• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মার্চ ২০১৯

 

কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্তকে সংবর্ধনা

নিউজ আপলোড : ঢাকা , রবিবার, ১০ মার্চ ২০১৯

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক
image

ষাটের দশকে গল্প দিয়ে তার সাহিত্যিক জীবন শুরু। সেসব গল্পে উঠে এসেছে সামাজিক ও রাজনৈতিক বাস্তবতা, জীবনদর্শন, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, এমনকি আধুনিক জীবনযাত্রা। তিনি সৃষ্টি করেছেন সাহিত্যে নতুন ধারা ‘ছোট উপন্যাস’। গল্পকার হিসেবে ১৯৭১ সালে লাভ করেন বাংলা একাডেমি পুরস্কার। ২০১৬ সালে ভূষিত হন একুশে পদকে। তিনি আর কেউ নন, জ্যোতিপ্রকাশ দত্ত। আসছে পহেলা সেপ্টেম্বর ৮০তম জন্মবার্ষিকী গুণী এই কথা সাহিত্যিকের। বাংলায় যাকে বলা হয় ‘অশীতিপর’। আর এ শুভক্ষণকে সামনে তাকে সংবর্ধিত করে তার শতায়ু কামনা করলেন তার জীবনঘনিষ্ঠজনেরা। জানালেন অভিনন্দন।

১০ মার্চ শনিবার জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে প্রকাশনা সংস্থা অন্যপ্রকাশ, পাঞ্জেরী পাবলিকেশন্স ও পুথিনিলয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান এবং বিশেষ অতিথি ছিলেন জ্যোতিপ্রকাশ দত্তের বন্ধু অধ্যাপক ড. হায়াৎ মামুদ। অনুষ্ঠানে জ্যোতিপ্রকাশ দত্তকে উত্তরীয় পরিয়ে অভিনন্দন জানান অধ্যাপক আনিসুজ্জামান। মঞ্চে উঠে প্রথমেই সবার ভালোবাসার জবাবে একটু রসিকতা করেন জ্যোতিপ্রকাশ দত্ত বলেন, এখন আমার আশিতম জন্মবার্ষিকী আসেনি। আগামী ১লা সেপ্টেম্বর আসবে। সুতরাং এখনই আমাকে ‘অশীতিপর’ বলা যাবে না। আর এ কারণেই এখনও আমার মধ্যে প্রাণচঞ্চলতা রয়েছে।

নিজের সাহিত্যিক জীবনের স্মৃতিচারণ করে বলেন, ১৯৬৫ থেকে ১৯৬৭ পর্যন্ত তিন বছরে তিনটি গল্পের বই প্রকাশিত হয়েছিলো। এরপর দীর্ঘ ১৮ বছর লেখালেখি করিনি। এরপর লেখালেখির জন্য সবচেয়ে বেশি অনুপ্রেরণা জুগিয়েছে বন্ধু হায়াৎ মামুদ ও স্ত্রী পূরবী বসু। এরপর আবার যখন গল্প লিখতে শুরু করলাম, তখন তা প্রকাশ করে প্রকাশকরাও আমাকে উৎসাহ দিয়েছেন বললে ভুল কিছু বলা হবে না।

লেখকের সাথে একসঙ্গে, এক ঘরে, এক ছাদের নিচে দীর্ঘ ৫১টি বছর পার করেছেন লেখক স্ত্রী পূরবী বসু। তিনি বলেন, জীবনে অনেকেই পরিচিত থাকে; কিন্তু একজন থাকে যিনি নির্ভয়ে হৃদয়ের সবচেয়ে কাছে আশ্রয় দেন। আমার মাত্র ১৮ বছর বয়সে বিয়ে হয়েছিল। ফলে এটা বলা যায়, আমি ওর সাথেই বড় হয়েছি। ওর কাছ থেকে লেখা শিখেছি। জ্যোতি যত বড় লেখকই হোক, ওকে কখনও অনুকরণ করার চেষ্টা করিনি। ওকে অনুকরণ করা যায় না। দীর্ঘ সময়ে যতটা বুঝেছি, জ্যোতিপ্রকাশ দত্ত লেখক হিসেবে যেমনই হোক, একজন মানুষ হিসেবে অত্যন্ত সৎ, সত্যবাদী এবং ভদ্রলোক। আর যতদিন বেঁচে থাকবো, ততদিন একসঙ্গে সূর্যোদয় ও সূর্যাস্ত দেখতে পারার জন্য সবার কাছে আশীর্বাদ চাই।

