• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৩ এপ্রিল ২০১৮

 

উভয় পুঁজিবাজারে

অবশেষে সূচকে উত্থান কমেছে লেনদেন

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৬ ফেব্রুয়ারী ২০১৮

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার। টানা পাঁচ কার্যদিবস অস্বাভাবিক দরপতনের পর মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) উভয়বাজারে বড় উত্থান হয়েছে। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে। ব্যাংক, বীমা এবং আর্থিক প্রতিষ্ঠান খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৭৯ পয়েন্ট। দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) এদিন সূচক বেড়েছে ১৪৯ পয়েন্ট। এদিন মূল্যসূচকের পাশাপাশি উভয় বাজারে লেনদেন হওয়া সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ।

এর আগের গত ২৯ জানুয়ারি বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি ঘোষণার পর দিন থেকে সোমবার (৫ ফেব্রুয়ারি) পর্যন্ত টানা পাঁচ কার্যদিবস সূচকের হয়েছে। এ দিনগুলোতে সূচকের পাশাপাশি কমেছিল বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ও বাজার মূলধন। এতে বিনিয়োগকারীরা অতিষ্ঠ হয়ে রাজপথে বিক্ষোভ করেছে। এ অবস্থার পরিপ্রেক্ষিতে সোমবার পুঁজিবাজারের দরপতন ঠেকাতে জরুরি বৈঠক আহ্বান করে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। এতে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) সহ পুঁজিবাজার সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান অংশগ্রহণ করেন। এ বৈঠকে যে কোন মূল্যে মার্কেটকে সাপোর্ট দেয়ার আহ্বান জানান। এরই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার দেশের উভয় বাজারে ব্যাপক উত্থান হয়েছে।

ডিএসইর তথ্য মতে, মূল্যসূচক এবং অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়লেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। এদিন বাজারে ৮ কোটি ২৭ লাখ ৭১ হাজার ৫১১টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন দাঁড়িয়েছে ৩২২ কোটি ৮৪ লাখ ৪৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৪০ কোটি ৪২ লাখ ৮১ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছে ৩৬৪ কোটি ৯০ লাখ ৮৫ হাজার টাকার। সে হিসাবে ১১৭ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন কমেছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৭৬ টির, কমেছে ৩৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ২১৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৮৫ পয়েন্টে। টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। কোম্পানিটির ২৩ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ফার্মা এইডের শেয়ার লেনদেন হয়েছে ১৬ কোটি ১৯ লাখ টাকার। আর ৯ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক। লেনদেনে এরপর রয়েছে; বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মাসিটিক্যাল, বিবিএস কেবলস, বিডি ফাইন্যান্স, গ্রামীণ ফোন, কনফিডেন্স সিমেন্ট এবং সিটি ব্যাংক।

অপরদিকে সিএসইতে সার্বিক সূচক আগের কার্যদিবসের চেয়ে ১৪৯ পয়েন্ট বেড়ে ১১ হাজার ১০২ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন আগের দিনের চেয়ে প্রায় ১ কোটি ৯০ লাখ টাকা কমে ১৭ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৯ কোটি ৮৬ লাখ ৯২ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিল ১৬ কোটি ৬৩ লাখ ৫৩ হাজার ৭৯০ টাকার। লেনদেনে থাকা ২২০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৪টির, কমেছে ৪৩ টির ও অপরিবর্তিত রয়েছে ২৩টির দর।

বাংলাদেশ হবে বিশ্বের ইলেকট্রনিক্স পণ্যের রাজধানী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বিশ্বের ইলেকট্রনিক্স পণ্য উৎপাদনকারীদের মধ্যে সবচেয়ে দ্রুত বর্ধনশীল প্রতিষ্ঠান দেশীয় প্রতিষ্ঠান। প্রবৃদ্ধির

জাতীয় জাদুঘরসহ ৮ দর্শনীয় স্থান থেকে বছরে আয় ৩ কোটি ৮৫ লাখ টাকা

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় জাদুঘরসহ দর্শনীয় ৮ স্থান থেকে বিগত অর্থবছরে সরকারের আয় হয়েছে ৩ কোটি

রপ্তানিমুখী পণ্যের জন্য বন্ডের আওতা বাড়ানো হবে

নিজস্ব বার্তা পরিবেশক

রপ্তানিমুখী পণ্যের জন্য বন্ডের আওতা বাড়ানো হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের

sangbad ad

উন্নয়নশীল দেশ হতে গবেষণা এবং প্রযুক্তি খুবই জরুরি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

প্রযুক্তি ও উৎপাদনে বিদেশ নির্ভরতা পরিহার করে নিজেদের সম্পদ ব্যবহারের ওপর জোর দেয়ার

ব্র্যাক ব্যাংক : নিট মুনাফা ৩৫% বৃদ্ধি

নিজস্ব বার্তা পরিবেশক

image

ব্র্যাক ব্যাংকের বাৎসরিক সমন্বিত (কনসলিডেটেড) নিট মুনাফা রেকর্ড প্রায় ৩৫% বৃদ্ধি পেয়েছে। ২০১৭

চলতি বছরেই বিশ্ব অর্থনীতির ৪০তম দেশ হবে বাংলাদেশ : পরিকল্পনামন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

বাংলাদেশ চলতি বছরই বিশ্ব অর্থনীতির ৪০তম দেশ হবে বলে আসা করছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

নারীদের শুধু কুটির শিল্পের মধ্যে সীমাবদ্ধ থাকলে চলবে না

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন দেশের সম্ভাবনাময়ী নারী

এই প্রথম

image

লুনা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী।

চা শিল্পে অবদান : পুরস্কার পেলেন লায়লা কবির ও আরদাশীর কবির

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশে চা শিল্পে অবদানের জন্য পুরস্কার পেলেন বিশিষ্ট ব্যবসায়ী ও শিল্পদ্যোক্তা লায়লা কবির ও আরদাশীর কবির। রোববার

sangbad ad