• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

 

দেশে রপ্তানি আয়ে ভারতের অংশগ্রহণ বেড়েছে ২ দশমিক ৩৮ শতাংশ

দেশটিতে টি-শার্ট, ট্রাউজার ও শার্ট রপ্তানি আয় বেড়েছে

নিউজ আপলোড : ঢাকা , রবিবার, ০২ সেপ্টেম্বর ২০১৮

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

গত ২০১৭-১৮ অর্থবছরে ভারতে বিভিন্ন পণ্য রপ্তানি বাবদ বাংলাদেশের আয় হয়েছে ৮৭ কোটি ৩২ লাখ ৭০ হাজার ডলার। এ আয়ের এক-তৃতীয়াংশই এসেছে তৈরি পোশাক রপ্তানি বাবদ। পোশাক পণ্যের মধ্যে দেশটিতে বাংলাদেশ থেকে ওভেন পণ্যই গেছে সবচেয়ে বেশি। দেশের মোট রপ্তানি আয়ে ভারতের অংশগ্রহণ বেড়ে দাঁড়িয়েছে ২ দশমিক ৩৮ শতাংশে। এতে সবচেয়ে বড় ভূমিকা রাখছে পোশাক খাত। বিশেষ করে দেশটিতে টি-শার্ট, ট্রাউজার ও শার্ট ভারতে রপ্তানি বাবদ আয় বেড়েছে সবচেয়ে বেশি। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) পরিসংখ্যান বিশ্লেষণে এ তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, ২০১৬-১৭ অর্থবছরে দেশের মোট রপ্তানি আয় হয় ৩ হাজার ৪৮৪ কোটি ৬৮ লাখ ৪০ হাজার ডলার। ওই অর্থবছরে দেশের মোট রপ্তানি আয়ে ভারতের অংশ ছিল ১ দশমিক ৯৩ শতাংশ। অন্যদিকে সর্বশেষ ২০১৭-১৮ অর্থবছরে দেশের মোট রপ্তানি আয় দাঁড়ায় ৩ হাজার ৬৬৬ কোটি ৮১ লাখ ৭০ হাজার ডলারে। এ আয়ে ভারতের অংশ বেড়ে দাঁড়িয়েছে ২ দশমিক ৩৮ শতাংশে।

ইপিবির দেশভিত্তিক পরিসংখ্যান বিশ্লেষণে দেখা যায়, গত অর্থবছরে ভারতে রপ্তানি হওয়া পণ্যের ২৩ শতাংশই ছিল পোশাকের ওভেন পণ্য। ওভেন পণ্য রপ্তানি বাবদ গত অর্থবছরে আয় হয়েছে ২০ কোটি ৭৬ লাখ ২০ হাজার ডলার। এর মধ্যে সবচেয়ে বেশি অবদান ট্রাউজার ও শার্ট পণ্যের।

২০১৭-১৮ অর্থবছরে ভারতে নারী ও পুরুষের ব্যবহারযোগ্য ট্রাউজার রপ্তানি বাবদ আয় হয়েছে ১১ কোটি ৮৭ লাখ ৬৩ হাজার ৮৯০ ডলার। ২০১৬-১৭ অর্থবছরে একই পণ্য রপ্তানি থেকে আয় হয় ৫ কোটি ৫৯ লাখ ৯৭ হাজার ৯৩৬ ডলার। এ হিসেবে শুধু পুরুষ ও নারীদের ওভেন ট্রাউজার রপ্তানি বাবদ ভারত থেকে আয় বেড়েছে ১১২ শতাংশের বেশি।

গত অর্থবছরে ভারতে পুরুষদের ব্যবহৃত ওভেন শার্ট রপ্তানি বাবদ আয় হয়েছে ৪ কোটি ৭৪ লাখ ৩৬ হাজার ১৪৮ ডলার। ২০১৬-১৭ অর্থবছরে একই পণ্য রপ্তানি বাবদ ভারত থেকে আয় হয়েছিল ১ কোটি ৬৭ লাখ ৪৬ হাজার ৯২৮ ডলার। এ হিসাবে পুরুষের ওভেন শার্ট ভারতে রপ্তানি বাবদ আয় বেড়েছে ১৮৩ শতাংশেরও বেশি।

ভারতে টি-শার্ট রপ্তানি থেকেও বাংলাদেশের আয় বেড়েছে। ২০১৭-১৮ অর্থবছরে এটি রপ্তানি বাবদ বাংলাদেশের আয় দাঁড়ায় ২ কোটি ৮৮ লাখ ১৭ হাজার ৪৯০ ডলারে। ২০১৬-১৭ অর্থবছরে এ পণ্য থেকে আয় হয়েছিল ১ কোটি ৪১ লাখ ৩৪ হাজার ৯৩৫ ডলার। অর্থাৎ এক বছরের ব্যবধানে ভারতে টি-শার্ট রপ্তানি বাবদ আয় বেড়েছে ১০৩ শতাংশ।

