• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ২২ জুলাই ২০১৮

 

এমসিসিআই’র সঙ্গে বৈঠকে অর্থমন্ত্রী

অভিন্ন ভ্যাটের হার বাংলাদেশে হবে না

নতুন ভ্যাট আইন ২০১৯ সালের জুলাই থেকে

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৫ জানুয়ারী ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

গতকাল সচিবালয়ে এমসিসিআই সভাপতি ব্যারিস্টার নিহাদ কবিরের নেতৃত্বে সংগঠনের নবনির্বাচিত কমিটির নেতারা অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় অর্থমন্ত্রীকে সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়

আগামী বছর (২০১৯) সালের জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর করা হবে। সে সময় মাল্টিপল বা দুই ডিজিটের ভ্যাট হার হতে পারে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, অভিন্ন ভ্যাটের হার বাংলাদেশে হবে না। কমপক্ষে দুই ধরনের ভ্যাটের হার রাখতে হবে।

গতকাল অর্থ মন্ত্রণালয়ে মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সঙ্গে অর্থমন্ত্রীর বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। এমসিসিআইয়ের প্রেসিডেন্ট ব্যারিস্টার নিহাদ কবিরের নেতৃত্বে সংগঠনটির ভাইস-প্রেসিডেন্ট গোলাম মাইনউদ্দিন, এমসিসিআইয়ের সদস্য একেএম রফিকুল ইসলাম, আনিস উদ্দৌল্লা, রুবায়েত জামিল, হাসান মাহমুদসহ নবনির্বাচিত কমিটির নেতারা অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

অর্থমন্ত্রী বলেন, ভ্যাট রেট (হার) সিঙ্গেল ডিজিট করার যে প্রস্তাব এসেছে তা করা হবে না। সিঙ্গেল রেট ভ্যাট এদেশে হবে না। আমার প্রস্তাব হবে মাল্টিপল রেইট ভ্যাট, অ্যাট লিস্ট দুই রেট। অবশ্যই ২০১৯ সালে সরকার এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। এছাড়া আগামী বাজেট হবে আমার ১২তম ও শেষ বাজেট। সে জন্য আমি একটা কিছু করে যেতে চাই।

প্রধানমন্ত্রীর পরামর্শে ভ্যাট আইন দুই বছর পিছিয়ে যাওয়ার সাড়ে ছয় মাস পর অর্থমন্ত্রী বলেন, সিঙ্গেল ভ্যাট আমরা করেছিলাম, আমার নিজস্ব ওপিনিয়ন হলো এটা ঠিক হয়নি। এক ভ্যাট করা যাবে না। কারণ এত ডিফারেন্স, ডিফারেন্সটা আরও বেড়ে যাচ্ছে। এক রেটে কোন মতেই ভ্যাট আদায় করা যাবে না। সরকার টাকা নেবে এটা অনেকে চিন্তাই করতে পারে না মন্তব্য করে মুহিত বলেন, বাজেটের আগে সভাগুলো উপকারী হয় না বলে অনেকে মনে করেন, তবে আমি তা মনে করি না। আগের ধারাবাহিকতায় এমসিসিআই-কে বাজেটের আগে আলোচনায় ডাকা হবে।

মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির বলেন, ব্যাংকিং সেক্টরে নন পারফরমিং লোন এর পরিমাণ বৃদ্ধি পাওয়া দেশের অর্থনীতির জন্য গভীর উদ্বেগের বিষয়। ২০১৬-১৭ অর্থবছরে নন পারফরমিং লোনের পরিমাণ ছিলো ৭০ হাজার ৪০০ কোটি টাকা। এই সমস্যা সমাধানে অতি দ্রুত সব ধরনের পদক্ষেপ নিতে হবে। এছাড়া ২০১৯ সালের জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর করা হবে। নতুন ভ্যাট আইনে ভ্যাটের হার সিঙ্গেল ডিজিট করাসহ ভ্যাটের হারের কী রকম পার্থক্য থাকবে সে বিষয়ে অর্থমন্ত্রীকে পরিষ্কার করতে হবে।

প্রসঙ্গত, সব পণ্য বিক্রির ওপর অভিন্ন হারে ১৫ শতাংশ ভ্যাট নিতে ২০১২ সালে আইন করে সরকার। ২০১৬ সালের ১ জুলাই তা কার্যকরের পরিকল্পনা থাকলেও ব্যবসায়ীদের প্রবল বিরোধিতায় তা পিছিয়ে গত বছরের ১ জুলাই থেকে কার্যকরের ঘোষণা দিয়েছিলেন অর্থমন্ত্রী। তবে জাতীয় নির্বাচনের দেড় বছর আগে ভ্যাটকে কেন্দ্র করে জনগণ যাতে বিমুখ না হয় গত বাজেটের আগে এ নিয়ে খোদ সরকারের মধ্যে আলোচনা-সমালোচনা চলে। পরে জাতীয় সংসদে অর্থ বিল পাসের আগে গত বাজেট আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভ্যাট আইন কার্যকর করা আরও দুই বছর পেছাতে বলার পর তাতে মাথা নোয়ান অর্থমন্ত্রী। ফলে ২০১৯ সালে ভ্যাট আইন কার্যকরের বিষয়ে সরকার সিদ্ধান্ত নেবে সরকার।

