• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯

 

বইমেলায় অরিত্র প্রকাশনীর সাত বই

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৩ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক
image

অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে অরিত্র প্রকাশনীর সাতটি বই। বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করে প্রতিটি বই প্রকাশিত হয়েছে।

খন্দকার মোহাম্মদ ইলিয়াসের লেখা বইটির নাম ‘প্রসঙ্গ শেখ মুজিব’। এই বইটির নাম হতে পারতো শেখ মুজিব থেকে বঙ্গবন্ধু অথবা জাতিকে স্বপ্ন দেখানো এক বাঙালি। বস্তুত শেখ মুজিব থেকে বঙ্গবন্ধু হওয়ার যে রাজনৈতিক পরিক্রমা সেটাই বইটির প্রধান উপজীব্য। বাঙালি জাতিকে স্বাধীনতার স্বপ্ন দেখানো, স্বপ্ন পেড়ে আনবার জন্য লড়াই করবার অদম্য স্পৃহা, যুদ্ধ করে স্বপ্নের স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার অফুরন্ত সাহস ও শক্তি জোগানোর যে রাজনৈতিক প্রস্তুতি বা গড়ে ওঠার রাজনৈতিক পথ ছিল বঙ্গবন্ধুর- তারই ইতিহাস ‘প্রসঙ্গ শেখ মুজিব’।

সৈয়দ শামসুল হকের বই জলেশ্বরীর দিনপত্রী। এটি তেমনি একটি জমিন, যে জমিনের ব্যাপ্তি জলেশ্বরী থেকে গোটা বাংলাদেশ, বাংলাদেশ থেকে বুরকিনা ফাসো কোথায় নয়। এই সুকৃত জমিনেই আমরা যারা পাঠক আমাদের পরিভ্রমণ জলেশ্বরী থেকে বাংলাদেশের সর্বত্র যেখানে মাটি পায় মানুষের ছোঁয়া। বই পায় পাঠকের পরশ। জলেশ্বরীর দিনপত্রী এমনি আরেকটি বই যে বই পাঠককে বইয়ের জগত থেকে মাটির জগতে নিয়ে যায়। নিয়ে যায় শেকড়ে। নিয়ে যায় অত্যন্ত সহজভাবে লেখকের সাবলীল লেখনী এবং ভাষার তরী বেয়ে। বোরহানউদ্দিন খান জাহাঙ্গীরের ‘কবিতা সংগ্রহ’ প্রকাশ করেছে অরিত্র প্রকাশনী। বহুমাত্রিক লেখক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর। নানান বিষয়ে তার লেখালেখির বিস্তৃতি থাকলেও কবিতাকেই তিনি অধিক গুরুত্ব দিয়ে থাকেন। বিস্ময়কর ব্যাপার হলোÑ অশীতিপর বয়সে প্রথম প্রকাশিত হলো তার প্রথম কবিতা সংগ্রহ। এ বইতে তার সাতটি কাব্যের কবিতা স্থান পেয়েছে। তার হারিয়ে যাওয়া কিছু বইয়ের কবিতা উদ্ধারের চেষ্টা অব্যাহত আছে।

‘যশোর রোড : ১৯৭১’ গ্রন্থে সাংবাদিক-কলামিস্ট রুকুনউদ্দৌলাহ মুক্তিযুদ্ধের অবিস্মরণীয় স্মৃতি যশোর রোডের যুদ্ধকালীন গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেছেন। একাত্তরের যুদ্ধে নানান কারণে যশোর রোড আলোচিত হয়। এই রোড নিয়ে রয়েছে অনেক কথাকাহিনী, মিথ। সেসব বিস্তারিত জানা যাবে ‘যশোর রোড ১৯৭১’ গ্রন্থে।

‘আলাপচারি ইন্দিরা দেবী’ সাদ কামালীর লেখা একটি প্রবন্ধের বই। আবার এটিকে উপন্যাস হিসেবেও চালানো যায়, কারণ লেখক গ্রন্থটি রচনা করতে গিয়ে অনেক অনেক বেশি কল্পনার আশ্রয় নিয়েছেন। গ্রন্থটির মূল উপজীব্য রবীন্দ্রনাথের ভ্রাতুষ্পুত্রীকে লেখা রবীন্দ্রনাথের চিঠির প্রসঙ্গ। এ আলাপচারিতা পাঠকের অনেক অনেক কৌতূহল মিটাবে বলে বিশ্বাস করি।

‘পাঁচ দশকে বাংলাদেশ : সাহিত্য সংস্কৃতি সমাজভাবনা’ গ্রন্থটি সম্পাদনা করেছেন ওবায়েদ আকাশ। বিশিষ্ট কবি-লেখকদের সাক্ষাৎকারের সংকলন এটি। এ গ্রন্থে সর্বমোট ১৫টি সাক্ষাৎকার স্থান পেয়েছে। এই ১৫ জন ব্যক্তিত্বের মধ্যে সর্বকনিষ্ঠ হলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। অবশ্য শুরু করা হয়েছে শামসুর রাহমানকে দিয়ে। সাক্ষাৎকারগুলোয় অনেক অজানা ও বিস্ময়কর তথ্যেরও সন্ধান পাওয়া যাবে।

