• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ২২ জুলাই ২০১৮

 

একনেকে ১৩ প্রকল্প অনুমোদন

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৮ মে ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন ও জাতীয় জীন ব্যাংক প্রকল্পসহ মোট ১৩টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১৩ হাজার ২৮৮ কোটি ৬০ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৭ হাজার ৪৯ কোটি ৫৪ লাখ টাকা, বাস্তবায়নকারী সংস্থা থেকে ৪২ কোটি টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৬ হাজার ১৯৬ কোটি ৬ লাখ টাকা ব্যয় করা হবে।

মঙ্গলবার (৮ মে) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এই প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের জানান, ১৩টি প্রকল্পের মধ্যে বাংলাদেশ জিন ব্যাংক প্রকল্প অন্যতম। জেনেটিক সম্পদ এই গ্রহের প্রাথমিক সম্পদ। প্রাণিসম্পদ, উদ্ভিদ, অণুজীব, কীটপতঙ্গ এবং সামুদ্রিক অণুজীবের শুক্রাণু ও ডিম্বানু সম্পর্কে জানতে হবে। একইসঙ্গে সংরক্ষণও করতে হবে। এগুলো কিভাবে কাজে লাগানো যায় তার গবেষণা করতেই ‘জাতীয় জীন ব্যাংক’ স্থাপন করব। আমরা জীন সংরক্ষণের উদ্যোগ নিয়েছি। প্রকল্পটি চলতি বছরের মার্চ থেকে ২০২১ সালের ৩০ জুন মেয়াদকালে বাস্তবায়ন হবে। এতে ৪৬০ কোটি টাকা ব্যয় হবে। যা পুরোটাই সরকারি টাকা। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় আওতায় বাংলাদেশ ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি ও গণপূর্ত অধিদফতর বাস্তবায়ন করবে। প্রকল্প এলাকা ঢাকার সাভারে।

পরিকল্পনামন্ত্রী বলেন, দেশে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুদের পুর্নবাসনের উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য চতুর্থ পর্যায়ে সম্প্রসারিত হচ্ছে ‘বাংলাদেশের ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্প’। আগের তিন পর্যায়ের বাস্তবায়নের ধারাবাহিকতায় নতুন করে প্রকল্প সম্প্রসারণের উদ্যোগ নেয়া হয়েছে। এর মধ্য দিয়ে সরকারিভাবে চিহ্নিত ৩৮টি ঝুঁকিপূর্ণ পেশায় নিয়োজিত এক লাখ শিশু পাবে উপানুষ্ঠানিক শিক্ষা। আরও এক লাখ শিশুকে দেয়া হবে কারিগরি প্রশিক্ষণ। সেই সঙ্গে প্রতি মাসে দেয়া হবে এক হাজার টাকা করে বৃত্তি। এতে ব্যয় ধরা হয়েছে ২৮৪ কোটি ৪৯ লাখ টাকা। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এ প্রকল্পটির বাস্তবায়ন করবে।

পরিকল্পনামন্ত্রী জানান, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে ২০২৫ সালের মধ্যে দেশ থেকে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনের লক্ষ্যমাত্রা রয়েছে। শিশু শ্রমিকদের পর্যায়ক্রমে ঝুঁকিপূর্ণ কাজ থেকে বের করে এনে শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানবসম্পদ উন্নয়নের চেষ্টা করা হচ্ছে। প্রকল্পের মাধ্যমে ৮টি বিভাগের ১৪টি এলাকার মোট ১ লাখ শিশু শ্রমিককে উপানুষ্ঠানিক শিক্ষা এবং আরও ১ লাখ শিশুকে কারিগরি প্রশিক্ষণ দিয়ে দক্ষ কর্মী হিসেবে গড়ে তোলা হবে। সেই সঙ্গে প্রতি মাসে দেয়া হবে এক হাজার টাকা করে বৃত্তি।

