• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ১৭ জানুয়ারী ২০২১

 

সত্যেন সেনের ৪০তম মৃত্যুবার্ষিকী পালন করেছে উদীচী

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০৬ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

সত্যেন সেনের ৪০তম মৃত্যুবার্ষিকী পালন করেছেন উদীচী

সত্যেন সেনের আদর্শে অনুপ্রাণিত হয়ে তাঁর দেখানো পথে একটি অসাম্প্রদায়িক চেতনায় সমৃদ্ধ, মৌলবাদমুক্ত, শোষণহীন, সাম্যবাদী সমাজ গঠনের লক্ষ্যে আজীবন লড়াই-সংগ্রাম চালানোর প্রত্যয় ব্যক্ত করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। উদীচী’র প্রতিষ্ঠাতা শিল্পী-সংগ্রামী-সাহিত্যিক-সাংবাদিক-কৃষক নেতা সত্যেন সেনের ৪০তম মৃত্যুবার্ষিকী গতকাল ৫ জানুয়ারি মঙ্গলবার বিকালে উদীচী কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে উদীচী নেতারা এ প্রত্যয় ব্যক্ত করেন।

আলোচনা ছাড়াও অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন উদীচী’র শিল্পীরা। তারা পরিবেশন করেন সত্যেন সেন রচিত ‘মানুষেরে ভালোবাসি এই কি মোর অপরাধ’, ‘দিনে যদি হোস রে কানা কী হবে আর রাত্রি হলে’ গান দু’টি। এছাড়্ওা পরিবেশন করেন গান- “আগুনের পরশমনি ছোঁয়াও প্রাণে”। একক আবৃত্তি পরিবেশন করেন মিজান সুমন।

সত্যেন সেনের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানের শুরুতেই সত্যেন সেনের প্রতিকৃতিতে ফুল দিয়ে ও প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়। এরপর শুরু হয় আলোচনা সভা। করোনা মহামারির মধ্যেও সীমিত পরিসরে আয়োজিত অনুুষ্ঠানে সভাপতিত্ব করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সদস্য নিবাস দে। উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে’র সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি হাবিবুল আলম, সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন, সহ-সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম, ইকবালুল হক খান এবং কেন্দ্রীয় সম্পাদকম-লীর সদস্য বিমল মজুমদার।

সভায় বক্তাারা বলেন, ১৯০৭ সালের ২৮ মার্চ জন্মগ্রহণ করা সত্যেন সেন আজীবন সত্য, সুন্দর, ন্যায়ের পক্ষে কথা বলেছেন। ছাত্রজীবন থেকেই নানা ধরনের রাজনৈতিক কর্মকা-ে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন তিনি। বৃটিশবিরোধী আন্দোলনে ছিল তাঁর সরব উপ¯ি’তি। এছাড়াও, কৃষক আন্দোলনেরও অন্যতম পুরোধা ব্যক্তিত্ব ছিলেন সত্যেন সেন। একটি অসাম্প্রদায়িক চেতনায় সমৃদ্ধ, মৌলবাদমুক্ত, সাম্যবাদী সমাজ গঠনের লক্ষ্যে ১৯৬৮ সালের ২৯ অক্টোবর সত্যেন সেন ও রণেশ দাশগুপ্তসহ বেশ কয়েকজন প্রগতিশীল মুক্ত চিন্তার মানুষের সক্রিয় অংশগ্রহণে প্রতিষ্ঠিত হয়েছিল বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।

বহু বছরের লড়াই-সংগ্রাম ও ঘাত-প্রতিঘাত পেরিয়ে বর্তমানে দেশের সর্ববৃহৎ গণসাংস্কৃতিক সংগঠন হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে উদীচী। বক্তারা বলেন, বর্তমান সময়ে যখন বাংলা ও এই ভূখ-ের আবহমান সংস্কৃতির উপর নতুন করে আঘাত এসেছে, যখন ধর্মের অপব্যাখ্যা দিয়ে একটি গোষ্ঠী রাজনৈতিক ফায়দা লোটার চেষ্টা করছে, যখন রাজনীতিতে আদর্শের কথা ভুলে গিয়ে নানামুখী আপোস দেখা যা”েছ তখন সত্যেন সেনের আদর্শ আমাদের সঠিক পথ দেখাবে। আর তাই, সত্যেন সেনের দেখানো পথে একটি অসাম্প্রদায়িক চেতনায় সমৃদ্ধ, মৌলবাদমুক্ত, সাম্যবাদী সমাজ গঠনের লক্ষ্যে আজীবন লড়াই-সংগ্রাম চালিয়ে যাবে উদীচী। ১৯৮১ সালের ০৫ জানুয়ারি মৃত্যুবরণ করেন সত্যেন সেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে শিল্পকর্ম প্রদর্শনী দেখলেন মার্কিন রাষ্ট্রদূত

