• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৩ অক্টোবর ২০১৭

 

আমদানি-রপ্তানি বৃদ্ধির সঙ্গে সঙ্গতি রেখে বন্দরের সক্ষমতা বৃদ্ধির আহবান ব্যবসায়ীদের

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৯ জুলাই ২০১৭

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়ানোর আহ্বান জানিয়েছে ব্যবসায়ীরা। তারা বলেন, অতি অল্প সময়ের মধ্যে আমাদের বন্দরের অবকাঠামোগত সক্ষমতা বাড়াতে হবে, কারণ আমাদের কাছ থেকে সুযোগ চলে যাচ্ছে, কারণ পরবর্তী এ সুযোগ আর পাওয়া যাবে না।

রাজধানীর একটি হোটেলে ‘চট্টগ্রাম বন্দরের বর্তমান অবস্থা ও উত্তরণের উপায়’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় এ কথা জানানো হয়েছে। চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এ খালেদ ইকবাল আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, এফসিএ ধন্যবাদ জ্ঞাপন করেন। ডিসিসিআই সহ-সভাপতি হোসেন এ সিকদার, পরিচালক ইঞ্জি. আকবর হাকিম, হুমায়ুন রশিদ, ইমরান আহমেদ, খ. আতিক-ই-রাব্বানী, এফসিএ, খন্দকার রাশেদুল আহসান, মামুন আকবর, মো. আলাউদ্দিন মালিক, রিয়াদ হোসেন, সেলিম আকতার খান, এখাতের ব্যবসায়ী নেতৃবৃন্দ এবং সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান বলেন, বাংলাদেশে উৎপাদিত পণ্যে রপ্তানি ও বিদেশ হতে পণ্য আমাদানির বেশিরভাগই পণ্য চট্টগ্রাম বন্দরের মাধ্যমে পরিবহন করা হয়। কন্টেনার পরিবহনের প্রায় ৯৮ শতাংশ এ বন্দরের মাধ্যমে পরিবহন করা হন এবং এ বন্দরের মাধ্যমে আমদানি-রপ্তানির পণ্যের মূল্য প্রায় ৬০ বিলিয়ন মার্কিন ডলার।

ঢাকা চেম্বারের সভাপতি বলেন, বর্তমানে চট্রগ্রাম বন্দরের ফ্রাট ব্যয় ১২ শতাংশ-১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে, বন্দরের আসা জাহাজগুলোকে বন্দরের বে অঞ্চলে ৪ থেকে ৫ দিন অপেক্ষা করতে হয়। প্রতিবছর বন্দরে ১০ শতাংশ কন্টেনারের সংখ্যা বাড়ছে।

চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এ খালেদ ইকবাল বলেন, চট্টগ্রাম বন্দরের সক্ষমতায় কিছুটা ঘাটতি রয়েছে, তবে পণ্য খালাস প্রক্রিয়ায় সময়সীমা কমিয়ে আনা এবং দক্ষতা বৃদ্ধিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বন্দর কর্তৃপক্ষ। তিনি বলেন, চট্টগ্রাম বন্দরের একার পক্ষে এ বিশাল গুরুদায়িত্ব সম্পন্ন করা সম্ভব নয় কারণ চট্টগ্রাম বন্দরকে কার্গো হ্যান্ডেলিংয়ের সঙ্গে সঙ্গে কন্টেনার হ্যান্ডেলিং’র কাজও করতে হয়। তিনি বলেন, চট্টগ্রাম বন্দর বর্তমানে প্রায় ২৪ ঘণ্টা পরিচালিত হচ্ছে তবে ব্যাংকগুলো যদি এগিয়ে আসে তা হলে ২৪ ঘণ্টা নিরন্তর সেবা প্রদান করা সম্ভব হবে।

