• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০

 

আগামীকাল শালুক-এর চতুর্থ সাহিত্যসন্ধ্যা

রিসতিয়াক আহমেদ

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১১ জুলাই ২০১৯

সংবাদ :
  • সাংস্কৃতিক ব‍রতা পরিবেশক

আগামীকাল ১২ জুলাই বিকাল চারটায় রাজধানীর শাহবাগ পাঠক সমাবেশ কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে ‘শালুক’ সাহিত্যসন্ধ্যা ‘প্রতিস্রোত’-এর চতুর্থ আয়োজন। ইতিমধ্যেই কবি-লেখক-শিল্পী মহলে আলোড়ন সৃষ্টিকারী এ সাহিত্যসন্ধ্যাটিতে প্রতিবারই সাহিত্যভিত্তিক একটি মূল বিষয়ের ওপর আলোচনা থাকে। একজন সে-বিষয়ের উপর মূল প্রবন্ধ পাঠ করেন এবং কয়েকজন আলোচক থাকেন। এবারের মূল আলোচ্য বিষয় “ভাষার গুরুত্ব, সাহিত্যের ক্ষমতা”। এ বিষয়ে এবার মূল প্রবন্ধ পাঠ করবেন কবি ও শালুক সম্পাদক ওবায়েদ আকাশ। আলোচনা করবেন কবি জাহিদ হায়দার, কবি মাহফুজ আল হোসেন এবং প্রাবন্ধিক স্বপন নাথ। আড্ডায় সবচে বেশি গুরুত্ব দেয়া হয় নবীন প্রবীণ লেখকদের কবিতা পাঠ-কে। প্রথাবিরোধী চেতনা লালনকারী ও গড্ডল থেকে বেরিয়ে আসা কবিরা সাধারণত কবিতা পাঠ করে থাকেন। সব সময় আড্ডায় স্বতন্ত্র স্বর খোঁজা হয়।

http://thesangbad.net/images/2019/July/11Jul19/news/Shaluk.jpg

এবারের আয়োজনে কবিতা পাঠ করবেন-- মাসুদুজ্জামান। আবদুর রাজ্জাক। মুজতবা আহমেদ মুরশেদ। হাইকেল হাশমী। সুহিতা সুলতানা। চয়ন শায়েরী। মোহাম্মদ হোসাইন। ওবায়েদ আকাশ। শাহেদ কায়েস। ভাগ্যধন বড়ুয়া। মাহফুজ আল-হোসেন। জামিরুল শরীফ। আদিত্য নজরুল। শেলী সেনগুপ্তা। জাকির জাফরান। পিয়াস মজিদ। তুষার কবির। মিঠুন রাকসাম। নওশাদ জামিল। জাফর সাদেক। মাহফুজ রিপন। ফারহানা রহমান। অমিত আশরাফ। ফারুক সুমন। কৌস্তুভ শ্রী। মাহবুবা ফারুক। লিজা ফাহমিদা। তরুন ইউসুফ। আল মাকসুদ। শ্রাবণী প্রামাণিক প্রমুখ।

এবারের আয়োজনে কবিতা ও মূল প্রবন্ধের ওপর অধিক গুরুত্ব দেয়ায় গল্প থেকে পাঠ ও বই আলোচনা থাকছে না।

এ সাহিত্য আয়োজন সম্পর্কে কবি ওবায়েদ আকাশ বলেন, আড্ডা কবি-লেখকদের প্রাণের ক্ষুধা নিবৃত্তি করে। শালুক সাহিত্য সন্ধ্যায় সময়ের লেখকদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি প্রমাণ করে শালুক লেখকদের সেই ক্ষুধা নিবৃতিতে সফল ভূমিকা রাখছে। এই আড্ডা অব্যাহত থাকবে।

গ্রন্থী আয়োজিত বিশ্বব্যাপী শত কবির ফেসবুক লাইভ : ৭

image

বৃটেনে দক্ষিণ এশীয় সাহিত্য, দর্শন এবং সমাজতত্ত্বের ছোট কাগজ গ্রন্থীর “হানড্রেড পোয়েটস্

অমিতাভের করোনা জয়

অনলাইন বার্তা পরিবেশক,

image

বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ মুক্ত হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন। তার কোভিড-১৯ পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে।

মা হারালেন অভিনেত্রী মৌ

বিনোদন প্রতিবেদক

image

অভিনেত্রী ও নৃত্যশিল্পী সাদিয়া ইসলাম মৌয়ের মা এবং অভিনেতা জাহিদ হাসানের শাশুড়ি নাউজিয়া ইসলাম রাসা (৭৪) মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।

sangbad ad

অবন্তী সিঁথি’র ‘চোখে চোখে কথা হোক’

বিনোদন প্রতিবেদক

image

অবন্তী সিঁথি, সারেগামাপা’খ্যাত সঙ্গীতশিল্পী। বিশেষত সিঁথি গানের সঙ্গে শিস বাজানোর জন্য বিখ্যাত তিনি। সেই অবন্তী সিঁথির নতুন গান ইউটিউবে প্রকাশিত হয়েছে গতকাল। তার এবারের গানের নাম ‘চোখে চোখে কথা হোক’।

আজীবন সম্মাননায় সৈয়দ সালাহউদ্দীন জাকী

বিনোদন প্রতিবেদক

image

ঢাকায় প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল ২০২০। আগামী ২৯ জুলাই শুরু হয়ে এটি চলবে ৩১ জুলাই পর্যন্ত। এতে আজীবন সম্মাননা দেওয়া হচ্ছে বরেণ্য চলচ্চিত্রকার সৈয়দ সালাহউদ্দীন জাকীকে। উৎসবের আয়োজন করেছে স্টেপ ফর সিনেমা।

করোনার কারণে কোরবানির ঈদেও ইত্যাদির সংকলিত পর্ব

বিনোদন প্রতিবেদক

image

করোনাভাইরাসের কারণে গত রোজার ঈদে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির শুটিং করতে পারেননি জনপ্রিয় উপস্থাপক ও নির্মাতা হানিফ সংকেত; কিন্তু দর্শকদের বিমুখ করেননি তিনি।

গ্রন্থীর ফেইসবুক লাইভ সিরিজে বিশ্বের বিভিন্ন ভাষার প্রখ্যাত কবিদের অভূতপূর্ব সম্মেলন

image

বৃটেনে দক্ষিণ এশীয় সাহিত্য, দর্শন এবং সমাজতত্ত্বের ছোট কাগজ গ্রন্থীর ফেইসবুক লাইভ সিরিজ "হানড্রেড পোয়েটস্ এরাউন্ড দ্য ওয়ার্ল্ড

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রেমাক্রী’

বিনোদন প্রতিবেদক

image

বাংলাদেশের সবচেয়ে দুর্গম পর্যটন এলাকা রেমাক্রী। বান্দরবানের থানচি উপজেলার পাহাড়ি এ এলাকায় যেতে হয় হেঁটে ও নৌকায়। প্রায় আধাবেলার পরিশ্রমের পর পৌঁছানো যায় এই নৈসর্গিক এলাকায়।

একুশে পদকের জন্য মনোনয়ন আহবান

নিজস্ব বার্তা পরিবেশক

image

২০২১ সালের একুশে পদক দেওয়ার জন্য মনোনয়ন আহ্বান করেছে সংস্কৃতি মন্ত্রণালয়। সরকারের নীতিগত সিদ্ধান্ত অনুযায়ী এ মনোনয়ন আহ্বান করা হয়।