মুস্তফা কামাল বলেন, খুলনা-দর্শনা জংশন সেকশনে ডাবল লাইন রেলপথ নির্মাণ প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক। প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৫০৬ কোটি ৭৬ লাখ টাকা। এর মধ্যে ভারতীয় ঋণ ২ হাজার ৬৯০ কোটি টাকা। রেলপথের বিদ্যমান সমস্যা দূর করতেই প্রকল্পটির অনুমোদন দেয়া হয়েছে বলে জানান পরিকল্পনামন্ত্রী। ঢাকা-খুলনা এবং খুলনা-চিলাহাটি (লালমনিরহাট) করিডরে পরিবহনে সক্ষমতা বৃদ্ধি করা হবে। ভারতের সঙ্গে রেলপথে মালামাল পরিবহনেও প্রকল্পটি অবদান রাখবে। জরুরি বিদ্যুৎ উৎপাদনের জন্য হারিয়ান, ভেড়ামারা পাওয়ার প্ল্যান্টে ভারত থেকে মালামাল পরিবহন করা হবে। ফরিদপুর, রংপুর ও ঠাকুরগাঁওয়ে তেলভিত্তিক পাওয়ার প্ল্যান্ট স্থাপন করবে সরকার।

খেলাপি ঋণ কমাতে আইন সংস্কার ও এডিআরকে গুরুত্বারোপ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

খেলাপি ঋণ কমাতে আইন সংস্কার ও বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) কে গুরুত্বারোপ করেছেন ব্যবসায়ীরা। তারা বলেন, বর্তমানে ব্যাংকগুলোতে

আসবাবপত্র রপ্তানি বেড়েছে ২০ শতাংশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের বাইরে ক্রমান্বয়ে জনপ্রিয় হয়ে উঠছে বাংলাদেশে তৈরি আসবাবপত্র ও গৃহস্থলী পণ্য। গত

সোনা নিয়ে সৃষ্ট জটিলর দ্রুত সমাধান চান প্রধানমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সোনা নিয়ে সৃষ্ট জটিলর দ্রুত সমাধান করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কেন্দ্রীয়

sangbad ad

অধিকাংশ ব্যাংক কমায়নি সুদের হার

রোকন মাহমুদ

সিঙ্গেল ডিজিট বা ৯ শতাংশ সুদে ঋণ দেয়ার সিদ্ধান্ত অনেক ব্যাংক এখনও কার্যকর করেনি। আবার যেসব ব্যাংক কমিয়েছে, তারা সব ক্ষেত্রে ৯ শতাংশে সুদহার

সিএজি হলেন মুসলিম চৌধুরী

অনলাইন বার্তা পরিবেশক, অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) পদে নিয়োগ পেয়েছেন অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী। রোববার (১৫ জুলাই) সিএজি পদে নিয়োগের প্রজ্ঞাপন

ইপিজেডের রপ্তানিকারকদেরও জাতীয় সম্মাননা দেয়া হবে : বাণিজ্যমন্ত্রী

অনলাইন বার্তা পরিবেশক,

image

আগামীতে রপ্তানি প্রক্রিয়াজাতকরণ এলাকার (ইপিজেড) উদ্যোক্তাদেরও রপ্তানি ট্রফি দেয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে দক্ষ জনবল ও প্রযুক্তির অভাব রয়েছে : শিল্পমন্ত্রী

অনলাইন বার্তা পরিবেশক,

image

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বর্তমানে দেশে প্রায় আড়াইশ’ উন্নতমানের

এগার মাসে বাণিজ্য ঘাটতি দেড় লাখ কোটি টাকা

অনলাইন বার্তা পরিবেশক, নিজস্ব বার্তা পরিবেশক

আমদানি ব্যয় বাড়লেও সে অনুযায়ী রপ্তানি আয় না বাড়ায় বাণিজ্য ঘাটতি বাড়ছে। ২০১৭-১৮ অর্থবছরের ১১ মাসে

বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী সিঙ্গাপুর

অনলাইন বার্তা পরিবেশক,

image

বাংলাদেশে বর্তমানে বিনিয়োগ পরিবেশে বিরাজ করছে। ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট

sangbad ad