• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮

 

দেশে রপ্তানি আয়ে ভারতের অংশগ্রহণ বেড়েছে ২ দশমিক ৩৮ শতাংশ

দেশটিতে টি-শার্ট, ট্রাউজার ও শার্ট রপ্তানি আয় বেড়েছে

নিউজ আপলোড : ঢাকা , রবিবার, ০২ সেপ্টেম্বর ২০১৮

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

গত ২০১৭-১৮ অর্থবছরে ভারতে বিভিন্ন পণ্য রপ্তানি বাবদ বাংলাদেশের আয় হয়েছে ৮৭ কোটি ৩২ লাখ ৭০ হাজার ডলার। এ আয়ের এক-তৃতীয়াংশই এসেছে তৈরি পোশাক রপ্তানি বাবদ। পোশাক পণ্যের মধ্যে দেশটিতে বাংলাদেশ থেকে ওভেন পণ্যই গেছে সবচেয়ে বেশি। দেশের মোট রপ্তানি আয়ে ভারতের অংশগ্রহণ বেড়ে দাঁড়িয়েছে ২ দশমিক ৩৮ শতাংশে। এতে সবচেয়ে বড় ভূমিকা রাখছে পোশাক খাত। বিশেষ করে দেশটিতে টি-শার্ট, ট্রাউজার ও শার্ট ভারতে রপ্তানি বাবদ আয় বেড়েছে সবচেয়ে বেশি। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) পরিসংখ্যান বিশ্লেষণে এ তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, ২০১৬-১৭ অর্থবছরে দেশের মোট রপ্তানি আয় হয় ৩ হাজার ৪৮৪ কোটি ৬৮ লাখ ৪০ হাজার ডলার। ওই অর্থবছরে দেশের মোট রপ্তানি আয়ে ভারতের অংশ ছিল ১ দশমিক ৯৩ শতাংশ। অন্যদিকে সর্বশেষ ২০১৭-১৮ অর্থবছরে দেশের মোট রপ্তানি আয় দাঁড়ায় ৩ হাজার ৬৬৬ কোটি ৮১ লাখ ৭০ হাজার ডলারে। এ আয়ে ভারতের অংশ বেড়ে দাঁড়িয়েছে ২ দশমিক ৩৮ শতাংশে।

ইপিবির দেশভিত্তিক পরিসংখ্যান বিশ্লেষণে দেখা যায়, গত অর্থবছরে ভারতে রপ্তানি হওয়া পণ্যের ২৩ শতাংশই ছিল পোশাকের ওভেন পণ্য। ওভেন পণ্য রপ্তানি বাবদ গত অর্থবছরে আয় হয়েছে ২০ কোটি ৭৬ লাখ ২০ হাজার ডলার। এর মধ্যে সবচেয়ে বেশি অবদান ট্রাউজার ও শার্ট পণ্যের।

২০১৭-১৮ অর্থবছরে ভারতে নারী ও পুরুষের ব্যবহারযোগ্য ট্রাউজার রপ্তানি বাবদ আয় হয়েছে ১১ কোটি ৮৭ লাখ ৬৩ হাজার ৮৯০ ডলার। ২০১৬-১৭ অর্থবছরে একই পণ্য রপ্তানি থেকে আয় হয় ৫ কোটি ৫৯ লাখ ৯৭ হাজার ৯৩৬ ডলার। এ হিসেবে শুধু পুরুষ ও নারীদের ওভেন ট্রাউজার রপ্তানি বাবদ ভারত থেকে আয় বেড়েছে ১১২ শতাংশের বেশি।

গত অর্থবছরে ভারতে পুরুষদের ব্যবহৃত ওভেন শার্ট রপ্তানি বাবদ আয় হয়েছে ৪ কোটি ৭৪ লাখ ৩৬ হাজার ১৪৮ ডলার। ২০১৬-১৭ অর্থবছরে একই পণ্য রপ্তানি বাবদ ভারত থেকে আয় হয়েছিল ১ কোটি ৬৭ লাখ ৪৬ হাজার ৯২৮ ডলার। এ হিসাবে পুরুষের ওভেন শার্ট ভারতে রপ্তানি বাবদ আয় বেড়েছে ১৮৩ শতাংশেরও বেশি।

ভারতে টি-শার্ট রপ্তানি থেকেও বাংলাদেশের আয় বেড়েছে। ২০১৭-১৮ অর্থবছরে এটি রপ্তানি বাবদ বাংলাদেশের আয় দাঁড়ায় ২ কোটি ৮৮ লাখ ১৭ হাজার ৪৯০ ডলারে। ২০১৬-১৭ অর্থবছরে এ পণ্য থেকে আয় হয়েছিল ১ কোটি ৪১ লাখ ৩৪ হাজার ৯৩৫ ডলার। অর্থাৎ এক বছরের ব্যবধানে ভারতে টি-শার্ট রপ্তানি বাবদ আয় বেড়েছে ১০৩ শতাংশ।

