• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ৩১ মে ২০২০

 

নিমগ্ন নির্জন কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারী ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

নবরাগ প্রকাশনী : গাঁও গেরামের কথারুকুনউদ্দৌলাহপ্রচ্ছদ চারু পিন্টু স্টল নম্বর ৩৬৫-৩৬৬

ঢাকা মেট্রোপলিটন পুলিশের গুলশান বিভাগের উপ-পুলিশ কমিশনার সুদীপ কুমার চক্রবর্তীর লেখা ‘নিমগ্ন নির্জন’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচিত হলো ১২ ফেব্রুয়ারি বুধবার সোহরাওয়ার্দী উদ্যানে অমর একুশে বইমেলা প্রাঙ্গণে মোড়ক উন্মোচন মঞ্চে ‘নিমগ্ন নির্জন’ কাব্যগ্রন্থের উন্মোচন করেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম। এ সময় ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সুধীজন উপস্থিত ছিলেন।

মোড়ক উন্মোচন করে প্রধান অতিথির বক্তব্যে ডিএমপি কমিশনার বলেন, আমরা যারা আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করি, তাদের পক্ষে কাজের বাইরে অন্য সময় বের করা অনেকটা দুরূহ। সেই দুরূহ কাজটি সুদীপ (লেখক) সময় নিয়ে অনেক পরিশ্রম করে বইটি লিখেছেন। আপনারা বইটি পড়বেন। আর এতে গঠনমূলক ত্রুটি থাকলে সমালোচনা করে শুধরে নেয়ার সুযোগ দিবেন। আমি তার (লেখক) সাফল্য কামনা করছি।

নিমগ্ন নির্জন কাব্যগ্রন্থের লেখক সুদীপ কুমার চক্রবর্তী বলেন, আমরা জননিরাপত্তায় নিয়োজিত থেকে একটা জিনিস হৃদয় দিয়ে অনুভাব করি আমরা এই সমাজ থেকে উঠে এসেছি। আমাদের ভেতরও আবেগ খেলা করে। মানবিকতা ও মনুষ্যত্ব নিয়ে আমরা পেশাগতভাবে চর্চা করি। এটি আমার তৃতীয় বই। আশা করি বইটি আপনাদের ভালো লাগবে। নিমগ্ন নির্জন কাব্যগ্রন্থে চিরায়ত চেতনার উন্মেষ ঘটেছে, পাশাপাশি সব হারানোর মাঝে পাওয়ার তীব্র আকাক্সক্ষাও ফুটে উঠেছে। এছাড়া আধুনিক নগরজীবনের প্রাপ্তি-অপ্রাপ্তি, চাওয়া-পাওয়া, অবসাদ, কান্তি, নিঃসঙ্গতা, হতাশা-সংশয়সহ সাম্প্রতিক সময়ের নানা প্রসঙ্গ প্রাসঙ্গিকভাবে চিত্রময়তার সঙ্গে বিচিত্র হয়েছে। কাক্সিক্ষত জীবনের নানা দিক এই গ্রন্থের কবিতায় ধ্বনিত হয়েছে ভালোবাসার সর্বজনীন সুর। ভালোবাসার আরাধনা নির্জনতার পরশে অনিন্দ্যসুন্দর হয়ে ওঠে। তারই অপরূপ ভাস্বর এই কাব্যগ্রন্থ।

উল্লেখ নিমগ্ন নির্জন কাব্যগ্রন্থটি লেখকের তৃতীয় বই। বইটি প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেড। লেখক সুদীপ কুমার চক্রবর্তী ২০১২ সালে নিরন্তর নির্বাসন ও ২০১৩ সালে নীলিমায় বালিহাঁস নামের কাব্যগ্রন্থ লিখেছেন।

