• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০

 

পাদাতিক নাট্য সংসদ এর ৪৩ তম প্রযোজনা নাটক ‘পাকে বিপাকে’

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৮ নভেম্বর ২০২০

সংবাদ :
  • বিনোদন প্রতিবেদক
  • download
image

আগামি ২০ নভেম্বর সন্ধ্যা ৭ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটারে পাদাতিক নাট্য সংসদ এর ৪৩ তম প্রযোজনা মনোজ মিত্রের পাকে বিপাকে নাটকের উদ্বোধনী মঞ্চায়ন। নির্দেশনা সঞ্জীব কুমার দে। অভিনয়ে- শাখাওয়াত হোসেন শিমুল, ইমরান খান, এখলাসুর প্রান্ত, জিনাত ইসলাম। আজ ১৮ ও ১৯ নভেম্বর দুইটি কারিগরি মঞ্চায়ন হবে একই মঞ্চে ।পোষাক, সৈয়দা শামছি আরা, আলো- ইকরাম সরকার, রুপসজ্জাঃ শুভাশিস দত্ত তন্ময়। মঞ্চ ব্যবস্থাপকঃ মমিনুল হক দিপুপ্রযোজনা অধিকর্তাঃ সৈয়দ ইশতিয়াক হোসাইন। প্রযোজনা উপদেষ্টাঃ সৈয়দ তাসনীন হোসাইন

নাটকে গল্পে দেখা যাবে, নিঝুম রাতে গ্রামের আল পথ ধরে কাপা গলায় গান গেয়ে এগিয়ে আসছে হাবলা জনার্দন। হঠাৎ তার আর্তচিৎকারে কেপে ওঠে বিলের চারধার। যেন বিষাক্ত সাপ দিয়েছে ছোবল। জনার্দন চিৎকার করে দৌড়ে ছুটে যায় এক লন্ঠনের আলো বরাবর যেখানে মুরিঝুড়ি দিয়ে বসে আছে একজন। জনার্দন তার কাছে যতই সাহায্য চায় ফিরে তাকায় না সে বরং ইশারায় তাকে চলে যেতে বলে।

হাবলা জনার্দন ইশারা বোঝেনা, সে ক্ষতের জ্বালায় গ্রামের জোয়ার্দার নবকৃষ্ণ বাবুর কুকীর্তির বয়ান ক্রমাগত পেশ করতে থাকে। এই নবকৃষ্ণের জন্যই তিন বছর লালন পালন করা গাই গরু আজ কসাইয়ের কাছে তুলে দিতে বাধ্য হয়েছে সে, নয়তো এই গরু নিজের বলে বাড়ি নিয়ে যেত নবকৃষ্ণ।

ক্ষতের জ্বালা বাড়ে কমে, বারবার সাহায্য চেয়েও না পেয়ে ক্ষেপে গিয়ে কাথা ধরে টান দেয় জনার্দন।

ফলে উন্মোচিত হয় অবগুন্ঠনে থাকা নবকৃষ্ণ বাবু। যে কিনা নিজের জমিতে টহল দিচ্ছিলো বর্গাদারকে ফাকি দিয়ে ধান লুট করবে বলে। জনার্দন নাছোড়বান্দা, সে তার মহাজন কে গালাগাল করেছে তাই ক্ষমা না পাওয়া পর্যন্ত সে এই স্থান ছেড়ে যাবে না। আবার ঐ দিকে বর্গাদার পান্তু দাস চলে এসে ধান লুট ঠেকিয়ে দেয় কি না সেই ভয়ে নবকৃষ্ণ অস্থির। কোন ক্রমে জনার্দন কে সরায় সে। আবার অপেক্কগা। পান্তুর ভাই ডালিম উপস্থিত হয়।

এই ডালিন নবকৃষ্ণের হয়ে অনাবাদী জমিতে ফলানো ধান লুট কিরতে করবে তার লোকজন সমেত। নবকৃষ্ণ ভাইয়ের বিরুদ্ধে ভাইকে দাড় করায়। অন্ধকার ফুড়ে বেড়িয়ে আসে দুর্বা, গ্রামের সবাই জানে সে হলো নবকৃষ্ণের পালিত রক্ষিতা। তবে আজ রাতে এই বিলের ধারে তার উপস্থিতি নবকৃষ্ণের বন্ধুক লুট করে পান্তুকে সাহায্য করা।এভাবেই ঘটনাক্রম এগিয়ে যায় এবং জোতদার নবকৃষ্ণ পরাস্ত হয় হাবলা জনার্দনের কাছে|

