• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ০৯ আগস্ট ২০২০

 

আজীবন সম্মাননায় সৈয়দ সালাহউদ্দীন জাকী

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৭ জুলাই ২০২০

সংবাদ :
  • বিনোদন প্রতিবেদক
image

ঢাকায় প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল ২০২০। আগামী ২৯ জুলাই শুরু হয়ে এটি চলবে ৩১ জুলাই পর্যন্ত।

এতে আজীবন সম্মাননা দেওয়া হচ্ছে বরেণ্য চলচ্চিত্রকার সৈয়দ সালাহউদ্দীন জাকীকে। উৎসবের আয়োজন করেছে স্টেপ ফর সিনেমা।

আয়োজক প্রতিষ্ঠান জানায়, সৈয়দ সালাউদ্দিন জাকী বরেণ্য চলচ্চিত্রকার। তিনি ১৯৮০ সালের চলচ্চিত্র ‘ঘুড্ডি’র জন্য বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এছাড়া দেশের চলচ্চিত্রে রয়েছে তার অসামান্য অবদান। তাই তাকে আজীবন সম্মাননা জানিয়ে আয়োজনকে সমৃদ্ধ করতে চান তারা।

এদিকে, বিশ্বব্যাপী লকডাউন ও স্বাস্থ্যবিধির বিষয়টি মাথায় রেখে উৎসবের সব কার্যক্রম অনলাইন প্লাটফর্মেই সীমাবদ্ধ থাকছে।

উৎসব চেয়ারপার্সন অনন্যা রুমা বলেন, ‘এবারের উৎসবে ৪৫ দেশের ৬৫৬ চলচ্চিত্র জমা পড়েছে। সেখান থেকে ২৪ দেশের ৫৮ চলচ্চিত্রকে মনোনয়ন দেওয়া হয়েছে।

উৎসবে প্রতিযোগিতা ছাড়াও থাকছে বেশ কিছু আয়োজন। উৎসব পরিচালক দীপান্ত রায়হান বলেন, ‘বাছাইকৃত চলচ্চিত্রের মধ্য থেকে আবহ সংগীত ও শ্রেষ্ঠ সম্পাদনা বিভাগে পুরস্কার প্রদান করা হবে।

উৎসব চলাকালীন ফেসবুক লাইভে অনুষ্ঠিত হবে নিউ নরমাল টাইমের চলচ্চিত্র ও চলচ্চিত্র সাংবাদিকতা বিষয়ক মুক্ত আলোচনা।’

জানান, এখানে আলোচনায় অংশ নেবেন নির্মাতা শামীম আখতার, গোলাম রাব্বানী বিপ্লব, মেজবাউর রহমান সুমন, সাংবাদিক রেজানুর রহমানসহ অনেকে।

উৎসবের বিচারকের দায়িত্ব পালন করছেন বাংলাদেশের তরুণ নির্মাতা শাহনেওয়াজ কাকলী, মাহদী হাসান, সংগীত পরিচালক এসআই টুটুলসহ ভারত, নেপাল, ইরান, কানাডা, নর্থ ম্যাসিডোনিয়া এবং তুরস্কের আরও সাতজন চলচ্চিত্র পরিচালক।

প্রতিদিন বেলা তিনটা থেকে রাত আটটা পর্যন্ত চলবে উৎসব। চলচ্চিত্র প্রদর্শন ছাড়াও সকল আয়োজন দেখা যাবে স্টেপ ফর সিনেমা, ডিএসপি, বাংলামেইল, চিন্তাশীল, ফ্রাইডে থিয়েটার, টুরিস্ট ক্লাব বাংলাদেশের ফেসবুক পেজে।

গ্রন্থী আয়োজিত বিশ্বব্যাপী শত কবির ফেসবুক লাইভ : ৭

image

বৃটেনে দক্ষিণ এশীয় সাহিত্য, দর্শন এবং সমাজতত্ত্বের ছোট কাগজ গ্রন্থীর “হানড্রেড পোয়েটস্

অমিতাভের করোনা জয়

অনলাইন বার্তা পরিবেশক,

image

বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ মুক্ত হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন। তার কোভিড-১৯ পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে।

মা হারালেন অভিনেত্রী মৌ

বিনোদন প্রতিবেদক

image

অভিনেত্রী ও নৃত্যশিল্পী সাদিয়া ইসলাম মৌয়ের মা এবং অভিনেতা জাহিদ হাসানের শাশুড়ি নাউজিয়া ইসলাম রাসা (৭৪) মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।

sangbad ad

অবন্তী সিঁথি’র ‘চোখে চোখে কথা হোক’

বিনোদন প্রতিবেদক

image

অবন্তী সিঁথি, সারেগামাপা’খ্যাত সঙ্গীতশিল্পী। বিশেষত সিঁথি গানের সঙ্গে শিস বাজানোর জন্য বিখ্যাত তিনি। সেই অবন্তী সিঁথির নতুন গান ইউটিউবে প্রকাশিত হয়েছে গতকাল। তার এবারের গানের নাম ‘চোখে চোখে কথা হোক’।

করোনার কারণে কোরবানির ঈদেও ইত্যাদির সংকলিত পর্ব

বিনোদন প্রতিবেদক

image

করোনাভাইরাসের কারণে গত রোজার ঈদে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির শুটিং করতে পারেননি জনপ্রিয় উপস্থাপক ও নির্মাতা হানিফ সংকেত; কিন্তু দর্শকদের বিমুখ করেননি তিনি।

গ্রন্থীর ফেইসবুক লাইভ সিরিজে বিশ্বের বিভিন্ন ভাষার প্রখ্যাত কবিদের অভূতপূর্ব সম্মেলন

image

বৃটেনে দক্ষিণ এশীয় সাহিত্য, দর্শন এবং সমাজতত্ত্বের ছোট কাগজ গ্রন্থীর ফেইসবুক লাইভ সিরিজ "হানড্রেড পোয়েটস্ এরাউন্ড দ্য ওয়ার্ল্ড

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রেমাক্রী’

বিনোদন প্রতিবেদক

image

বাংলাদেশের সবচেয়ে দুর্গম পর্যটন এলাকা রেমাক্রী। বান্দরবানের থানচি উপজেলার পাহাড়ি এ এলাকায় যেতে হয় হেঁটে ও নৌকায়। প্রায় আধাবেলার পরিশ্রমের পর পৌঁছানো যায় এই নৈসর্গিক এলাকায়।

একুশে পদকের জন্য মনোনয়ন আহবান

নিজস্ব বার্তা পরিবেশক

image

২০২১ সালের একুশে পদক দেওয়ার জন্য মনোনয়ন আহ্বান করেছে সংস্কৃতি মন্ত্রণালয়। সরকারের নীতিগত সিদ্ধান্ত অনুযায়ী এ মনোনয়ন আহ্বান করা হয়।

ঐশ্বরিয়া ও আরাধ্য হাসপাতালে ভর্তি

অনলাইন বার্তা পরিবেশক,

image

সাবেক মিস ওয়ার্ল্ড ঐশ্বরিয়া রাই বচ্চন ও তার কন্যা আরাধ্য বচ্চন শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।