• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০

 

‘ন ডরাই’ সিনেমার সেন্সর বাতিলের নির্দেশ দিয়ে হাইকোর্টের রুল

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

‘ন ডরাই’ সিনেমার সেন্সর সার্টিফিকেট বাতিল করতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে ‘ন ডরাই-অ্যাডভেঞ্চার অব আয়েশা’ নামের কমিক বুক ও অ্যানিমেটেড ভিডিও বাজার থেকে প্রত্যাহার করতে কেন নির্দেশ দেয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে রুলে।

১০ ডিসেম্বর বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী জুলহাস উদ্দীন আহমাদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

তথ্যসচিব (বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ডের চেয়ারম্যান), আইন সচিব, সিনেমাটির প্রযোজক মাহবুব রহমান, পরিচালক তানিম রহমানসহ পাঁচ বিবাদীকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ হুজ্জাতুল ইসলাম খান ‘ন ডরাই’ সিনেমার সেন্সর সার্টিফিকেট বাতিলের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে গত ৮ ডিসেম্বর রোববার রিটটি করেন। জুলহাস উদ্দীন আহমাদ বলেন, ‘ন ডরাই সিনেমার মূল চরিত্রের নাম আয়েশা। আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.)-এর সহধর্মিণীর নাম আয়েশা (রা.)। সিনেমায় এই নাম ব্যবহারের মধ্য দিয়ে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানা হয়েছে। এছাড়া পরিবারের সদস্যদের নিয়ে এই সিনেমা দেখা যাবে না বলে গণমাধ্যমে খবর এসেছে। এই যুক্তিতে রিটটি করা হয়েছে।’ গত ৪ ডিসেম্বর সেন্সর বাতিল ও প্রদর্শনী বন্ধে আইনি নোটিশ পাঠানো হয়। নোটিশে ‘ন ডরাই’ ছবির মাধ্যমে ধর্মীয় অনুভূতিতে আঘাত এবং হযরত আয়শা (রা.)-কে অপমান করায় নিঃশর্ত ক্ষমা প্রার্থনার দাবি জানানো হয়েছে।

নোটিশে বলা হয়েছে, এই সিনেমার প্রধান চরিত্রের সঙ্গে হযরত মুহাম্মদ (সা.)-এর স্ত্রী হযরত আয়শা (রা)-এর মিল রাখা হয়েছে। হযরত আয়শা (রা.) ইসলাম ধর্মের অনুসারীদের কাছে পবিত্র ও সম্মানিত ব্যক্তি। তাকে নিয়ে কুরআনে বলা হয়েছে, তিনি বিশ্বাসীদের মা।

সিনেমার মূল নায়িকার সঙ্গে হযরত আয়শার নাম ব্যবহার করে অশ্লীল দৃশ্যধারণ করা হয়েছে, যা মুসলমানদের ধর্মীয় মূল্যবোধে আঘাতের শামিল। শুধু তাই নয়, কমিক বই ও অ্যানিমেটেড ভিডিও থেকে এই সিনেমাটি তৈরি করা, যা খুবই আপত্তিকর। সস্তা বাজার পাওয়ার জন্য পরিচালক মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাতের চেষ্টা করেছেন। ডিজিটাল নিরাপত্তা আইনের ২৮ ধারা অনুযায়ী যা শাস্তিযোগ্য অপরাধ। চলচিত্র সেন্সর বোর্ড সিনেমাটি প্রদর্শনের অনুমতি দিয়ে আইন লঙ্ঘন করেছে।

গত ২৯ নভেম্বর ‘ন ডরাই’ সিনেমা মুক্তি পায়। একজন নারী সার্ফারের জীবন থেকে উৎসাহিত হয়ে এই ছবির গল্প।

অভিনয়ে ফিরলেন সোফিয়া লরেন

সংবাদ অনলাইন ডেস্ক

image

দীর্ঘ ১১ বছরের বিরতি শেষে অভিনয়ে ফিরলেন কিংবদন্তী অভিনেত্রী সোফিয়া লরেন। ছেলে

লন্ডনের পর বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সুমিতের ‘নোনা জলের কাব্য’

নিজস্ব বার্তা পরিবেশক

image

তরুণ প্রতিভাবান নির্মাতা রেজওয়ান শাহরিয়ার সুমিত পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘নোনা জলের কাব্য’র আন্তর্জাতিক যাত্রা এগিয়ে চলেছে। একের পর এক বিশ্বের বিভিন্ন মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবে জায়গা করে নিচ্ছে এই ছবিটি। এরই মধ্যে ৬৪তম বিএফআই লন্ডন চলচ্চিত্র উৎসব এবং ২৫তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে স্থান করে নিয়েছে ‘নোনাজলের কাব্য’।

নিজেকে নিয়ে ছবি বানাবেন ম্যাডোনা

সংবাদ অনলাইন ডেস্ক

image

নিজের জীবন ও ক্যারিয়ার নিয়ে ছবি বানাবেন পপ তারকা ম্যাডোনা। সম্প্রতি দিয়েছেন

sangbad ad

ভেনিসে গোল্ডেন লায়ন জিতল নোম্যাডল্যান্ড

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র নোম্যাডল্যান্ড ভেনিস চলচ্চিত্র উৎসবের গোল্ডেন লায়ন পুরস্কার জিতেছে। কোভিড-১৯ মহামারির

শাহ আব্দুল করিমের একাদশ মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাউল সাধক শাহ আব্দুল করিমের একাদশ মৃত্যুবার্ষিকী আজ। ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর

পুনরায় শুরু হচ্ছে বঙ্গবন্ধুর বায়োপিকের শুটিং

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা মহামারীর ফলে বন্ধ থাকা বঙ্গবন্ধুর বায়োপিকের শুটিং শিগগিরই শুরু হতে যাচ্ছে। ঢাকায় নিযুক্ত ভারতের হাই কমিশনার রীভা গাঙ্গুলী দাস এবং তথ্যমন্ত্রী হাছান মাহমুদ আজ বুধবার গন-মধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

‘সত্যিকার সুপার হিরো' ব্ল্যাক প্যান্থার তারকা চ্যাডউইক বোসম্যান

সংবাদ অনলাইন ডেস্ক

image

চ্যাডউইক বোসম্যান মারা গেলেন ৪৩ বছর বয়সে। ব্ল্যাক প্যান্থার চলচ্চিত্রের অভিনেতা হিসেবেই

সুশান্তের মৃত্যু: রিয়ার মিডিয়া ট্রায়াল

সংবাদ অনলাইন ডেস্ক

image

সুশান্তের মৃতদেহ উদ্ধারের দু’মাসের মাথায় তার বান্ধবী রিয়া দেখেন সব দোষ তাকে

নারীর সাথে সঙ্গীত : ইরানে শিল্পী গ্রেফতার

সংবাদ অনলাইন ডেস্ক

image

নারী সঙ্গীতশিল্পী ও নৃত্যশিল্পীদের সাথে কাজ করার কারণে ইরানের সঙ্গীতকার মেহদী