• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮

 

চার বছর পর বেসরকারি খাতে ঋণের সর্বোচ্চ প্রবৃদ্ধি

নিউজ আপলোড : ঢাকা , রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০১৭

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

অবশেষে বাড়ছে বেসরকারি খাতে ঋণের চাহিদা। বিগত চার বছর পর বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি ১৭ শতাংশের কাছাকাছি পৌঁছেছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইতে বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি হয়েছে ১৬ দশমিক ৯৪ শতাংশ। গত চার বছরের মধ্যে এটিই বেসরকারি খাতে ঋণের সর্বোচ্চ প্রবৃদ্ধি। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রকাশিত তথ্যে এ চিত্র পাওয়া গেছে।

২০১৩ সালের পর থেকে দেশের বিনিয়োগ পরিস্থিতি অত্যন্ত নাজুক অবস্থার মধ্য দিয়ে যাচ্ছিল। দীর্ঘদিন দেশে রাজনৈতিক অস্থিতিশীলতা থাকায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়। অবশ্য ২০১৫ সালের শুরু থেকে দেশে রাজনৈতিক স্থিতিশীলতা বিরাজ করছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০০৯ সালের তুলনায় ২০১০ সালে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি হয়েছিল ২৭ দশমিক ৫৮ শতাংশ। কিন্তু ২০১৩ সালের শুরুতে রাজনৈতিক অস্থিরতার কারণে ঋণ প্রবাহে ভাটা পড়ে, যা পরের বছরেও প্রলম্বিত হওয়ায় ঋণ প্রবাহে মন্দাভাব দেখা দেয়। এরপর থেকে বেসরকারি খাতের ঋণের প্রবৃদ্ধি অব্যাহতভাবে কমে ১৩ শতাংশে নেমে আসে। ২০১৫ সালের জুনে এই হার ছিল ১৩ দশমিক ১৯ শতাংশ। ওই বছরের ডিসেম্বরে এসে বেসরকারি খাতে ব্যাংক ঋণের প্রবৃদ্ধি দাঁড়ায় ১৪ দশমিক ১৯ শতাংশে। ২০১৬ সালের জুনে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি ছিল ১৫ দশমিক ৬৬ শতাংশ।

জানা গেছে, বিগত কয়েক বছর তৈরি পোশাক ছাড়াও বিদ্যুৎ, সিমেন্ট, ওষুধ শিল্পের সম্প্রসারণে উদ্যোক্তারা ঋণ নিচ্ছেন। এসব খাতের মূলধনী যন্ত্রপাতি ও কাঁচামাল আমদানিতে ঋণ চাহিদা বেড়েছে। একই সঙ্গে বিনা মার্জিনে চাল আমদানির সুযোগ দেয়ায় সম্প্রতি অনেক ব্যবসায়ী ব্যাংকের অর্থে চাল আমদানির জন্য এলসি খুলেছেন। এর সঙ্গে খাদ্যপণ্য গম, ভোজ্যতেল, চিনি, পেঁয়াজ আমদানিতেও অর্থায়ন করেছে ব্যাংকগুলো। এছাড়া সরকারের উন্নয়ন কর্মকা-ের জন্য প্রয়োজনীয় মালপত্র আমদানিতেও ঋণ চাহিদা বেড়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইতে মূলধনী যন্ত্রপাতি (ক্যাপিটাল মেশিনারি) আমদানির জন্য ৪৪ কোটি ৩৯ লাখ ডলারের এলসি (ঋণপত্র) খোলা হয়েছে। এই অঙ্ক গত বছরের একই সময়ের চেয়ে ৬৯ শতাংশ বেশি। ২০১৬-১৭ অর্থবছরের জুলাই মাসে ২৬ কোটি ২৯ লাখ ডলারের এলসি খোলা হয়েছিল।

এ প্রসঙ্গে অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত বলেন, দেশে বিনিয়োগের ক্ষেত্রে এক ধরনের আবহ সৃষ্টি হয়েছে। এছাড়া, অনেক দিন ধরে রাজনৈতিক স্থিতিশীলতা বিরাজ করছে দেশে। আবার সুদের হারও কমে গেছে। ফলে দেশি বিনিয়োগকারীরা বিনিয়োগে বেশ তৎপরতা দেখাচ্ছেন। তিনি বলেন, তৈরি পোশাক, টেলিকম, জ্বালানি, ওষুধসহ বিভিন্ন খাতে বিনিয়োগ হচ্ছে। এছাড়া বাংলাদেশের সবচেয়ে বড় অবকাঠামো প্রকল্প পদ্মা সেতুসহ কয়েকটি বড় প্রকল্পের কাজ শিল্পায়নে অনুকূল পরিবেশ সৃষ্টি করেছে।