বন্দর চেয়ারম্যান জানান, কলম্বো সমুদ্রবন্দর চট্টগ্রামের চেয়ে এগিয়ে থাকলেও অল্প উদ্যোগ গ্রহণের মাধ্যমে আমরা তাদের কাছাকাছি পৌঁছাতে পারব। বন্দরের উন্নয়নের স্বার্থে একে থ্রাস্ট সেক্টর হিসেবে গণ্য করা প্রয়োজন বলে তিনি মন্তব্য করেন। তিনি বলেন, বন্দরের বিগত এক বছরে চুরির কোন ঘটনা ঘটেনি, যা বন্দরের নিরপত্তা ব্যবস্থা উন্নয়নের একটি উদাহরণ। মেরিটাইম পাইরেসি শূন্যের কোটায় নামিয়ে আনতে তিনি অতি সত্তর নৌবাহিনী ও কোস্টগার্ডের সঙ্গে বন্দর কর্তৃপক্ষ সমন্বয়ের মাধ্যমে সমন্বিত উদ্যোগ গ্রহণ করবে।

মূল প্রবন্ধে ডিসিসিআই পরিচালক আসিফ এ চৌধুরী বলেন, বর্তমানে আমদানি-রপ্তানি যে পরিমাণে বৃদ্ধি পাচ্ছে, তার সঙ্গে সঙ্গতি রেখে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বৃদ্ধি করতে হবে। তিনি পায়রা বন্দরের চালুর কার্যক্রম নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্নের ওপর গুরুত্বারোপ করেন। তিনি কন্টেনার ইয়ার্ড ফেসিলিটি বাড়ানোর আহ্বান জানান।

পরীক্ষামূলক সম্প্রচার

প্রস্তুতি নিন আয়কর রিটার্ন দাখিলের

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাষ্ট্রের উন্নয়ন ও অনুন্নয়ন ব্যয়ের সিংহভাগ আসে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয়

সপ্তাহজুড়ে ব্লক মার্কেটে ৪৩৮ কোটি টাকার লেনদেন

নিজস্ব বার্তা পরিবেশক

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্লক মার্কেটে মোট ২৯ কোম্পানি

ভাক্তাদের সঙ্গে প্রতারণা ৩৮ প্রতিষ্ঠানকে জরিমানা

নিজস্ব বার্তা পরিবেশক

পণ্যে বিক্রয় মূল্য লেখা না থাকা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য তৈরি ও মেয়াদোত্তীর্ণ

sangbad ad

আইসিসি প্রতিনিধিদলের অস্ট্রেলিয়া সফর

নিজস্ব বার্তা পরিবেশক

এনার্জিসহ অবকাঠামোখাতে অস্ট্রেলিয়ার বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের

চার বছর পর বেসরকারি খাতে ঋণের সর্বোচ্চ প্রবৃদ্ধি

নিজস্ব বার্তা পরিবেশক

অবশেষে বাড়ছে বেসরকারি খাতে ঋণের চাহিদা। বিগত চার বছর পর বেসরকারি

বিদ্যুৎ ও জ্বালানির দাম বাড়লে উৎপাদন খরচ বাড়বে ৮-১০ শতাংশ

নিজস্ব বার্তা পরিবেশক

বিদ্যুতের দাম পুনরায় বাড়ানো হলে উৎপাদনমুখী শিল্প খাতে ৮ থেকে ১০ শতাংশ

ঢাবিতে ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স ফিয়েস্টা অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘ব্যাংকিং অ্যন্ড ইন্স্যুরেন্স

২২ শতাংশ নগদ লভ্যাংশ দেবে ইস্টার্ন হাউজিং

নিজস্ব বার্তা পরিবেশক

৩০ জুন সমাপ্ত ২০১৭ হিসাববছরের জন্য শেয়ারহোল্ডারদের ২২ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সুপারিশ করেছে ইস্টার্ন হাউজিং লিমিটেডের

মো. ইসমাইল হোসেন জনতা ব্যাংকের নতুন ডিএমডি

নিজস্ব বার্তা পরিবেশক

মো. ইসমাইল হোসেন সম্প্রতি পদোন্নতি পেয়ে জনতা ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক

sangbad ad