• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৩ অক্টোবর ২০১৭

 

চার বছর পর বেসরকারি খাতে ঋণের সর্বোচ্চ প্রবৃদ্ধি

নিউজ আপলোড : ঢাকা , রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০১৭

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

অবশেষে বাড়ছে বেসরকারি খাতে ঋণের চাহিদা। বিগত চার বছর পর বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি ১৭ শতাংশের কাছাকাছি পৌঁছেছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইতে বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি হয়েছে ১৬ দশমিক ৯৪ শতাংশ। গত চার বছরের মধ্যে এটিই বেসরকারি খাতে ঋণের সর্বোচ্চ প্রবৃদ্ধি। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রকাশিত তথ্যে এ চিত্র পাওয়া গেছে।

২০১৩ সালের পর থেকে দেশের বিনিয়োগ পরিস্থিতি অত্যন্ত নাজুক অবস্থার মধ্য দিয়ে যাচ্ছিল। দীর্ঘদিন দেশে রাজনৈতিক অস্থিতিশীলতা থাকায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়। অবশ্য ২০১৫ সালের শুরু থেকে দেশে রাজনৈতিক স্থিতিশীলতা বিরাজ করছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০০৯ সালের তুলনায় ২০১০ সালে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি হয়েছিল ২৭ দশমিক ৫৮ শতাংশ। কিন্তু ২০১৩ সালের শুরুতে রাজনৈতিক অস্থিরতার কারণে ঋণ প্রবাহে ভাটা পড়ে, যা পরের বছরেও প্রলম্বিত হওয়ায় ঋণ প্রবাহে মন্দাভাব দেখা দেয়। এরপর থেকে বেসরকারি খাতের ঋণের প্রবৃদ্ধি অব্যাহতভাবে কমে ১৩ শতাংশে নেমে আসে। ২০১৫ সালের জুনে এই হার ছিল ১৩ দশমিক ১৯ শতাংশ। ওই বছরের ডিসেম্বরে এসে বেসরকারি খাতে ব্যাংক ঋণের প্রবৃদ্ধি দাঁড়ায় ১৪ দশমিক ১৯ শতাংশে। ২০১৬ সালের জুনে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি ছিল ১৫ দশমিক ৬৬ শতাংশ।

জানা গেছে, বিগত কয়েক বছর তৈরি পোশাক ছাড়াও বিদ্যুৎ, সিমেন্ট, ওষুধ শিল্পের সম্প্রসারণে উদ্যোক্তারা ঋণ নিচ্ছেন। এসব খাতের মূলধনী যন্ত্রপাতি ও কাঁচামাল আমদানিতে ঋণ চাহিদা বেড়েছে। একই সঙ্গে বিনা মার্জিনে চাল আমদানির সুযোগ দেয়ায় সম্প্রতি অনেক ব্যবসায়ী ব্যাংকের অর্থে চাল আমদানির জন্য এলসি খুলেছেন। এর সঙ্গে খাদ্যপণ্য গম, ভোজ্যতেল, চিনি, পেঁয়াজ আমদানিতেও অর্থায়ন করেছে ব্যাংকগুলো। এছাড়া সরকারের উন্নয়ন কর্মকা-ের জন্য প্রয়োজনীয় মালপত্র আমদানিতেও ঋণ চাহিদা বেড়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইতে মূলধনী যন্ত্রপাতি (ক্যাপিটাল মেশিনারি) আমদানির জন্য ৪৪ কোটি ৩৯ লাখ ডলারের এলসি (ঋণপত্র) খোলা হয়েছে। এই অঙ্ক গত বছরের একই সময়ের চেয়ে ৬৯ শতাংশ বেশি। ২০১৬-১৭ অর্থবছরের জুলাই মাসে ২৬ কোটি ২৯ লাখ ডলারের এলসি খোলা হয়েছিল।

এ প্রসঙ্গে অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত বলেন, দেশে বিনিয়োগের ক্ষেত্রে এক ধরনের আবহ সৃষ্টি হয়েছে। এছাড়া, অনেক দিন ধরে রাজনৈতিক স্থিতিশীলতা বিরাজ করছে দেশে। আবার সুদের হারও কমে গেছে। ফলে দেশি বিনিয়োগকারীরা বিনিয়োগে বেশ তৎপরতা দেখাচ্ছেন। তিনি বলেন, তৈরি পোশাক, টেলিকম, জ্বালানি, ওষুধসহ বিভিন্ন খাতে বিনিয়োগ হচ্ছে। এছাড়া বাংলাদেশের সবচেয়ে বড় অবকাঠামো প্রকল্প পদ্মা সেতুসহ কয়েকটি বড় প্রকল্পের কাজ শিল্পায়নে অনুকূল পরিবেশ সৃষ্টি করেছে।

