• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯

 

ঐতিহ্যের অন্বেষা এবং আন্তর্জাতিক চেতনায় শালুক-এর তৃতীয় সাহিত্যসন্ধ্যা অনুষ্ঠিত

রিসতিয়াক আহমেদ

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৬ জুলাই ২০১৯

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক

http://thesangbad.net/images/2019/July/06Jul19/news/01.jpg

গত ২৮ জুন শুক্রবার শেষ হয়ে গেল ২০ বছর ধরে প্রকাশিত লিটল ম্যাগাজিন “শালুক” আয়োজিত সাহিত্যসন্ধ্যা ‘প্রতিস্রোত’- এর তৃতীয় আসর। প্রতিবারের মতো এবারও ছিলো প্রবন্ধ পাঠ, আলোচনা, বইবারতা, গল্প পাঠ এবং কবিতা পাঠ। এবারের প্রধান প্রবন্ধ ছিল কবি ও প্রাবন্ধিক খালেদ হামিদী রচিত ‘সাহিত্যের উদার প্রান্তর: ঐতিহ্যিক উপাদান এবং আন্তর্জাতিকতা’।

http://thesangbad.net/images/2019/July/06Jul19/news/02.jpg

আলোচনায় ছিলেন কবি মাহফুজ আল-হোসেন, কবি সরদার ফারুক, কবি ওবায়েদ আকাশ এবং কবি শাহেদ কায়েস। বই বারতায় ছিল খালেদ হামিদীর ‘চেনা কবিতার ভিন্ন পাঠ’, সরকার আবদুল মান্নানের ‘শিক্ষা : আলোকিত প্রজন্ম’, ‘পাঁচ দশকে বাংলাদেশ : সাহিত্য সংস্কৃতি সমাজ ভাবনা’। সম্পাদনা : ওবায়েদ আকাশ (বিশিষ্ট কবি লেখক বুদ্ধিজীবীর সাক্ষাৎকার সংকলন), ভাগ্যধন বড়ুয়ার ‘লাভ লেইন’, কবীর হোসেনের ‘মুদ্রিত শিহরন’ এবং অরবিন্দ চক্রবর্তীর ‘রাত্রির রঙ বিবাহ’। কবিতা

http://thesangbad.net/images/2019/July/06Jul19/news/03.jpg

পাঠে অংশগ্রহণ করেছিলেন জাহিদ হায়দার, মাহবুব কবির, ওবায়েদ আকাশ, জুনান নাশিত, ভাগ্যধন বড়ুয়া, রাফেয়া আবেদীন, কাজী রফিক, ফেরদৌস মাহমুদ, আদিত্য নজরুল, আফরোজা সোমা, শেলী সেনগুপ্তা, মনিরুল মোমেন, আবদুর রাজ্জাক, আবদুল্লাহ জামিল, কৌস্তুভ শ্রী, মন্দিরা এষ, শ্বেতা শতাব্দী এষ, জামিরুল শরীফ, মাহফুজা অনন্যা, ডালিয়া চৌধুরী, আমির হামজা, শুক্লা রায় প্রমুখ। কবি মাসুদুজ্জামান তালিকাভুক্ত কবি থাকলেও তিনি কবিতা নিয়ে আসেননি বলে পড়তে পারেননি। তিনি আগামী অনুষ্ঠানে পড়বেন বলে জানান।

http://thesangbad.net/images/2019/July/06Jul19/news/04.jpg

প্রতিমাসের প্রথম শুক্রবারের কথা থাকলেও পবিত্র ঈদ উপলক্ষে এবারের আয়োজন করা হয় মাসের শেষ শুক্রবার৷ শালুকের আয়োজিত এই সাহিত্যসন্ধ্যা ‘প্রতিস্রোত’ রাজধানীর শাহবাগের পাঠক সমাবেশকেন্দ্রে হলেও এটি সারাদেশের সাহিত্যিকদের মিলনমেলায় পরিণত হতে চলেছে। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল এমনকি ভারতের বিভিন্ন বাংলাভাষী অঞ্চল থেকেও লেখকরা যোগ দিচ্ছেন।

