• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ১৯ মে ২০১৯

 

বইমেলায় কবি ওবায়েদ আকাশের গ্রন্থসমূহ

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১৭ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক

http://thesangbad.net/images/2019/February/17Feb19/news/upload.jpg

সাম্প্রতিক বাংলা কবিতার সম্পূর্ণ ব্যতিক্রম ধারার কবি এবং গত শতকের নব্বইয়ের দশকের অন্য স্বরের কবি ওবায়েদ আকাশ। এবছর বইমেলায় তাঁর চারটি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

‘সর্বনামের সুখদুঃখ’ নামে প্রকাশিত হয়েছে তার নতুন কবিতার বই। প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ। এ বইয়ের কবিতাগুলো সম্পূর্ণ আলাদা মেজাজের। বিয়ষ নির্বাচন থেকে উপস্থাপনার ভিন্নতা চোখে পড়ার মতো। আমাদের চারপাশের অগণিত চরিত্রের সন্নিবেশ ঘটেছে আলোচ্য কাব্যে। কবির দেখা ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্যের মানুষদের নিয়ে তিনি আলাদা আলাদা কবিতা লিখেছেন। সেখানে ঠাঁই পেয়েছে শিক্ষক, বিপ্লবী, পেশাজীবী, শ্রমজীবী থেকে চারপাশের ব্যতিক্রমী নানান চরিত্র। এসব চরিত্র কবিতায় ফুটিয়ে তোলার মতো শ্রমসাধ্য কাজে তিনি তার পারদর্শিতা প্রমাণ করেছেন। ‘সর্বনামের সুঃখদুঃখ’ ভাষা ও বিষয় বিন্যাসে সম্পূর্ণ নতুনত্ব নিয়ে প্রকাশিত হয়েছে। ইত্যাদি গ্রন্থ প্রকাশে ওবায়েদ আকাশের পূর্বে প্রকাশিত বইগুলোও পাওয়া যাচ্ছে।

ভাষাচিত্র প্রকাশ করেছে তার নিরীক্ষাধর্মী কবিতার সংকলন ‘স্বতন্ত্র কবিতা’। এ যাবত কবিতা লিখতে লিখতে তিনি যেসব কবিতায় অধিক নিরীক্ষা করেছেন, সেগুলোকে একত্রিত করে প্রকাশিত হয়েছে ‘স্বতন্ত্র কবিতা’। স্বাভাবিকভাবেই এ জাতীয় কবিতাগুলো গতানুগতিকতা থেকে বেরিয়ে পেয়েছে স্বতন্ত্র মাত্রা। গ্রন্থটি পাঠে ওবায়েদ আকাশের পাঠকগণ তার নিরীক্ষাপ্রবণতা উপলব্ধি করতে পারবেন বলে বিশ্বাস।

‘পাঁচ দশকে বাংলাদেশ : সাহিত্য সংস্কৃতি সমাজভাবনা’ গ্রন্থটি বিশিষ্ট কবি-লেখকদের সাক্ষাৎকারের সংকলন। এ গ্রন্থে সর্বমোট ১৫টি সাক্ষাৎকার স্থান পেয়েছে। এই ১৫ জন ব্যক্তিত্বের মধ্যে সর্বকনিষ্ঠ হলেন সেলিনা হোসেন। অবশ্য শুরু করা হয়েছে শামসুর রাহমানকে দিয়ে। সাক্ষাৎকারগুলোয় অনেক অজানা ও বিস্ময়কর তথ্যেরও সন্ধান পাওয়া যাবে।

ওবায়েদ আকাশের ‘শ্রেষ্ঠ কবিতা’ প্রকাশিত হয়েছে এবছরের কলকাতা ইন্টারন্যাশনাল বুকফেয়ারে। প্রকাশ করেছে অভিযান পাবলিশার্স। শ্রেষ্ঠ কবিতার ধারণায় তিনি বিশ্বাসী না হলেও মনে করেন, কিছু বাছাই করা কবিতা দিয়ে সংকলন করা যেতেই পারে। তা যে নামেই প্রকাশিত হোক। যদিও কবির কাছে প্রায় সব কবিতাই সমান। বইটি কলকাতা বইমেলায় ব্যাপক আলোচিত ও প্রশংসিত হয়।

এছাড়া ওবায়েদ আকাশ সম্পাদিত ‘শালুক’-এর মাত্র দুটি সংখ্যা এখন পাওয়া যাচ্ছে। দুটিই বিশেষ সংখ্যা। ‘অন্য ভাষার সাহিত্য পাঠ’ এবং ‘সিকদার আমিনুল হক সংখ্যা’ বহেড়াতলা লিটলম্যাগ চত্বরে ‘শালুক’-এর স্টলে পাওয়া যাবে সংখ্যা দুটি।

http://thesangbad.net/images/2019/February/17Feb19/news/upload2.jpg

গত বইমেলায় প্রকাশিত ওবায়েদ আকাশের দুটি আলোচিত গ্রন্থ বেহুলা বংলা প্রকাশিত ‘বাছাই কবিতা’ এবং মাওলা ব্রাদার্স প্রকাশিত ‘তথ্যসূত্র পেরুলেই সরোবর’ এবছরও পাওয়া যাচ্ছে। আলোচ্য কবির সকল বই বহেড়াতলা লিটলম্যাগাজিন চত্বরে ‘শালুক’-এর স্টলেও পাওয়া যাবে।