মিমের ইউটিউব চ্যানেলের যাত্রা শুরু

বিনোদন প্রতিবেদক

image

বিদ্যা সিনহা মিম নিজের নামে একটি ইউটিউব চ্যানেল খুলেছেন। চ্যানেলের নাম দিয়েছেন

১২ শিল্পীর কণ্ঠে আশা জাগানিয়া গান

বিনোদন প্রতিবেদক

image

করোনা পরিস্থিকির জন্য আতংকে কাটাচ্ছে গোটা বিশ্বের মানুষ। যা আশা করেনি কেউ। তাই বলে হাল ছাড়েনি মানুষ।

শর্ত সাপেক্ষে শুটিং শুরু হচ্ছে

বিনোদন প্রতিবেদক

image

করোনাভাইরাস সংক্রমণ রুখতে অনেকদিন ধরে নাটকের শুটিং বন্ধ রাখা হয়েছিল। আবারো টিভি নাটকের শুটিংয়ের অনুমতি দিয়েছে টেলিভিশন সংশ্লিষ্ট আন্তঃসংগঠন।

sangbad ad

করোনা নিয়ে প্রথম সিনেমা ‘করোনাভাইরাস’

বিনোদন ডেস্ক

image

প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে প্রথম সিনেমা নির্মাণ করেছেন বলিউডের চিত্রনির্মাতা রাম গোপাল বার্মা। সম্প্রতি ট্রেলার প্রকাশ পেয়েছে ‘করোনাভাইরাস’ নামের এই সিনেমাটির।

আজ জাতীয় কবি নজরুলের ১২১তম জন্মদিন

নিজস্ব বার্তা পরিবেশক

image

আজ ২৫ মে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২১তম জন্মবার্ষিকী। করোনা মহামারি এবং ঈদের কারণে এবার নজরুলের জন্ম দিন পালনের জন্য সরকারী-বেসরকারীভাবে বিশেষ কোন অনুষ্ঠানের আয়োজন করা সম্ভব হয়নি। তবে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন উপলক্ষে বিশ্বখ্যাত সার্চইঞ্জিন গুগল বিশেষ ডুডল প্রকাশ করেছে।

ঈদের ‘মিসিং’-এ তপু খানের মেয়ে ওয়াজিহা ফারজিন খান

বিনোদন প্রতিবেদক

image

তরুণ প্রজন্মের জনপ্রিয় নাট্য নির্মাতা তপু খানের একমাত্র মেয়ে ওয়াজিহা ফারজিন খান প্রথমবারের মতো কোন নাটকে অভিনয় করছে।

চাঁদ রাতে মমতাজের ‘হাতে লয়ে প্রেমের পুতুল’

বিনোদন প্রতিবেদক

image

বাউল সম্রাজ্ঞী ও সংসদ সদস্য মমতাজ বেগম এবারের রোজার ঈদেও চাঁদ রাতে ইফতারের পর বাংলাভিশনের পর্দায় সরাসরি স্টুডিও থেকে সঙ্গীত পরিবেশন করবেন। এবারের পর্বের নাম রাখা হয়েছে ‘হাতে লয়ে প্রেমের পুতুল’।

ঈদে সিনেমা হল বন্ধ রাখার নির্দেশ

বিনোদন প্রতিবেদক

image

ঈদেও বন্ধ থাকবে প্রেক্ষাগৃহ। বিষয়টি নিশ্চিত করেছেন প্রদর্শক সমিতির সাবেক নেতা ও মধুমিতা হলের কর্ণধার ইফতেখার উদ্দিন নওশাদ।

ঈদে সুবীর নন্দীর আনরিলিজ ট্র্র্যাক ‘দূরের মানুষ’

বিনোদন প্রতিবেদক

image

দেশবরেণ্য সঙ্গীতশিল্পী সুবীর নন্দী মৃত্যুর আগে একটি পূর্ণাঙ্গ অ্যালবামে কন্ঠ দিয়েছিলেন। তানভীর তারেক এর সুর সঙ্গীতে এই অ্যালবামে সুবীর নন্দী মোট ৯ টি গান গেয়েছেন। সেই আনরিলিজ গান থেকে প্রথম গানটি প্রকাশ পেলো ঈদ উপলক্ষে। গানের শিরোনাম ‘দূরের মানুষ’।

sangbad ad