• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮

 

কমছে না রডের দাম

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৯ জুন ২০১৮

সংবাদ :
  • ওয়ালিদ খান

আসন্ন বাজেটে রডের দাম কমানোর পদক্ষেপ নেয়া হলেও বাস্তব ক্ষেত্রে রড়ের দামে কোন প্রভাব পরবে না বলে সংবাদকে জানিয়েছেন বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মনোয়ার হোসেন।

তিনি বলেন, আমরা রডের দাম বৃদ্ধির জন্য রড উৎপাদনে কাঁচামালের দাম বৃদ্ধি, ডলারের বিনিময় হার ও বন্দরের খরচ বৃদ্ধি, পণ্য পরিবহনে ওজনসীমা নির্দিষ্ট করে সরকারের এক্সেল লোড আইন প্রবর্তন, গ্যাসের সংকট, বিদ্যুতের দাম বৃদ্ধি এবং ব্যাংক ঋণের সুদের হার বাড়ার মতো কারনগুলো উল্লেখ করেছিলাম। কিন্তু সরকার কাঁচামালের মধ্যে শুধু স্পঞ্জ আয়রনের দাম প্রতি মেট্রিকটনে ২শ টাকা কমিয়েছে। রড তৈরিতে এই উপদানটি ১০ ভাগ ব্যবহার করা হয়। কাজেই স্পঞ্জ আয়রনের দাম কমানোর ফলে প্রতিটন রড় উৎপাদনের ব্যয় কমবে ২০ টাকা। তিনি বলেন, যদি স্ক্রাপের দাম ২শ টাকা কমানো হতো তাহলে প্রতি মেট্রিকটনে রডের দাম ২০০ টাকা কমতো। ফেরো এ্যালয়ের রেগুলেটরি ডিউটি সম্পর্কে তিনি বলেন, এই ডিউটি ১৫ ভাগ হতে হ্রাস করে ১০ ভাগ করা হয়েছে। এই পদক্ষেপের জন্য প্রতি মেট্রিকটনে দাম ১৫০ টাকা কমার সম্ভাবনা রয়েছে। তবে সব মিলিয়ে ভবিষ্যতে উল্লেখযোগ্য পরিমাণে রডের দাম কমার কোন সম্ভাবনা নেই।

শুক্রবার (৮ জুন) জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এতে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। অর্থমন্ত্রী বলেন, বর্তমান বাজেটে লৌহ ও ইস্পাত শিল্পে বিগত বছরগুলোতে আমদানির পরিমাণ ও রাজস্ব হ্রাস পেয়েছে। একই সঙ্গে স্থানীয় বাজারে তৈরি রডের দামের ব্যাপক বৃদ্ধি ঘটেছে রডের উৎপাদন ব্যয় কমানোর লক্ষ্যে এর কাঁচামাল ফেরো এ্যালয়ের রেগুলেটরি ডিউটি ১৫ ভাগ হতে হ্রাস করে ১০ ভাগ এবং স্পঞ্জ আয়রন আমদানিতে স্পেসিফিক কাস্টমস ডিউটি প্রতি মেট্রিক টনে ১০০০ টাকা হার হ্রাস করে ৮০০ টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

গতবছর এক মাসের ব্যবধানে বারো থেকে তেরো হাজার টাকা বেড়েছে রডের দাম। কারন হিসেবে উল্লেখ বলা হয়, আন্তর্জাতিক বাজারে কাঁচামালের দাম বেড়ে যাওয়ায় টন প্রতি ৯ হাজার ৮৯২ টাকা বেড়েছে রডের দাম। ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নের কারণে প্রতি টন রডে ১ হাজার ৭০৮ টাকা খরচ বেড়েছে। তা ছাড়া স্পঞ্জ আয়রন ও ফেরো অ্যালয়েজ নামক রাসায়নিকের মূল্যবৃদ্ধির কারণে রডের দাম প্রতি টনে ১ হাজার ৯৮৯ টাকা বেড়েছে। বন্দর ও পণ্য পরিবহনের খরচ বেড়ে যাওয়ায় প্রতিটন রডের মূল্যে ১ হাজার ৪৬৮ টাকা বেড়েছে।

পরবর্তীতে বিভিন্ন পর্যায় থেকে এ নিয়ে উদ্বেগ জানানো হলে ইস্পাত খাতের ব্যবসায়ীরা সবমিলিয়ে তিন হাজার টাকা দাম কমানোর ঘোষণা দেন। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের অনুরোধে প্রতি টন রডের মূল্যে ২ হাজার এবং শিল্পসচিবের সঙ্গে এক বৈঠকে প্রতি টন রডের মূল্যে আরও ১ হাজার টাকা কমানোর ঘোষণা দেন ইস্পাত খাতের ব্যবসায়ীরা। বর্তমানে রড়ের দাম আরও কমানো হয়েছে।

শ্রমিকদের ন্যূনতম মজুরির বিষয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে : বিজিএমইএ সভাপতি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

তৈরি পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা নির্ধারণ করেছে সরকার। মালিক-শ্রমিক সব পক্ষ

শিঘ্রই চালু হচ্ছে ডাক বিভাগের সেবা "নগদ"

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

শীঘ্রই চালু হতে যাচ্ছে বাংলাদেশ সরকারের ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস “নগদ”। অধিকতর

হঠাৎ বড় উল্লম্ফন রপ্তানি আয়ের প্রবৃদ্ধিতে

রোকন মাহমুদ

image

দেশের পণ্য রপ্তানিতে বড় প্রবৃদ্ধি হয়েছে। চলতি ২০১৮-১৯ অর্থবছরের প্রথম তিন মাসে

sangbad ad

পাঁচ বছরে নতুন ব্যাংকের খেলাপি ঋণ ২৪০০ কোটি টাকা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অনুমোদনের পাঁচ বছরের মাথায় খেলাপি ঋণের খাতায় নাম লিখিয়েছে নতুন নয়টি নতুন

মানুষের শ্রম ও মেধাকে সম্পদে পরিণত কর হবে : কৃষিমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশের বিশাল জনসংখ্যাকে অর্থনৈতিক উন্নয়নের মূল চালিকা শক্তি হিসেবে উল্লেখ করে কৃষিমন্ত্রী

বাণিজ্যিক ভিত্তিতে পাট থেকে পলিথিন ব্যাগ উৎপাদন হবে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাণিজ্যিক ভিত্তিতে পাট থেকে পলিথিন (জুটপলি) উৎপাদন কার্যক্রম শুরু করতে যুক্তরাজ্যের একটি

বড় সাইবার হামলা ঠেকাতে প্রস্তুতি নেই ২৮ শতাংশ ব্যাংকের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বিশ্বব্যাপী দিন দিন বাড়ছে আইটি ঝুঁকি। হ্যাকাররা সব সময় সাইবার হামলার জন্য প্রস্তুত। এরপরও বড় সাইবার হামলা মোকাবিলায় দেশের ২৮

তিন মাসে পোশাক রপ্তানি কমেছে ২৮ কোটি ডলার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশের অর্থনীতিতে তৈরি পোশাক গুরুত্বপূর্ণ অবদান রাখলেও রপ্তানি প্রবৃদ্ধি বেশ কয়েক

গাবতলীতে ফুল বিক্রয় কেন্দ্র নির্মাণ করবে সরকার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ফুলের ন্যায্য দাম নিশ্চিতের লক্ষ্যে প্রায় দেড় একর জমির উপর গাবতলীতে নির্মাণ করা

sangbad ad