪ শতাংশ। তিন বছর মেয়াদি ডাকঘর সঞ্চয়পত্রের সুদের হার ১১ দশমিক ২৮ শতাংশ রয়েছে।

সাইবার হামলার আশঙ্কায় সব ব্যাংকে সতর্কতা জারি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

যেকোন ব্যাংকে যেকোন সময় সাইবার হামলা হতে পারে। এমন আশঙ্কায় দেশের সব বাণিজ্যিক ব্যাংককে সতর্ক থাকতে নির্দেশ জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বৈধপথে অর্থ পাঠালে ঋণ সুবিধা পাবে বিদেশফেরতরা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

প্রবাশীদের আয় বৈধপথে আনতে স্বল্পসুদে ঋণ তহবিল গঠন করছে কেন্দ্রীয় ব্যাংক। এই তহবিল থেকে প্রবাস জীবন শেষে দেশে ফেরার পর কর্মদক্ষতা

স্বল্পসুদে গৃহঋণ : আবাসনে নতুন বাজারের সম্ভাবনা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আবাসন সমস্যা সমাধানকল্পে সরকারি কর্মচারীদের জন্য গৃহনির্মাণ সংক্রান্ত পরিপত্র জারি করায় এই শিল্পে নতুন বাজার সৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে

sangbad ad

বড় বাধা বিলম্ব রপ্তানি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, তৈরি পোশাক খাতের অর্থায়নে ব্যাংক ও ব্যবসায়ীদের

বিনিয়োগকারীদের পুঁজি কমেছে সাড়ে ৪ হাজার কোটি টাকা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দুই কার্যদিবস পতন আর তিন কার্যদিবস সূচক উত্থানের মধ্য দিয়ে আরও একটি সপ্তাহ পার করল দেশের পুঁজিবাজার। গত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার

হালাল পণ্য উৎপাদনে আলাদা অর্থনৈতিক অঞ্চল চান ব্যবসায়ীরা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

হালাল পণ্য উৎপাদন ও রপ্তানি বাড়াতে আলাদা অর্থনৈতিক অঞ্চলের দাবি জানিয়েছেন

১৬ আগস্টের মধ্যে শ্রমিকদের বোনাস দেয়ার নির্দেশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

পোশাক শ্রমিকদের ঈদুল আজহার বোনাস ১৬ আগস্টের মধ্যে পরিশোধের নির্দেশ

গরুর চামড়া প্রতি বর্গফুট ৩৫ থেকে ৪৫

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ঈদ সামনে রেখে কোরবানির পশুর চামড়া সংগ্রহের জন্য দাম নির্ধারণ করা হয়েছে। পশু ও আকারভেদে এবার চামড়ার দাম গতবারের তুলনায়

নাজমুল হক অগ্রণী ব্যাংকের মহাব্যবস্থাপক

নিজস্ব বার্তা পরিবেশক

সম্প্রতি অগ্রণী ব্যাংক লিমিটেডের মহাব্যবস্থাপক হিসেবে যোগ দিয়েছেন মো. নাজমুল হক। এর

sangbad ad