• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

করোনায় অনলাইনে বিনামূল্যে সেবা দেবে মনের ডাক্তার

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৩ মে ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

প্রতীকী ছবি

করোনা দুর্যোগে সবার জন্য বিনামুল্যে মানসিক স্ব্যস্থ্য সহায়তা প্রদানের যৌথ উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটি (বিসিপিএস), ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং টেলিসাইকিয়াট্রি রিসার্চ অ্যান্ড ইনোভেশন নেটওয়ার্ক (টিআআইএন)। এই সেবা নিশ্চিত করতে বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের ৭২ জন পেশাগত মনোবিজ্ঞানী স্বেচ্ছা সেবা দিতে প্রস্তুত আছেন। আর এই সেবা সহজে সবার কাছে পোঁছানোর দুরহ কাজটি করছে টেলিসাইকিয়াট্রি রিসার্চ অ্যান্ড ইনোভেশন নেটওয়ার্ক এর উদ্ভাবনি সকল প্রকার মানসিক স্বাস্থ্য সেবার একটি বিশেষায়িত অনলাইন প্লাটফরম ‘মনের ডাক্তার’। এ উপলক্ষ্যে বুধবার (১২ মে) এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, করোনা পরিস্থিতিতে আমাদের প্রত্যেকের জীবনই নানা ভাবে প্রভাবিত হয়েছে এবং হচ্ছে। আমাদের বেশীরভাগের কাছেই এ এক ভয়ঙ্কর নতুন অভিজ্ঞতা। করোনা পরিস্থিতিতে নিজের ও পরিবারের সদস্যদের নিরাপত্তা, অনাগত ভবিষ্যৎ, করনীয় এসব নিয়ে সাধারন মানুষ এমনকি বিশেষজ্ঞরাও অনিশ্চয়তায় ভুগছেন। স্বাভাবিকভাবেই এটি একটি চাপমুলক পরিস্থিতি। এ সময়ে মানসিকভাবে সুস্থ থাকা এবং সেই সাথে নিজের ও অন্যদের যত্ন নেয়াটা ভীষণ গুরুত্বপুর্ণ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাবি’র জীববিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. ইমদাদুল হক, ঢাবি’র কোভিড রেসপন্স টেকনিক্যাল কমিটির আহবায়ক অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান, কম্পিউটার সায়েন্স এন্ড ইনজিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও টিআরআইএনের চেয়ারম্যান ড. মোসাদ্দেক হোসেন কামাল, অধ্যাপক ড. উপমা কবীর, ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও চেয়ারপার্সন নাজমা খাতুন, সহযোগী অধ্যাপক ড. কামরুজ্জামান মজুমদার এবং অধ্যাপক ড. মাহমুদুর রহমান।  ড. মাহমুদুর রহমান বিসিপিএস এর সভাপতি হিসেবে প্রতিনিধিত্ব করেন। টিআরআিইএনের ব্যবস্থাপনা পরিচালক ড. তানজির রশিদ সরণ অনলাইনে সেবা  প্রদান এবং গ্রহনের প্রক্রিয়া সমম্পর্কে একটি ভিডিও উপস্থাপন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিসিপিএস এর কার্যকরী কমিটির সদস্যবৃন্দ, টিআরআইএনের এর পরিচালনা কমিটির সদস্যবৃন্দ এবং ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ এর  শিক্ষকবৃন্দ।

যে কেউ খুব সহজেই মনের ডাক্তারের ওয়েব সাইট (monerdaktar.com) থেকে সরাসরি বা মোবাইল অ্যাপ ডাউনলোড করে সেখানে Corona Psychological Care অপশন এ রেজিস্ট্রেশন করে পছন্দের পেশাগত মনোবিজ্ঞানীর সঙ্গে অডিও বা ভিডিও মাধ্যমে কথা বলার সুযোগ নিতে পারেন।

বক্তাদের মতে এই সময়ে মানসিক চাপ, উদ্বেগ, ভবিষ্যতের দুশ্চিন্তা, আক্রান্ত হওয়ার আশঙ্কা, নিজের ও পরিবারের সদস্যদের নিয়ে নানান ভাবনা ঘিরে ধরা খুবই স্বাভাবিক। আর এই সব বিষয়গুলোই কয়েকগুন বেশী মাত্রায় কাজ করবে যারা নিজে করোনা আক্রান্ত বা আক্রান্ত কারো সেবায় সার্বক্ষণিক কাজ করছেন (যেমন: পরিবারের সদস্য, স্বাস্থ্য পেশাজীবি, হাসপাতালের কর্মী, আইন প্রয়োগকারী সংস্থার কর্মী) অথবা এমন পরিস্থিতিতেও যাদের নিয়মিত বাইরে কাজে যেতে হচ্ছে। এছাড়াও সর্বসাধারণের জন্যও করোনা বিষয়ক মানসিক সহয়তা প্রয়োজন হতে পারে।

sangbad ad