• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ২২ জুলাই ২০১৮

 

আমদানি-রপ্তানি বৃদ্ধির সঙ্গে সঙ্গতি রেখে বন্দরের সক্ষমতা বৃদ্ধির আহবান ব্যবসায়ীদের

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৯ জুলাই ২০১৭

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়ানোর আহ্বান জানিয়েছে ব্যবসায়ীরা। তারা বলেন, অতি অল্প সময়ের মধ্যে আমাদের বন্দরের অবকাঠামোগত সক্ষমতা বাড়াতে হবে, কারণ আমাদের কাছ থেকে সুযোগ চলে যাচ্ছে, কারণ পরবর্তী এ সুযোগ আর পাওয়া যাবে না।

রাজধানীর একটি হোটেলে ‘চট্টগ্রাম বন্দরের বর্তমান অবস্থা ও উত্তরণের উপায়’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় এ কথা জানানো হয়েছে। চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এ খালেদ ইকবাল আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, এফসিএ ধন্যবাদ জ্ঞাপন করেন। ডিসিসিআই সহ-সভাপতি হোসেন এ সিকদার, পরিচালক ইঞ্জি. আকবর হাকিম, হুমায়ুন রশিদ, ইমরান আহমেদ, খ. আতিক-ই-রাব্বানী, এফসিএ, খন্দকার রাশেদুল আহসান, মামুন আকবর, মো. আলাউদ্দিন মালিক, রিয়াদ হোসেন, সেলিম আকতার খান, এখাতের ব্যবসায়ী নেতৃবৃন্দ এবং সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান বলেন, বাংলাদেশে উৎপাদিত পণ্যে রপ্তানি ও বিদেশ হতে পণ্য আমাদানির বেশিরভাগই পণ্য চট্টগ্রাম বন্দরের মাধ্যমে পরিবহন করা হয়। কন্টেনার পরিবহনের প্রায় ৯৮ শতাংশ এ বন্দরের মাধ্যমে পরিবহন করা হন এবং এ বন্দরের মাধ্যমে আমদানি-রপ্তানির পণ্যের মূল্য প্রায় ৬০ বিলিয়ন মার্কিন ডলার।

ঢাকা চেম্বারের সভাপতি বলেন, বর্তমানে চট্রগ্রাম বন্দরের ফ্রাট ব্যয় ১২ শতাংশ-১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে, বন্দরের আসা জাহাজগুলোকে বন্দরের বে অঞ্চলে ৪ থেকে ৫ দিন অপেক্ষা করতে হয়। প্রতিবছর বন্দরে ১০ শতাংশ কন্টেনারের সংখ্যা বাড়ছে।

চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এ খালেদ ইকবাল বলেন, চট্টগ্রাম বন্দরের সক্ষমতায় কিছুটা ঘাটতি রয়েছে, তবে পণ্য খালাস প্রক্রিয়ায় সময়সীমা কমিয়ে আনা এবং দক্ষতা বৃদ্ধিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বন্দর কর্তৃপক্ষ। তিনি বলেন, চট্টগ্রাম বন্দরের একার পক্ষে এ বিশাল গুরুদায়িত্ব সম্পন্ন করা সম্ভব নয় কারণ চট্টগ্রাম বন্দরকে কার্গো হ্যান্ডেলিংয়ের সঙ্গে সঙ্গে কন্টেনার হ্যান্ডেলিং’র কাজও করতে হয়। তিনি বলেন, চট্টগ্রাম বন্দর বর্তমানে প্রায় ২৪ ঘণ্টা পরিচালিত হচ্ছে তবে ব্যাংকগুলো যদি এগিয়ে আসে তা হলে ২৪ ঘণ্টা নিরন্তর সেবা প্রদান করা সম্ভব হবে।

