• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮

 

এক কোটি ডলারের বিনিয়োগ পেল বাংলাদেশি প্রতিষ্ঠান অগমেডিক্স

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০৭ ফেব্রুয়ারী ২০১৮

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালির উদ্যোক্তাদের কাছ থেকে এক কোটি ডলারের বিনিয়োগ পেয়েছে বাংলাদেশি প্রতিষ্ঠান স্টার্টআপ অগমেডিক্স।গুগল গ্লাসের মাধ্যমে যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যসেবা দেয়া প্রতিষ্ঠানটি সম্প্রতি এ বিনিয়োগ পেয়েছে। পাশাপাশি এ প্রতিষ্ঠানে ইকুইটি বা শেয়ার হিসেবে বিনিয়োগ করার কথা ভাবছে বাংলাদেশ সরকার। বৈশ্বিক পর্যায়ে বাংলাদেশের কয়েকটি স্টার্টআপ বা উদ্যোগ ভালো করছে। ফলে বিদেশি বিনিয়োগকারীদের নজরে পড়েছে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) রাজধানীর গুলশানে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অগমেডিক্সের উদ্যোক্তা ও প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়ান শাকিল এ তথ্য জানান। এ সময় উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ, মেট্রোপলিটন চেম্বার অফ কর্মাস অ্যান্ড ইন্ডাষ্ট্রির প্রেসিডেন্ড ব্যারিস্টার নিহাদ কবির ও সিলিকন ভ্যালিভিত্তিক বিনিয়োগকারী সংগঠন রেডমাইলের ব্যবস্থাপনা পরিচালক জেরার্ড ভ্যান হ্যামেল প্লেইটরিংক প্রমুখ।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান রেডমাইল অগমেডিক্সে ১০ মিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করেছে। এ উপলক্ষে গত ৫ ফেব্রুয়ারি বাংলাদেশে প্রথমবারের মতো সফরে আসেন রেডমাইলের ব্যবস্থাপনা পরিচালক জেরার্ড ভ্যান হ্যামেল প্লেইটরিংক।

স্টার্টআপে বিনিয়োগ সম্পর্কে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ জানান, অগমেডিক্সে শেয়ার নেবে সরকার। ইকুইটি হিসেবে বিনিয়োগ করবে। তবে তা ৫০ শতাংশের বেশি হবে না। কারণ, সরকার ব্যবসা করতে চায় না। স্টার্টআপগুলোকে সাহায্য করতে চায়। বিদেশে ব্র্যান্ডিংয়ের ক্ষেত্রে কাজে লাগাতে চায়। বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে চায়।

প্রতিমন্ত্রী বলেন, ‘স্কাইপ বলতে এস্তোনিয়া বা নোকিয়া বলতে ফিনল্যান্ডের নাম যেমন বিশ্বজুড়ে পরিচিত, ঠিক একইভাবে বাংলাদেশ কান্ট্রি ব্র্যান্ডিংয়ের জন্য ভূমিকা রাখবে স্টার্টআপ কোম্পানি অগমেডিক্স। এ জন্য অগমেডিক্সের মতো সব ধরনের স্টার্টআপকে আমরা বিভিন্ন পর্যায়ে সহযোগিতা করছি।

সংবাদ সম্মেনে প্লেইটরিংক জানান, বাংলাদেশে ইতিবাচক পরিবর্তন এসেছে। এখানকার তরুণদের মধ্যে অনেক উদ্যম রয়েছে। তবে অগমেডিক্সে বিনিয়োগ করার আগে তারা বড় সমস্যা নিয়ে কাজ করছে, সেটি বিবেচনায় নেয়া হয়েছে।

সিলিকন ভ্যালিভিত্তিক বিনিয়োগকারী সংগঠন রেডমাইলের ব্যবস্থাপনা পরিচালক জেরার্ড ভ্যান হ্যামেল প্লেইটরিংক বলেন, বাংলাদেশে অগমেডিক্সের কার্যক্রম সত্যি অসাধারণ। এখানকার কর্মীরা প্রতিষ্ঠানকে সামনে এগিয়ে নিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত। বাংলাদেশি বংশোদ্ভূত ইয়ান শাকিল ২০১২ সালে প্রযুক্তি প্রতিষ্ঠানটির যাত্রা শুরু করেন, যেটি বর্তমানে গুগল গ্লাসভিত্তিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে বৃহত্তম। তাদের সমস্যা সমাধান করার প্রকৃতি ও ধরন দেখে আমরা বিনিয়োগ করেছি।

