• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০

 

ভেনিসে গোল্ডেন লায়ন জিতল নোম্যাডল্যান্ড

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১৩ সেপ্টেম্বর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র নোম্যাডল্যান্ড ভেনিস চলচ্চিত্র উৎসবের গোল্ডেন লায়ন পুরস্কার জিতেছে। কোভিড-১৯ মহামারির পর দর্শক উপস্থিতিতে এটিই প্রথম কোনো চলচ্চিত্র উৎসব।

চীনা বংশোদ্ভুত পরিচালক ক্লোয়ে ঝাও পরিচালিত নোম্যাডল্যান্ডের প্রধান চরিত্রে অভিনয় করেছেন ফ্রান্সেস ম্যাকডোরম্যান্ড। ছবিটিতে তিনি একজন বিধবা, যিনি ২০০৮ সালের অর্থনৈতিক সঙ্কটের পর থেকে যাযাবর বা নোম্যাড হিসেবে জীবনযাপন করেন। এছাড়া মেক্সিকান পরিচালক মিশেল ফ্রাঙ্কোর থ্রিলার নিউ অর্ডার এবং জাপানোর কিয়োশি কুরোসাওয়ার ঐতিহাসিক কাহিনী-নির্ভর ছবি ওয়াই অব এ স্পাই চলচ্চিত্র দুটি সিলভার লায়ন পুরস্কার পেয়েছে। চলচ্চিত্র উৎসবে আগত দর্শকদের মাস্ক পরতে হয়েছে। সিনেমা হলের অর্ধেক আসনই ছিল ফাঁকা, জানিয়েছে বিবিসি। বিশ্বের সবচেয়ে পুরোনো এ চলচ্চিত্র উৎসবে এবার তারকা উপস্থিতিও ছিল খুবই নগণ্য।

এটি ছিল উৎসবের ৭৭তম সংস্করণ। অস্ট্রেলীয় অভিনেত্রী কেট ব্ল্যানচেট বিচারকমণ্ডলীর নেতৃত্ব দেন। গত দশবছরে এই প্রথম কোনো নারী পরিচালকের ছবি সবচেয়ে বড় পুরস্কারটি পেলো। পুরস্কার বিতরণের সময় ক্যালিফোর্নিয়া থেকে জুমে কথা বলেন ম্যাকডারমড। তিনি বলেন, এরকম চরম উদ্ভট পরিস্থিতিতে, এবং এই উদ্ভট পদ্ধতিতে হলেও, আমাদের যে এই উৎসবে আসতে দিয়েছেন সেজন্য সবার প্রতি কৃতজ্ঞতা জানাই।

চলচ্চিত্র উৎসবের গ্রান্ড জুরি পুরস্কারও পেয়েছে ফ্রাঙ্কো পরিচালিত ছবিটি। আর কুরোসাওয়া পেয়েছেন সেরা পরিচালকের পুরস্কার। বিশেষ পুরস্কার দেওয়া হয়েছে রাশিয়ার পরিচালক আন্দ্রেই কোনচালভস্কি পরিচালিত ডিয়ার কমরেডসকে। ছবিটি ১৯৬২ সালে সোভিয়েতে প্রতিবাদকারীদের ওপর চালানো হত্যাযজ্ঞের ওপর।

যুক্তরাজ্যের ভেনেসা কিরবি পেয়েছেন উৎসবের শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার। আর শ্রেষ্ঠ অভিনেতা বিবেচিত হয়েছেন ইতালির পিয়েরফ্রান্সিসকো ফ্যাভিনো। গত বছর এই উৎসবে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার পেয়েছিল জোয়াকিন ফিনিক্স অভিনীত জোকার। কান ও বার্লিনের পর সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব এটি।

লন্ডনের পর বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সুমিতের ‘নোনা জলের কাব্য’

নিজস্ব বার্তা পরিবেশক

image

তরুণ প্রতিভাবান নির্মাতা রেজওয়ান শাহরিয়ার সুমিত পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘নোনা জলের কাব্য’র আন্তর্জাতিক যাত্রা এগিয়ে চলেছে। একের পর এক বিশ্বের বিভিন্ন মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবে জায়গা করে নিচ্ছে এই ছবিটি। এরই মধ্যে ৬৪তম বিএফআই লন্ডন চলচ্চিত্র উৎসব এবং ২৫তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে স্থান করে নিয়েছে ‘নোনাজলের কাব্য’।

নিজেকে নিয়ে ছবি বানাবেন ম্যাডোনা

সংবাদ অনলাইন ডেস্ক

image

নিজের জীবন ও ক্যারিয়ার নিয়ে ছবি বানাবেন পপ তারকা ম্যাডোনা। সম্প্রতি দিয়েছেন

শাহ আব্দুল করিমের একাদশ মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাউল সাধক শাহ আব্দুল করিমের একাদশ মৃত্যুবার্ষিকী আজ। ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর

sangbad ad

পুনরায় শুরু হচ্ছে বঙ্গবন্ধুর বায়োপিকের শুটিং

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা মহামারীর ফলে বন্ধ থাকা বঙ্গবন্ধুর বায়োপিকের শুটিং শিগগিরই শুরু হতে যাচ্ছে। ঢাকায় নিযুক্ত ভারতের হাই কমিশনার রীভা গাঙ্গুলী দাস এবং তথ্যমন্ত্রী হাছান মাহমুদ আজ বুধবার গন-মধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

‘সত্যিকার সুপার হিরো' ব্ল্যাক প্যান্থার তারকা চ্যাডউইক বোসম্যান

সংবাদ অনলাইন ডেস্ক

image

চ্যাডউইক বোসম্যান মারা গেলেন ৪৩ বছর বয়সে। ব্ল্যাক প্যান্থার চলচ্চিত্রের অভিনেতা হিসেবেই

সুশান্তের মৃত্যু: রিয়ার মিডিয়া ট্রায়াল

সংবাদ অনলাইন ডেস্ক

image

সুশান্তের মৃতদেহ উদ্ধারের দু’মাসের মাথায় তার বান্ধবী রিয়া দেখেন সব দোষ তাকে

নারীর সাথে সঙ্গীত : ইরানে শিল্পী গ্রেফতার

সংবাদ অনলাইন ডেস্ক

image

নারী সঙ্গীতশিল্পী ও নৃত্যশিল্পীদের সাথে কাজ করার কারণে ইরানের সঙ্গীতকার মেহদী

নজরুলের প্রয়াণ দিবসে ফেরদৌস আরার বিশেষ পরিবেশনা

বিনোদন প্রতিবেদক

image

নজরুল সংগীতের প্রচার-প্রসারে নিজ হাতে গড়ে তুলেছেন সংগীতশিক্ষা প্রতিষ্ঠান সুরসপ্তক। চলতি বছরের শুরুর দিকে প্রতিষ্ঠানটির পথচলার ২০ বছর পূর্তি উৎসব উদযাপন করা হয়।

আজ জাতীয় কবির ৪৪তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব বার্তা পরিবেশক

image

আজ (১২ ভাদ্র)। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৪তম মৃত্যুবার্ষিকী । ১৩৮৩ বঙ্গাব্দের ১২ ভাদ্র (১৯৭৬ সালের ২৯ আগস্ট) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (সাবেক পিজি হাসপাতাল) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। কবিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়। এখানেই তিনি চিরনিদ্রায় শায়িত আছেন।