• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে শিল্পকর্ম প্রদর্শনী দেখলেন মার্কিন রাষ্ট্রদূত

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৬ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক

‘শেখ হাসিনা: অন দ্য রাইট সাইড অব হিস্ট্রি’ শীর্ষক দুই মাসব্যাপী চলমান শিল্পকর্ম প্রদর্শনী পরিদর্শন করলেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার। শনিবার (১৬ জানুয়ারি) রাজধানীর কসমস সেন্টারে তিনি এ শিল্পকর্ম পরিদর্শন করেন। এসময় ‘অসাধারণ এ দেশের’ ইতিহাসকে এগিয়ে নিতে শিল্পীদের প্রচেষ্টার প্রশংসা করেন রাষ্ট্রদূত।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপনের কথা উল্লেখ করে রাষ্ট্রদূত মিলার বলেন, ‘উদযাপনের এটাই সঠিক সময় বলে আমার মনে হয়।’

কসমস গ্রুপের উপব্যবস্থাপনা পরিচালক মাসুদ জামিল খান, ইন্ডিপেডেন্টি ইউনিভার্সিটির সেন্টার ফর বে অব বেঙ্গল স্টাডিজের পরিচালক, কসমস ফাউন্ডেশনের অনারারি অ্যাডভাইজার এমিরিটাস ও সাবেক কূটনীতিক তারিক আহমদ করিম এবং সংবাদ সংস্থা এপি’র ব্যুরো চিফ জুলহাস আলম এ সময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন।

মার্কিন রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে মাসুদ জামিল বলেন, ‘যুক্তরাষ্ট্র আমাদের সত্যিকারের পরীক্ষিত বন্ধু...যুক্তরাষ্ট্রের সাথে আমাদের সম্পর্ককে আমরা দীর্ঘস্থায়ী এবং কৌশলগত দৃষ্টিভঙ্গি থেকে দেখে থাকি।’

শিল্পকর্ম প্রদর্শনীর বিষয়ে কসমস গ্রুপের উপব্যবস্থাপনা পরিচালক বলেন, এখানকার প্রতিটি শিল্পকর্ম নিজস্ব ভঙ্গিতে অনন্য এবং আকর্ষণীয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বছরব্যাপী কর্মসূচির অংশ হিসেবে গ্যালারি কসমস সম্প্রতি কসমস আতেলিয়ার ৭১-এর সাথে যৌথভাবে কসমস ফাউন্ডেশনের সহায়তায় বঙ্গবন্ধুর বড় মেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে এক আর্ট ক্যাম্পের আয়োজন করে জানিয়ে তিনি বলেন, শিল্প প্রতিদিনকার বেঁচে থাকার জন্য অপরিহার্য নাও হতে পারে, তবে সমাজ ও সংস্কৃতির টিকে থাকার জন্য দীর্ঘমেয়াদে এটি আবশ্যক।

গত বছরের ১৫ ডিসেম্বর তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ আনুষ্ঠানিকভাবে এ শিল্প প্রদর্শনীর উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে আয়োজিত আর্ট ক্যাম্পে প্রখ্যাত শিল্পী অলকেশ ঘোষ, আহমেদ শামসুদ্দোহা, শেখ আফজাল, নাসির আলী মামুন, বিশ্বজিৎ গোস্বামী, রতেœশ্বর শুত্রধর, রাসেল কান্তি, মনজুর রশিদ, সৌরভ চৌধুরী, মানিক বনিক, জয়ন্ত সরকার, আজমল হোসেন, ফিদা হোসেন, অমিত নন্দী, দিদারুল লিমন, তামান্না আফরোজ, ফাহিম চৌধুরী, মিসকাতুল আবির, প্রসূন হালদার, হাসুরা আক্তার রুমকি ও সুরভী আক্তার অংশ নেন। আর্ট ক্যাম্পে অংশ নিয়ে তাদের আঁকা শিল্পকর্মগুলো দিয়েই প্রদর্শনীটি করা হচ্ছে।

