• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮

 

উভয় পুঁজিবাজারে

অবশেষে সূচকে উত্থান কমেছে লেনদেন

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৬ ফেব্রুয়ারী ২০১৮

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার। টানা পাঁচ কার্যদিবস অস্বাভাবিক দরপতনের পর মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) উভয়বাজারে বড় উত্থান হয়েছে। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে। ব্যাংক, বীমা এবং আর্থিক প্রতিষ্ঠান খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৭৯ পয়েন্ট। দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) এদিন সূচক বেড়েছে ১৪৯ পয়েন্ট। এদিন মূল্যসূচকের পাশাপাশি উভয় বাজারে লেনদেন হওয়া সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ।

এর আগের গত ২৯ জানুয়ারি বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি ঘোষণার পর দিন থেকে সোমবার (৫ ফেব্রুয়ারি) পর্যন্ত টানা পাঁচ কার্যদিবস সূচকের হয়েছে। এ দিনগুলোতে সূচকের পাশাপাশি কমেছিল বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ও বাজার মূলধন। এতে বিনিয়োগকারীরা অতিষ্ঠ হয়ে রাজপথে বিক্ষোভ করেছে। এ অবস্থার পরিপ্রেক্ষিতে সোমবার পুঁজিবাজারের দরপতন ঠেকাতে জরুরি বৈঠক আহ্বান করে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। এতে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) সহ পুঁজিবাজার সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান অংশগ্রহণ করেন। এ বৈঠকে যে কোন মূল্যে মার্কেটকে সাপোর্ট দেয়ার আহ্বান জানান। এরই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার দেশের উভয় বাজারে ব্যাপক উত্থান হয়েছে।

ডিএসইর তথ্য মতে, মূল্যসূচক এবং অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়লেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। এদিন বাজারে ৮ কোটি ২৭ লাখ ৭১ হাজার ৫১১টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন দাঁড়িয়েছে ৩২২ কোটি ৮৪ লাখ ৪৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৪০ কোটি ৪২ লাখ ৮১ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছে ৩৬৪ কোটি ৯০ লাখ ৮৫ হাজার টাকার। সে হিসাবে ১১৭ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন কমেছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৭৬ টির, কমেছে ৩৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ২১৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৮৫ পয়েন্টে। টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। কোম্পানিটির ২৩ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ফার্মা এইডের শেয়ার লেনদেন হয়েছে ১৬ কোটি ১৯ লাখ টাকার। আর ৯ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক। লেনদেনে এরপর রয়েছে; বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মাসিটিক্যাল, বিবিএস কেবলস, বিডি ফাইন্যান্স, গ্রামীণ ফোন, কনফিডেন্স সিমেন্ট এবং সিটি ব্যাংক।

অপরদিকে সিএসইতে সার্বিক সূচক আগের কার্যদিবসের চেয়ে ১৪৯ পয়েন্ট বেড়ে ১১ হাজার ১০২ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন আগের দিনের চেয়ে প্রায় ১ কোটি ৯০ লাখ টাকা কমে ১৭ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৯ কোটি ৮৬ লাখ ৯২ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিল ১৬ কোটি ৬৩ লাখ ৫৩ হাজার ৭৯০ টাকার। লেনদেনে থাকা ২২০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৪টির, কমেছে ৪৩ টির ও অপরিবর্তিত রয়েছে ২৩টির দর।

নির্বাচনের আগে পোশাক খাতে বিশৃঙ্খলা পরিকল্পিত

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি মো.

খেলাপি ঋণ ছিল আছে থাকবে : দায় শুধু ব্যাংকের নয়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

খেলাপি ঋণ বৃদ্ধির দায় শুধু ব্যাংকারদের নয় বলে মনে করছেন ব্যাংকের প্রধান নির্বাহীরা। তরা

১২ ব্যাংক নিরাপত্তা সঞ্চিতি ঘাটতিতে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আমানতকারীদের স্বার্থ সংরক্ষণের জন্য খেলাপি ঋণের বিপরীতে নির্দিষ্ট একটি অংশ প্রভিশন

sangbad ad

ভ্যাট দিবস পালিত : ব্যবসায়ীরা ঠিক মতো ভ্যাট দিলে রাজস্ব আরও বাড়বে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন

বড় পতনে সপ্তাহ শুরু পুঁজিবাজারে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

আগের কার্যদিবসের ধারাবাহিকতায় রোববার (৯ ডিসেম্বর) প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ

জামদানি বাজারজাতে লাগবে জিআই সনদ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

জামদানি উৎপাদন ও বাজারজাত করতে ভৌগোলিক নির্দেশক (জিআই) নিবন্ধন সনদ লাগবে

৩২ প্রতিষ্ঠান পেল আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

২০১৭ সালের জন্য ১৩টি ক্যাটাগরিতে আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড পেয়েছে ৩২

অগ্রগতির পরিবর্তে উল্টো পথে বিনিয়োগ প্রস্তাব

অর্থনৈতিক বার্তা পরিবেশক

চলতি বছরের নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) পর্যন্ত স্থানীয়, শতভাগ বিদেশি ও যৌথ

শিল্পমন্ত্রীর সংবাদ সম্মেলন : জাতীয় আয়ে শিল্প খাতের অবদান ৩৩.৭১ শতাংশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

শিল্প ও উদ্যোক্তা বান্ধব নীতিগ্রহণ ও শিল্প মন্ত্রণালয়ের নানামুখী পদক্ষেপের ফলে বর্তমানে

sangbad ad