• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১

 

লেখকের খোঁজে ’রাইটার্স গ্যারাজ’

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৩ ফেব্রুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

বাংলাদেশের উদীয়মান লেখকদের প্রতিবন্ধকতাগুলো দূর করে সম্ভাবনার দিকটিকে আরও উজ্জ্বল করতে দেশের খ্যাতনামা প্রকাশনা সংস্থা সমূহকে সাথে নিয়ে আয়োজিত হয়েছে "রাইটার্স গ্যারাজ" যা যৌথভাবে আয়োজন করেছে ইয়ুথ এম্পাওয়ারমেন্ট ফ্যাসিলিটেশন গ্লোবাল এবং বাংলাদেশ পজেটিভ ফাউন্ডেশন। এই আয়োজনে অংশ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম, অনলাইন, পত্র-পত্রিকায় লিখতে থাকা উদীয়মান লেখকেরা তাদের লেখা স্বপ্নের পান্ডুলিপির অংশবিশেষ আয়োজকদের পাঠাবেন, আয়োজনের সাথে যুক্ত প্রকাশকেরা সেই পান্ডুলিপি থেকে বেছে নিবেন সেরা পান্ডুলিপিগুলো, যা পরবর্তীতে এই আয়োজনের সাথে সংশ্লিষ্ট প্রকাশকদের প্রকাশনা সংস্থা হতে বই আকারে প্রকাশিত হবে। এর পাশাপাশি লিখতে থাকা এই পান্ডুলিপিকে আরেকটু পরিণত করতে এই আয়োজনের সকল অংশগ্রহনকারীদের সম্প্রতি অনুষ্ঠিত হলো খ্যাতনামা লেখক ও প্রকাশকদের অংশগ্রহনে চারটি অনলাইন কর্মশালা।

‘অনুবাদ সাহিত্যের ষোলকলা’ শিরোনামের কর্মশালাটি নেন কথাসাহিত্যিক ও অনুবাদক মোজাফফর হোসেন, ‘সফল ননফিকশন রচনায় হাতেখড়ি’ নিয়ে আলোচনা করেন লেখক ও সংগঠক মুনির হাসান। ‘প্রকাশকেরা লেখক থেকে কি চায়’ শিরোনামে দেশের বই প্রকাশনা খাতের সম্ভাবনা ও বই প্রকাশের আগে লেখকদের প্রস্তুতির দিকগুলো নিয়ে আলোচনা করেন তিনজন প্রকাশক মিজানুর রহমান (শোভা প্রকাশ), নাজিব রাফে (অদম্য প্রকাশ), জয় শাহরিয়ার (আজব প্রকাশ), সর্বশেষ ‘ছোট গল্প বা উপন্যাস; পাঠকপ্রিয় কল্পসাহিত্য রচনার কলাকৌশল’ নিয়ে আলোচনা করেন কথাসাহিত্যিক দীপু মাহমুদ। আয়োজনে অংশগ্রহনকারীদের সকলের জন্য ছিলো ডিজিটাল সার্টিফিকেট। আর বই প্রকাশের জন্য পান্ডুলিপি পাঠানোর সময় বেঁধে দেয়া হয়েছে আগামী ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত।

এ উদ্যোগ প্রসঙ্গে রাইটার্স গ্যারাজের সহ আহ্বায়ক ও বাংলাদেশ পজেটিভের প্রতিষ্ঠাতা মুহাম্মাদ আলতামিশ নাবিল জানান, ‘আয়োজনের প্রথম বছরেই সারাদেশ থেকে রেজিষ্ট্রেশন করেছেন প্রায় শতাধিক উদীয়মান লেখক। সৃজনশীল এমন আয়োজনে আশানুরূপ সাড়া পেয়ে আমরা অভিভূত।’

ইয়ুথ এ¤পাওয়ারমেন্ট ফ্যাসিলিটেশন গ্লোবাল এর প্রতিষ্ঠাতা ও আয়োজনটির আহ্বায়ক কাজী হাসান রবিন জানান, উদ্যোগটি আমরা প্রতি বছর চালিয়ে যেতে চাই যার সঙ্গে অচিরেই সেরা লেখকদেরও সন্মানিত করার প্রয়াস যুক্ত হবে, আমাদের এমনটাই আশাবাদ।

