• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১১ জুলাই ২০২০

 

বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১০ জন

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৩ জানুয়ারী ২০২০

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক
image

শিল্প ও সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অবদান স্বরুপ চলতি বছর ১০ জন পাচ্ছেন বাংলা একাডেমি সাহিত্য পুরষ্কার। আগামী ২রা ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলা ২০২০-র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৯ তাদের হাতে তুলে দিবেন।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বাংলা একাডেমি সাহিত্য পুরষ্কার ২০১৯ ঘোষণা করেন। এ সময় একাডেমির সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন, পরিচালক অপরেশ কুমার ব্যানার্জী, ডা. কেএম মুজাহিদুল ইসলাম, ড. জালাল আহমেদ, ড. মোহাম্মদ মিজানুর রহমান, সংস্কৃতি উপবিভাগের উপপরিচালক নূরুন্নাহার খানম এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

হাবীবুল্লাহ সিরাজী বলেন, আজ বাংলাদেশের প্রাচীনতম সাহিত্য পুরষ্কার বাংলা একাডেমি সাহিত্য পুরষ্কার ঘোষণার দিন। এটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের বিষয় যে, এবার বাংলা একাডেমি সাহিত্য পুরষ্কার প্রবর্তনের ৬০ বছর অর্থাৎ হীরকজয়ন্তী বর্ষে পদার্পণ করছে। ১৯৬০ সালে প্রবর্তিত হয়ে এ পর্যন্ত ৩০৭ জন লেখক এ পুরষ্কারে ভূষিত হয়েছেন।

এবছর যারা পুরষ্কার পেলেন তারা হলেন, কবিতায় মাকিদ হায়দার, কথাসাহিত্যে ওয়াসি আহমেদ, প্রবন্ধ/গবেষণায় স্বরোচিষ সরকার, অনুবাদে খায়রুল আলম সবুজ, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় রফিকুল ইসলাম বীর উত্তম, নাটকে রতন সিদ্দিকী, শিশু সাহিত্যে রহীম শাহ, বিজ্ঞান/কল্পবিজ্ঞানে নাদিরা মজুমদার, ফোকলোরে সাইমন জাকারিয়া এবং আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনীতে ফারুক মঈনউদ্দীন এবং মুক্তিযুদ্ধ ভিত্তিক গবেষণায় রফিকুল ইসলাম (বীরউত্তম)।

শিল্পী ফেরদৌসী রহমান ৭৯’তে পা রাখছেন আজ

সংবাদ অনলাইন ডেস্ক

image

শিল্পী ফেরদৌসী রহমান, বাংলাদেশের সঙ্গীতাঙ্গনের পথিকৃৎ। একাধারে পল্লীগীতি, রবীন্দ্র সঙ্গীত, নজরুল সঙ্গীত ও প্লেব্যাক সিঙ্গার। বাংলাদেশের বিরল প্রতিভা সম্পন্ন এই সঙ্গীত তারকা আজ জীবনের চলার পথে ৭৮ বছর পেরিয়ে ৭৯ বছরে পা রাখছেন।

জাতীয় পুরস্কারের জন্য জমা পড়েছে ২৯টি চলচ্চিত্র

বিনোদন প্রতিবেদক

image

প্রতি বছর চলচ্চিত্রে অবদানের জন্য প্রদান করা হয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার। সে অনুযায়ী ২০১৯ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য আবেদনের মেয়াদ শেষ হয়েছে ২৫ জুন।

করোনাকালে অভিনেত্রী তানজিন তিশা

বিনোদন প্রতিবেদক

image

গত ১৮ মার্চ থেকে ঘরেই সময় কাটাচ্ছেন তানজিন তিশাও। করোনাভাইরাসের কারণে অনেক

sangbad ad

সেই মেয়েটি

বিনোদন প্রতিবেদক

image

প্রিয়দর্শিনী মৌসুমী অভিনীত নাজমুল হূদা মিন্টু পরিচালিত ‘মৌসুমী’ সিনেমার ‘সেই মেয়েটি আমাকে ভালোবাসে কী না আমি জানিনা’ গানটি এখনো শ্রোতা দর্শকের মাঝে বেশ জনপ্রিয়।

চ্যানেল আইতে টলিফিল্ম ‘জমিদার বংশ’

বিনোদন প্রতিবেদক

image

চ্যানেল আইতে ২৪ জুন বিকেল ৩.০৫ মিনিটে প্রচার হবে বিশেষ টেলিফিল্ম ‘জমিদার বংশ’।

উচ্ছসিত পূর্ণিমা বৃষ্টি

বিনোদন প্রতিবেদক

image

মামুনুর রশীদ এদেশের নাট্যাঙ্গনের জীবন্ত কিংবদন্তী অভিনেতা, নাট্যনির্দেশক। তার হাত ধরে এই দেশের অনেক গুনী শিল্পীরও জন্ম হয়েছে।

‘নন্দিনী’ হয়ে আসছেন হিমি

বিনোদন প্রতিবেদক

image

গেলো ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে বায়োপিক’র কাজ শুরু হবার কথা ছিলো। কিন্তু করোনা’র কারণে সারাদেশে লকডাউন শুরু হয়ে যাওয়ায় বায়োপিক’র কাজ শুরুর সময় অনিশ্চিত হয়ে যায়।

নীরবে দেশে ফিরেছেন এন্ড্রু কিশোর

বিনোদন প্রতিবেদক

image

দেশে ফিরেছেন এন্ড্রু কিশোর। এত বড় তারকার সুস্থ হয়ে দেশে ফেরার খবরটা সবারই অজানা।

‘বাবা’দের প্রতি গর্বিত সন্তানদের শ্রদ্ধা

বিনোদন প্রতিবেদক

image

প্রতিবছর সারা বিশ্বে জুন মাসের তৃতীয় রোবার বাবা দিবস হিসেবে পালন করা হয়। আজ (২১ জুন) বাংলাদেশেও উদযাপিত হবে বাবা দিবস।

sangbad ad