লিটল ম্যাগাজিন চত্বর বহেড়াতলায় থাকা সম্পর্কে ওবায়েদ আকাশ মনে করেন, ঐতিহ্যের কথা বলে বাংলা একাডেমি প্রাঙ্গণে এখন আর লিটল ম্যাগাজিন চত্বর রাখার কোনো মানে হয় না। যেহেতু বংলা একাডেমি প্রাঙ্গণে বইমেলা অনুষ্ঠিত হতো এবং এটিই ছিল ঐতিহ্য, আজ সেই ঐতিহ্য আর নেই; মেলা এখন সোহরাওয়ার্দী উদ্যানে। যেহেতু সম্পূর্ণ মেলাটাই ধরে রাখতে পারেনি একাডেমি, তাই ঐতিহ্য ধরে রাখার নামে লিটল ম্যাগাজিনকে মূল মেলা থেকে বিচ্ছিন্ন করার কোনো যুক্তি দেখি না। কিছু এনজিও, সরকারী প্রতিষ্ঠান, রাজনৈতিক সংগঠন, ব্যাবসায়িক সংগঠনের সঙ্গে লিটল ম্যাগজিনকে মিলিয়ে ফেলার প্রয়াস, লিটল ম্যাগাজিন চেতনার পরিপন্থি। লিটল ম্যাগজিনকে মূল মেলার মাঝখানে এনে ছোট ছোট স্টল করে স্থান করে দেয়া হোক। এটা এখন সময়ের দাবি।

সাহিত্যে নতুন স্বর নির্মাণের প্রত্যয়ে অনুষ্ঠিত হলো শালুক-সাহিত্যসন্ধ্যা-২

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিটল ম্যাগাজিন ‘শালুক’ প্রকাশিত হচ্ছে প্রায় কুড়ি বছর ধরে। বহু বছর আগে

শিল্পাচার্য জয়নুল শিল্পের শিক্ষাগুরু : সেমিনারে বক্তারা

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিল্পাচার্য জয়নুল আবেদিনকে স্বরণ করে দেশের বিশিষ্ট শিল্প সমালোচকরা বলেছেন, শিল্পাচার্য একাধারে বাংলাদেশের শিল্প আন্দোলনের

‘শালুক’ সাহিত্যসন্ধ্যা ‘প্রতিস্রোত-২’

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

কবি ওবায়েদ আকাশ সম্পাদিত সাহিত্য ও চিন্তাশিল্পের পত্রিকা ‘শালুক’-এর ২০ বছরে পদার্পণ উপলক্ষে শুরু হয়েছে নিয়মিত সাহিত্যসন্ধ্যা

sangbad ad

‘শালুক’ সাহিত্যসন্ধ্যার দ্বিতীয় আয়োজনে আলোচনায় নির্বাচিত ১০ বই

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

‘শালুক’ আয়োজিত সাহিত্যসন্ধ্যা ‘প্রতিস্রোত’-এর দ্বিতীয় আয়োজনে এবার আলোচনায় থাকছে নির্বাচিত দশ বই। আগামী ১০ মে শুক্রবার শাহবাগস্থ

মুক্তিযুদ্ধ ও প্রগতিশীল চিন্তার ধারক খেলাঘর

নিজস্ব বার্তা পরিবেশক

image

উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ২ মে বৃহস্পতিবার পালিত হলো খেলাঘর’র ৬৭তম

প্রাচ্যনাটের ‘পলিথিন হাউজ’

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

মিয়ানমারের রাখাইনে সংখ্যালঘু মুসলিমদের উপর স্মরণকালের নারকীয় হত্যাযজ্ঞ চালিয়ে ইতিহসের পাতায় নিকৃষ্ট

ওবায়েদ আকাশের নিখিল কাব্যিক অঙ্গীকার

image

বাংলাদেশের গেলো শতকের নব্বইয়ের দশকের কবিতায়, এরও বিশ-ত্রিশ বছর আগেকার পশ্চিমা তত্ত্ব পোস্ট মডার্নিজমের ‘সমমাত্রিক বিপরীত

শিল্পকলায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস-২০১৯ উপলক্ষে শিল্পকলা একাডেমি আয়োজন করেছে ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস এবং বাংলাদেশের

শেষ হলো সৈয়দ বদরুদ্দীন হোসাইন নাট্যোৎসব

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

একসঙ্গে অনেকগুলো পরিচয়কে ধারণ করেছিলেন সৈয়দ বদরুদ্দীন হোসাইন। ভাষাসৈনিক, শিক্ষাবিদ, প্রাবন্ধিক ও শিক্ষক পরিচয়ের পাশাপাশি

sangbad ad