উদ্যোগটির সহযোগী প্রকাশনা প্রতিষ্ঠান হিসেবে রয়েছে শোভা প্রকাশ, অদম্য প্রকাশ, আজব প্রকাশ ও ছায়াবীথি। এছাড়াও আয়োজন সহযোগী হিসেবে রাইটার্স গ্যারাজের সঙ্গে আছে জেসিআই ঢাকা ওয়েষ্ট, সমকাল, মুক্ত আসর, রুডা, ইন্সপায়ারিং বাংলাদেশ ও বিসিএসএ।

কেন্দ্রীয় শহীদ মিনারে সাংবাদিক শাহীন রেজা নূরকে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

সংবাদ অনলাইন ডেস্ক

image

শহীদ সাংবাদিক সিরাজউদ্দীন হোসেনের ছেলে ও প্রজন্ম’৭১ এর সাবেক সভাপতি সাংবাদিক শাহীন রেজা নূরের কফিনে কেন্দ্রীয় শহীদ মিনারে শেষ শ্রদ্ধা জানিয়েছেন লেখক, সাহিত্যিক, রাজনীতিবিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং তার সাবেক সহকর্মীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

করোনায় কমতি ছিল না ভালোবাসার

সংবাদ অনলাইন ডেস্ক

দিবস হয়তো নিছকই প্রতীক। তবে সেই প্রতীকই নানা তর্ক-বিতর্কের মধ্য দিয়ে আমাদের বারবার স্মরণ করায় সে বিশেষ দিনটি। আজ বসন্ত, আজ ভালোবাসার দিন।

লেখকের খোঁজে ’রাইটার্স গ্যারাজ’

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাংলাদেশের উদীয়মান লেখকদের প্রতিবন্ধকতাগুলো দূর করে সম্ভাবনার দিকটিকে আরও উজ্জ্বল করতে দেশের খ্যাতনামা প্রকাশনা সংস্থা

sangbad ad

কলকাতার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে বঙ্গবন্ধুকে স্মরণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

১৯৭২ সালের ৬ ফেব্রুয়ারি কলকাতার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে দশ লক্ষাধিক বাঙালির উপস্থিতিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের ৪৯ বছর পূর্তি দিবস উদযাপিত হয়েছে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনকল্পে খেয়ালীর সাংস্কৃতিক জাগরণ ।

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

সংস্কৃতির ছোঁয়ায় অবক্ষয় ঘুচে জাগ্রত হোক মানবতা স্লোগান নিয়ে খেয়ালীর মুক্তিযুদ্ধভিত্তিক

এ বছর একুশে পদক পাচ্ছেন ২১ গুণীজন

সংবাদ অনলাইন ডেস্ক

image

জাতীয় ক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে ২১ বিশিষ্ট নাগরিককে ২০২১ সালের একুশে পদক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্মসচিব (অনুষ্ঠান) অসীম কুমার দে স্বাক্ষরিত এক স্মারকে এই তথ্য জানানো হয়েছে।

বছর ঘুরে আবার ও মঞ্চে ‘কঞ্জুস’

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

করোনার জন্য প্রায় এক বছর ধরে মঞ্চে দেখা যায়নি দেশের সর্বাধিক মঞ্চায়িত

এবারের বইমেলা ১৮ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত

সংবাদ অনলাইন ডেস্ক

image

অমর একুশে বইমেলা আগামী ১৮ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিত হবে । সব মিলিয়ে টানা ২৮ দিন চলবে এ মেলা। বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ও বাংলা একাডেমির পরিচালক জালাল আহমেদ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

পূর্ণিমা তিথির মাসিক সাধুসঙ্গের ২২তম আসর

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশ শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় পূর্ণিমা তিথির মাসিক সাধুসঙ্গ আয়োজনের ধারাবাহিকতায় আজ২৮