http://thesangbad.net/images/2019/July/06Jul19/news/05.jpg

গত দুবারের আয়োজনের মূল আলোচ্য বিষয় ছিল ‘সাম্প্রতিক সময়ে লিটল ম্যাগাজিন চর্চার প্রাসঙ্গিকতা এবং অপরিহার্যতা” ও “সাহিত্যের স্বতন্ত্র স্বর: নির্মাণ বিনির্মাণ”। এবারের আলোচনার মাধ্যমে জানা যায় বর্তমান বিশ্বায়নের যুগে সাহিত্যের আন্তর্জাতিকতা কী এবং আন্তর্জাতিক সাহিত্য কী?। আলোচনার কেন্দ্রে চলে আসে ঐতিহ্যিক উপাদানের ব্যবহার। তবে এবারের বিষয়বস্তু ছিল খুবই বিষদ। প্রাবন্ধিকের সাড়ে চার হাজার শব্দের প্রবন্ধটিও আংশিক বলে প্রাবন্ধিক মনে করেন। এবং সময়ের স্বল্পতার কারণে তা থেকে প্রায় পনেরোশ শব্দের কিছু অংশ পাঠ করে শোনান।

http://thesangbad.net/images/2019/July/06Jul19/news/06.jpg

কবি মাহফুজ আল-হোসেন প্রথমে খালেদ হামিদীর প্রবন্ধের উপর আলোচনা করেন। তিনি হামিদীর প্রবন্ধের ভূয়সী প্রশংসা করেন। অভিবাসীদের লেখা বইগুলোর আন্তরজাতিকতা নিয়ে তিনি খুবই আশাবাদী। প্রাবন্ধিক যে কথাগুলো বলেছেন, সেগুলো মূলত আমারই কথা। আমি এই কথাগুলোই বলতে চেয়েছিলাম। তিনি আমার কাজটা ‍অনেকটা উতরে দিয়েছেন। আলোচনা শেষে তিনি খালেদ হামিদীকে নিয়ে লেখা একটি কবিতা পড়ে শোনান।

http://thesangbad.net/images/2019/July/06Jul19/news/07.jpg

আলোচক সরদার ফারুক বলেন- আমি প্রবন্ধকারের পাঠ থেকে কিছু বলতে চাই না। এখানে যে বিষয়বস্তু বেছে নেয়া হয়েছে সেটা থেকে নিজের কিছু কথা বলতে চাই। আলোচক এখানে বলতে চেয়েছেন বিশ্বসাহিত্য থেকে আমরা নিচ্ছি এবং নেব। কিন্তু বিশ্ব সাহিত্যকে আমরা কী দিচ্ছি সেটা আমাদের বুঝতে হবে। ইউরোপ, আমেরিকা, আফ্রিকার সাহিত্য পাঠ করে তাকেই যদি আবার বিশ্বসাহিত্যে নিয়ে যেতে চাই তাহলে তো হবে না। আমাদের নিজস্ব কিছু তৈরি করতে হবে এবং সেটা আন্তর্জাতিকতায় স্থান দিতে হবে। তবে এখানে তিনি বিতর্কিত একটি কথা আরোপ করেন। তিনি বলেন- রবীন্দ্রনাথ ইউরোপে কবি হিসাবে বিখ্যাত ছিলেন না। তার বেশভুশা নিয়ে একটি রহস্যময় চরিত্রের জন্য বিখ্যাত ছিলেন। এর প্রতিজবাবে খালেদ হামিদি বলেন- রবীন্দ্রনাথ যদি তার সমস্ত সাহিত্যকর্ম ইংরেজিতে লিখতেন তাহলে শেক্সপিয়ারকে ছাপিয়ে যেতেন।

http://thesangbad.net/images/2019/July/06Jul19/news/08.jpg

আলোচক শাহেদ কায়েস বলেন- দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপান উত্তর কোরিয়ার মেয়েদের উপর যে বরবরতা চালায় তা আমাদের মুক্তিযুদ্ধেরই অনুরূপ। তিনি শাহীন আখতারের তালাশ বা দ্যি সার্চ উপন্যাসের কথা বলেন-- যা উত্তর কোরিয়াতে অনুদিত হয়েছে। সেখানে এই উপন্যাস জনপ্রিয়তার কারণ কী? এখানে অনুভুতি এক। সেটা যে ভাষাতেই লেখা হোক না কেন। ঘটনা যেখানেই ঘটুক না কেন।

