• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮

 

খেলাপি ঋণ কমাতে আইন সংস্কার ও এডিআরকে গুরুত্বারোপ

নিউজ আপলোড : ঢাকা , রবিবার, ২২ জুলাই ২০১৮

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

খেলাপি ঋণ কমাতে আইন সংস্কার ও বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) কে গুরুত্বারোপ করেছেন ব্যবসায়ীরা। তারা বলেন, বর্তমানে ব্যাংকগুলোতে খেলাপী ঋণের পরিমাণ প্রতিনিয়ত বাড়ছে, যা অত্যন্ত উদ্বেগজনক। এ থেকে উত্তরণের জন্য এডিআরকে বিকল্প পন্থা হিসেবে বিবেচনা করা যেতে পারে বলে মত দেন তারা। শনিবার (২১ জুলাই) ডিসিসিআই অডিটোরিয়ামে বাংলাদেশ ইন্টারন্যাশনাল আরবিট্রেশন সেন্টার (বিয়াক) এবং ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)-এর যৌথভাবে আয়োজিত ‘খেলাপী ঋণ আদায়ে এডিআর’র ভূমিকা’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় এ মত ব্যক্ত করেন ব্যবসায়ী নেতারা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের আইন, বিচার এবং সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ এবং সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহীদুল হক ।

এতে বিশেষ অতিথি ছিলেন মিডল্যান্ড ব্যাংক’র ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আহসান-উজ জামান, ইউএ্যাব-এর বোর্ড অফ ট্রাষ্টি’র বিশেষ উপদেষ্টা অধ্যাপক ইমরান রহমান প্রমুখ। বৈঠকটি সঞ্চালনা করেন বিয়াক’র চেয়ারম্যান মাহবুবুর রহমান।

আলোচনায় মূল প্রবন্ধে দি সিটি ব্যাংক লিমিটেড’র ইভিপি ও হেড অফ লিগ্যাল ব্যারিষ্টার শাফায়াত উল্ল্যাহ বলেন, বর্তমানে বাংলাদেশের সামষ্টিক ব্যাংক ঋণের প্রায় ১১ শতাংশই খেলাপী ঋণ। তিনি ব্যাংক ঋণ বিষয়ক স্বাক্ষরিত চুক্তিসমূহে বিকল্প বিরোধ নিষ্পত্তি এবং মধ্যস্থতা প্রক্রিয়াকে অন্তর্ভুক্ত করার আহবান জানান। তিনি বলেন, বিদ্যমান অর্থ ঋণ আদালত আইন ২০০৩ কে যুগোপযোগী ও সংষ্কার করা একান্ত আবশ্যক।

মোহাম্মদ শহীদুল হক বলেন, বর্তমানে আদালতে অর্থ ঋণ বিষয়ক মামলার সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সেক্ষেত্রে মামলা জট কমানো ও বিরোধ নিষ্পত্তিতে বিয়াক অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করতে পারে। তিনি আরও বলেন, গত ৭ বছর ধরে বিয়াক খেলাপি ঋণ, বিকল্প বিরোধ নিষ্পত্তি, মধ্যস্থতা, প্রশিক্ষণ প্রভৃতি কার্যক্রম চালিয়ে আসছে। আমাদের অবশ্যই সকলের জন্য সমান আইনের শাসন নিশ্চিত করতে হবে। মামলা- মোকাদ্দমা জড়ানোর আগে বিকল্প বিরোধ নিষ্পত্তি প্রক্রিয়ার আশ্রয় নেয়া গেলে অনেক ক্ষেত্রেই অহেতুক হয়রানি কমানো সম্ভব হবে। তিনি জানান, উন্নত দেশগুলোতে যেখানে ২ শতাংশ খেলাপি ঋণ রয়েছে, সেখানে বাংলাদেশে ১০ শতাংশ অধিক খেলাপি ঋণ বিদ্যমান আছে, যা কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

বিয়াক চেয়ারম্যান মাহবুবুর রহমান বলেন, সাম্প্রতি সময়ে খেলাপি ঋণ বৃদ্ধির বিষয়টি আমাদের দেশে একটি উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। খেলাপি ঋণের পরিমাণ কমানে সম্ভব হলে আমাদের দেশের আর্থিক খাত কে আরও শক্তিশালী করা সম্ভব হবে। এ লক্ষ্যে বিয়াক দেশের আর্থিক খাতের প্রতিষ্ঠানসমূহের সক্রিয়ভাবে সঙ্গে কাজ করে যাচ্ছে। এডিআর কার্যক্রমকে আরও গতিশীল করার জন্য একটি গাইডলাইন তৈরির খসড়া প্রণয়নের জন্য বিয়াক বাংলাদেশ ব্যাংক এবং অ্যাসোসিয়েশন অফ ব্যাংকার্স নিবীড়ভাবে কাজ করে যাচ্ছে বলে জানান তিনি।

ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাসেম খান বলেন, ২০১৮ সালের মার্চ মাসে বাংলাদেশের ব্যাংক খাতে খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৮৮৫ বিলিয়ন টাকা। তিনি জানান, বর্তমানে আমাদের মোট ঋণের ১০.৭৮ শতাংশ খেলাপি এবং ২০১৭ সালের ডিসেম্বর মাসে এর পরিমাণ ছিল ৯.৩১ শতাংশ। ডিসিসিআই’র সভাপতি খেলাপি ঋণ কমানো জন্য ব্যাংকসমূহে করপোরেট গভার্নেন্স বাস্তবায়ন এবং সঠিক নীতিমালা প্রণয়ন, ঋণ আদায়ে জিরো টলারেন্স নীতিমালা গ্রহণ, খেলাপী ঋণের সঙ্গে সম্পৃক্তদের আইনের আওতায় আনায়ন এবং বিকল্প বিরোধ নিষ্পত্তির উপর আরও বেশি মনোযোগী হওয়া প্রয়োজন বলে অভিমত ব্যক্ত করেন।

বিয়াক-এর সিইও মোহাম্মদ এ (রুমি) আলী বলেন, ব্যাংকের তারল্যের সঙ্গে খেলাপি ঋণের বিষয়টি সরাসরিভাবে সম্পৃক্ত। তিনি বলেন, খেলাপি ঋণ আদায়ের ক্ষেত্রে আদালতের সরনাপন্ন হওয়ার পূর্বে বিকল্প বিরোধ নিষ্পত্তির ধারাটি দ্বিপক্ষীয় চুক্তিতে অন্তর্ভুক্ত থাকা প্রয়োজন।

তিনি এডিআরকে জনপ্রিয় করতে আইন, বিচার এবং সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে সহযোগিতা কামনা করেন।

সাইবার হামলার আশঙ্কায় সব ব্যাংকে সতর্কতা জারি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

যেকোন ব্যাংকে যেকোন সময় সাইবার হামলা হতে পারে। এমন আশঙ্কায় দেশের সব বাণিজ্যিক ব্যাংককে সতর্ক থাকতে নির্দেশ জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বৈধপথে অর্থ পাঠালে ঋণ সুবিধা পাবে বিদেশফেরতরা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

প্রবাশীদের আয় বৈধপথে আনতে স্বল্পসুদে ঋণ তহবিল গঠন করছে কেন্দ্রীয় ব্যাংক। এই তহবিল থেকে প্রবাস জীবন শেষে দেশে ফেরার পর কর্মদক্ষতা

স্বল্পসুদে গৃহঋণ : আবাসনে নতুন বাজারের সম্ভাবনা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আবাসন সমস্যা সমাধানকল্পে সরকারি কর্মচারীদের জন্য গৃহনির্মাণ সংক্রান্ত পরিপত্র জারি করায় এই শিল্পে নতুন বাজার সৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে

sangbad ad

বড় বাধা বিলম্ব রপ্তানি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, তৈরি পোশাক খাতের অর্থায়নে ব্যাংক ও ব্যবসায়ীদের

বিনিয়োগকারীদের পুঁজি কমেছে সাড়ে ৪ হাজার কোটি টাকা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দুই কার্যদিবস পতন আর তিন কার্যদিবস সূচক উত্থানের মধ্য দিয়ে আরও একটি সপ্তাহ পার করল দেশের পুঁজিবাজার। গত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার

হালাল পণ্য উৎপাদনে আলাদা অর্থনৈতিক অঞ্চল চান ব্যবসায়ীরা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

হালাল পণ্য উৎপাদন ও রপ্তানি বাড়াতে আলাদা অর্থনৈতিক অঞ্চলের দাবি জানিয়েছেন

১৬ আগস্টের মধ্যে শ্রমিকদের বোনাস দেয়ার নির্দেশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

পোশাক শ্রমিকদের ঈদুল আজহার বোনাস ১৬ আগস্টের মধ্যে পরিশোধের নির্দেশ

গরুর চামড়া প্রতি বর্গফুট ৩৫ থেকে ৪৫

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ঈদ সামনে রেখে কোরবানির পশুর চামড়া সংগ্রহের জন্য দাম নির্ধারণ করা হয়েছে। পশু ও আকারভেদে এবার চামড়ার দাম গতবারের তুলনায়

নাজমুল হক অগ্রণী ব্যাংকের মহাব্যবস্থাপক

নিজস্ব বার্তা পরিবেশক

সম্প্রতি অগ্রণী ব্যাংক লিমিটেডের মহাব্যবস্থাপক হিসেবে যোগ দিয়েছেন মো. নাজমুল হক। এর

sangbad ad