• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০৬ জুলাই ২০২০

 

মধ্যযুগে বাংলার ইতিহাস গ্রন্থের মোড়ক উন্মোচন

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৪ ফেব্রুয়ারী ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বিশিষ্ট লেখক ও গবেষক মো. শহীদুর রহমানের ‘মধ্যযুগে বাংলার ইতিহাস’ গ্রন্থের মোড়ক উন্মোচন ও সংবর্ধনা অনুষ্ঠান গত ২২ ফেব্রুয়ারি জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে অনুষ্ঠিত হয়। তিতাস ফাউন্ডেশন আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি ছিলেন সাবেক সচিব ও মহানগর পূজা উৎযাপন কমিটির সভাপতি শৈলেন চন্দ্র মজুমদার, সাবেক সংসদ সদস্য জোবেদা খাতুন পারুল।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ড. আফসার আহমেদ এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের সহযোগী অধ্যাপক ড. তারেক মো. তৌফিকুর রহমান।

অনুষ্ঠানে মো. শহীদুর রহমানকে সংবর্ধনা প্রদান করেন তিতাস ফাউন্ডেশনের সভাপতি মো. শাহজান মিয়া। এছাড়াও সংবর্ধনা প্রদান করেন ঢাকাস্থ সরাইল সমিতি ও নাসিরনগর উপজেলা সমিতি।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, ইতিহাস গবেষক মো. শহীদুর রহমান তার এই গবেষণা কর্ম দ্বারা জাতীয় শিক্ষক হিসেবে বেঁচে থাকবেন। তিনি লেখকের ‘আদি বাংলার ইতিহাস’ গ্রন্থটিরও প্রশংসা করেন। তিনি আরও বলেন, এই গবেষণা কর্ম ইতিহাসের ছাত্র-শিক্ষকসহ সমগ্র বাঙালি জাতিকে শেকড়ের পথ দেখাবে। ইতিহাসের ধারা ও সূত্রকে তিনি নতুন আঙ্গীকে উপস্থাপন করেছেন। ‘মধ্যযুগে বাংলার ইতিহাস গ্রন্থটি তিন খণ্ডে প্রকাশ করেন জ্ঞানকোষ প্রকাশনী। লেখকের ‘আধুনিকযুগে বাংলার ইতিহাস’ গ্রন্থটিও শীঘ্রই প্রকাশিত হবে বলে আশা করা যাচ্ছে।

শিল্পী ফেরদৌসী রহমান ৭৯’তে পা রাখছেন আজ

সংবাদ অনলাইন ডেস্ক

image

শিল্পী ফেরদৌসী রহমান, বাংলাদেশের সঙ্গীতাঙ্গনের পথিকৃৎ। একাধারে পল্লীগীতি, রবীন্দ্র সঙ্গীত, নজরুল সঙ্গীত ও প্লেব্যাক সিঙ্গার। বাংলাদেশের বিরল প্রতিভা সম্পন্ন এই সঙ্গীত তারকা আজ জীবনের চলার পথে ৭৮ বছর পেরিয়ে ৭৯ বছরে পা রাখছেন।

জাতীয় পুরস্কারের জন্য জমা পড়েছে ২৯টি চলচ্চিত্র

বিনোদন প্রতিবেদক

image

প্রতি বছর চলচ্চিত্রে অবদানের জন্য প্রদান করা হয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার। সে অনুযায়ী ২০১৯ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য আবেদনের মেয়াদ শেষ হয়েছে ২৫ জুন।

করোনাকালে অভিনেত্রী তানজিন তিশা

বিনোদন প্রতিবেদক

image

গত ১৮ মার্চ থেকে ঘরেই সময় কাটাচ্ছেন তানজিন তিশাও। করোনাভাইরাসের কারণে অনেক

sangbad ad

সেই মেয়েটি

বিনোদন প্রতিবেদক

image

প্রিয়দর্শিনী মৌসুমী অভিনীত নাজমুল হূদা মিন্টু পরিচালিত ‘মৌসুমী’ সিনেমার ‘সেই মেয়েটি আমাকে ভালোবাসে কী না আমি জানিনা’ গানটি এখনো শ্রোতা দর্শকের মাঝে বেশ জনপ্রিয়।

চ্যানেল আইতে টলিফিল্ম ‘জমিদার বংশ’

বিনোদন প্রতিবেদক

image

চ্যানেল আইতে ২৪ জুন বিকেল ৩.০৫ মিনিটে প্রচার হবে বিশেষ টেলিফিল্ম ‘জমিদার বংশ’।

উচ্ছসিত পূর্ণিমা বৃষ্টি

বিনোদন প্রতিবেদক

image

মামুনুর রশীদ এদেশের নাট্যাঙ্গনের জীবন্ত কিংবদন্তী অভিনেতা, নাট্যনির্দেশক। তার হাত ধরে এই দেশের অনেক গুনী শিল্পীরও জন্ম হয়েছে।

‘নন্দিনী’ হয়ে আসছেন হিমি

বিনোদন প্রতিবেদক

image

গেলো ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে বায়োপিক’র কাজ শুরু হবার কথা ছিলো। কিন্তু করোনা’র কারণে সারাদেশে লকডাউন শুরু হয়ে যাওয়ায় বায়োপিক’র কাজ শুরুর সময় অনিশ্চিত হয়ে যায়।

নীরবে দেশে ফিরেছেন এন্ড্রু কিশোর

বিনোদন প্রতিবেদক

image

দেশে ফিরেছেন এন্ড্রু কিশোর। এত বড় তারকার সুস্থ হয়ে দেশে ফেরার খবরটা সবারই অজানা।

‘বাবা’দের প্রতি গর্বিত সন্তানদের শ্রদ্ধা

বিনোদন প্রতিবেদক

image

প্রতিবছর সারা বিশ্বে জুন মাসের তৃতীয় রোবার বাবা দিবস হিসেবে পালন করা হয়। আজ (২১ জুন) বাংলাদেশেও উদযাপিত হবে বাবা দিবস।

sangbad ad