আবুল হাসনাত স্মরণে ছায়ানটের শ্রদ্ধা নিবেদন

সংবাদ অনলাইন ডেস্ক

image

সংস্কৃতি সাধক, বিদগ্ধ সাহিত্য সম্পাদক, ছায়ানটের একনিষ্ঠ সংগঠক, প্রাক্তন সহ-সভাপতি ও বর্তমান

নরেন বিশ্বাসকে নিয়ে কণ্ঠশীলনের অনুষ্ঠান

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাকশিল্পাচার্য নরেন বিশ্বাসের জন্মদিনে কণ্ঠশীলন আয়োজন করে থাকে অনুষ্ঠান। একজন

তিনযুগ পূর্তি উৎসব দিয়ে মঞ্চে ফিরছে দৃষ্টিপাত

বিনোদন প্রতিবেদক

image

১৯৮৪ সালের ১১ নভেম্বর নাট্যজন আব্দুল হালিম আজিজের নেতৃত্বে নাট্যপ্রেমী একঝাঁক তরুণের

sangbad ad

গায়ক আব্দুল জব্বারের জন্মদিন আজ

বিনোদন প্রতিবেদক

image

অস্ত্র হাতে দেশের জন্য যুদ্ধ করেছেন। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠিশিল্পী হিসেবেও

ফকির আলমগীরের কণ্ঠে জীবনমুখী গান ‘মানুষ তোমরা নও’

বিনোদন প্রতিবেদক

image

গণসঙ্গীতের প্রবাদ পুরুষ ফকির আলমগীর এবার গাইলেন ‘মানুষ তোমরা নও’ শিরোনামের একটি

কবিতা দিয়ে নীরবতা ভাঙলেন কুসুম শিকদার

বিনোদন প্রতিবেদক

image

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী কুসুম শিকদার অভিনয়ে নেই দুই বছরেরও বেশি সময়

সাত মাস পর পরীক্ষামূলকভাবে খুলে দেওয়া হলো শিল্পকলা একাডেমি

সংবাদ অনলাইন ডেস্ক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘ সাত মাস বন্ধ থাকার পর পরীক্ষামূলকভাবে খুলে দেওয়া হলো ঢাকার শিল্পকলা একাডেমি। শুক্রবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা, এক্সপেরিমেন্টাল থিয়েটার হল এবং স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে তিনটি নাট্যদলের নাটক।

খেয়ালীর দুই দিনব্যাপী প্রেমাঞ্জলি অনুষ্ঠান

বিনোদন প্রতিবেদক

খেয়ালি নাট্যগোষ্ঠীর প্রতিষ্ঠাতা একেএ কবীরে প্রতি শ্রদ্ধাবনত হয়ে দলটি বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে দুই দিনব্যাপী স্মরণ ও প্রেমাঞ্জলি অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে। ২৩ এবং ২৪ অক্টোবর প্রতিদিন বিকেল ৫টা থেকে এই অনুষ্ঠান শুরু হবে।

লক্ষ্মীপুর জেলা নিয়ে ‘সেজন বাহাদুর’ শিরোনামে গানের মহরত

বিনোদন প্রতিবেদক

নির্মিত হবে লক্ষ্মীপুর জেলা নিয়ে “সেজন বাহাদুর” শিরোনামে বিগ বাজেটের একটি ভিডিও গান । গানটি পরিচালনা করছেন চলচ্চিত্র পরিচালক আলাউদ্দিন সাজু। গত ১৫ অক্টোবর (বৃহস্পতিবার) লক্ষ্মীপুর জেলা পরিষদ মিলনায়তনে আনুষ্ঠানিক ভাবে গানটির শুভ মহরত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, জেলা শিল্পকলা একাডেমির প্রাক্তন সাধারণ সম্পাদক ও লক্ষ্মীপুর সরকারী বিশ্ববিদ্যালয় কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মাঈন উদ্দন পাঠান।