চলতি অর্থবছরের প্রথম ছয় মাসের মুদ্রানীতিতে কেন্দ্রীয় ব্যাংক বেসরকারি খাতের ঋণে ১৬ দশমিক ২০ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে প্রক্ষেপণ করা হয়েছে। জুলাইয়ের শেষে বেসরকারি খাতে ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৭ লাখ ৭৮ হাজার ১৫ কোটি টাকা। যা গত বছরের জুলাইয়ের শেষে ছিল ৬ লাখ ৬৫ হাজার ৩১২ কোটি টাকা।

এ প্রসঙ্গে বিজিএমইএ’র সাবেক সভাপতি ও রপ্তানিকারক সমিতির সভাপতি আবদুস সালাম মুর্শেদী বলেন, দেশে রাজনৈতিক অস্থিরতা না থাকায় বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি বেড়েছে। তিনি উল্লেখ করেন, ‘ঋণের প্রবৃদ্ধি আরও হওয়া দরকার। কারণ, গত টানা সাড়ে তিন থেকে চার বছর ধরে বাংলাদেশে বিনিয়োগ স্থবিরতা বিরাজ করছিল।’ তিনি বলেন, ‘বর্তমানে বিদ্যুৎ, জ্বালানি ও অবকাঠামো খাতের যেসব সমস্যা রয়েছে, এই সমস্যাগুলোর সমাধান করা জরুরি।

অধিকাংশ ব্যাংক কমায়নি সুদের হার

রোকন মাহমুদ

সিঙ্গেল ডিজিট বা ৯ শতাংশ সুদে ঋণ দেয়ার সিদ্ধান্ত অনেক ব্যাংক এখনও কার্যকর করেনি। আবার যেসব ব্যাংক কমিয়েছে, তারা সব ক্ষেত্রে ৯ শতাংশে সুদহার

সিএজি হলেন মুসলিম চৌধুরী

অনলাইন বার্তা পরিবেশক, অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) পদে নিয়োগ পেয়েছেন অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী। রোববার (১৫ জুলাই) সিএজি পদে নিয়োগের প্রজ্ঞাপন

ইপিজেডের রপ্তানিকারকদেরও জাতীয় সম্মাননা দেয়া হবে : বাণিজ্যমন্ত্রী

অনলাইন বার্তা পরিবেশক,

image

আগামীতে রপ্তানি প্রক্রিয়াজাতকরণ এলাকার (ইপিজেড) উদ্যোক্তাদেরও রপ্তানি ট্রফি দেয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

sangbad ad

খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে দক্ষ জনবল ও প্রযুক্তির অভাব রয়েছে : শিল্পমন্ত্রী

অনলাইন বার্তা পরিবেশক,

image

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বর্তমানে দেশে প্রায় আড়াইশ’ উন্নতমানের

এগার মাসে বাণিজ্য ঘাটতি দেড় লাখ কোটি টাকা

অনলাইন বার্তা পরিবেশক, নিজস্ব বার্তা পরিবেশক

আমদানি ব্যয় বাড়লেও সে অনুযায়ী রপ্তানি আয় না বাড়ায় বাণিজ্য ঘাটতি বাড়ছে। ২০১৭-১৮ অর্থবছরের ১১ মাসে

বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী সিঙ্গাপুর

অনলাইন বার্তা পরিবেশক,

image

বাংলাদেশে বর্তমানে বিনিয়োগ পরিবেশে বিরাজ করছে। ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট

মোবাইল ব্যাংকিংয়ে দক্ষিণ এশিয়ায় এগিয়ে বাংলাদেশ

অনলাইন বার্তা পরিবেশক, নিজস্ব বার্তা পরিবেশক

দক্ষিণ এশিয়ার দেশগুলোতে মোবাইল ব্যাংকিং হিসাবধারীর সংখ্যা ৩ শতাংশ থেকে বেড়ে ৪ শতাংশে

রাজধানীতে শুরু হচ্ছে নির্মাণ ও গৃহসজ্জাশিল্প সংশ্লিষ্ট পণ্যের তিনটি আর্ন্তজাতিক প্রদর্শণী

নিজস্ব বার্তা পরিবেশক

image

নির্মাণ অবকাঠামো, কাঠ এবং পরিবেশবান্ধব স্থাপত্যকৌশল সংশ্লিষ্ট শিল্পের নতুন উদ্ভাবন, প্রযুক্তি ও পণ্য তুলে

সিঙ্গেল ডিজিটে সুদ ব্যাংক খাত থেকে কমবে রাজস্ব আয়

অনলাইন বার্তা পরিবেশক, নিজস্ব বার্তা পরিবেশক

ঋণে সুদের হার কমানো হলে ব্যাংকগুলোর আয়ে বড় ধরনের নেতিবাচক প্রভাবে ব্যাংক

sangbad ad