• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ২১ অক্টোবর ২০১৮

 

উৎপাদনশীলতা দিবসের সেমিনার

মানুষের শ্রম ও মেধাকে সম্পদে পরিণত কর হবে : কৃষিমন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০৩ অক্টোবর ২০১৮

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

বাংলাদেশের বিশাল জনসংখ্যাকে অর্থনৈতিক উন্নয়নের মূল চালিকা শক্তি হিসেবে উল্লেখ করে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন, দেশের ষোল কোটি মানুষের শ্রম ও মেধাকে সম্পদে পরিণত করে উৎপাদনশীলতা বৃদ্ধির কাজে লাগাতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শি পরিকল্পনা, উদার ও মানবিক দৃষ্টিভঙ্গির ফলে বাংলাদেশ কৃষি, শিল্প, সেবাসহ সকল খাতে দ্রুত অগ্রগতির পথে এগিয়ে চলেছে। ১৯৯৬ থেকে ২০০১ সালের মধ্যে কৃষিখাতে উৎপাদনশীলতা বাড়িয়ে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সক্ষম হয়েছে বলে তিনি জানান।

বুধবার (৩ অক্টোবর) কৃষিমন্ত্রী ঢাকায় সিরডাপ মিলনায়তনে শিল্প মন্ত্রণালয়ের অধীন ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) আয়োজিত জাতীয় উৎপাদনশীলতা দিবস-২০১৮ উপলক্ষে ‘সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে উৎপাদনশীলতা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

ভারপ্রাপ্ত শিল্পসচিব মোঃ আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশনের যুগ্ম-পরিচালক মোঃ আবদুল মুসাব্বির। এতে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব লুৎফুন নাহার বেগম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে শুধু অর্থনৈতিক উন্নয়ন নয়, বাংলাদেশে সামগ্রীকভাবে গুণগত পরিবর্তন এসেছে। ফলে বাঙালি জাতি নিম্ন উৎপাদনশীল থেকে উৎপাদনমুখী জাতিতে পরিণত হয়েছে । তিনি বাংলাদেশের নিজস্ব সংস্কৃতি অক্ষুন্ন রেখে উন্নত দেশগুলোর আদলে উৎপাদনশীলতা বৃদ্ধির কৌশল অনুসরণের পরামর্শ দেন। তিনি বলেন, কৃষিখাতে কৃাঙ্খিত উৎপাদনশীলতা বৃদ্ধির ফলে বাংলাদেশ সবজি উৎপাদনে বিশ্বে তৃতীয়, মিঠাপানির মাছ উৎপাদনে চতুর্থ এবং আলু উৎপাদনে সপ্তম স্থান দখল করে আছে। কৃষিভিত্তিক শিল্প স্থাপনের মাধ্যমে তিনি কৃষিখাতে অর্জিত উৎপাদনশীলতার সুযোগ কাজে লাগানোর পরামর্শ দেন।

মতিয়া চৌধুরী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাঙালি জাতিকে নতুন পথের সন্ধান দিয়েছেন। তিনি মানসম্মত ও পরিবেশবান্ধব শিল্পায়ন জোরদার করে কার্বন নির্গমন কমিয়ে এনেছেন। সৌরবিদ্যুতের উৎপাদন বাড়িয়ে পরিবেশবান্ধব জ্বালানির ব্যবহারের উপর গুরুত্ব দিচ্ছেন। এর ফলে দেশে সবুজ উৎপাদনশীলতা বৃদ্ধির পথ সুগম হচ্ছে এবং নির্ধারিত সময়ের আগেই বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে নির্ধারিত সময়ের অনেক আগেই বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সভাপতির বক্তব্যে ভারপ্রাপ্ত শিল্পসচিব বলেন, বাংলাদেশ এখন উদীয়মান অর্থনীতির দেশ। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য অর্জনে সাফল্যের পর বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ অর্জনের জন্য উন্নয়নের মহাসড়ক ধরে দ্রুত এগিয়ে চলেছে। এক্ষেত্রে সরকার শিল্প, কৃষি, সেবাসহ সকলখাতে উৎপাদনশীলতা বৃদ্ধির ওপর গুরুত্ব দিচ্ছে। চতুর্থ শিল্প বিপ্লবের ফলে শিল্পায়ন প্রক্রিয়ায় ব্যাপক পরিবর্তন সূচিত হয়েছে। উৎপাদনশীলতা বৃদ্ধির মাধ্যমে এ পরিবর্তনের সাথে খাপখাইয়ে নিতে তিনি শিল্প মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের প্রতি আহবান জানান।

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে সাড়ে ৬৮ লাখ টাকা জমা দিয়েছে কোটস বাংলাদেশ লিমিটেড

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে বিগত অর্থবছরের (২০১৭) লভ্যাংশের ৬৮ লাখ ৫২

আরও বেড়েছে বাণিজ্য ঘাটতি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

গত অর্থবছরের মত চলতি অর্থবছরের শুরুতেও পণ্য বাণিজ্যে বড় ঘাটতি দেখা দিয়েছে। অর্থবছরের

শ্রমিকদের ন্যূনতম মজুরির বিষয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে : বিজিএমইএ সভাপতি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

তৈরি পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা নির্ধারণ করেছে সরকার। মালিক-শ্রমিক সব পক্ষ

sangbad ad

শিঘ্রই চালু হচ্ছে ডাক বিভাগের সেবা "নগদ"

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

শীঘ্রই চালু হতে যাচ্ছে বাংলাদেশ সরকারের ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস “নগদ”। অধিকতর

হঠাৎ বড় উল্লম্ফন রপ্তানি আয়ের প্রবৃদ্ধিতে

রোকন মাহমুদ

image

দেশের পণ্য রপ্তানিতে বড় প্রবৃদ্ধি হয়েছে। চলতি ২০১৮-১৯ অর্থবছরের প্রথম তিন মাসে

পাঁচ বছরে নতুন ব্যাংকের খেলাপি ঋণ ২৪০০ কোটি টাকা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অনুমোদনের পাঁচ বছরের মাথায় খেলাপি ঋণের খাতায় নাম লিখিয়েছে নতুন নয়টি নতুন

বাণিজ্যিক ভিত্তিতে পাট থেকে পলিথিন ব্যাগ উৎপাদন হবে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাণিজ্যিক ভিত্তিতে পাট থেকে পলিথিন (জুটপলি) উৎপাদন কার্যক্রম শুরু করতে যুক্তরাজ্যের একটি

বড় সাইবার হামলা ঠেকাতে প্রস্তুতি নেই ২৮ শতাংশ ব্যাংকের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বিশ্বব্যাপী দিন দিন বাড়ছে আইটি ঝুঁকি। হ্যাকাররা সব সময় সাইবার হামলার জন্য প্রস্তুত। এরপরও বড় সাইবার হামলা মোকাবিলায় দেশের ২৮

তিন মাসে পোশাক রপ্তানি কমেছে ২৮ কোটি ডলার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশের অর্থনীতিতে তৈরি পোশাক গুরুত্বপূর্ণ অবদান রাখলেও রপ্তানি প্রবৃদ্ধি বেশ কয়েক

sangbad ad