• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২২ জানুয়ারী ২০১৯

 

উত্থান দিয়ে বছর শুরু পুঁজিবাজারের

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০১ জানুয়ারী ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

নতুন বছরের (২০১৯ সাল) প্রথম দিন মঙ্গলবার (১ জানুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজারে উত্থান হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক ও লেনদেন বেড়েছে। রাজনৈতিক অস্থিরতা দূরে ঠেলে বড় ধরনের হানাহানি ছাড়াই একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় বছরের শুরুতেই শেয়ারবাজারে এ উল্লম্ফন বলে মনে করছেন বিনিয়োগকারী ও বিশেষজ্ঞরা। তারা বলছেন, নির্বাচনী বছরে রাজনৈতিক অস্থিরতার আশঙ্কায় ২০১৮ সালে সার্বিকভবে শেয়ারবাজারের পরিস্থিতি ভালো ছিল না। তবে তেমন কোন রাজনৈতিক হানাহানি ছাড়াই গত ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ বিপুল সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় সরকারের ধারাবাহিকতা রক্ষা হয়েছে। ফলে স্বাভাবিকভাবেই বাজারের ওপর বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসবে। মঙ্গলবারের বাজার চিত্র তারই ইঙ্গিত দিচ্ছে।

এ বিষয়ে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভী বলেন, রাজনৈতিক অনিশ্চয়তার কারণে ২০১৮ সালে শেয়ারবাজার খুব একটা ভালো ছিল না। কিন্তু এখন শান্তিপূর্ণভাবে নির্বাচন হয়ে গেছে। এতে বিনিয়োগকারীদের আস্থা বাড়বে। সব ধরনের বিনিয়োগ বাড়বে বলে আশা করা যায়। যার ইতিবাচাক প্রভাব পড়বে শেয়ারবাজারেও। তিনি বলেন, বছরের শুরুতেই আমরা শেয়ারবাজারে বড় উত্থান দেখলাম। এখন বাজার যাতে ভালো থাকে সেজন্য আমাদের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। ভবিষ্যৎ বাজার ভালো রাখতে আমরা ডিবিএ’র পক্ষ থেকে কিছু প্রস্তাবনা দেব। ডিবিএ’র কার্যনির্বাহী কমিটির সভায় বসে প্রস্তাবনা তৈরি করা হবে।

বিনিয়োগকারী জিয়াদুল ইসলাম বলেন, বছরের প্রথম দিনই শেয়ারবাজারে বড় উত্থান দেখলাম। আশা করি বাজারের এই পজেটিভ (ইতিবাচক) আচারণ নতুন বছরে অব্যাহত থাকবে। এ বছর বাজার ভালো না হলে অনেক বিনিয়োগকারীকে পথে বসতে হবে। কারণ ২০১০ সালের শেয়ারবাজার ধসের পর বিনিয়োগকারীরা যে ক্ষতির মধ্যে পড়েছিলেন, এখনও তা অনেকেই কাটিয়ে উঠতে পারেনি।

বাজার পর্যালোচনায় দেখা যায়, মঙ্গলবার মূল্যসূচকের বড় উত্থানের পাশাপাশি ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ৫৪টি প্রতিষ্ঠান। আর অপরিবর্তিত রয়েছে ২৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯০৮ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৫৩০ কোটি ১৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৩৮ কোটি ৩৪ লাখ টাকা। সে হিসেবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ৮ কোটি ১৭ লাখ টাকা।

টাকার অংকে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বিবিএস কেবলসের শেয়ার। আজ কোম্পানিটির ৩১ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা প্যারামাউন্ট টেক্সটাইলের শেয়ার লেনদেন হয়েছে ২৯ কোটি ৫৫ লাখ টাকার। ২৯ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।

লেনদেনে এরপর রয়েছে- ইফাদ অটোস, খুলনা পাওয়ার কোম্পানি, সায়হাম কটন, জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, পেনিনসুলা চিটাগাং এবং বিডিকম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ১৬৭ পয়েন্ট বেড়ে ১০ হাজার ১১৫ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার।

লেনদেন হওয়া ২৪৮টি প্রতিষ্ঠানের মধ্যে ১৯৭টির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৪১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। আর অপরিবর্তিত রয়েছে ১০টির দাম।

ব্যবসা পরিচালনার সূচক উন্নয়নে কোর-কমিটি গঠনের প্রস্তাব

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ব্যবসা পরিচালনার সূচকে বাংলাদেশের অবস্থানের উন্নয়নের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের নেতৃত্বে

অনিয়ম-অবহেলা দূর করতে বিজিএমইএর নির্বাচন জরুরি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ইউডি নেয়ার ক্ষেত্রে অনিয়ম ও সাধারণ সদস্যদের প্রতি অবহেলা দূর করা একই সঙ্গে পোশাক

ক্রেতা আকৃষ্ট করতে বাণিজ্য মেলায় ছাড়ের ছড়াছড়ি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ক্রেতা আকৃষ্ট করতে বিভিন্ন পরিমানের ছাড় দিচ্ছে

sangbad ad

ঋণের ঝুঁকি মূল্যায়নে নতুন নীতিমালা চালু

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

খেলাপি ঋণ নিয়ন্ত্রণ করতে ঋণের ঝুঁকি পরিমাপের নতুন পদ্ধতি চালু করেছে বাংলাদেশ

হজ প্রাক-নিবন্ধনের মনোনয়ন পেল ৩২ ব্যাংকের শাখা

নিজস্ব বার্তা পরিবেশক

২০১৯ সালের হজ কার্যক্রমে সরকারি ও বেসরকারি হজযাত্রীদের প্রাক-নিবন্ধন ও নিবন্ধন

সর্বনিম্ন নেট প্যাকেজ হবে সাত দিনের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর দেয়া ৭ দিনের নিচের ইন্টারনেট প্যাকেজগুলো

রিজার্ভ চুরি : ফিলিপাইনের ব্যাংক কর্মকর্তা দেগুই তো দোষী সাব্যস্ত

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশের রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনের রিজল কমার্শিয়াল ব্যাংক করপোরেশনের

ছয় মাসে ফার্নিচার রপ্তানি বেড়েছে ৪০ শতাংশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের বাইরে ক্রমান্বয়ে জনপ্রিয় হয়ে উঠছে বাংলাদেশে তৈরি আসবাবপত্র বা গৃহস্থালি

লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে রপ্তানি আয়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

রপ্তানি আয় খুব ভালো সময় পার করছে। চলতি (২০১৮-১৯) অর্থবছরের প্রথম ছয়

sangbad ad