কসমস সেন্টারে প্রতিদিন বেলা ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত প্রদর্শনীটি অব্যাহত থাকবে আগামী ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। এখানে একসাথে মাত্র ২০ জন দর্শনার্থী পরিদর্শনের সুযোগ পাবেন।

মার্কিন রাষ্ট্রদূত তার ছেলে অ্যান্ড্রু মিলারকে সাথে নিয়ে কসমস সেন্টারে সংবাদ সংস্থা ইউএনবি’র নিউজরুম এবং এপি‘র বাংলাদেশ কার্যালয়সহ কসমস গ্রুপের বিভিন্ন বিভাগ পরিদর্শন করেন। এ সময় পরিদর্শনে আসার আমন্ত্রণ ও আতিথেয়তার জন্য কসমস গ্রুপকে ধন্যবাদ জানান তিনি।

এর আগে, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী, ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন এবং তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান এ শিল্প প্রদর্শনী পরিদর্শন করেছেন।পরিদর্শনের সময় দর্শনার্থীদের সব সময় মাস্ক পরে থাকা এবং পরস্পর থেকে যথাযথ দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে।

করোনায় কমতি ছিল না ভালোবাসার

সংবাদ অনলাইন ডেস্ক

দিবস হয়তো নিছকই প্রতীক। তবে সেই প্রতীকই নানা তর্ক-বিতর্কের মধ্য দিয়ে আমাদের বারবার স্মরণ করায় সে বিশেষ দিনটি। আজ বসন্ত, আজ ভালোবাসার দিন।

লেখকের খোঁজে ’রাইটার্স গ্যারাজ’

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাংলাদেশের উদীয়মান লেখকদের প্রতিবন্ধকতাগুলো দূর করে সম্ভাবনার দিকটিকে আরও উজ্জ্বল করতে দেশের খ্যাতনামা প্রকাশনা সংস্থা

কলকাতার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে বঙ্গবন্ধুকে স্মরণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

১৯৭২ সালের ৬ ফেব্রুয়ারি কলকাতার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে দশ লক্ষাধিক বাঙালির উপস্থিতিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের ৪৯ বছর পূর্তি দিবস উদযাপিত হয়েছে।

sangbad ad

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনকল্পে খেয়ালীর সাংস্কৃতিক জাগরণ ।

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

সংস্কৃতির ছোঁয়ায় অবক্ষয় ঘুচে জাগ্রত হোক মানবতা স্লোগান নিয়ে খেয়ালীর মুক্তিযুদ্ধভিত্তিক

এ বছর একুশে পদক পাচ্ছেন ২১ গুণীজন

সংবাদ অনলাইন ডেস্ক

image

জাতীয় ক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে ২১ বিশিষ্ট নাগরিককে ২০২১ সালের একুশে পদক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্মসচিব (অনুষ্ঠান) অসীম কুমার দে স্বাক্ষরিত এক স্মারকে এই তথ্য জানানো হয়েছে।

বছর ঘুরে আবার ও মঞ্চে ‘কঞ্জুস’

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

করোনার জন্য প্রায় এক বছর ধরে মঞ্চে দেখা যায়নি দেশের সর্বাধিক মঞ্চায়িত

এবারের বইমেলা ১৮ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত

সংবাদ অনলাইন ডেস্ক

image

অমর একুশে বইমেলা আগামী ১৮ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিত হবে । সব মিলিয়ে টানা ২৮ দিন চলবে এ মেলা। বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ও বাংলা একাডেমির পরিচালক জালাল আহমেদ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

পূর্ণিমা তিথির মাসিক সাধুসঙ্গের ২২তম আসর

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশ শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় পূর্ণিমা তিথির মাসিক সাধুসঙ্গ আয়োজনের ধারাবাহিকতায় আজ২৮

অমর একুশে বইমেলা ১৮ মার্চ শুরু

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনা সংক্রমণের ঝুঁকি থাকায় এ বছরের অমর একুশে গ্রন্থমেলা বাতিলের পরিকল্পনা করেছিল বাংলা একাডেমি। তবে শেষ মুহূর্তে এসে জানা গেল এবারও গ্রন্থমেলা হবে। তবে মেলা ফেব্রুয়ারিতে নয়, হবে মার্চে।