এ বিষয়ে জানতে চাইলে পোশাক পণ্য প্রস্তুত ও রপ্তানিকারকদের সমিতি বিজিএমইএ সহসভাপতি মাহমুদ হাসান খান বলেন, বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে বাংলাদেশের যেকোন পণ্য রপ্তানিতে সময় অনেক কম লাগে। দুয়েকটি পণ্য বাদে বাংলাদেশি যেকোন পণ্য প্রবেশে শুল্কমুক্ত সুবিধা দেয় দেশটি। যেসব কাপড় দিয়ে বাংলাদেশ পোশাক পণ্য তৈরি করে, সেগুলো ভারতে পাওয়া যায় না। এসব কারণেই দেশটিতে বাংলাদেশের পোশাক রপ্তানি বেড়েছে বিপুল পরিমাণে। ভবিষ্যতে এ রপ্তানি আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

রপ্তানিকারকদের সংগঠন এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইএবি) সভাপতি আবদুস সালাম মুর্শেদী বলেন, ভারতে রপ্তানি সম্ভাবনা অনেক বেশি হলেও অনেক পণ্যের ক্ষেত্রেই দেখা যায়, দেশটি নিজস্ব স্থানীয় চাহিদা নিজেই মেটাতে সক্ষম। এছাড়া রয়েছে বিশেষ নীতিসহায়তা। ফলে ভারতের বাজারে শুল্কমুক্ত সুবিধা থাকলেও এর সঠিক ব্যবহার করে বাজার সম্প্রসারণের প্রক্রিয়াটি সময়সাপেক্ষ। বর্তমানে শুধু পোশাক পণ্যে রপ্তানি প্রবৃদ্ধি দেখা যাচ্ছে। আরও অনেক পণ্যই দেশটিতে রপ্তানির সুযোগ রয়েছে।

রপ্তানি খাত সংশ্লিষ্টদের দাবি, প্রতিবেশী ও জনসংখ্যার বিচারে ভারতের বাজার বাংলাদেশের জন্য অনেক সুবিধাজনক। কিন্তু শুল্ক বাধার কারণে দেশটিতে রপ্তানি কাক্সিক্ষতহারে বাড়ছে না। বর্তমানে রপ্তানি বৃদ্ধির হারও শুধু পোশাক খাতনির্ভর। দেশটিতে শুল্কমুক্ত প্রবেশাধিকার পেলেও রাজ্যের ভিন্নতায় এখনও কাউন্টারভেইলিং ডিউটি দিতে হয়।

তিন দিন ধরে বেনাপোলে বন্ধ আমদানি-রপ্তানি

সংবাদ ডেস্ক

image

বেনাপোলে বন্দর দিয়ে গত ৩ দিনেও চালু হয়নি দু’দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য।

চামড়া রপ্তানিতে আয় কমছে ২৬.২৬ শতাংশ

অথণৈতিক বার্তা পরিবেশক

image

চলতি অর্থবছরের প্রথম দুই মাসে চামড়া রপ্তানিতে আয় হয়েছে ১৮ কোটি ৩০ লাখ মার্কিন

নির্বাচনকালীন পরিবেশ অর্থনীতির ওপর প্রভাব ফেলবে না : অর্থমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

নির্বাচনকালীন পরিবেশ দেশের অর্থনীতির উপর কোন প্রভাব ফেলবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী

sangbad ad

বিমা দাবি পরিশোধে করেনি ৮ কোম্পানি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

আস্থা সঙ্কট দূর করতে ৭০টি কোম্পানি প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকার বেশি বিমা দাবি

রিহ্যাব পুরস্কার পেলেন ২৪ গণমাধ্যমকর্মী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) আয়োজিত বর্ষসেরা

সঞ্চয়পত্র থেকে সরকারের ধার ৫ হাজার কোটি টাকা

রোকন মাহমুদ

image

চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে সঞ্চয়পত্রে বড় ধরনের বিনিয়োগ এসেছে। এ

বাংলাদেশে বিনিয়োগ করতে চায় থাই ব্যবসায়ীরা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশের বিভিন্ন সম্ভাবনাময় খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে থাইল্যান্ডের ব্যবসায়ীরা। নিকটতম

পুনর্মুদ্রণ হবে বাংলাদেশ ব্যাংকের ইতিহাস

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ গ্রন্থ পুনর্মুদ্রণের উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গ্রন্থটিতে

এসডিজি বাস্তবায়নে বেসরকারি খাতের ভূমিকা অর্ধেকেরও বেশি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি (সাসটেন্যাবল ডেভেলপমেন্ট গোল) বাস্তবায়নে

sangbad ad