• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০

 

তিনযুগ পূর্তি উৎসব দিয়ে মঞ্চে ফিরছে দৃষ্টিপাত

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১০ নভেম্বর ২০২০

সংবাদ :
  • বিনোদন প্রতিবেদক
  • download
image

১৯৮৪ সালের ১১ নভেম্বর নাট্যজন আব্দুল হালিম আজিজের নেতৃত্বে নাট্যপ্রেমী একঝাঁক তরুণের সম্মিলনে যাত্রা শুরু করে দৃষ্টিপাত নাট্যদল। প্রতিষ্ঠার ৩৬ বছরে পা রাখতে যাচ্ছে দলটি। এ উপলক্ষে ১৩ নভেম্বর শুক্রবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে প্রতিষ্ঠার তিনযুগ পূর্তি উৎসবের আয়োজন করা হয়েছে। এবারের উৎসবের প্রতিপাদ্য ‘সৃজনে স্বজনে মননে নন্দনে ছত্রিশে পা’।

নির্ধারিত কর্মসূচি অনুযায়ী আলোচনা সভা, সুজন সম্মাননা ও প্রীতি সম্মিলনীর কথা বলা হলেও আরও কিছু বাড়তি চমক থাকছে এই আয়োজনে। করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে দীর্ঘদিন মঞ্চের বাইরে থাকা এই দলের সদস্যরা সফোক্লিসের ‘রাজা হিমাদ্রি’, ঋত্বিক ঘটকের ‘জ্বালা’, আব্দুল হালিম আজিজের ‘বুড়ো ভূতের গপ্পো’ নাটকের বিশেষ বিশেষ অংশ মঞ্চায়নের মধ্যদিয়ে আবার মঞ্চায়ন মুরু করবে। অনুষ্ঠানমালার ফাঁকে ফাঁকে থাকবে নাচ, গান ও কবিতা আবৃত্তির আয়োজন। শেষে চলমান মহামারী ও আমাদের সতর্কতা নিয়ে থাকবে স্বাস্থ্যবার্তা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী। বিশেষ অথিতি হিসেবে থাকবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সাধারণ সম্পাদক কামাল বায়েজীদসহ আরও অনেকে। তবে আমন্ত্রিত ছাড়া তেমন কোন সাধারণ দর্শক অনুষ্ঠানে অংশ নিতে পারবে না। এই উৎসব কমিটির আহ্বায়ক রফিকুল ইসলাম বলেন, ‘দৃষ্টিপাত নাট্যদলের তিনযুগ পূর্তি নিয়ে আমাদের আরও বৃহৎ পরিকল্পনা ছিল।

তবে চলমান পরিস্থিতিতে সব আয়োজনই সীমিত করতে হয়েছে। যথাযথ স্বাস্থ্যবিধি মানা ও হলের অর্ধেক আসন ফাঁকা রেখে অনুষ্ঠান আয়োজনের নির্দেশনা থাকায় অনেক কাছের মানুষ এবং শুভাকাক্সক্ষীদের আমন্ত্রণ জানাতে না পারায় দুঃখ প্রকাশ করছি।’

আবুল হাসনাত স্মরণে ছায়ানটের শ্রদ্ধা নিবেদন

সংবাদ অনলাইন ডেস্ক

image

সংস্কৃতি সাধক, বিদগ্ধ সাহিত্য সম্পাদক, ছায়ানটের একনিষ্ঠ সংগঠক, প্রাক্তন সহ-সভাপতি ও বর্তমান

পাদাতিক নাট্য সংসদ এর ৪৩ তম প্রযোজনা নাটক ‘পাকে বিপাকে’

বিনোদন প্রতিবেদক

image

আগামি ২০ নভেম্বর সন্ধ্যা ৭ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটারে পাদাতিক

নরেন বিশ্বাসকে নিয়ে কণ্ঠশীলনের অনুষ্ঠান

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাকশিল্পাচার্য নরেন বিশ্বাসের জন্মদিনে কণ্ঠশীলন আয়োজন করে থাকে অনুষ্ঠান। একজন

sangbad ad

গায়ক আব্দুল জব্বারের জন্মদিন আজ

বিনোদন প্রতিবেদক

image

অস্ত্র হাতে দেশের জন্য যুদ্ধ করেছেন। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠিশিল্পী হিসেবেও

ফকির আলমগীরের কণ্ঠে জীবনমুখী গান ‘মানুষ তোমরা নও’

বিনোদন প্রতিবেদক

image

গণসঙ্গীতের প্রবাদ পুরুষ ফকির আলমগীর এবার গাইলেন ‘মানুষ তোমরা নও’ শিরোনামের একটি

কবিতা দিয়ে নীরবতা ভাঙলেন কুসুম শিকদার

বিনোদন প্রতিবেদক

image

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী কুসুম শিকদার অভিনয়ে নেই দুই বছরেরও বেশি সময়

সাত মাস পর পরীক্ষামূলকভাবে খুলে দেওয়া হলো শিল্পকলা একাডেমি

সংবাদ অনলাইন ডেস্ক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘ সাত মাস বন্ধ থাকার পর পরীক্ষামূলকভাবে খুলে দেওয়া হলো ঢাকার শিল্পকলা একাডেমি। শুক্রবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা, এক্সপেরিমেন্টাল থিয়েটার হল এবং স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে তিনটি নাট্যদলের নাটক।

খেয়ালীর দুই দিনব্যাপী প্রেমাঞ্জলি অনুষ্ঠান

বিনোদন প্রতিবেদক

খেয়ালি নাট্যগোষ্ঠীর প্রতিষ্ঠাতা একেএ কবীরে প্রতি শ্রদ্ধাবনত হয়ে দলটি বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে দুই দিনব্যাপী স্মরণ ও প্রেমাঞ্জলি অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে। ২৩ এবং ২৪ অক্টোবর প্রতিদিন বিকেল ৫টা থেকে এই অনুষ্ঠান শুরু হবে।

লক্ষ্মীপুর জেলা নিয়ে ‘সেজন বাহাদুর’ শিরোনামে গানের মহরত

বিনোদন প্রতিবেদক

নির্মিত হবে লক্ষ্মীপুর জেলা নিয়ে “সেজন বাহাদুর” শিরোনামে বিগ বাজেটের একটি ভিডিও গান । গানটি পরিচালনা করছেন চলচ্চিত্র পরিচালক আলাউদ্দিন সাজু। গত ১৫ অক্টোবর (বৃহস্পতিবার) লক্ষ্মীপুর জেলা পরিষদ মিলনায়তনে আনুষ্ঠানিক ভাবে গানটির শুভ মহরত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, জেলা শিল্পকলা একাডেমির প্রাক্তন সাধারণ সম্পাদক ও লক্ষ্মীপুর সরকারী বিশ্ববিদ্যালয় কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মাঈন উদ্দন পাঠান।