আলোচক হিসাবে কবি ওবায়েদ আকাশ বলেন- যার যার দেশীয় অনুষঙ্গ ব্যবহার করে আন্তরজাতিক সাহিত্য রচনা করা যায়। ইচ্ছা করে আন্তরজাতিক সাহিত্য রচনা করা যায় না। লেখকের কাজ আন্তরজাতিক সাহিত্য রচনা নয়, শিল্প সৃষ্টি করা কিংবা সৌন্দরয সৃষ্টি করা। ভালোবাষার মাতৃভাষা আছে, কান্নার মাতৃভাষা আছে, দুঃখের মাতৃভাষা আছে, আনন্দের মাতৃভাষা আছে। আসলে সব মাতৃভাষাই এক। সাগরে পড়ে যাওয়া বা আকাশে উড়ে বেড়ানোর অনুভূতি এক। মা হারানোর অনুভূতি এক। সেটা একজন জার্মানের কাছে যেমন, একজন ল্যাটিন আমেরিকানের কাছে যেমন, একজন বাঙালির কাছেও তেমন। পৃথিবীতে মা নিয়েই হয়তো সব থেকে বেশি উপন্যাস রচনা করা হয়েছে। সেক্ষেত্রে কোনটি আন্তর্জাতিক কোনটি আন্তর্জাতিক নয় সেটা বিবেচ্য বিষয় নয়। আমি আন্তর্জাতিক রচনা লিখব বা আমার লেখা আন্তর্জাতিক মানের হবে এই চিন্তা করে কখনো সাহিত্য রচনা করা সম্ভব নয়। আমার কাজ হল শিল্প সৃষ্টি করা। শিল্প সৃষ্টি করতে গিয়েই সেটা আন্তর্জাতিক মানের হবে।

http://thesangbad.net/images/2019/July/06Jul19/news/09.jpg

গল্প পাঠে অংশ নেন কবি, গল্পকার ও অনুবাদক হাইকেল হাশমী, অনন্ত মাহফুজ ও নুরুন্নাহার লিলিয়ান। কথা সাহিত্যিক কাজী রাফি এবং তরুন কথা সাহিত্যিক মুহিম মনির উপস্থিত থাকতে না পারায় তাদের পাঠানো গল্প থেকে পাঠ করেন কবি এবং বাচিক শিল্পী আহমেদ শিপলু।

সরকার আব্দুল মান্নান পুরো জীবনটাই কাটিয়ে দিয়েছেন শিক্ষাবিষয়ক বিভিন্ন কর্মকাণ্ডের মধ্য দিয়ে। তাঁর ‘শিক্ষা : আলোকিত প্রজন্ম’ বই সম্পর্কে বলতে চেয়েছেন একাডেমিক শিক্ষা দিয়ে কখনোই প্রকৃত শিক্ষা গ্রহণ করা সম্ভব নয়। তিনি বর্তমান সময়ের অবিভাবকদের সমালোচনা করে বলেন তারা শিশুদের উপর গ্রেডিং এর চাপ সৃষ্টি করছে।

http://thesangbad.net/images/2019/July/06Jul19/news/10.jpg

খালেদ হামিদির চেনা কবিতার ভিন্ন পাঠ সম্পর্কে বলা হয়, খালেদ হামিদীর প্রবন্ধ মানে শুধু প্রবন্ধ নয়, যেন বিশ্ব কবিতার বরণডালা সাজিয়ে তিনি আলোচনা করতে বসেন। তিনি রবীন্দ্রনাথ নজরুল থেকে শুরু করে সমসাময়িক তরুণ কবিদের নিয়েও আলোচনা করেন। আলোচ্য গ্রন্থটি বিবিধ কারণে কবিতা বিষয়ক অপরিহার্য গ্রন্থ হয়ে উঠেছে।

