• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ১৯ জানুয়ারী ২০১৮

 

এ বছর ১২ লাখ কর্মী বিদেশে পাঠাবে সরকার

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১০ জানুয়ারী ২০১৮

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

এ বছর কর্মী প্রেরণের ক্ষেত্রে সর্বাধিক গুরুত্ব দিয়ে দক্ষ কর্মী বাড়ানো হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। তিনি বলেন, এ বছর ১২ লাখ কর্মী বিদেশে পাঠানোর পরিকল্পনা নিয়েছে সরকার। কর্মী প্রেরণের ক্ষেত্রে সেবা প্রদানে আরও বিকেন্দ্রীকরণ ও ডিজিটালাইজেশন ব্যবস্থাপনার উপর গুরুত্ব দেয়া হচ্ছে। একই সঙ্গে বিদেশ ফেরত কর্মীদের ইউনিয়ন ভিত্তিক ডাটাবেজ প্রণয়নের পরিকল্পনা রয়েছে। এছাড়া ২০১৭ সালে বাংলাদেশ হতে বিশ্বের বিভিন্ন দেশে মোট ১০ লাখ ৮ হাজার ৫২৫ জন কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে। যা ২০১৬ সালের তুলনায় ৩৩ শতাংশ বেশি।

বুধবার (১০ জানুয়ারী) প্রবাসী কল্যাণ ভবনে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সাফল্যগাঁথা-২০১৭ উপলক্ষে এক সাংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. নমিতা হালদার, এনডিসি, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও অর্থ) মো. আমিনুল ইসলামসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, বর্তমানে বিশ্বের ১৬৫ দেশে এ পর্যন্ত এক কোটি ৪ লাখ ৬৪ হাজার ৯৪৩ জন কর্মী প্রেরণ করা হয়েছে। তাদের কষ্টার্জিত প্রেরিত অর্থ দারিদ্র্য বিমোচনে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। নারী ও পুরুষ উভয় কর্মী প্রেরণের হার বৃদ্ধি পেয়েছে। ২০১৭ সালে সর্বাধিক সংখ্যক ৫ লাখ ৫১ হাজার ৩০৮ জন কর্মী সৌদি আরবে গমন করেছে। এরপরই মালয়েশিয়া, ওমান, কাতার ও কুয়েতে (যথাক্রমে ৯৯,৭৮৭ জন, ৮৯,০৭৪ জন, ৮২,০১২ জন ও ৪৯,৬০৪ জন)। ২০১৭ সালে ১ লাখ ২১ হাজার ৯৪১ জন নারী কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে। এর মধ্যে সৌদি আরবে ৮৩ হাজার ৩৫৪ জন, জর্ডানে ১৯ হাজার ৮৭২ জন এবং ওমানে ৯ হাজার ১৯৯ জন। এবছরই প্রবাসী কর্মীদের প্রেরিত রেমিটেন্স এর পরিমাণ ১ হাজার ৩৫২ কোটি ৬৮ লাখ ৪০ হাজার মার্কিন ডলার।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী সাফল্যগাঁথা-২০১৭ উপলক্ষে সাংবাদিকদের ব্রিফিংকালে জানান, বর্তমানে ৬টি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি ও ৬৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসহ মোট ৭০টি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে ৪৮টি ট্রেডে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে দক্ষতা উন্নয়নে (ডিপ্লোমা-ইন-মেরিন ইঞ্জিনিয়ারিং, এসএসসি-ভোকেশনাল, ০২ বছর মেয়াদি সার্টিফিকেট ইন মেরিন ট্রেডসহ অন্যান্য স্বল্পমেয়াদি কোর্স), হাউজকিপিং কোর্স ও প্রাক-বহির্গমন প্রশিক্ষণ কোর্সে ২০১৭ সালে ৮ লাখ ১১ হাজার ২২৭ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ২০০৯ সালের তুলনায় প্রশিক্ষণ প্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৩২টি এবং প্রশিক্ষণ সক্ষমতা বৃদ্ধি পেয়েছে প্রায় ১৭ গুণ।

তিনি বলেন, ক্রমান্বয়ে অদক্ষ কর্মী প্রেরণ কমিয়ে আধাদক্ষ ও দক্ষ কর্মী প্রেরণ বৃদ্ধির লক্ষ্যে প্রতিটি উপজেলায় ১টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের ১ম পর্যায়ে ৪০টি উপজেলায় ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের নির্মাণ কাজ ইতোমধ্যে শুরু করা হয়েছে। ২য় পর্যায়ে আরও ৫০টি উপজেলায় ৫০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এ প্রকল্প বাস্তবায়িত হলে বিএমইটি’র প্রশিক্ষণ সক্ষমতা বর্তমানের দেড় লাখ থেকে বৃদ্ধি পেয়ে প্রায় পাঁচ লাখে উন্নীত হবে।

মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেন, বিদেশ গমনেচ্ছুক কর্মীদের সেবা সহজীকরণ ও বিকেন্দ্রীকরণের অংশ হিসেবে বর্তমানে ২৯টি জেলার জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে বিদেশ গমনেচ্ছু কর্মীদের ফিঙ্গারপ্রিন্ট কার্যক্রম বিকেন্দ্রীকরণ করা হয়েছে। পর্যায়ক্রমে তা আরও সম্প্রসারিত হবে। বিশ্বের বিভিন্ন দেশে এ মন্ত্রণালয়ের শ্রম কল্যাণ উইং-এর সংখ্যা ৩০টি। এর মধ্যে ২০১৭ সালে ২টি শ্রম কল্যাণ উইং চালু করা হয়েছে। প্রবাসী কল্যাণ ব্যাংক বিভিন্ন জেলায় ৫৪টি শাখার মাধ্যমে অনলাইন ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৭ সালে ৬,২১৭ জনকে অভিবাসন ঋণ বাবাদ ৭৭ কোটি ৫০ লাখ ৬৫ হাজার টাকা এবং ৫ (পাঁচ) জনকে পুনর্বাসন ঋণ বাবদ ১১ লাখ টাকা প্রদান করা হয়েছে। প্রবাসে মৃত্যুবরণকারী ৩ হাজার ৪২৯ জন কর্মীর মৃতদেহ দেশে ফেরত আনা হয়েছে। ৩ হাজার ২৬৩ জনের মৃতদেহ পরিবহন ও দাফন খরচ বাবদ আর্থিক সাহায্য হিসেবে তাৎক্ষণিকভাবে বিমানবন্দরে প্রত্যেক মৃত কর্মীর পরিবারকে ৩৫ হাজার টাকা করে মোট ১১ কোটি ৪১ লাখ ৩৫ হাজার টাকা প্রদান করা হয়েছে। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড হতে প্রবাসী মৃত কর্মীর পরিবার প্রতি ৩ লাখ টাকা করে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড হতে ৩ হাজার ৫০৫ জন কর্মীর পরিবারকে ১০১ কোটি ১৬ লাখ ৩০ হাজার টাকা আর্থিক অনুদান প্রদান করা হয়েছে। প্রবাসে মৃত্যুবরণকারী কর্মীর মৃত্যুজনিত ক্ষতিপূরণ, সার্ভিস বেনিফিট বাবদ এক হাজার ১৪২ জন কর্মীর অনুকূলে আদায়কৃত ৬৯ কোটি ৩৫ লাখ টাকা তাদের পরিবারকে হস্তান্তর করা হয়েছে। ২ হাজার ৩৪৩ জন প্রবাসী কর্মীর মেধাবী সন্তানকে ৩ কোটি ২৮ লাখ টাকা শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে। বিদেশগামী ও প্রবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের কল্যাণার্থে ও সমস্যা সমাধানে ১৭ ডিসেম্বর ২০১৭ তারিখে ডিজিটাল হেল্প ডেস্ক (হট লাইন +৮৮ ০১৭৮৪ ৩৩৩ ৩৩৩, +৮৮ ০১৭৯৪ ৩৩৩ ৩৩৩ ও +৮৮ ০২-৯৩৩৪৮৮৮) চালু করা হয়েছে।

পরীক্ষামূলক সম্প্রচার

ক্রেতা টানতে ফার্নিচারে বিশেষ ছাড়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাণিজ্য মেলায় ক্রেতাদের আকৃষ্ট করতে সব ফার্নিচারে রয়েছে বিশেষ অফার। ফলে

অভিন্ন ভ্যাটের হার বাংলাদেশে হবে না

নিজস্ব বার্তা পরিবেশক

image

আগামী বছর (২০১৯) সালের জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর করা হবে। সে সময় মাল্টিপল

বন্দর সমস্যা সমাধান চান ২৫টি অ্যাসোসিয়েশন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে দেশের বেসরকারি খাতকে আরও

sangbad ad

বাণিজ্য মেলায় বাহারি গৃহস্থালি পণ্যে ছাড়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

গৃহিণীদের রান্নার কাজ সহজ ও সুন্দরভাবে পরিবেশনের জন্য বাণিজ্য মেলায় মানানসই

স্বর্ণের ভরি ৫০ হাজার টাকা ছাড়াল

অর্থনৈকি বার্তা পরিবেশক

image

দেশের বাজারে স্বর্ণের দর ভরিতে সর্বোচ্চ ১ হাজার ৪০০ টাকা পর্যন্ত বাড়াচ্ছে বাংলাদেশ

পাঁচ মাসে সঞ্চয়পত্র বিক্রি হয়েছে ২১ হাজার ১৭২ কোটি টাকার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) সঞ্চয়পত্র বিক্রি হয়েছে ২১ হাজার

ছুটির দিনে বাণিজ্য মেলায় ক্রেতা-দর্শনার্থীর ঢল

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মেলা শুরুর পর প্রথম সাপ্তাহিক ছুটির দিনেই বেড়েছে ক্রেতা-দর্শনার্থীদের পদচারণা। শুক্রবার

বাণিজ্য সম্ভাবনার দেশ নেপাল

রোকন মাহমুদ, নেপাল থেকে

image

নেপালে বাংলাদেশী পণ্যের বিপুল সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই ৭৮ ধরণের পণ্য রফতানি হচ্ছে দেশটিতে। গত চার বছরে রফতানির পরিমাণ চার গুন হয়েছে

টানবাজারে দাম বেড়েছে এক্সপোর্ট কোয়ালিটি সুতার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

নারায়ণগঞ্জের টানবাজারে এক্সপোর্ট কোয়ালিটির ২৪, ২৬ ও ২৮ কাউন্টের সুতার দাম বেড়েছে।

sangbad ad