• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮

 

কমছে না রডের দাম

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৯ জুন ২০১৮

সংবাদ :
  • ওয়ালিদ খান

আসন্ন বাজেটে রডের দাম কমানোর পদক্ষেপ নেয়া হলেও বাস্তব ক্ষেত্রে রড়ের দামে কোন প্রভাব পরবে না বলে সংবাদকে জানিয়েছেন বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মনোয়ার হোসেন।

তিনি বলেন, আমরা রডের দাম বৃদ্ধির জন্য রড উৎপাদনে কাঁচামালের দাম বৃদ্ধি, ডলারের বিনিময় হার ও বন্দরের খরচ বৃদ্ধি, পণ্য পরিবহনে ওজনসীমা নির্দিষ্ট করে সরকারের এক্সেল লোড আইন প্রবর্তন, গ্যাসের সংকট, বিদ্যুতের দাম বৃদ্ধি এবং ব্যাংক ঋণের সুদের হার বাড়ার মতো কারনগুলো উল্লেখ করেছিলাম। কিন্তু সরকার কাঁচামালের মধ্যে শুধু স্পঞ্জ আয়রনের দাম প্রতি মেট্রিকটনে ২শ টাকা কমিয়েছে। রড তৈরিতে এই উপদানটি ১০ ভাগ ব্যবহার করা হয়। কাজেই স্পঞ্জ আয়রনের দাম কমানোর ফলে প্রতিটন রড় উৎপাদনের ব্যয় কমবে ২০ টাকা। তিনি বলেন, যদি স্ক্রাপের দাম ২শ টাকা কমানো হতো তাহলে প্রতি মেট্রিকটনে রডের দাম ২০০ টাকা কমতো। ফেরো এ্যালয়ের রেগুলেটরি ডিউটি সম্পর্কে তিনি বলেন, এই ডিউটি ১৫ ভাগ হতে হ্রাস করে ১০ ভাগ করা হয়েছে। এই পদক্ষেপের জন্য প্রতি মেট্রিকটনে দাম ১৫০ টাকা কমার সম্ভাবনা রয়েছে। তবে সব মিলিয়ে ভবিষ্যতে উল্লেখযোগ্য পরিমাণে রডের দাম কমার কোন সম্ভাবনা নেই।

শুক্রবার (৮ জুন) জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এতে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। অর্থমন্ত্রী বলেন, বর্তমান বাজেটে লৌহ ও ইস্পাত শিল্পে বিগত বছরগুলোতে আমদানির পরিমাণ ও রাজস্ব হ্রাস পেয়েছে। একই সঙ্গে স্থানীয় বাজারে তৈরি রডের দামের ব্যাপক বৃদ্ধি ঘটেছে রডের উৎপাদন ব্যয় কমানোর লক্ষ্যে এর কাঁচামাল ফেরো এ্যালয়ের রেগুলেটরি ডিউটি ১৫ ভাগ হতে হ্রাস করে ১০ ভাগ এবং স্পঞ্জ আয়রন আমদানিতে স্পেসিফিক কাস্টমস ডিউটি প্রতি মেট্রিক টনে ১০০০ টাকা হার হ্রাস করে ৮০০ টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

গতবছর এক মাসের ব্যবধানে বারো থেকে তেরো হাজার টাকা বেড়েছে রডের দাম। কারন হিসেবে উল্লেখ বলা হয়, আন্তর্জাতিক বাজারে কাঁচামালের দাম বেড়ে যাওয়ায় টন প্রতি ৯ হাজার ৮৯২ টাকা বেড়েছে রডের দাম। ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নের কারণে প্রতি টন রডে ১ হাজার ৭০৮ টাকা খরচ বেড়েছে। তা ছাড়া স্পঞ্জ আয়রন ও ফেরো অ্যালয়েজ নামক রাসায়নিকের মূল্যবৃদ্ধির কারণে রডের দাম প্রতি টনে ১ হাজার ৯৮৯ টাকা বেড়েছে। বন্দর ও পণ্য পরিবহনের খরচ বেড়ে যাওয়ায় প্রতিটন রডের মূল্যে ১ হাজার ৪৬৮ টাকা বেড়েছে।

পরবর্তীতে বিভিন্ন পর্যায় থেকে এ নিয়ে উদ্বেগ জানানো হলে ইস্পাত খাতের ব্যবসায়ীরা সবমিলিয়ে তিন হাজার টাকা দাম কমানোর ঘোষণা দেন। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের অনুরোধে প্রতি টন রডের মূল্যে ২ হাজার এবং শিল্পসচিবের সঙ্গে এক বৈঠকে প্রতি টন রডের মূল্যে আরও ১ হাজার টাকা কমানোর ঘোষণা দেন ইস্পাত খাতের ব্যবসায়ীরা। বর্তমানে রড়ের দাম আরও কমানো হয়েছে।

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের আউটলেট উদ্বোধন

নিজস্ব বার্তা পরিবেশক

image

চট্টগ্রামের পটিয়ায় আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেডের ১৯৫তম এজেন্ট আউটলেটের

নির্বাচনের আগে পোশাক খাতে বিশৃঙ্খলা পরিকল্পিত

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি মো.

খেলাপি ঋণ ছিল আছে থাকবে : দায় শুধু ব্যাংকের নয়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

খেলাপি ঋণ বৃদ্ধির দায় শুধু ব্যাংকারদের নয় বলে মনে করছেন ব্যাংকের প্রধান নির্বাহীরা। তরা

sangbad ad

১২ ব্যাংক নিরাপত্তা সঞ্চিতি ঘাটতিতে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আমানতকারীদের স্বার্থ সংরক্ষণের জন্য খেলাপি ঋণের বিপরীতে নির্দিষ্ট একটি অংশ প্রভিশন

ভ্যাট দিবস পালিত : ব্যবসায়ীরা ঠিক মতো ভ্যাট দিলে রাজস্ব আরও বাড়বে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন

বড় পতনে সপ্তাহ শুরু পুঁজিবাজারে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

আগের কার্যদিবসের ধারাবাহিকতায় রোববার (৯ ডিসেম্বর) প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ

জামদানি বাজারজাতে লাগবে জিআই সনদ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

জামদানি উৎপাদন ও বাজারজাত করতে ভৌগোলিক নির্দেশক (জিআই) নিবন্ধন সনদ লাগবে

৩২ প্রতিষ্ঠান পেল আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

২০১৭ সালের জন্য ১৩টি ক্যাটাগরিতে আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড পেয়েছে ৩২

অগ্রগতির পরিবর্তে উল্টো পথে বিনিয়োগ প্রস্তাব

অর্থনৈতিক বার্তা পরিবেশক

চলতি বছরের নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) পর্যন্ত স্থানীয়, শতভাগ বিদেশি ও যৌথ

sangbad ad