• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২২ জানুয়ারী ২০১৯

 

আশুগঞ্জ পাওয়ার স্টেশনের সঙ্গে সাত প্রতিষ্ঠানের বিনিয়োগ চুক্তি

ছাড় হবে ৩৮৫ কোটি টাকা

নিউজ আপলোড : ঢাকা , রবিবার, ২৩ ডিসেম্বর ২০১৮

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের (এপিএসসিএল) সঙ্গে ৩৮৫ কোটি টাকার অর্থ ছাড়ের (সাবস্ক্রিপশন এগ্রিমেন্ট) বিষয়ে চুক্তি করেছে সাতটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠান সাতটি হচ্ছে- বাংলাদেশ ইনফ্রাক্টচার ফাইন্যন্স ফান্ড, অগ্রণী ব্যাংক, রূপালী ব্যাংক, সোনালী ব্যাংক, উত্তরা ব্যাংক, সাধারণ বীমা করপোরেশন, আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি।

রোববার (২৩ ডিসেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত এক অনুষ্ঠানে এ চুক্তি সই করা হয়। চুক্তি সই অনুষ্ঠানে অতিথি ছিলেন- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস প্রমুখ।

চুক্তি অনুযায়ী, আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডকে বাংলাদেশ ইনফ্রাক্টচার ফাইন্যান্স ফান্ড ১০০ কোটি, অগ্রণী ব্যাংক ১০০, রূপালী ব্যাংক ৭৫, সোনালী ব্যাংক ৫০, উত্তরা ব্যাংক ২০, সাধারণ বীমা ২০, আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি ২০ কোটি টাকা দেবে। বাজার থেকে উত্তোলিত এ টাকায় কোম্পানিটির নতুন প্রকল্প বাস্তবায়ন করা হবে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, বিদ্যুৎ হলো মানুষের কর্ম ক্ষমতা। এজন্য বিদ্যুতের প্রসার অনবরত করতে হবে। দেশে বিদ্যুতের প্রসার করতে হলে প্রাইভেট খাতের উদ্যোক্তাদের উদ্যোগও অব্যাহত রাখতে হবে।

তিনি বলেন, ২০০৯ সালে বিদ্যুৎ খাতের জন্য তিন বছরের একটি প্লান করা হয়। সেটাই ছিল শুভ সূচনা। এর ফলে আমাদের ১০ বছরের যে টার্গেট ছিল আজ আমরা সেটার অনেক ঊর্ধ্বে আছি। বর্তমানে আমাদের ২০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা রয়েছে।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, রাজনীতির ভিশনের পরিবর্তন দেশকে কোথায় নিয়ে যেতে পারে বিদ্যুৎ বিভাগ তার প্রমাণ দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতায় এটা সম্ভব হয়েছে। তিনি বুঝতে পেরেছিলেন উন্নতির শিখরে উঠতে হলে বিদ্যুৎ হলো প্রথম সিঁড়ি। যারা এখানে বিনিয়োগ করেছে তারা সবাই আমাদের অংশীদার।

তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, বাংলাদেশ সরকারের যে ২০২১ ও ২০৪১ ভিশন তা সবার সামনে তুলে ধরতে হবে। পাশাপাশি বাস্তবায়ন করতে হবে। আর এ ভিশন বাস্তবায়ন করতে বর্তমান সরকারকে আবার ক্ষমতায় আনতে হবে। এ সরকার ছাড়া বাংলাদেশের উন্নয়ন চিন্তা করা যায় না। আজ ৩৮৫ কোটি টাকার বন্ড ইস্যু হয়েছে। বিদ্যুৎ খাতে এটা আমাদের দ্বিতীয় বন্ড ইস্যু। এর আগে টিএনটির সঙ্গে প্রথম বন্ড ইস্যু হয়। আরো এক বিলিয়ন ডলারের বন্ড পাইপলাইনে আছে।