কবি ভাগ্যধন বড়ুয়ার কবিতার বই ‘লাভ লেইন’ সম্পর্কে বলা হয়-- এটি একটি প্রেমের কবিতার বই। প্রতি ছয় চরণের ১২৬ টি কবিতার সমাবেশ। এর নামকরণ করা হয় চট্টগ্রামের একটি রাস্তার নাম অনুসারে। রাস্তাটির নাম “লাভ লেইন”। অরবিন্দ চক্রবর্তীর ‘রাত্রির রঙ বিবাহ’ সম্পর্কে বলা হয়-বর্তমান সময়ে তিনি কিছুটা ব্যাতিক্রম এবং আলোচিত কবিদের একজন৷ তাঁর এই বইটিতেও সেই স্বাদ পাওয়া যায়।

http://thesangbad.net/images/2019/July/06Jul19/news/11.jpg

কবি ওবায়েদ আকাশের সাক্ষাৎকার সংকলনের বই ‘পাঁচ দশকে বাংলাদেশ : সাহিত্য সংস্কৃতি সমাজ ভাবনা’ সম্পর্কে আলোকপাত করেন তরুণ কথা সাহিত্যিক তরুন ইউসুফ। তিনি বলেন- সাক্ষাৎকারের মাধ্যমে একজন লেখকের চিন্তাভাবনা তুলে ধরা যায়। সাক্ষাৎকারের একটি বড় সুবিধা হলো যে সব মানুষগুলোর কাছে আমার যাওয়া সম্ভব হয় না যে প্রশ্নগুলি আমি করতে পারিনি সেসবেরও উত্তর পাওয়া যায়। বইটিতে সরদার ফজলুল হক থেকে শুরু করে সেলিনা হোসেন পর্যন্ত সাক্ষাৎকার গ্রহণ করা হয়েছে। বইতে কিছু মূল্যবান বিষয় উঠে এসেছে প্রশ্নোত্তরে।

http://thesangbad.net/images/2019/July/06Jul19/news/12.jpg

এবারের আয়োজনের একটি বিশেষ আকর্ষণ ছিল স্মারক শুভেচ্ছা। “শালুক সাহিত্যসন্ধ্যা প্রতিস্রোত”-এর প্রচ্ছদ অঙ্কিত একটি করে মগ অংশগ্রহণকারীদের উপহার দেয়া হয়। উপহার প্রদান করেন শালুক সম্পাদক ওবায়েদ আকাশ। এবং আর একটি চমক সবার জন্য অপেক্ষা করছিল। সেটা হল কবি কবীর হোসেনের ফ্রান্সের বন্ধু ফ্রেডরিক আয়োজনে যোগ দিয়েছিলেন। কবি ওবায়েদ আকাশের অনুরোধে তিনি কবীর হোসেনের ফরাসি ভাষায় অনূদিত একটি কবিতা পাঠ করেন। বিষয়টি খুবই চমকপ্রদ ছিল। এবং কবি ওবায়েদ আকাশ তার হাতে একটি শুভেচ্ছা স্মারক মগ তুলে দেন।

http://thesangbad.net/images/2019/July/06Jul19/news/13.jpg

অনুষ্ঠানের শেষদিকে ছায়ানটের প্রাক্তন শিক্ষার্থী কানাডা প্রবাসী জান্নাতুল ফেরদৌস রবীন্দ্র সঙ্গীত শোনান। এবং গত আয়োজনের মতো এবারও পেশায় ডাক্তার এবং নেশায় কবি আবদুল্লাহ জামিলের কণ্ঠে স্রোতাদের গান শোনার সৌভাগ্য হয়।

http://thesangbad.net/images/2019/July/06Jul19/news/14.jpg

আয়োজনের শেষের দিকে কবি ওবায়েদ আকাশ তাঁর ‘গগন ঠাকুর: গণিতজ্ঞ’ কবিতাটি পাঠ করেন এবং আগামী ১২ জুলাই প্রতিস্রোত এর চতুর্থ আয়োজনের আমন্ত্রণ জানিয়ে অনুষ্ঠানের ইতি টানেন।

