• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০

 

লন্ডনের পর বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সুমিতের ‘নোনা জলের কাব্য’

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
download
image

তরুণ প্রতিভাবান নির্মাতা রেজওয়ান শাহরিয়ার সুমিত পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘নোনা জলের কাব্য’র আন্তর্জাতিক যাত্রা এগিয়ে চলেছে। একের পর এক বিশ্বের বিভিন্ন মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবে জায়গা করে নিচ্ছে এই ছবিটি। এরই মধ্যে ৬৪তম বিএফআই লন্ডন চলচ্চিত্র উৎসব এবং ২৫তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে স্থান করে নিয়েছে ‘নোনাজলের কাব্য’।

বুসান চলচ্চিত্র উৎসবে অফিশিয়াল সিলেকশন পাওয়া বাংলাদেশের এক মাত্র পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নোনাজলের কাব্য। এছাড়া রয়েছে একটি স্বল্প দৈর্ঘ্য ছবি যার নাম ‘ট্রানসিট’। আগামী ২১-৩০ অক্টোবর অনুষ্ঠেয় উৎসবে রেজওয়ান শাহরিয়ার সুমিতের ছবিটি বুসান সিনেমা সেন্টার-এ প্রদর্শিত হবে। এটির চিত্রনাট্য রচনা করেছেন সুমিত নিজেই। এটি তার প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। চৈতন্য তামহানের ‘দ্য ডিসাইপেল’ এবং ইভান আয়ারের ‘মাইলস্টোন’ এর মতো প্রশংসিত ছবির পাশাপাশি এটি প্রদর্শন করা হবে। বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (বিআইএফএফ) প্রতিবছর দক্ষিণ কোরিয়ার বুসান শহরে অনুষ্ঠিত হয়। বর্তমানে এই চলচ্চিত্র উৎসব এশিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ ও বৃহত্তম চলচ্চিত্র উৎসব হিসেবে বিবেচিত হয়। বুসানের পূর্বে আগামী ৭ থেকে ১৮ অক্টোবর অনুষ্ঠেয় ৬৪তম বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শনের জন্যও নির্বাচিত হয়েছে ছবিটি। এই বছর সারা বিশ্ব থেকে মাত্র ৫৮টি ছবিকে স্থান দেওয়া হয়েছে ‘ফিচার ফিল্ম’ বিভাগে। এই চলচ্চিত্র উৎসব বিশ্বের প্রথম সারির চলচ্চিত্র উৎসবগুলোর একটি। করোনা পরিস্থিতির কারণে হাইব্রিড ফরম্যাটে হবে এবারের আসর যাতে অংশ নিচ্ছেন কেট উইন্সলেট, সোয়ার্শা রোনানের মতন তারকারা।

নির্মাতা রেজওয়ান শাহরিয়ার সুমিত বলেন, ‘এটি আমার প্রথম ছবি। চিত্রনাট্যের প্রথম খসড়া লিখেছি পাঁচ বছর আগে। পটুয়াখালীর প্রত্যন্ত এক চরে ১৫-২০ ঘর জেলের বসবাস। সেই জেলেপাড়ায় হঠাৎ এক ভাস্করের আগমন এবং তাকে ঘিরে গ্রামবাসীর জল্পনা কল্পনা, ভালো লাগা এবং পরিশেষে সংঘাত - এই নিয়েই ‘নোনাজলের কাব্য’র গল্প। এর নির্মাণ কাজটি ভীষণ কঠিন ছিল, প্রাকৃতিক দুর্যোগ ছাড়াও নানা বাঁধা এসেছে। করোনা মহামারী ও লকডাউন তার মাঝে অন্যতম। ২০২০-এর এই বৈরী পরিবেশে দু-দুটো বিশ্বমানের চলচ্চিত্র উৎসবে স্থান করে নিতে পারাতে আমার পুরো টীম খুবই আনন্দিত। আন্তর্জাতিক মিডিয়া ও ফিল্মসংশ্লিষ্ট বিশ্বের সেরা মানুষগুলোর নজর থাকে এই উৎসবগুলোতে। সব মিলিয়ে আমি মনে করি এটি আমার মতো একজন তরুণ নির্মাতার জন্য একটি বড় পাওয়া।’ তিনি আরও বলেন, ‘আশা করছি ২০২১ সালের শুরুর দিকেই বাংলাদেশের দর্শক দেখতে পাবে ছবিটি। তবে তার আগে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতে হবে।’