সিপিডি প্রতিবেদন বিষয়ে এক প্রশ্নের জবাবে আবুল মাল আবদুল মুহিত বলেন, সিপিডি বাংলাদেশকে নিচে নামানোর চেষ্টা করছে। বাংলাদেশ এত ভালো কাজ করছে কিন্তু সেগুলো সিপিডি প্রকাশ করে না। তারা কখনো বাংলাদেশের উন্নয়ন চোখে দেখে না। শুধু নেতিবাচক দিকগুলো তুলে ধরায় ব্যস্ত। একই সঙ্গে সিপিডির প্রতিবেদনকে ‘রাবিশ’ বলে মন্তব্য করেছেন তিনি ।

প্রসঙ্গত, গত শনিবার দেশের অর্থনৈতিক পরিস্থিতির পর্যালোচনায় সিপিডি আয়োজিত এক অনুষ্ঠানে ২০১৭ সাল দেশের অর্থনীতির জন্য দুর্বল বছর বলে মন্তব্য করেন সংস্থাটির বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য। এ সময় সিপিডির বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, দেশে ব্যাংক কেলেঙ্কারির বছর হিসেবে ২০১৭ সাল চিহ্নিত হয়ে থাকবে। চলতি বছরও ব্যাংক খাতের ঘটনাগুলোর কোন নিরসন হবে বলে মনে হচ্ছে না। ব্যাংক খাতের পরিস্থিতি দিয়ে বোঝা যায়, সংস্কারের বিষয়ে সরকারের মনোভাব কী রকম ছিল। অভিযোগ করে তিনি বলেন, ঋণের ওপর কয়েকটি ব্যাংকে ব্যক্তির প্রাধান্য বিস্তার করছে। রাজনৈতিক বিবেচনায় অনুমোদন পাওয়া ব্যক্তি খাতের নতুন ব্যাংক কার্যকর হতে পারেনি। এসব ব্যাংক থেকে বিদেশে টাকাও পাচার হচ্ছে। সরকার এ বিষয়ে কার্যকর কোন ব্যবস্থা নেয়নি।

সূচক সামান্য বেড়েছে উভয় বাজারে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২২ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক গত কার্যদিবসের চেয়ে

খেলাপি ঋণ কমাতে আইন সংস্কার ও এডিআরকে গুরুত্বারোপ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

খেলাপি ঋণ কমাতে আইন সংস্কার ও বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) কে গুরুত্বারোপ করেছেন ব্যবসায়ীরা। তারা বলেন, বর্তমানে ব্যাংকগুলোতে

আসবাবপত্র রপ্তানি বেড়েছে ২০ শতাংশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের বাইরে ক্রমান্বয়ে জনপ্রিয় হয়ে উঠছে বাংলাদেশে তৈরি আসবাবপত্র ও গৃহস্থলী পণ্য। গত

sangbad ad

সোনা নিয়ে সৃষ্ট জটিলর দ্রুত সমাধান চান প্রধানমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সোনা নিয়ে সৃষ্ট জটিলর দ্রুত সমাধান করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কেন্দ্রীয়

অধিকাংশ ব্যাংক কমায়নি সুদের হার

রোকন মাহমুদ

সিঙ্গেল ডিজিট বা ৯ শতাংশ সুদে ঋণ দেয়ার সিদ্ধান্ত অনেক ব্যাংক এখনও কার্যকর করেনি। আবার যেসব ব্যাংক কমিয়েছে, তারা সব ক্ষেত্রে ৯ শতাংশে সুদহার

সিএজি হলেন মুসলিম চৌধুরী

অনলাইন বার্তা পরিবেশক, অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) পদে নিয়োগ পেয়েছেন অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী। রোববার (১৫ জুলাই) সিএজি পদে নিয়োগের প্রজ্ঞাপন

ইপিজেডের রপ্তানিকারকদেরও জাতীয় সম্মাননা দেয়া হবে : বাণিজ্যমন্ত্রী

অনলাইন বার্তা পরিবেশক,

image

আগামীতে রপ্তানি প্রক্রিয়াজাতকরণ এলাকার (ইপিজেড) উদ্যোক্তাদেরও রপ্তানি ট্রফি দেয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে দক্ষ জনবল ও প্রযুক্তির অভাব রয়েছে : শিল্পমন্ত্রী

অনলাইন বার্তা পরিবেশক,

image

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বর্তমানে দেশে প্রায় আড়াইশ’ উন্নতমানের

এগার মাসে বাণিজ্য ঘাটতি দেড় লাখ কোটি টাকা

অনলাইন বার্তা পরিবেশক, নিজস্ব বার্তা পরিবেশক

আমদানি ব্যয় বাড়লেও সে অনুযায়ী রপ্তানি আয় না বাড়ায় বাণিজ্য ঘাটতি বাড়ছে। ২০১৭-১৮ অর্থবছরের ১১ মাসে

sangbad ad