• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০১ জুন ২০২০

 

শিল্পকলা একাডেমির সাবেক মহাপরিচালক আজাদ রহমান আর নেই

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৬ মে ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বাংলাদেশ শিল্পকলা একাডেমির সাবেক মহাপরিচালক প্রখ্যাত সংগীত পরিচালক আজাদ রহমান আর নেই।

তিনি আজ বিকেল সাড়ে ৪টার দিকে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজাদ রহমান অনেক দিন ধরেই বার্ধক্যজনিত শারীরিক অসুস্থতায় ভুগছিলেন। শুক্রবার (১৫ মে) তাকে হাসপাতালে ভর্তি করা হয়৷ মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত বরেণ্য সংগীত পরিচালক, কিংবদন্তী গুরু আজাদ রহমান একাধারে সংগীত পরিচালক, শিল্পী, গীতিকার, চলচ্চিত্র ও বিজ্ঞাপন নির্মাতা। ১৯৪৪ সালের ১লা জানুয়ারি পশ্চিমবঙ্গের বর্ধমান জেলায় জন্মগ্রহণ করেন। তিনি রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে খেয়ালে অনার্স সম্পন্ন করেন।

রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন তিনি ফোক গান, কীর্তন, ধ্রুপদী সঙ্গীত, খেয়াল, টপ্পা গান, তুমড়ি, রবীন্দ্র সঙ্গীত, অতুল প্রসাদের গান, দিজেন্দ্র গীতি, রজনী কান্তের গান চর্চা করেন। একই সময়ে তিনি একজন ক্রীস্টান পুরোহিতের কাছ থেকে পিয়ানো বাজানো শেখেন।

আজাদ রহমান পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশে এসে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা শুরু করেন।

কলকাতার জনপ্রিয় বাংলা ছবি ‘মিস প্রিয়ংবদা’র সংগীত পরিচালনা দিয়ে চলচ্চিত্রের গানে তার সম্পৃক্ততা ঘটে। এই ছবিতে তার সংগীত পরিচালনায় গান গেয়েছিলেন মানবেন্দ্র মুখোপাধ্যায়, প্রতিমা বন্দ্যোপাধ্যায় ও আরতী মুখার্জি। সেটা ১৯৬৩ সালের কথা।

বাংলাদেশে তিনি প্রথম সংগীত পরিচালনা করেন বাবুল চৌধুরী পরিচালিত ‘আগন্তুক’ ছবিতে। এরপর বাদী থেকে বেগম, এপার ওপার, পাগলা রাজা, অনন্ত প্রেম, আমার সংসার, মায়ার সংসার, দস্যুবনহুর, ডুমুরের ফুল, মাসুদ রানা, রাতের পর দিনসহ প্রায় সাড়ে তিনশো ছবির সংগীত পরিচালনা করেছেন তিনি। একজন সংগীতশিল্পী হিসেবে ভালবাসার মূল্য কতো সেতো আমি জানি না, ডোরা কাটা দাগ দেখে বাঘ চেনা যায়সহ অসংখ্য জনপ্রিয় গান রয়েছে তার কণ্ঠে।

বাংলা একাডেমি থেকে আজাদ রহমানের লেখা দুটি বাংলা খেয়ালের বই প্রকাশিত হয়েছে। বই দুটি হচ্ছে ‘বাংলা খেয়াল-প্রথম খণ্ড’ ও ‘বাংলা খেয়াল-দ্বিতীয় খণ্ড’। বাংলাদেশে স্বাস্থ্য সচেতনতা সম্পর্কিত প্রথম চলচ্চিত্র তিনিই নির্মাণ করেন। ছবিটির নাম ‘গোপন কথা’।

যাদুর বাঁশি(১৯৭৭) ও চাঁদাবাজ (১৯৯৩) ছবিতে শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক এবং শ্রেষ্ঠ পুরুষ কণ্ঠশিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।