বাংলাদেশ ও ফ্রান্সের যৌথ প্রযোজনার ‘নোনাজলের কাব্য’র (www.facebook.com/mypixelstory) দৈর্ঘ্য ১০৬ মিনিট। এই ছবিতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, তিতাস জিয়া, তাসনুভা তামান্না, শতাব্দী ওয়াদুদ, অশোক ব্যাপারী, আমিনুর রহমান মুকুলসহ অনেকে। ছবিটির মিউজিক কম্পোজার অর্ণব। সিনেমাটোগ্রাফি করেছেন লসঅ্যাঞ্জেলসে বসবাসরত থাই শিল্পী চানানুন চতরুংগ্রোজ যিনি এ বছর যুক্তরাষ্ট্রের স্পিরিট অ্যাওয়ার্ড-এর মনোনয়ন পেয়েছিলেন। ফরাসি প্রযোজক হচ্ছেন ইলান জিরার্ড। যিনি ‘মার্চ অব দ্য পেঙ্গুইন’ ‘গুডবাই বাফানা’, ‘ফাইনাল পোর্ট্রেট’- এর মতো বিখ্যাত কিছু চলচ্চিত্র প্রযোজনা করেছেন। এছাড়া বাংলাদেশ থেকে ছবিটির নির্মাণ সহযোগী প্রতিষ্ঠান হাফ স্টপ ডাউন। সম্পাদনা করেছেন আমেরিকার ক্রিস্টেন স্প্রাগ, রোমানিয়ার লুইজা পারভ্যু ও ভারতের শঙ্খ। শব্দ ও রঙ সম্পাদনার কাজটি হয়েছিল প্যারিসের দুটি বিখ্যাত স্টুডিওতে।

পুরস্কারসমূহ: ‘নোনাজলের কাব্য’(www.instagram.com/saltwatersfilm) ছবিটি চিত্রনাট্যের জন্য ২০১৬ সালে পেয়েছিল ‘স্পাইক লি রাইটিং গ্রান্ট’। একই বছর ভারতের ফিল্ম বাজারের কে-প্রোডাকশন মার্কেটে নির্বাচিত হয়েছিল সিনেমাটির চিত্রনাট্য। সেখানেই ইলান জিরার্ডের সঙ্গে সুমিতের পরিচয়। ২০১৭ সালে ছবিটি বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র অনুদান পেয়েছিল ৫০ লাখ টাকা। ২০১৮ সালে ফরাসি সরকারের সিএনসির ‘সিনেমা দ্যু মন্ড’ ফান্ড থেকে ছবিটি ৮০ লাখ টাকা অনুদান পেয়েছিল। সম্প্রতি ছবিটি ‘টরিনো ফিল্ম ল্যাব অডিয়েন্স (টিএফএল) ডিজাইন ফান্ড ২০২০’ জিতে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৫ লাখ টাকা পেয়েছে। এ অর্থের মাধ্যমে চলচ্চিত্রটিকে বিশ্বের দর্শকের কাছে পৌঁছে দিতে কাজ করবেন পরিচালক সুমিত।

ছায়ানটের ‘ভাষা-সংস্কৃতির আলাপ’

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাঙালি সংস্কৃতিতে ঋদ্ধ সমাজ গড়ে তোলার মানসে ছায়ানট পরিচালিত কার্যক্রম ‘ভাষা-সংস্কৃতির আলাপ’।

আবুল হাসনাত স্মরণে ছায়ানটের শ্রদ্ধা নিবেদন

সংবাদ অনলাইন ডেস্ক

image

সংস্কৃতি সাধক, বিদগ্ধ সাহিত্য সম্পাদক, ছায়ানটের একনিষ্ঠ সংগঠক, প্রাক্তন সহ-সভাপতি ও বর্তমান

পাদাতিক নাট্য সংসদ এর ৪৩ তম প্রযোজনা নাটক ‘পাকে বিপাকে’

বিনোদন প্রতিবেদক

image

আগামি ২০ নভেম্বর সন্ধ্যা ৭ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটারে পাদাতিক

sangbad ad

নরেন বিশ্বাসকে নিয়ে কণ্ঠশীলনের অনুষ্ঠান

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাকশিল্পাচার্য নরেন বিশ্বাসের জন্মদিনে কণ্ঠশীলন আয়োজন করে থাকে অনুষ্ঠান। একজন

তিনযুগ পূর্তি উৎসব দিয়ে মঞ্চে ফিরছে দৃষ্টিপাত

বিনোদন প্রতিবেদক

image

১৯৮৪ সালের ১১ নভেম্বর নাট্যজন আব্দুল হালিম আজিজের নেতৃত্বে নাট্যপ্রেমী একঝাঁক তরুণের

গায়ক আব্দুল জব্বারের জন্মদিন আজ

বিনোদন প্রতিবেদক

image

অস্ত্র হাতে দেশের জন্য যুদ্ধ করেছেন। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠিশিল্পী হিসেবেও

ফকির আলমগীরের কণ্ঠে জীবনমুখী গান ‘মানুষ তোমরা নও’

বিনোদন প্রতিবেদক

image

গণসঙ্গীতের প্রবাদ পুরুষ ফকির আলমগীর এবার গাইলেন ‘মানুষ তোমরা নও’ শিরোনামের একটি

কবিতা দিয়ে নীরবতা ভাঙলেন কুসুম শিকদার

বিনোদন প্রতিবেদক

image

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী কুসুম শিকদার অভিনয়ে নেই দুই বছরেরও বেশি সময়

সাত মাস পর পরীক্ষামূলকভাবে খুলে দেওয়া হলো শিল্পকলা একাডেমি

সংবাদ অনলাইন ডেস্ক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘ সাত মাস বন্ধ থাকার পর পরীক্ষামূলকভাবে খুলে দেওয়া হলো ঢাকার শিল্পকলা একাডেমি। শুক্রবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা, এক্সপেরিমেন্টাল থিয়েটার হল এবং স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে তিনটি নাট্যদলের নাটক।