• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ৩১ মে ২০২০

 

ভারতে কারখানার বিষাক্ত গ্যাস ছড়িয়ে ৯ জনের মৃত্যু

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৭ মে ২০২০

সংবাদ :
  • অনলাইন বার্তা পরিবেশক
image

বিশাখাপত্তমের কাছে এলজির একটি পলিমার প্ল্যান্ট থেকে বিষাক্ত রাসায়নিক গ্যাস ছড়িয়ে পড়ছে

ভারতের অন্ধ্র প্রদেশে বিশাখাপত্তমের কাছে এলজির একটি পলিমার প্ল্যান্ট থেকে বিষাক্ত রাসায়নিক গ্যাস ছড়িয়ে পড়ে অন্তত ৯ জনের মৃত্যু হয়েছে। বুধবার (৬ মে) গভীর রাতে ওই কারখানা থেকে যখন স্টাইরিন গ্যাস ছড়ানো শুরু হয়, তখন আশপাশের গ্রামগুলোর বাসিন্দারা ঘুমের মধ্যে।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে গত ২৪ মার্চ ভারতে লকডাউন শুরু হলে এলজির ওই কারখানাও বন্ধ করে দেওয়া হয়েছিল। লকডাউন শিথিল হওয়ায় বুধবার (৬ মে) রাতে ওই প্ল্যান্ট খোলার প্রস্তুতি শুরু হয়। তখনই গ্যাস নির্গমণের ঘটনা ঘটে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ওই এলাকা থেকে অন্তত ৩০০ মানুষকে অসুস্থ অবস্থায় হাসপাতালে পাঠানো হয়েছে। তারা চোখে জ্বলুনি ও শ্বাসকষ্টের মত সমস্যা হওয়ার কথা বলেছেন। এলজি পলিমার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড নামের ওই কারখানার কাছে অগ্নিনির্বাপণের গাড়ি, অ্যাম্বুলেন্স ও পুলিশ সদস্যদের প্রস্তুত রাখা হয়েছে। আশপাশের কয়েকটি গ্রামের বাসিন্দাদের সরিয়ে ফেলা হচ্ছে।

গ্রেটার বিশাখাপত্তম মিউনিসিপাল করপোরেশন এক টুইটে সবাইকে সতর্ক করে বলে, ‘গোপালপত্তমের এলজি পলিমারসে গ্যাস লিকেজ ধরা পড়েছে। নিরাপত্তা সতর্কতার কারণে ওই এলাকার আশপাশের নাগরিকদের বাড়ির বাইরে আসতে নিষেধ করা হচ্ছে।’

sangbad ad