সংবাদ অনলাইন ডেস্ক

‘শেখ হাসিনা: অন দ্য রাইট সাইড অব হিস্ট্রি’ শীর্ষক দুই মাসব্যাপী চলমান শিল্পকর্ম প্রদর্শনী পরিদর্শন করলেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার। শনিবার (১৬ জানুয়ারি) রাজধানীর কসমস সেন্টারে তিনি এ শিল্পকর্ম পরিদর্শন করেন। এসময় ‘অসাধারণ এ দেশের’ ইতিহাসকে এগিয়ে নিতে শিল্পীদের প্রচেষ্টার প্রশংসা করেন রাষ্ট্রদূত।

উদীচীর প্রতিষ্ঠাতা রণেশ দাশগুপ্তের ১০৯ তম জন্মদিন উদযাপিত করা হয়েছে

বিনোদন প্রতিবেদক

image

উদীচীর অন্যতম প্রতিষ্ঠাতা সাংবাদিক সাহিত্যিক রণেশ দাশগুপ্তের ১০৯ তম জন্মদিনে উদীচী কেন্দ্রীয়

আকাশ সংস্কৃতির হিংস্র থাবায় আমাদের অনেক সংস্কৃতি হুমকির মুখে: তথ্যমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাংলার সংস্কৃতিগুলো ধরে রাখার আহ্বান জানিয়ে তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ঘুড়ি উৎসব পুরান ঢাকার ঐতিহ্যের পাশাপাশি দেশের ঐতিহ্য। আমাদের আবহমান সংস্কৃতির অংশ হচ্ছে ঘুড়ি উৎসব। কিন্তু আকাশ সংস্কৃতির হিংস্র থাবায় আমাদের অনেক সংস্কৃতি এখন হুমকির মুখে।

sangbad ad

‘অগ্রজ’-এ সংস্কৃতি ও জীবনের গল্প শোনালেন নাট্যজন রামেন্দু মজুমদার

সংবাদ অনলাইন ডেস্ক

image

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড আয়োজিত ‘অগ্রজ’-এর একাদশ পর্ব অনুষ্ঠিত হয়েছে। এই আয়োজনে বাংলাদেশে বিভিন্ন ক্ষেত্রে অবদান

‘এ বছর ফেব্রুয়ারিতে হচ্ছে না অমর একুশে গ্রন্থমেলা’

সংবাদ অনলাইন ডেস্ক

image

এ বছর ফেব্রুয়ারিত হচ্ছে না অমর একুশে গ্রন্থমেলা। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে পরবর্তীতে যে কোনো সময় অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী। গতকাল সংবাদ মাধ্যমকে তিনি এ তথ্য জানান।

সত্যেন সেনের ৪০তম মৃত্যুবার্ষিকী পালন করেছে উদীচী

সংবাদ অনলাইন ডেস্ক

image

সত্যেন সেনের আদর্শে অনুপ্রাণিত হয়ে তাঁর দেখানো পথে একটি অসাম্প্রদায়িক চেতনায় সমৃদ্ধ,

রাজবংশী জাতিগোষ্ঠী ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নয়, বাঙ্গালী

অনলাইন বার্তা পরিবেশক, সংবাদ অনলাইন ডেস্ক

image

বাংলাদেশের রংপুর ও রাজশাহী অঞ্চল এবং ভারতের পশ্চিমবঙ্গের কোচবিহার, জলপাইগুড়ি ও

বনানীতে চিরনিদ্রায় শায়িত হলেন কথাসাহিত্যিক রাবেয়া খাতুন

সংবাদ অনলাইন ডেস্ক

image

বনানীতে চিরনিদ্রায় শায়িত হলেন কথাসাহিত্যিক রাবেয়া খাতুন

কথাসাহিত্যিক রাবেয়া খাতুন আর নেই

সংবাদ অনলাইন ডেস্ক

image

কথাসাহিত্যিক রাবেয়া খাতুন আর নেই