সৈয়দ হক স্মরণে প্রাঙ্গণেমোর মঞ্চস্থ করবে ‘ঈর্ষা’

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলা ভাষার অন্যতম প্রধান কবি ও নাট্যকার সৈয়দ শামসুল হকের প্রয়াণ দিবস ২৭ সেপ্টেম্বর। সব্যসাচী এই লেখকের তৃতীয় মৃত্যুবার্ষিকী

বঙ্গবন্ধু স্মারক বক্তৃতার তৃতীয় পর্ব অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা’ কর্মসূচির তৃতীয় পর্ব অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২২ আগস্ট) শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা স্টুডিও থিয়েটার

কবি শামসুর রাহমানের মৃত্যুবার্ষিকী পালন

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

১৭ আগস্ট শনিবার বরেণ্য কবি শামসুর রাহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে শামসুর রাহমান স্মৃতিপরিষদসহ

sangbad ad

জাতির পিতার স্মৃতির নিদর্শন নিয়ে জাতীয় জাদুঘরে মাসব্যাপী প্রদর্শনী শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় জাদুঘরে সংগৃহীত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নানা স্মৃতি নিদর্শন নিয়ে মাসব্যাপী বিশেষ প্রদর্শনী শুরু হয়েছে।

বেহুলাবাংলা বেস্ট সেলার বই সম্মাননা ২০১৯ আগামীকাল

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

চার বছরে চার শতাধিক বই প্রকাশ করেছে বেহুলাবাংলা। বই বিক্রিকে উৎসাহিত করার লক্ষে আয়োজন করছে বেহুলাবাংলা বেস্ট সেলার বই

ঢাকা বিশ্ববিদ্যালয়ে জয়নুল গ্যালারিতে চিত্রকর্ম প্রদর্শনী

নিজস্ব বার্তা পরিবেশক

image

সংঘাতের বিপরীতে সম্প্রীতি সৃষ্টিতে তারুণ্যের বুদ্ধিদীপ্ত, সৃজনশীল এবং সাহসী মোকাবিলা জরুরি। বুধবার (২৪ জুলাই) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের

শিল্পী রাজীব রায়ের অনন্য সৃষ্টি ‘বিপন্ন গৌরী’

যশোর অফিস

image

পুরুষ নারীকে সাজিয়েছে অসংখ্য কুৎসিত অভিধায়। তাকে বন্দী করার অভিপ্রায়ে তৈরি করেছে পরিবার, সমাজ ও রাষ্ট্র। উদ্ভাবন করেছে অজস্র

কথায় গানে ও নৃত্যে অধ্যাপক ফখরুল আলমের জন্মদিন উদ্‌যাপন

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিশিষ্ট রবীন্দ্র গবেষক, শিক্ষাবিদ ও অনুবাদক অধ্যাপক ফখরুল আলম পা দিয়েছেন ৬৯ বছরে। এ উপলক্ষে ২০ জুলাই শনিবার সন্ধ্যায় রাজধানীর

জঙ্গিবাদ নির্মূল, সুস্থ সংস্কৃতির বিকাশে সবাইকে এগিয়ে আসতে হবে : রাষ্ট্রপতি

নিজস্ব বার্তা পরিবেশক

image

সমাজ থেকে জঙ্গিবাদ ও মৌলবাদ দূর করতে সংস্কৃতির বিকাশের ওপর জোর দিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সুস্থ সংস্কৃতির লালন ও বিকাশে

sangbad ad