• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২০ অক্টোবর ২০১৮

 

কথা রাখেনি ব্যাংক মালিকদের সংগঠন

অধিকাংশ ব্যাংক কমায়নি সুদের হার

সরকারের দুর্বল নীতির প্রতিফলন

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৮ জুলাই ২০১৮

সংবাদ :
  • রোকন মাহমুদ

সিঙ্গেল ডিজিট বা ৯ শতাংশ সুদে ঋণ দেয়ার সিদ্ধান্ত অনেক ব্যাংক এখনও কার্যকর করেনি। আবার যেসব ব্যাংক কমিয়েছে, তারা সব ক্ষেত্রে ৯ শতাংশে সুদহার নামায়নি। গাড়ি-বাড়ি কেনার ঋণ, ক্রেডিট কার্ড, এলটিআরসহ বেশিরভাগ ক্ষেত্রে সুদহার এখনও আগের মতোই রয়েছে। যদিও ব্যাংকের উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ ব্যাংকস (বিএবি) ১ জুলাই থেকে সব ক্ষেত্রে সিঙ্গেল ডিজিট সুদে ঋণ বিতরণের ঘোষণা দিয়েছিল। এখন পর্যন্ত পাওয়া তথ্য মতে ঋণে নতুন সুদহার কার্যকর করেছে অর্ধেকেরও কম সংখ্যক ব্যাংক। সর্বশেষ জুন মাসের হিসেবে দুটি ব্যাংক ছাড়া সব ব্যাংকের মেয়াদি ঋণের সুদহার ১১ শতাংশের উপরে রয়েছে। এছাড়া কোন কোন ব্যাংকের সুদহার রয়েছে ১৫ শতাংশেরও উপরে। ফলে সার্বিকভাবে যতটা গুরুত্বের সঙ্গে ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার ঘোষণা দেয়া হয়েছিল ততটা গুরুত্বের সঙ্গে তা কার্যকর হয়নি। আর এই সিদ্ধান্তটি কার্যকর সহসাই হবে না তা জানিয়ে দিয়েছেন খোদ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এদিকে ঋণ-আমানত সুদহারের ব্যবধান ৪ শতাংশের বেশি রয়েছে এ রকম ৪০টি ব্যাংকের কাছে ব্যাখ্যা চেয়ে সম্প্রতি চিঠি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক। অন্যদিকে ঋণের গড় সুদহার ১২ শতাংশের ওপরে রয়েছে এ রকম ৮টি ব্যাংকের কাছেও ব্যাখ্যা চাওয়া হয়েছে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে।

গত ২০ জুন এক বৈঠক থেকে ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ ব্যাংকস (বিএবি) সর্বোচ্চ ৯ শতাংশ সুদে ঋণ বিতরণের সিদ্ধান্ত নেয়। তিন মাস মেয়াদি আমানত নেয়ার ঘোষণা দেয় সর্বোচ্চ ৬ শতাংশ সুদে। একই দিন অর্থমন্ত্রী সব সরকারি ব্যাংকের এমডিদের নিয়ে এক বৈঠক করে সুদহার কমানোর ঘোষণা দেন। সিঙ্গেল ডিজিট সুদ কার্যকরের বিষয়ে সব ব্যাংককে আনুষ্ঠানিকভাবে চিঠি দেয় বিএবি। এরপর গত ২৭ জুন ব্যাংকগুলোর এমডিদের সংগঠন অ্যাসোসিয়েশন অফ ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) এক বৈঠক থেকে মালিক পক্ষের নেয়া ঘোষণা কার্যকরের সিদ্ধান্তের কথা জানায়।

