• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮

 

ইস্পাত শিল্পের আন্তর্জাতিক বাজার হবে বাংলাদেশ

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৬ সেপ্টেম্বর ২০১৮

সংবাদ :
  • চট্টগ্রাম ব্যুরো
image

ইস্পাত শিল্পে বিনিয়োগের উৎকৃষ্ট গন্তব্য বাংলাদেশ। এ শিল্প বিকাশের পাশাপাশি এর গুণগত মান বৃদ্ধি ও বাজার সম্প্রসারণের সুযোগ এখানে রয়েছে। এ কারণে বাংলাদেশে অতিদ্রুত ইস্পাত শিল্পের বিকাশ ঘটবে। বিশ্বের জায়ান্ট ইস্পাত কোম্পানিগুলো বাংলাদেশে এ খাতের উন্নয়নে সহযোগিতা করলে ভবিষ্যতে এ দেশ ইস্পাত শিল্পের আন্তর্জাতিক বাজার হবে। বুধবার (৫ সেপ্টেম্বর) চট্টগ্রামের এবটি হোটেলে ইন্টারন্যাশনাল স্টিল কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। দুই দিনব্যাপী এ কনফারেন্সে যুক্তরাষ্ট্র, ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া, জার্মানি, বেলজিয়াম, ইতালিসহ বিশ্বের ১৯টি দেশের প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমানে মোট বৈশ্বিক ইস্পাত উৎপাদনের ৪৬ শতাংশের বেশি আসছে চীন থেকে। এছাড়া জাপান, ইউরোপীয় ইউনিয়ন, নাফটা ও অন্যান্য অঞ্চলের দেশগুলো পণ্যটির বৈশ্বিক বাজার নিয়ন্ত্রণ করছে। তবে বাংলাদেশও এ বাজারে জায়গা করে নিচ্ছে।

কনফারেন্সের মূল প্রবন্ধে বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলের (বিএসআরএম) ব্যবস্থাপনা পরিচালক আমীর আলীহোসেইন বলেন, বাংলাদেশের মোট জনসংখ্যার ৪৭ শতাংশের বয়সই ২৬ বছরের কম। তরুণ এ জনগোষ্ঠী আমাদের জন্য একটি সম্ভাবনার জায়গা। এ দেশে শিক্ষিতের হার ৭৩ শতাংশ ও জিডিপি প্রায় সাড়ে ৭ শতাংশ। ২০০০ সালে আমাদের মাথাপিছু আয় ছিল ৪০৫ ডলার। এখন তা ১ হাজার ৬৭৭ ডলারে উন্নীত হয়েছে। বাংলাদেশ বিশ্বের ৪৩তম অর্থনৈতিক শক্তি।

তিনি আরো বলেন, বিদ্যুৎ খাতে আমরা বড় ধরনের সাফল্য অর্জন করেছি। এটি ইস্পাত খাত বিকাশের জন্য খুবই সহায়ক। দেশে জনপ্রতি ইস্পাত ব্যবহারের পরিমাণ দ্রুত বাড়ছে। বাংলাদেশের ইস্পাত ব্যবসা আমদানিনির্ভর হলেও এ খাত দেশে উন্নয়ন অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ইস্পাত শিল্পে বিনিয়োগ বাড়ছে। দেশে ইকোনমিক জোন নির্মাণের কার্যক্রম সম্পন্ন হলে এ শিল্প দেশের অন্যতম বড় খাতে পরিণত হবে।

কনফারেন্সের উদ্বোধন করেন পিএইচপি গ্রুপের চেয়ারম্যান সুফি মুহম্মদ মিজানুর রহমান। তিনি বলেন, ইস্পাত আধুনিক সভ্যতার ভিত্তি। এ শিল্পের কোয়ালিটি, ভ্যালু ক্রিয়েশন, বাজার সম্প্রসারণের ক্ষেত্রে এ কনফারেন্স ইতিবাচক ভূমিকা রাখবে। ইস্পাত শিল্প বিকাশের পাশাপাশি এর গুণগত মান বৃদ্ধি ও বাজার সম্প্রসারণের সুযোগ বাংলাদেশে রয়েছে। শিগগিরই এ দেশে ইস্পাত শিল্পের চরম বিকাশ ঘটবে। বর্তমান প্রেক্ষাপটে আর্থিক উন্নয়নের চেয়েও আমাদের জন্য বেশি প্রয়োজন মূল্যবোধের বিকাশ। তাই এ শিল্পের উন্নয়নে কাজ করার ক্ষেত্রেও মূল্যবোধকে ধারণ করার জন্য সবার প্রতি আহ্বান জানান তিনি।