এ বিষয়ে জানতে চাইলে পোশাক পণ্য প্রস্তুত ও রপ্তানিকারকদের সমিতি বিজিএমইএ সহসভাপতি মাহমুদ হাসান খান বলেন, বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে বাংলাদেশের যেকোন পণ্য রপ্তানিতে সময় অনেক কম লাগে। দুয়েকটি পণ্য বাদে বাংলাদেশি যেকোন পণ্য প্রবেশে শুল্কমুক্ত সুবিধা দেয় দেশটি। যেসব কাপড় দিয়ে বাংলাদেশ পোশাক পণ্য তৈরি করে, সেগুলো ভারতে পাওয়া যায় না। এসব কারণেই দেশটিতে বাংলাদেশের পোশাক রপ্তানি বেড়েছে বিপুল পরিমাণে। ভবিষ্যতে এ রপ্তানি আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

রপ্তানিকারকদের সংগঠন এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইএবি) সভাপতি আবদুস সালাম মুর্শেদী বলেন, ভারতে রপ্তানি সম্ভাবনা অনেক বেশি হলেও অনেক পণ্যের ক্ষেত্রেই দেখা যায়, দেশটি নিজস্ব স্থানীয় চাহিদা নিজেই মেটাতে সক্ষম। এছাড়া রয়েছে বিশেষ নীতিসহায়তা। ফলে ভারতের বাজারে শুল্কমুক্ত সুবিধা থাকলেও এর সঠিক ব্যবহার করে বাজার সম্প্রসারণের প্রক্রিয়াটি সময়সাপেক্ষ। বর্তমানে শুধু পোশাক পণ্যে রপ্তানি প্রবৃদ্ধি দেখা যাচ্ছে। আরও অনেক পণ্যই দেশটিতে রপ্তানির সুযোগ রয়েছে।

রপ্তানি খাত সংশ্লিষ্টদের দাবি, প্রতিবেশী ও জনসংখ্যার বিচারে ভারতের বাজার বাংলাদেশের জন্য অনেক সুবিধাজনক। কিন্তু শুল্ক বাধার কারণে দেশটিতে রপ্তানি কাক্সিক্ষতহারে বাড়ছে না। বর্তমানে রপ্তানি বৃদ্ধির হারও শুধু পোশাক খাতনির্ভর। দেশটিতে শুল্কমুক্ত প্রবেশাধিকার পেলেও রাজ্যের ভিন্নতায় এখনও কাউন্টারভেইলিং ডিউটি দিতে হয়।

সামিটের উদ্যোগের প্রশংসায় কানাডার প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বাংলাদেশে পরিবেশবান্ধব জ্বালানির নিয়ে আসার প্রচেষ্টার

করদাতা বেড়েছে, বাড়াতে হবে আরও : আয়কর মেলা উদ্বোধনী অনুষ্ঠানে মুহিত

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

জনগণকে কর দিতে উৎসাহিত করতে জাতীয় রাজস্ব বোর্ডের আয়োজনে সারাদেশের

তিন মাসে বাণিজ্য ঘাটতি ৩২ হাজার কোটি টাকা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

রপ্তানি আয়ে প্রবৃদ্ধি থাকলেও বেড়েছে বাণিজ্য ঘাটতির পরিমাণ। চলতি ২০১৮-১৯ অর্থবছরের

sangbad ad

এগারো এগারো তে ৮০% পর্যন্ত ছাড় থাকবে মীরবাজারে

নিজস্ব বার্তা পরিবেশক

image

নভেম্বর এর ১১ তারিখ, সংক্ষেপে এগারো এগারো বা এলেভেন এলেভেন। এই দিনে বিশ্বের

কর ব্যবস্থায় দুর্নীতি রয়েছে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের ৬৫ শতাংশ মানুষ মনে করে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর ব্যবস্থায় দুর্নীতি

খুলনা পাওয়ারের শেয়ার লেনদেন অনির্দিষ্টকালের জন্য স্থগিত

অর্থনৈতিক বার্তা পরিবেশক

পুঁজিবাজারে তালিকাভুক্ত খুলনা পাওয়ারের শেয়ার লেনদেন অনির্দিষ্টকালের জন্য স্থগিত

নতুন রপ্তানি নীতিতে গুরুত্ব পাচ্ছে রপ্তানিমুখী শিল্প খাত

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সহজ শর্তে ঋণ প্রদান, শিল্পনগরী প্রতিষ্ঠাসহ রপ্তানিমুখী শিল্পকে গুরুত্ব দিয়ে করা হচ্ছে

বিশ্বব্যাংকের ডুয়িং বিজনেস সূচকে বাংলাদেশের অবস্থান এক ধাপ এগোলেও চুক্তি বাস্তবায়ন সূচকে সবচেয়ে পিছিয়ে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বিশ্বব্যাংকের ডুয়িং বিজনেস সূচকে বাংলাদেশের অবস্থান হয়েছে ১৭৬ তম। এক্ষেত্রে বাংলাদেশের

কৃষি ঋণে বেসরকারি ব্যাংকের নজর কম

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশ ইনিস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) এক গবেষণা প্রতিবেদনে

sangbad ad