সুদহার কমানোর ঘোষণার পর মালিক পক্ষ ও ব্যাংকের এমডিরা বাংলাদেশ ব্যাংকের সঙ্গে কয়েক দফা বৈঠক করেছে। সব বৈঠকে তারা জানিয়েছেন, সিঙ্গেল ডিজিট সুদে ঋণ বিতরণের ক্ষেত্রে সব ব্যাংক সম্মত। আর এ জন্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে সব ধরনের নীতি সহায়তা দেয়ার কথা বলা হয়। এর পরও সুদহার কমানোর ক্ষেত্রে গড়িমসি করছে অধিকাংশ বেসরকারি ব্যাংক। রাষ্ট্রীয় মালিকানার ব্যাংকসহ বেসরকারি কিছু ব্যাংক উৎপাদনশীল খাত হিসেবে বিবেচিত সব ক্ষেত্রে সুদ ৯ শতাংশে নামিয়ে এনেছে। তবে গাড়ি, বাড়ি, ব্যক্তিগত বা ভোক্তা ঋণে সুদহার অপরিবর্তিত রয়েছে এখনও। ব্যাংকগুলোর পক্ষ থেকে বলা হচ্ছে, বিদ্যমান মেয়াদি আমানতে উচ্চ সুদ থাকায় এখন সব ক্ষেত্রে সুদহার কমানো সম্ভব হচ্ছে না। তবে পর্যায়ক্রমে এসব ক্ষেত্রেও সুদহার কমানো হবে।

অ্যাসোসিয়েশন অফ ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি)’র চেয়ারম্যান ও ঢাকা ব্যাংকের এমডি সৈয়দ মাহবুবুর রহমান এ বিষয়ে সম্প্রতি সংবাদ মাধ্যমকে বলেন, ব্যাংকগুলোর নিজ পর্ষদ থেকে সুদহার কমানোর সিদ্ধান্ত কার্যকর করতে হবে। বিএবির সিদ্ধান্তের আলোকে ঢাকা ব্যাংক ১ জুলাই থেকে ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে এনেছে। এখন অন্য ব্যাংকগুলো এটি কার্যকর করল কি-না সেটা তদারক করবে বাংলাদেশ ব্যাংক। তবে এ বিষয়ে জানতে গত সোমবার তাকে ফোন করা হলেও তিনি ধরেননি।

বিএবির ঘোষণার পর গত ৩ জুলাই থেকে ঋণ ও আমানতে নতুন সুদ ঘোষণা করেছে বেসরকারি খাতের প্রথম প্রজন্মের এবি ব্যাংক। ভালো গ্রাহকদের জন্য ব্যাংকটি বড় ও মাঝারি শিল্পের মেয়াদি ঋণ বিতরণের ঘোষণা দিয়েছে ৯ থেকে ১২ শতাংশ সুদে। অন্য গ্রাহকদের জন্য ১২ থেকে ১৫ শতাংশ।

বেসরকারি খাতের ব্যাংকগুলোর মধ্যে সুদহার কমিয়ে আনার তালিকায় থাকা ব্যাংক এশিয়ার এমডি মো. আরফান আলী জানিয়েছেন, ক্রেডিট কার্ড ও ব্যক্তিগত ঋণ ছাড়া সব ক্ষেত্রে তাদের ব্যাংক সুদহার ৯ শতাংশে নামিয়ে আনা হয়েছে। আর বিদ্যমান ঋণের সুদহার রিভাইসের কাজ চলছে। তবে তাদের ওয়েবসাইটে গিয়ে মেয়াদি ঋণের সুদ হার সাড়ে ১০ শতাংশ পাওয়া যায়। এছাড়া পূবালী ব্যাংকের ওয়েবসাইটে দেখা যায় মেয়াদি ঋণের সুদহার সাড়ে ১৩ শতাংশ।

রাষ্ট্রীয় মালিকানার অগ্রণী ব্যাংক এতদিন শিল্পের প্রকল্প ও কৃষিভিত্তিক শিল্পঋণ বিতরণ করছিল সাড়ে ১১ শতাংশ সুদে। আর চলতি মূলধন ঋণে সুদ নিচ্ছিল ১২ শতাংশ। তবে ১ জুলাই থেকে উভয় ক্ষেত্রে সুদহার ৯ শতাংশে নামিয়ে এনেছে। আগের মতোই এসএমই, কৃষিঋণ বিতরণ করছে ৯ শতাংশ সুদে। তবে গৃহ নির্মাণে ১০ থেকে ১১ শতাংশ, ভোক্তা ঋণে ১২ শতাংশ, পরিবহন ও এলটিআরে ১৩ শতাংশ সুদহার অপরিবর্তিত রয়েছে। রাষ্ট্রীয় মালিকানার অন্য ব্যাংকগুলোর চিত্রও এ রকম।