নিজের ছাত্র জ্যোতিপ্রকাশ দত্তকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, শিক্ষকরা ছাত্রের কাছ থেকে মাঝে মাঝে শেখে, প্রায়ই শেখে। আমি যাদের কাছে শিখেছি, তাদের মধ্যে জ্যোতিপ্রকাশ দত্ত একজন। জ্যোতিপ্রকাশ তার গল্পের বই আমাকে উৎসর্গ করে লিখেছে- ‘যার কাছে ছোটগল্পের প্রথম পাঠ নিয়েছি’। আমি তো মনে করি আমার শিক্ষক জীবনের সেরা পুরস্কার এই উৎসর্গ পত্র। তার কথাসাহিত্য জীবনঘনিষ্ঠ, প্রকাশ ভঙ্গির সংযম খুবই উল্লেখযোগ্য। তার ভাষার ব্যবহারে নিজস্ব রীতির প্রকাশ পায়। কাজেই তিনি বেশি লিখেছেন কি কম লিখেছেন সেটি বিচারের তুলনায় তার সাহিত্যের যে গুণ, সেটি বিচারই আসল। সাহিত্যের যেকোন মানদণ্ডে জ্যোতিপ্রকাশ দত্ত একজন বড় কথাসাহিত্যিক এবং বাংলা সাহিত্যে তার অবস্থান স্থায়ী হয়ে থাকবে।

অনুষ্ঠানে জ্যোতিপ্রকাশ দত্ত রচিত পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে প্রকাশিত ‘সাম্প্রতিক সেরা গল্প’ এবং পুথিনিলয় থেকে প্রকাশিত ‘গদ্য সমগ্র ১’র মোড়ক উন্মোচন করেন অতিথিরা। এ সময় আরও উপস্থিত ছিলেন অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম, পাঞ্জেরী পাবলিকেশন্সের চেয়ারম্যান কামরুল হাসান শায়ক ও পুথিনিলয়ের প্রধান নির্বাহী শ্যামল পাল।

আইডিয়াল কলেজে বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

রাজধানীর ধানমন্ডিস্থ আইডিয়াল কলেজের বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতা ও ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে

নারী অগ্রযাত্রার এখনও অনেক পথ বাকি

সাংস্কৃতিক বার্তা পরিবেশ

image

সমাজের বাধা পেরিয়ে নারীর অগ্রযাত্রা শুরু হয়েছে। কিন্তু এখনো অনেক পথ বাকি। যারা ‘অনন্যা’ হয়েছেন তাদের অনুসরণ করে সমাজের প্রতিটি

শতবর্ষী নাট্যমঞ্চে নাট্যোৎসব

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

৬টি নাট্যদলের ৬টি কোলাজ নাটক পরিবেশনার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে অনুষ্ঠিত হলো দেশের শতবর্ষী নাট্যমঞ্চে নাট্যোৎসব ২০১৯’।

sangbad ad

লেখক-গবেষক-অধ্যাপক গোলাম মুরশিদকে সংবর্ধনা

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

বাংলা ভাষা-সাহিত্যের শক্তিমান গবেষক, লেখক, অধ্যাপক গোলাম মুরশিদ। আগামী ৮ এপ্রিল আশি বছরে পা রাখতে যাচ্ছেন। এ উপলক্ষে তাকে সংবর্ধিত

চলে গেলেন ভাওয়াইয়া গানের কিংবদন্তি রাজা

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাংবাদিক ও ভাওয়াইয়া গানের কিংবদন্তি শফিউল আলম রাজা আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি

শিল্পকলায় ‘সোনাই মাধব’

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

‘মৈমনসিংহ গীতিকা’র অন্যতম সৃষ্টি পদাবলী যাত্রাপালা ‘সোনাই মাধব’। অভিনয়, নাচ ও গানের

গাইবান্ধার সাঁওতাল পল্লীতে বসন্ত উৎসব

প্রতিনিধি, গাইবান্ধা

image

নিজস্ব সংস্কৃতি, ঐতিহ্যের ভিতর নিজেকে খোঁজার যে আনন্দ তার সবটুকু উপভোগ করল পিছিয়ে পড়া জনগোষ্ঠী সাঁওতাল সম্প্রদায়ের মানুষগুলো। ১২ মার্চ

চার গুণী পেলেন সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সাউথইস্ট বিশ্ববিদ্যালয় প্রবর্তিত ‘সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য

বইমেলায় লিটল ম্যাগাজিনের প্রতি সুবিচার করা হয়নি

ওবায়েদ আকাশ

image

ঐতিহ্য রক্ষার নামে পুরনো ধ্যানধারণাকে আঁকড়ে থাকার যৌক্তিকতা কতটুকু- তার কোনো সদুত্তর

sangbad ad