চলতি অর্থবছরের প্রথম ছয় মাসের মুদ্রানীতিতে কেন্দ্রীয় ব্যাংক বেসরকারি খাতের ঋণে ১৬ দশমিক ২০ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে প্রক্ষেপণ করা হয়েছে। জুলাইয়ের শেষে বেসরকারি খাতে ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৭ লাখ ৭৮ হাজার ১৫ কোটি টাকা। যা গত বছরের জুলাইয়ের শেষে ছিল ৬ লাখ ৬৫ হাজার ৩১২ কোটি টাকা।

এ প্রসঙ্গে বিজিএমইএ’র সাবেক সভাপতি ও রপ্তানিকারক সমিতির সভাপতি আবদুস সালাম মুর্শেদী বলেন, দেশে রাজনৈতিক অস্থিরতা না থাকায় বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি বেড়েছে। তিনি উল্লেখ করেন, ‘ঋণের প্রবৃদ্ধি আরও হওয়া দরকার। কারণ, গত টানা সাড়ে তিন থেকে চার বছর ধরে বাংলাদেশে বিনিয়োগ স্থবিরতা বিরাজ করছিল।’ তিনি বলেন, ‘বর্তমানে বিদ্যুৎ, জ্বালানি ও অবকাঠামো খাতের যেসব সমস্যা রয়েছে, এই সমস্যাগুলোর সমাধান করা জরুরি।

পরীক্ষামূলক সম্প্রচার

প্রস্তুতি নিন আয়কর রিটার্ন দাখিলের

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাষ্ট্রের উন্নয়ন ও অনুন্নয়ন ব্যয়ের সিংহভাগ আসে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয়

সপ্তাহজুড়ে ব্লক মার্কেটে ৪৩৮ কোটি টাকার লেনদেন

নিজস্ব বার্তা পরিবেশক

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্লক মার্কেটে মোট ২৯ কোম্পানি

ভাক্তাদের সঙ্গে প্রতারণা ৩৮ প্রতিষ্ঠানকে জরিমানা

নিজস্ব বার্তা পরিবেশক

পণ্যে বিক্রয় মূল্য লেখা না থাকা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য তৈরি ও মেয়াদোত্তীর্ণ

sangbad ad

আইসিসি প্রতিনিধিদলের অস্ট্রেলিয়া সফর

নিজস্ব বার্তা পরিবেশক

এনার্জিসহ অবকাঠামোখাতে অস্ট্রেলিয়ার বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের

বিদ্যুৎ ও জ্বালানির দাম বাড়লে উৎপাদন খরচ বাড়বে ৮-১০ শতাংশ

নিজস্ব বার্তা পরিবেশক

বিদ্যুতের দাম পুনরায় বাড়ানো হলে উৎপাদনমুখী শিল্প খাতে ৮ থেকে ১০ শতাংশ

ঢাবিতে ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স ফিয়েস্টা অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘ব্যাংকিং অ্যন্ড ইন্স্যুরেন্স

২২ শতাংশ নগদ লভ্যাংশ দেবে ইস্টার্ন হাউজিং

নিজস্ব বার্তা পরিবেশক

৩০ জুন সমাপ্ত ২০১৭ হিসাববছরের জন্য শেয়ারহোল্ডারদের ২২ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সুপারিশ করেছে ইস্টার্ন হাউজিং লিমিটেডের

মো. ইসমাইল হোসেন জনতা ব্যাংকের নতুন ডিএমডি

নিজস্ব বার্তা পরিবেশক

মো. ইসমাইল হোসেন সম্প্রতি পদোন্নতি পেয়ে জনতা ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক

পিপলস লিজিংয়ের এজিএম মঙ্গলবার

নিজস্ব বার্তা পরিবেশক

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও অন্যান্য এজেন্ডা অনুমোদনের জন্য মঙ্গলবার বার্ষিক

sangbad ad