বাংলাদেশ হাউজ বিল্ডিং ফিন্যান্স করপোরেশনের চেয়ারম্যান ড. মো. সেলিম উদ্দিন জানান, ২০১৭ সালে সারা বিশ্বে মোট ইস্পাত উৎপাদন হয় ১৬৮ কোটি ৯০ লাখ ইউনিট। এর সাড়ে ৪৬ শতাংশই করেছে চীন। এছাড়া জাপান ও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো নেতৃত্ব দিচ্ছে। বাংলাদেশে উৎপাদন হচ্ছে মাত্র ৭০ লাখ ইউনিট। জাপানে ইস্পাত শিল্পের কোনো কাঁচামাল ছিল না। কিন্তু নানা প্রকল্প গ্রহণের কারণে এ প্রতিবন্ধকতা সত্ত্বেও তারা বিশ্বের প্রায় সাড়ে ৪ শতাংশ বাজার ধরে রেখেছে। কাঁচামাল না থাকার পরও জাপান যদি এ অবস্থানে আসতে পারে, তাহলে বাংলাদেশ কেন পারবে না? এ শিল্প প্রসারে এখনই মহাপরিকল্পনা গ্রহণ করতে হবে। নইলে আমরা অন্যান্য দেশ থেকে পিছিয়ে পড়ব। আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত এ বাজার ধরার চেষ্টা করছে। আশা করছি, আমরাও এ বাজার ধরার জন্য উপযুক্ত পরিকল্পনা গ্রহণ করব।

ভারতের স্টিল গ্রুপের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী অজয় থাম্বের সভাপতিত্বে প্রথম দিনের অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসআরএমের ব্যবস্থাপনা পরিচালক আমীর আলীহোসেইন। অন্যান্যের মধ্যে কনফারেন্সে বক্তব্য রাখেন ভারতের ইস্পাত কোম্পানি রাঘব প্রডাক্টিভিটি এনহ্যান্সার্সের ব্যবস্থাপনা পরিচালক রাজেশ খাবড়া, পিএইচপি ইন্ডাস্ট্রিয়াল পার্কের ব্যবস্থাপনা পরিচালক আমির হোসেন সোহেল, জার্মানির এসএমএস গ্রুপের বাণিজ্যিক বিপণন বিভাগের প্রধান এম বোলম্যান, আবুল খায়ের গ্রুপের স্টিল অ্যান্ড পাওয়ার বিভাগের প্রধান নির্বাহী কর্মকর্তা ভিআর শর্মা ও জিটিজেড (ইন্ডিয়া) প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অরুণ সাওয়ালকা।

রিহ্যাব পুরস্কার পেলেন ২৪ গণমাধ্যমকর্মী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) আয়োজিত বর্ষসেরা

সঞ্চয়পত্র থেকে সরকারের ধার ৫ হাজার কোটি টাকা

রোকন মাহমুদ

image

চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে সঞ্চয়পত্রে বড় ধরনের বিনিয়োগ এসেছে। এ

বাংলাদেশে বিনিয়োগ করতে চায় থাই ব্যবসায়ীরা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশের বিভিন্ন সম্ভাবনাময় খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে থাইল্যান্ডের ব্যবসায়ীরা। নিকটতম

sangbad ad

পুনর্মুদ্রণ হবে বাংলাদেশ ব্যাংকের ইতিহাস

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ গ্রন্থ পুনর্মুদ্রণের উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গ্রন্থটিতে

এসডিজি বাস্তবায়নে বেসরকারি খাতের ভূমিকা অর্ধেকেরও বেশি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি (সাসটেন্যাবল ডেভেলপমেন্ট গোল) বাস্তবায়নে

ব্যাংক সেবার বাইরে দুই-তৃতীয়াংশ মানুষ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ব্যাংক খাতের সঙ্গে বাংলাদেশের মানুষের সম্পর্ক এখনও কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছায়নি। অনেক

আরো এক কোটি ১৪ লাখ পরিবারের তথ্য সংগ্রহ করা হবে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের পরিবারভিত্তিক দরিদ্র্য ও সুবিধাবঞ্চিতদের চিহ্নিত করতে ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেজ

অভ্যন্তরীনভাবে ব্যাংকিং খাতে সুশাসন বলতে কিছু নেই

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ব্যাংকিং খাতে সুশাসনের অভাবের পাশাপাশি দুর্নীতি ও অব্যবস্থাপনা জেঁকে বসেছে বলে মন্তব্য

প্রতিযোগিতা করে বাণিজ্য করতে বাংলাদেশ সক্ষম

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

উন্নত বিশ্বের সঙ্গে প্রতিযোগিতা করে বাণিজ্য করতে বাংলাদেশ সক্ষম বলে মন্তব্য করেছেন

sangbad ad