এসডিজি বিয়ষক মুখ্য সসন্বয়ক আবুল কালাম আজাদ বলেন, শুধু পিপিপি দিয়ে বিদ্যুৎখাতের উন্নয়ন সম্ভব নয়। এজন্য জয়েন্ট ভেনচারের দিকে যেতে হবে। এদের সঙ্গে নিয়ে কাজ করলে ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এপিএসসিএল এমডি এএমএম সাজ্জাদুর রহমান বলেন, বিদ্যুৎখাতের কোম্পানিসমূহকে সরকারের উপর নির্ভরশীলতা কমাতে এ উদ্যোগ। ২০২৫ সালের মধ্যে ২৮ হাজার ২৩১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এতে প্রায় ৪৭ বিলিয়ন ডলার অর্থের প্রয়োজন হবে।

তিনি বলেন, এপিএসসিএল আশুগঞ্জ ৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল, কলাপাড়া ১৩২০ মেগাওয়াটসহ পরিকল্পিত প্রকল্পে ৫ থেকে ৬ হাজার কোটি টাকার প্রয়োজন পড়বে।

প্রসঙ্গত, আভ্যন্তরীণ পুঁজিবাজার থেকে এপিএসসিএল ৬০০ কোটি টাকার বন্ড ইস্যুর পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে ৫০০ কোটি টাকা প্রাইভেট প্লেসমেন্ট শেয়ার ও ১০০ কোটি টাকা পাবলিক প্লেসমেন্ট শেয়ার। গত ১২ এপ্রিল বাংলাদেশ সিকিউরিটি স্টক এক্সচেঞ্জ (বিএসইসি) প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ৫০০ কোটি টাকার বন্ড উত্তোলনের জন্য আশুগঞ্জকে পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডকে অনুমোদন দিয়েছে। এর মধ্যে ৩৮৫ কোটি টাকা ছাড়ের চুক্তি হয়েছে রোববার। বাকি ১১৫ কোটি টাকা আগামী মার্চ মাসের মধ্যে উত্তোলন করা হবে। এছাড়া পাবিলক প্লেসমেন্টের ১০০ কোটি টাকার বন্ড ইস্যুর জন্য বিএসইসিতে অনুমোদনের জন্য প্রক্রিয়াধীন।

ব্যবসা পরিচালনার সূচক উন্নয়নে কোর-কমিটি গঠনের প্রস্তাব

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ব্যবসা পরিচালনার সূচকে বাংলাদেশের অবস্থানের উন্নয়নের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের নেতৃত্বে

অনিয়ম-অবহেলা দূর করতে বিজিএমইএর নির্বাচন জরুরি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ইউডি নেয়ার ক্ষেত্রে অনিয়ম ও সাধারণ সদস্যদের প্রতি অবহেলা দূর করা একই সঙ্গে পোশাক

ক্রেতা আকৃষ্ট করতে বাণিজ্য মেলায় ছাড়ের ছড়াছড়ি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ক্রেতা আকৃষ্ট করতে বিভিন্ন পরিমানের ছাড় দিচ্ছে

sangbad ad

ঋণের ঝুঁকি মূল্যায়নে নতুন নীতিমালা চালু

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

খেলাপি ঋণ নিয়ন্ত্রণ করতে ঋণের ঝুঁকি পরিমাপের নতুন পদ্ধতি চালু করেছে বাংলাদেশ

হজ প্রাক-নিবন্ধনের মনোনয়ন পেল ৩২ ব্যাংকের শাখা

নিজস্ব বার্তা পরিবেশক

২০১৯ সালের হজ কার্যক্রমে সরকারি ও বেসরকারি হজযাত্রীদের প্রাক-নিবন্ধন ও নিবন্ধন

সর্বনিম্ন নেট প্যাকেজ হবে সাত দিনের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর দেয়া ৭ দিনের নিচের ইন্টারনেট প্যাকেজগুলো

রিজার্ভ চুরি : ফিলিপাইনের ব্যাংক কর্মকর্তা দেগুই তো দোষী সাব্যস্ত

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশের রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনের রিজল কমার্শিয়াল ব্যাংক করপোরেশনের

ছয় মাসে ফার্নিচার রপ্তানি বেড়েছে ৪০ শতাংশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের বাইরে ক্রমান্বয়ে জনপ্রিয় হয়ে উঠছে বাংলাদেশে তৈরি আসবাবপত্র বা গৃহস্থালি

লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে রপ্তানি আয়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

রপ্তানি আয় খুব ভালো সময় পার করছে। চলতি (২০১৮-১৯) অর্থবছরের প্রথম ছয়

sangbad ad