• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মার্চ ২০১৯

 

চার গুণী পেলেন সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৯ মার্চ ২০১৯

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক
image

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সাউথইস্ট বিশ্ববিদ্যালয় প্রবর্তিত ‘সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার-২০১৮’ পেলেন সৃজনশীল সাহিত্যে সেলিনা হোসেন এবং মননশীল সাহিত্যে প্রাবন্ধিক আবুল মোমেন। এছাড়া আজীবন সম্মাননা পেলেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ ও ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। পুরস্কার হিসেবে তাদের প্রত্যেককে প্রদান করা হয় ১ লাখ টাকা, সম্মাননা স্মারক, সনদপত্র। এছাড়া উত্তরীয় পরিয়ে দেয়া হয়। অন্যদিকে আজীবন সম্মাননায় ভূষিতদের পদক ও সনদপত্র প্রদানের পাশাপাশি উত্তরীয় পরিয়ে দেয়া হয়। ৮ মার্চ শনিবার বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে এই পুরস্কার তুলে দেয়া হয়। এতে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ, বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। স্বাগত বক্তৃতা করেন সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার ২০১৮-এর আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. এমএ হাকিম। জুরি বোর্ডের পক্ষে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান ও লোকগবেষক শামসুজ্জামান খান। সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএনএম মেশকাত উদ্দীনের সভাপতিত্বে এতে সাম্মানিক অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মো. রেজাউল করিম। প্রধান অতিথি বলেন, সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার ২০১৮ প্রাপ্ত লেখক-সাহিত্যিকরা সবাই জাতীয়ভাবে প্রথিতযশা ও স্বনামধন্য ব্যক্তিত্ব। পড়াশোনা, সাহিত্য ও সংস্কৃতি চর্চা সব বিবেচনায় বিশ্ববিদ্যালয়টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে অন্যতম স্থান দখল করে আছে।

ড. আনিসুজ্জামান বলেন, জুরি বোর্ডের একজন হিসেবে আমি যুক্ত ছিলাম। যারা সম্মাননায় ভূষিত হয়েছেন তাদের অভিনন্দন। বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে সাউথইস্ট যে সাহিত্য পুরস্কার প্রদান করছে, তাদের এই উদ্যোগটি প্রশংসনীয়।

অনুভূতি প্রকাশে সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, দেশের কোন বেসরকারি বিশ্ববিদ্যালয়ই পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় নয়। সেখানে বাংলা সাহিত্যের পঠন পাঠন সেভাবে হয় না। সাউথইস্ট বিশ্ববিদ্যালয় তাদের শুরু থেকেই বাংলার প্রতি গুরুত্ব দিয়ে আসছে।

আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, বাংলা ভাষা ও সাহিত্যের প্রতি আমাদের আরও বেশি বেশি গুরুত্ব দিতে হবে। বিশ্ব সাহিত্যের পাঠের পাশাপাশি নিজ সাহিত্যের পাঠও খুব জরুরি।

আইডিয়াল কলেজে বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

রাজধানীর ধানমন্ডিস্থ আইডিয়াল কলেজের বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতা ও ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে

নারী অগ্রযাত্রার এখনও অনেক পথ বাকি

সাংস্কৃতিক বার্তা পরিবেশ

image

সমাজের বাধা পেরিয়ে নারীর অগ্রযাত্রা শুরু হয়েছে। কিন্তু এখনো অনেক পথ বাকি। যারা ‘অনন্যা’ হয়েছেন তাদের অনুসরণ করে সমাজের প্রতিটি

শতবর্ষী নাট্যমঞ্চে নাট্যোৎসব

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

৬টি নাট্যদলের ৬টি কোলাজ নাটক পরিবেশনার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে অনুষ্ঠিত হলো দেশের শতবর্ষী নাট্যমঞ্চে নাট্যোৎসব ২০১৯’।

sangbad ad

লেখক-গবেষক-অধ্যাপক গোলাম মুরশিদকে সংবর্ধনা

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

বাংলা ভাষা-সাহিত্যের শক্তিমান গবেষক, লেখক, অধ্যাপক গোলাম মুরশিদ। আগামী ৮ এপ্রিল আশি বছরে পা রাখতে যাচ্ছেন। এ উপলক্ষে তাকে সংবর্ধিত

চলে গেলেন ভাওয়াইয়া গানের কিংবদন্তি রাজা

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাংবাদিক ও ভাওয়াইয়া গানের কিংবদন্তি শফিউল আলম রাজা আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি

শিল্পকলায় ‘সোনাই মাধব’

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

‘মৈমনসিংহ গীতিকা’র অন্যতম সৃষ্টি পদাবলী যাত্রাপালা ‘সোনাই মাধব’। অভিনয়, নাচ ও গানের

গাইবান্ধার সাঁওতাল পল্লীতে বসন্ত উৎসব

প্রতিনিধি, গাইবান্ধা

image

নিজস্ব সংস্কৃতি, ঐতিহ্যের ভিতর নিজেকে খোঁজার যে আনন্দ তার সবটুকু উপভোগ করল পিছিয়ে পড়া জনগোষ্ঠী সাঁওতাল সম্প্রদায়ের মানুষগুলো। ১২ মার্চ

কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্তকে সংবর্ধনা

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

ষাটের দশকে গল্প দিয়ে তার সাহিত্যিক জীবন শুরু। সেসব গল্পে উঠে এসেছে সামাজিক

বইমেলায় লিটল ম্যাগাজিনের প্রতি সুবিচার করা হয়নি

ওবায়েদ আকাশ

image

ঐতিহ্য রক্ষার নামে পুরনো ধ্যানধারণাকে আঁকড়ে থাকার যৌক্তিকতা কতটুকু- তার কোনো সদুত্তর

sangbad ad