ভবিষ্যতে বাংলাদেশের অন্য স্টার্টআপগুলো বিনিয়োগ পাওয়ার সম্ভাবনার কথা বলেন জেরার্ড। তিনি বলেন, স্টার্টআপ যে সমস্যাগুলো সমাধানের জন্য কাজ করছে, তা কত মানুষের ওপর প্রভাব ফেলছে বা তাদের সম্ভাবনার জায়গাগুলো বিবেচনা করে বিনিয়োগ করা হয়। বাংলাদেশের অনেক স্টার্টআপ উঠে আসছে। নিজেদের কাজগুলো ঠিকঠাক মতো এগিয়ে নিতে পারলে বিনিয়োগকারীরা এগিয়ে আসবেই বলে জানান তিনি।

অগমেডিক্স প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়ান শাকিল জানান, রেডমাইল ১০ মিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করেছে তাদের স্ক্রাইবিং উদ্যোগে। স্ক্রাইবরা মূলত দূর থেকে চিকিৎসকদের প্রয়োজনীয় সহযোগিতার কাজটি করবেন। চিকিৎসক যখন গুগল গ্লাস চোখে রোগী দেখেন, তার সামনে রোগীর তথ্য সরবরাহ ও প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করার দায়িত্ব থাকবে স্ক্রাইবের। অর্থাৎ যুক্তরাষ্ট্রের চিকিৎসাসেবার তথ্য বাংলাদেশের এই স্ক্রাইবরা করবেন। অগমেডিক্স বর্তমানে যুক্তরাষ্ট্রের ৪০টিরও বেশি অঙ্গরাজ্যে প্রাইমারি কেয়ার ডক্টর, স্পেশালিস্ট ও সার্জনদের সেবা দিয়ে আসছে। যারা প্রতিদিন প্রায় পাঁচ হাজার রোগী দেখেন।

অগমেডিক্স প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়ান শাকিল বলেন, অধিকতর উন্নত সেবা প্রদানের জন্য প্রতিষ্ঠানটি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করছে, যা সেবা গ্রহণকারীদের জন্য নতুন অভিজ্ঞতা এনে দেবে।

উল্লেখ্য, ২০১৬ সালে বাংলাদেশ সরকার অগমেডিক্স প্রধান কার্যালয়কে সফটওয়্যার টেকনোলজি পার্ক হিসেবে ঘোষণা করে। বর্তমানে প্রতিষ্ঠানে এখানে ১০০ জনের মতো প্রকৌশলী কাজ করছেন। শীঘ্রই ঢাকার বাইরে আরও কার্যক্রম বাড়ানোর কথা বলেন শাকিল।

রিহ্যাব পুরস্কার পেলেন ২৪ গণমাধ্যমকর্মী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) আয়োজিত বর্ষসেরা

সঞ্চয়পত্র থেকে সরকারের ধার ৫ হাজার কোটি টাকা

রোকন মাহমুদ

image

চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে সঞ্চয়পত্রে বড় ধরনের বিনিয়োগ এসেছে। এ

বাংলাদেশে বিনিয়োগ করতে চায় থাই ব্যবসায়ীরা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশের বিভিন্ন সম্ভাবনাময় খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে থাইল্যান্ডের ব্যবসায়ীরা। নিকটতম

sangbad ad

পুনর্মুদ্রণ হবে বাংলাদেশ ব্যাংকের ইতিহাস

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ গ্রন্থ পুনর্মুদ্রণের উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গ্রন্থটিতে

এসডিজি বাস্তবায়নে বেসরকারি খাতের ভূমিকা অর্ধেকেরও বেশি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি (সাসটেন্যাবল ডেভেলপমেন্ট গোল) বাস্তবায়নে

ব্যাংক সেবার বাইরে দুই-তৃতীয়াংশ মানুষ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ব্যাংক খাতের সঙ্গে বাংলাদেশের মানুষের সম্পর্ক এখনও কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছায়নি। অনেক

আরো এক কোটি ১৪ লাখ পরিবারের তথ্য সংগ্রহ করা হবে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের পরিবারভিত্তিক দরিদ্র্য ও সুবিধাবঞ্চিতদের চিহ্নিত করতে ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেজ

অভ্যন্তরীনভাবে ব্যাংকিং খাতে সুশাসন বলতে কিছু নেই

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ব্যাংকিং খাতে সুশাসনের অভাবের পাশাপাশি দুর্নীতি ও অব্যবস্থাপনা জেঁকে বসেছে বলে মন্তব্য

প্রতিযোগিতা করে বাণিজ্য করতে বাংলাদেশ সক্ষম

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

উন্নত বিশ্বের সঙ্গে প্রতিযোগিতা করে বাণিজ্য করতে বাংলাদেশ সক্ষম বলে মন্তব্য করেছেন

sangbad ad