শুভ জন্মদিন কুমার বিশ্বজিৎ

বিনোদন প্রতিবেদক

image

বাংলাদেশের সঙ্গীতাঙ্গনের চিরসবুজ গায়ক কুমার বিশ^জিৎ। মায়ের অনুপ্রেরণায় এবং মায়েরই সর্বোচ্চ সহযোগিতায় কুমার বিশ্বজিৎ নিজেকে আজকের অবস্থানে নিয়ে আসতে পেরেছিলেন। কিন্তু সেই মা’কে ছাড়াই আজ জীবনে প্রথম তিনি জন্মদিনের সময়টা পার করবেন।

এলো পার্থ বড়ুয়ার প্রথম একক ‌‘মুখোশ’

বিনোদন প্রতিবেদক

image

পার্থ বড়ুয়ার মিউজিক ক্যারিয়ারের প্রথম একক অ্যালবাম প্রকাশ পেলো ২৯ মে মধ্যরাতে। অ্যালবামের নাম ‘মুখোশ’, যার প্রথম গান ‘শহর ও মেঘদল’।

লকডাউনের পরে ঐশ্বরিয়ার নতুন ছবিরি শুটিং শুরু

বিনোদন ডেস্ক

image

দশ বছর পর আবারও জুটি বাঁধছেন বলিউড অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চন ও নন্দিত নির্মাতা মণি রত্নম।

sangbad ad

মিমের ইউটিউব চ্যানেলের যাত্রা শুরু

বিনোদন প্রতিবেদক

image

বিদ্যা সিনহা মিম নিজের নামে একটি ইউটিউব চ্যানেল খুলেছেন। চ্যানেলের নাম দিয়েছেন

১২ শিল্পীর কণ্ঠে আশা জাগানিয়া গান

বিনোদন প্রতিবেদক

image

করোনা পরিস্থিকির জন্য আতংকে কাটাচ্ছে গোটা বিশ্বের মানুষ। যা আশা করেনি কেউ। তাই বলে হাল ছাড়েনি মানুষ।

শর্ত সাপেক্ষে শুটিং শুরু হচ্ছে

বিনোদন প্রতিবেদক

image

করোনাভাইরাস সংক্রমণ রুখতে অনেকদিন ধরে নাটকের শুটিং বন্ধ রাখা হয়েছিল। আবারো টিভি নাটকের শুটিংয়ের অনুমতি দিয়েছে টেলিভিশন সংশ্লিষ্ট আন্তঃসংগঠন।

করোনা নিয়ে প্রথম সিনেমা ‘করোনাভাইরাস’

বিনোদন ডেস্ক

image

প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে প্রথম সিনেমা নির্মাণ করেছেন বলিউডের চিত্রনির্মাতা রাম গোপাল বার্মা। সম্প্রতি ট্রেলার প্রকাশ পেয়েছে ‘করোনাভাইরাস’ নামের এই সিনেমাটির।

আজ জাতীয় কবি নজরুলের ১২১তম জন্মদিন

নিজস্ব বার্তা পরিবেশক

image

আজ ২৫ মে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২১তম জন্মবার্ষিকী। করোনা মহামারি এবং ঈদের কারণে এবার নজরুলের জন্ম দিন পালনের জন্য সরকারী-বেসরকারীভাবে বিশেষ কোন অনুষ্ঠানের আয়োজন করা সম্ভব হয়নি। তবে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন উপলক্ষে বিশ্বখ্যাত সার্চইঞ্জিন গুগল বিশেষ ডুডল প্রকাশ করেছে।

ঈদের ‘মিসিং’-এ তপু খানের মেয়ে ওয়াজিহা ফারজিন খান

বিনোদন প্রতিবেদক

image

তরুণ প্রজন্মের জনপ্রিয় নাট্য নির্মাতা তপু খানের একমাত্র মেয়ে ওয়াজিহা ফারজিন খান প্রথমবারের মতো কোন নাটকে অভিনয় করছে।

sangbad ad