রাষ্ট্রীয় মালিকানার সোনালী ব্যাংকের এমডি ওবায়েদ উল্লাহ আল-মাসুদ জানিয়েছেন, শুধু ক্রেডিট কার্ড ও ভোক্তা ঋণ ছাড়া সব ক্ষেত্রে সোনালী ব্যাংক সুদহার ৯ শতাংশে নামিয়ে এনেছে। এছাড়া রাষ্ট্রমালিকানাধীন রূপালি ও বাংলাদেশ কৃষি ব্যাংকের সুদ জুন মাস থেকেই ৯ শতাংশ দেখা যায়, নতুন সুদহার ঘোষণা করেছে বেসরকারি আইএফআইসি ব্যাংকও।

বিএবি তড়িঘড়ি করে ঘোষণা দিলেও সব ব্যাংকের ঋণের সুদহার এক অঙ্কে অর্থাৎ ৯ শতাংশের মধ্যে নামিয়ে আনতে আরও সময় লাগবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। মঙ্গলবার (১৭ জুলাই) সচিবালয়ে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন। অর্থমন্ত্রী বলেন, এক অঙ্কের ঘরে সুদহার নামিয়ে আনার টার্গেটটাই কঠিন ছিল। এত তাড়াতাড়ি এটা সব ব্যাংকের পক্ষে করা সম্ভব না। কিছু ব্যাংক ঋণের সুদ হার ৯ শতাংশে নামিয়ে আনার ঘোষণা দিলেও অনেক ব্যাংক এখনও সেটি করেনি। এতে করে ব্যাংকিং খাতে বিশৃঙ্খলা সৃষ্টি হবে কি না, এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, না বিশৃঙ্খলা হবে না। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক দেখভাল করছে।

আরও বেড়েছে বাণিজ্য ঘাটতি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

গত অর্থবছরের মত চলতি অর্থবছরের শুরুতেও পণ্য বাণিজ্যে বড় ঘাটতি দেখা দিয়েছে। অর্থবছরের

শ্রমিকদের ন্যূনতম মজুরির বিষয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে : বিজিএমইএ সভাপতি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

তৈরি পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা নির্ধারণ করেছে সরকার। মালিক-শ্রমিক সব পক্ষ

শিঘ্রই চালু হচ্ছে ডাক বিভাগের সেবা "নগদ"

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

শীঘ্রই চালু হতে যাচ্ছে বাংলাদেশ সরকারের ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস “নগদ”। অধিকতর

sangbad ad

হঠাৎ বড় উল্লম্ফন রপ্তানি আয়ের প্রবৃদ্ধিতে

রোকন মাহমুদ

image

দেশের পণ্য রপ্তানিতে বড় প্রবৃদ্ধি হয়েছে। চলতি ২০১৮-১৯ অর্থবছরের প্রথম তিন মাসে

পাঁচ বছরে নতুন ব্যাংকের খেলাপি ঋণ ২৪০০ কোটি টাকা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অনুমোদনের পাঁচ বছরের মাথায় খেলাপি ঋণের খাতায় নাম লিখিয়েছে নতুন নয়টি নতুন

মানুষের শ্রম ও মেধাকে সম্পদে পরিণত কর হবে : কৃষিমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশের বিশাল জনসংখ্যাকে অর্থনৈতিক উন্নয়নের মূল চালিকা শক্তি হিসেবে উল্লেখ করে কৃষিমন্ত্রী

বাণিজ্যিক ভিত্তিতে পাট থেকে পলিথিন ব্যাগ উৎপাদন হবে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাণিজ্যিক ভিত্তিতে পাট থেকে পলিথিন (জুটপলি) উৎপাদন কার্যক্রম শুরু করতে যুক্তরাজ্যের একটি

বড় সাইবার হামলা ঠেকাতে প্রস্তুতি নেই ২৮ শতাংশ ব্যাংকের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বিশ্বব্যাপী দিন দিন বাড়ছে আইটি ঝুঁকি। হ্যাকাররা সব সময় সাইবার হামলার জন্য প্রস্তুত। এরপরও বড় সাইবার হামলা মোকাবিলায় দেশের ২৮

তিন মাসে পোশাক রপ্তানি কমেছে ২৮ কোটি ডলার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশের অর্থনীতিতে তৈরি পোশাক গুরুত্বপূর্ণ অবদান রাখলেও রপ্তানি প্রবৃদ্ধি বেশ কয়েক

sangbad ad