• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ২২ জুলাই ২০১৮

 

উভয় পুঁজিবাজারে

অবশেষে সূচকে উত্থান কমেছে লেনদেন

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৬ ফেব্রুয়ারী ২০১৮

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার। টানা পাঁচ কার্যদিবস অস্বাভাবিক দরপতনের পর মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) উভয়বাজারে বড় উত্থান হয়েছে। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে। ব্যাংক, বীমা এবং আর্থিক প্রতিষ্ঠান খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৭৯ পয়েন্ট। দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) এদিন সূচক বেড়েছে ১৪৯ পয়েন্ট। এদিন মূল্যসূচকের পাশাপাশি উভয় বাজারে লেনদেন হওয়া সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ।

এর আগের গত ২৯ জানুয়ারি বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি ঘোষণার পর দিন থেকে সোমবার (৫ ফেব্রুয়ারি) পর্যন্ত টানা পাঁচ কার্যদিবস সূচকের হয়েছে। এ দিনগুলোতে সূচকের পাশাপাশি কমেছিল বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ও বাজার মূলধন। এতে বিনিয়োগকারীরা অতিষ্ঠ হয়ে রাজপথে বিক্ষোভ করেছে। এ অবস্থার পরিপ্রেক্ষিতে সোমবার পুঁজিবাজারের দরপতন ঠেকাতে জরুরি বৈঠক আহ্বান করে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। এতে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) সহ পুঁজিবাজার সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান অংশগ্রহণ করেন। এ বৈঠকে যে কোন মূল্যে মার্কেটকে সাপোর্ট দেয়ার আহ্বান জানান। এরই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার দেশের উভয় বাজারে ব্যাপক উত্থান হয়েছে।

ডিএসইর তথ্য মতে, মূল্যসূচক এবং অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়লেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। এদিন বাজারে ৮ কোটি ২৭ লাখ ৭১ হাজার ৫১১টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন দাঁড়িয়েছে ৩২২ কোটি ৮৪ লাখ ৪৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৪০ কোটি ৪২ লাখ ৮১ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছে ৩৬৪ কোটি ৯০ লাখ ৮৫ হাজার টাকার। সে হিসাবে ১১৭ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন কমেছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৭৬ টির, কমেছে ৩৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ২১৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৮৫ পয়েন্টে। টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। কোম্পানিটির ২৩ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ফার্মা এইডের শেয়ার লেনদেন হয়েছে ১৬ কোটি ১৯ লাখ টাকার। আর ৯ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক। লেনদেনে এরপর রয়েছে; বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মাসিটিক্যাল, বিবিএস কেবলস, বিডি ফাইন্যান্স, গ্রামীণ ফোন, কনফিডেন্স সিমেন্ট এবং সিটি ব্যাংক।

অপরদিকে সিএসইতে সার্বিক সূচক আগের কার্যদিবসের চেয়ে ১৪৯ পয়েন্ট বেড়ে ১১ হাজার ১০২ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন আগের দিনের চেয়ে প্রায় ১ কোটি ৯০ লাখ টাকা কমে ১৭ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৯ কোটি ৮৬ লাখ ৯২ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিল ১৬ কোটি ৬৩ লাখ ৫৩ হাজার ৭৯০ টাকার। লেনদেনে থাকা ২২০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৪টির, কমেছে ৪৩ টির ও অপরিবর্তিত রয়েছে ২৩টির দর।

সূচক সামান্য বেড়েছে উভয় বাজারে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২২ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক গত কার্যদিবসের চেয়ে

খেলাপি ঋণ কমাতে আইন সংস্কার ও এডিআরকে গুরুত্বারোপ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

খেলাপি ঋণ কমাতে আইন সংস্কার ও বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) কে গুরুত্বারোপ করেছেন ব্যবসায়ীরা। তারা বলেন, বর্তমানে ব্যাংকগুলোতে

আসবাবপত্র রপ্তানি বেড়েছে ২০ শতাংশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের বাইরে ক্রমান্বয়ে জনপ্রিয় হয়ে উঠছে বাংলাদেশে তৈরি আসবাবপত্র ও গৃহস্থলী পণ্য। গত

sangbad ad

সোনা নিয়ে সৃষ্ট জটিলর দ্রুত সমাধান চান প্রধানমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সোনা নিয়ে সৃষ্ট জটিলর দ্রুত সমাধান করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কেন্দ্রীয়

অধিকাংশ ব্যাংক কমায়নি সুদের হার

রোকন মাহমুদ

সিঙ্গেল ডিজিট বা ৯ শতাংশ সুদে ঋণ দেয়ার সিদ্ধান্ত অনেক ব্যাংক এখনও কার্যকর করেনি। আবার যেসব ব্যাংক কমিয়েছে, তারা সব ক্ষেত্রে ৯ শতাংশে সুদহার

সিএজি হলেন মুসলিম চৌধুরী

অনলাইন বার্তা পরিবেশক, অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) পদে নিয়োগ পেয়েছেন অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী। রোববার (১৫ জুলাই) সিএজি পদে নিয়োগের প্রজ্ঞাপন

ইপিজেডের রপ্তানিকারকদেরও জাতীয় সম্মাননা দেয়া হবে : বাণিজ্যমন্ত্রী

অনলাইন বার্তা পরিবেশক,

image

আগামীতে রপ্তানি প্রক্রিয়াজাতকরণ এলাকার (ইপিজেড) উদ্যোক্তাদেরও রপ্তানি ট্রফি দেয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে দক্ষ জনবল ও প্রযুক্তির অভাব রয়েছে : শিল্পমন্ত্রী

অনলাইন বার্তা পরিবেশক,

image

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বর্তমানে দেশে প্রায় আড়াইশ’ উন্নতমানের

এগার মাসে বাণিজ্য ঘাটতি দেড় লাখ কোটি টাকা

অনলাইন বার্তা পরিবেশক, নিজস্ব বার্তা পরিবেশক

আমদানি ব্যয় বাড়লেও সে অনুযায়ী রপ্তানি আয় না বাড়ায় বাণিজ্য ঘাটতি বাড়ছে। ২০১৭-১৮ অর্থবছরের ১১ মাসে

sangbad ad