‘যুদ্ধশেষে প্রেমের গল্প’ সাদ কামালীর লেখা একটি উপন্যাস। বর্ণনায় দেখা যায় : মন আর ময়না, প্রেমের রঙ সবুজ। বিষের সবুজ নদীতে ডুবি, ভাসি, খেলা করি। স্বার্থ নেই, বিরোধ নেই। প্রেমই আমাদের হৃদয়ে বন্ধনের সুতো। প্রেমই সার্বজনীন। আগে হৃদয়ে প্রেম তৈরি হতে দাও। তখন এমনিই মুক্তিযোদ্ধা হয়ে যাবে। প্রেম ছাড়া মুক্তিযোদ্ধা হওয়া যায় না। আমাদের জন্ম ইতিহাসে জড়িয়ে আছে যুদ্ধ। কিন্তু য্দ্ধু শেষে আমাদের কতিপয় যোদ্ধা ও যুদ্ধশত্রু কেমন মিলেমিশে অচেনা হয়ে ওঠে। তাদের চরিত্র আমাদের অহঙ্কারী করে না।

অরিত্র প্রকাশনীর নির্দিষ্ট কোনো স্টল নেই। তবে পরিবেশক জনান্তিক। বইগুলো সোহরাওয়ার্দী উদ্যানের ‘জনান্তিক’-এর স্টলে এবং বহেড়াতলা লিটল ম্যাগাজিন চত্বরে ‘শালুক’-এর স্টলে পাওয়া যাবে।

‘যুক্ত’ প্রকাশনী প্রকাশ করেছে খন্দকার স্বনন শাহরিয়ারের উপন্যাস ‘নক্ষত্রের নিচে’। বইটি ঢাকা শহরে বড় হয়ে ওঠা এক কিশোরের আখ্যান। দ্রুত পাল্টাতে থাকা এক সমাজ দেশ আর পৃথিবীর কাহিনী। নব্বইয়ের দশকের নিষ্পাপ আশাবাদকে এই একুশ শতকের দুর্বৃত্তায়ন ও শঠতার সঙ্গে কীভাবে খাপ খাইয়ে নেবেÑ সে কাহিনী বিধৃত হয়েছে এ উপন্যাসে।

আইডিয়াল কলেজে বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

রাজধানীর ধানমন্ডিস্থ আইডিয়াল কলেজের বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতা ও ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে

নারী অগ্রযাত্রার এখনও অনেক পথ বাকি

সাংস্কৃতিক বার্তা পরিবেশ

image

সমাজের বাধা পেরিয়ে নারীর অগ্রযাত্রা শুরু হয়েছে। কিন্তু এখনো অনেক পথ বাকি। যারা ‘অনন্যা’ হয়েছেন তাদের অনুসরণ করে সমাজের প্রতিটি

শতবর্ষী নাট্যমঞ্চে নাট্যোৎসব

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

৬টি নাট্যদলের ৬টি কোলাজ নাটক পরিবেশনার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে অনুষ্ঠিত হলো দেশের শতবর্ষী নাট্যমঞ্চে নাট্যোৎসব ২০১৯’।

sangbad ad

লেখক-গবেষক-অধ্যাপক গোলাম মুরশিদকে সংবর্ধনা

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

বাংলা ভাষা-সাহিত্যের শক্তিমান গবেষক, লেখক, অধ্যাপক গোলাম মুরশিদ। আগামী ৮ এপ্রিল আশি বছরে পা রাখতে যাচ্ছেন। এ উপলক্ষে তাকে সংবর্ধিত

চলে গেলেন ভাওয়াইয়া গানের কিংবদন্তি রাজা

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাংবাদিক ও ভাওয়াইয়া গানের কিংবদন্তি শফিউল আলম রাজা আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি

শিল্পকলায় ‘সোনাই মাধব’

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

‘মৈমনসিংহ গীতিকা’র অন্যতম সৃষ্টি পদাবলী যাত্রাপালা ‘সোনাই মাধব’। অভিনয়, নাচ ও গানের

গাইবান্ধার সাঁওতাল পল্লীতে বসন্ত উৎসব

প্রতিনিধি, গাইবান্ধা

image

নিজস্ব সংস্কৃতি, ঐতিহ্যের ভিতর নিজেকে খোঁজার যে আনন্দ তার সবটুকু উপভোগ করল পিছিয়ে পড়া জনগোষ্ঠী সাঁওতাল সম্প্রদায়ের মানুষগুলো। ১২ মার্চ

কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্তকে সংবর্ধনা

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

ষাটের দশকে গল্প দিয়ে তার সাহিত্যিক জীবন শুরু। সেসব গল্পে উঠে এসেছে সামাজিক

চার গুণী পেলেন সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সাউথইস্ট বিশ্ববিদ্যালয় প্রবর্তিত ‘সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য

sangbad ad