বন্দর চেয়ারম্যান জানান, কলম্বো সমুদ্রবন্দর চট্টগ্রামের চেয়ে এগিয়ে থাকলেও অল্প উদ্যোগ গ্রহণের মাধ্যমে আমরা তাদের কাছাকাছি পৌঁছাতে পারব। বন্দরের উন্নয়নের স্বার্থে একে থ্রাস্ট সেক্টর হিসেবে গণ্য করা প্রয়োজন বলে তিনি মন্তব্য করেন। তিনি বলেন, বন্দরের বিগত এক বছরে চুরির কোন ঘটনা ঘটেনি, যা বন্দরের নিরপত্তা ব্যবস্থা উন্নয়নের একটি উদাহরণ। মেরিটাইম পাইরেসি শূন্যের কোটায় নামিয়ে আনতে তিনি অতি সত্তর নৌবাহিনী ও কোস্টগার্ডের সঙ্গে বন্দর কর্তৃপক্ষ সমন্বয়ের মাধ্যমে সমন্বিত উদ্যোগ গ্রহণ করবে।

মূল প্রবন্ধে ডিসিসিআই পরিচালক আসিফ এ চৌধুরী বলেন, বর্তমানে আমদানি-রপ্তানি যে পরিমাণে বৃদ্ধি পাচ্ছে, তার সঙ্গে সঙ্গতি রেখে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বৃদ্ধি করতে হবে। তিনি পায়রা বন্দরের চালুর কার্যক্রম নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্নের ওপর গুরুত্বারোপ করেন। তিনি কন্টেনার ইয়ার্ড ফেসিলিটি বাড়ানোর আহ্বান জানান।

সূচক সামান্য বেড়েছে উভয় বাজারে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২২ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক গত কার্যদিবসের চেয়ে

খেলাপি ঋণ কমাতে আইন সংস্কার ও এডিআরকে গুরুত্বারোপ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

খেলাপি ঋণ কমাতে আইন সংস্কার ও বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) কে গুরুত্বারোপ করেছেন ব্যবসায়ীরা। তারা বলেন, বর্তমানে ব্যাংকগুলোতে

আসবাবপত্র রপ্তানি বেড়েছে ২০ শতাংশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের বাইরে ক্রমান্বয়ে জনপ্রিয় হয়ে উঠছে বাংলাদেশে তৈরি আসবাবপত্র ও গৃহস্থলী পণ্য। গত

sangbad ad

সোনা নিয়ে সৃষ্ট জটিলর দ্রুত সমাধান চান প্রধানমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সোনা নিয়ে সৃষ্ট জটিলর দ্রুত সমাধান করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কেন্দ্রীয়

অধিকাংশ ব্যাংক কমায়নি সুদের হার

রোকন মাহমুদ

সিঙ্গেল ডিজিট বা ৯ শতাংশ সুদে ঋণ দেয়ার সিদ্ধান্ত অনেক ব্যাংক এখনও কার্যকর করেনি। আবার যেসব ব্যাংক কমিয়েছে, তারা সব ক্ষেত্রে ৯ শতাংশে সুদহার

সিএজি হলেন মুসলিম চৌধুরী

অনলাইন বার্তা পরিবেশক, অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) পদে নিয়োগ পেয়েছেন অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী। রোববার (১৫ জুলাই) সিএজি পদে নিয়োগের প্রজ্ঞাপন

ইপিজেডের রপ্তানিকারকদেরও জাতীয় সম্মাননা দেয়া হবে : বাণিজ্যমন্ত্রী

অনলাইন বার্তা পরিবেশক,

image

আগামীতে রপ্তানি প্রক্রিয়াজাতকরণ এলাকার (ইপিজেড) উদ্যোক্তাদেরও রপ্তানি ট্রফি দেয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে দক্ষ জনবল ও প্রযুক্তির অভাব রয়েছে : শিল্পমন্ত্রী

অনলাইন বার্তা পরিবেশক,

image

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বর্তমানে দেশে প্রায় আড়াইশ’ উন্নতমানের

এগার মাসে বাণিজ্য ঘাটতি দেড় লাখ কোটি টাকা

অনলাইন বার্তা পরিবেশক, নিজস্ব বার্তা পরিবেশক

আমদানি ব্যয় বাড়লেও সে অনুযায়ী রপ্তানি আয় না বাড়ায় বাণিজ্য ঘাটতি বাড়ছে। ২০১৭-১৮ অর্থবছরের ১১ মাসে

sangbad ad