• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮

 

বিআইবিএমের গোলটেবিল বৈঠক

এসএমই গ্যারান্টি স্কিম চালু হলে ব্যাংকিং ঝুঁকি কমবে

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) এক গোলটেবিল আলোচনায় উপস্থাপিত প্রবন্ধে বলা হয়েছে, সারাবিশ্বে ১০০টির বেশি দেশে এসএমই ক্রেডিট গ্যারান্টি স্কিম চালু আছে। কিন্তু বিশ্বব্যাপী জনপ্রিয় এসএমই ক্রেডিট গ্যারান্টি স্কিম বাংলাদেশে প্রচলন নেই। গ্যারান্টি স্কিম চালু হলে ব্যাংকিং ঝুঁকি কমে আসবে। উচ্চ প্রবৃদ্ধি অর্জনে সরকারের একাধিক সংস্থা মিলে যৌথভাবে ২০০ কোটি টাকার এসএমই গ্যারান্টি স্কিম চালু করা যেতে পারে।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) রাজধানীর মিরপুরে বিআইবিএম অডিটোরিয়ামে ‘ক্রেডিট গ্যারান্টি স্কিম ফর প্রোমোটিং একসেস টু ফাইন্যান্স ফর এসএমই’স’ শীর্ষক গোলটেবিল বৈঠকে উপস্থাপিত প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন বিআইবিএমের চেয়ার প্রফেসর ড. বরকত-এ-খোদা। তিনি অধিকতর দক্ষতার সঙ্গে ব্যাংকগুলোকে এসএমই অর্থায়নের ওপর গুরুত্বারোপ করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএমের অধ্যাপক এবং পরিচালক (গবেষণা, উন্নয়ন এবং পরামর্শ) ড. প্রশান্ত কুমার ব্যানার্জি। তিনি গোলটেবিল বৈঠকের বিষয়টির ওপর সূচনা বক্তব্য দেন।

গোলটেবিল বৈঠকে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইবিএমের সহকারী অধ্যাপক ড. মো. মোশাররেফ হোসেন। চার সদস্যের একটি প্রতিনিধি দল এ গবেষণা সম্পন্ন করেন। গবেষণা দলে অন্যদের মধ্যে ছিলেন বিআইবিএমের সহকারী অধ্যাপক ড. মো. মহব্বত হোসেন; প্রভাষক আনিলা আলী এবং এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক মো. নাজিম হাসান সাত্তার।

গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিআইবিএম এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান এবং ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক এবং পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হেলাল আহমদ চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এবং বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক ইয়াছিন আলি প্রমুখ।

মূল প্রবন্ধে বলা হয়েছে, বাংলাদেশে এসএমই ক্রেডিট গ্যারান্টি ফান্ড (এসএমইসিজিএফ) চালু করা যেতে পেরে। যা সরকার, বাংলাদেশ ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশন যৌথভাবে পরিচালনা করবে। সরকার বাজেটের মাধ্যমে ২০০ কোটি টাকা দিয়ে এ ধরনের ফান্ড কাজ করা শুরু হতে পারে। ক্রমেই এ অর্থের পরিমাণ বাড়বে। ব্যাংক এবং সরকার যৌথভাবে ঝুঁকি নিবে।

বিআইবিএম এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান এবং ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান বলেন, এসএমই খাত অর্থায়নে বেশ কিছু জটিলতা রয়েছে। বিশেষ করে এসএমই খাতের অর্থায়নকে অনেকে ঝুঁকিপূর্ণ মনে করে। এসব দিক বিবেচনায় এসএমই খাতের জন্য ক্রেডিট গ্যারান্টি স্কিম চালু করলে সুফল বয়ে আসবে।

গোলটেবিল বৈঠকে অংশগ্রহণকারীরা এসএমই গ্যারিন্ট স্কিম চালুর ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করাসহ বেশ কিছু পরামর্শ দেন। এতে বলা হয়, এ ধরনের স্কিম চালু করতে প্রতিষ্ঠান নির্ধারণেও বিশেষ সতর্ক থাকতে হবে। কেন্দ্রীয় ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিলের চেয়ে এ উদ্যোগ আরও কার্যকরী ভূমিকা রাখবে বলে ব্যাংকাররা উল্লেখ করেন।

পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এবং বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক হেলাল আহমদ চৌধুরী বলেন, বাংলাদেশের অর্থনীতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এসএমই খাত। তবে ব্যাংকারদের ঋণগ্রহীতাদের বিষয়টি একটু বেশি খেয়াল রাখতে হবে। কারণ অনেকের অভিজ্ঞতা এবং জ্ঞান থাকলেও অর্থ নেই। এসব উদ্যোক্তাদের ঋণ দেয়ার বিষয়টি বিবেচনা করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এবং বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক মো. ইয়াছিন আলি বলেন, অর্থনীতির সম্ভাবনাময় দিকগুলো পরিপূর্ণভাবে ব্যবহার করতে হবে। সাম্প্রতিক কিছু আর্থিক প্রতিষ্ঠান এবং ব্যাংক এসএমই খাতের অর্থায়নের সুযোগ কমে গেছে। অনেকে চাহিদা এবং সম্ভাবনা থাকা সত্ত্বেও অর্থ পায় না। এসএমই খাতের অর্থায়ন যাতে আরও সহজ হয় সেই বিষয়টি বিবেচনায় রাখতে হবে।

ব্লক মার্কেটে লেনদেন ১৩ কোটি টাকা বেড়েছে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে ৩১ প্রতিষ্ঠান ব্লক মার্কেটের লেনদেনে অংশ নেয়। এ

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের আউটলেট উদ্বোধন

নিজস্ব বার্তা পরিবেশক

image

চট্টগ্রামের পটিয়ায় আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেডের ১৯৫তম এজেন্ট আউটলেটের

নির্বাচনের আগে পোশাক খাতে বিশৃঙ্খলা পরিকল্পিত

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি মো.

sangbad ad

খেলাপি ঋণ ছিল আছে থাকবে : দায় শুধু ব্যাংকের নয়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

খেলাপি ঋণ বৃদ্ধির দায় শুধু ব্যাংকারদের নয় বলে মনে করছেন ব্যাংকের প্রধান নির্বাহীরা। তরা

১২ ব্যাংক নিরাপত্তা সঞ্চিতি ঘাটতিতে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আমানতকারীদের স্বার্থ সংরক্ষণের জন্য খেলাপি ঋণের বিপরীতে নির্দিষ্ট একটি অংশ প্রভিশন

ভ্যাট দিবস পালিত : ব্যবসায়ীরা ঠিক মতো ভ্যাট দিলে রাজস্ব আরও বাড়বে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন

বড় পতনে সপ্তাহ শুরু পুঁজিবাজারে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

আগের কার্যদিবসের ধারাবাহিকতায় রোববার (৯ ডিসেম্বর) প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ

জামদানি বাজারজাতে লাগবে জিআই সনদ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

জামদানি উৎপাদন ও বাজারজাত করতে ভৌগোলিক নির্দেশক (জিআই) নিবন্ধন সনদ লাগবে

৩২ প্রতিষ্ঠান পেল আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

২০১৭ সালের জন্য ১৩টি ক্যাটাগরিতে আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড পেয়েছে ৩২

sangbad ad