• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ১৭ জানুয়ারী ২০২১

 

বিট কয়েন প্রতারক চক্রের মূল হোতা রায়হান গ্রেপ্তার

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৩ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক

বাংলাদেশে বিট কয়েন প্রতারক চক্রের মূল হোতা রায়হান হোসেন ওরফে রায়হানকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১ এর সদস্যরা। মঙ্গলবার (১২ জানুয়ারী) রাতে গাজীপুরের কালিয়াকৈর থানার সফিপুর দক্ষিণপাড়া আতর আলীর বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়। র‌্যাব বলছে, আসামির ব্যাংক অ্যাকাউন্ট পর্যালোচনা করে গত এক মাসে ৩৫ হাজার ইউএস ডলার লেনদেনের তথ্য পাওয়া গেছে। অভিযানে তার কাছ থেকে ১৯টি ভুয়া জাতীয় পরিচয়পত্র, ২২টি সিমকার্ড, ২৫ ইউএস ডলারসহ ১ হাজার ২৭৫ টাকা, একটি কম্পিউটার, ৩টি মোবাইল ফোন, ৩টি ভুয়া চালান বই, একটি ট্রেড লাইসেন্স, একটি টিন সার্টিফিকেট, একটি রেকর্ডিং মাইক্রোফোন, একটি ক্যামেরা, একটি রাউটার, একটি হেডফোন, একটি মডেম, বিভিন্ন ব্যাংকের ৪টি চেক বই উদ্ধার করা হয়েেেছ।

র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) কর্নেল তোফায়েল মোস্তফা সরোয়ার বলেন, অনলাইনে নিষিদ্ধ বিট কয়েন (ভার্চুয়াল মুদ্রা) কেনাবেচা ও প্রতারণার মাস্টারমাইন্ড গেপ্তার রায়হান সম্প্রতি ১ কোটি ৭ লাখ টাকা মূল্যের ওডি গাড়ি কিনেছেন। মাত্র এক মাসে তার অ্যাকাউন্টে ৩৫ লাখ ইউএন ডলার লেনদেনের তথ্য পাওয়া গেছে। তার একটি ব্যাংক অ্যাকাউন্টে ৩৫ লাখ টাকার সন্ধান পাওয়া গেছে। রায়হানের প্রতারণার শিকার হয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের মানুষ। ২০০৬ সালে কম্পিউটারের উপর প্রশিক্ষণ গ্রহণ করে রায়হান। এরপর ২০১১ সাল থেকে ওয়েব ডেভেলপিং, গ্রাফিক্স ডিজাইন, ইউটিউব চ্যানেল ইত্যাদি পরিচালনা করে আসছে।

২০২০ সালের জুন থেকে পাকিস্তানি নাগরিক সাইদের সহায়তায় বিট কয়েনের মাধ্যমে প্রতারণা করে অবৈধ অর্থ হাতিয়ে নিয়ে আসছে। অনলাইন অ্যাকটিভিস্ট হিসেবে বিভিন্ন দেশের গ্রাহকের সঙ্গে অবৈধ বিট কয়েনের মাধ্যমে প্রতারণা শুরু করে। সে পাকিস্তান, নাইজেরিয়া এবং রাশিয়ান স্মাগলার, ক্রেডিট কার্ড হ্যাকার ও বিট কয়েনের মাধ্যমে অবৈধ পাচারকারীদের যোগসাজসে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করে আসছে। সে ক্রেডিট কার্ড হ্যাকিং এর মাধ্যমে বিট কয়েন ক্রয় করে। স্মার্ট ডিভাইস ব্যবহার করে নামে-বেনামে দেশি এবং বিদেশি অনলাইন ব্যাংক হিসাব তদারকি করে এখন পর্যন্ত ৩৫ হাজার ইউএস ডলার হাতিয়ে নিয়েছে রায়হান।

প্রতারক রায়হান এমআরএইচ সফটওয়্যার ডেভেলপমেন্ট নামে একটি কোম্পানির পরিচয় দিয়ে দেশে একাধিক ব্যাংক হিসাব ব্যবহার করে বিট কয়েন মাধ্যমের বিপুল অর্থ হাতিয়ে নেয়। তার ২৫০টি বিট কয়েন অ্যাকাউন্টের সন্ধান পাওয়া গেছে। ৮ম শ্রেণী পাশ রায়হান নিজেই পরিচয়পত্র তৈরি করত। গত ৮ বছর ধরে সে অনলাইন সোর্সিং ব্যবসা করে আসছে। রায়হান বিট কয়েনের মাধ্যমে সাধারণ লোকজনের টাকা হাতিয়ে নিয়ে প্রতারণাসহ মানি লন্ডারিং, ক্রেডিট কার্ড হ্যাকিং ও বিপুল অংকের বিট কয়েন লেনদেন করেছে। বাংলাদেশে অবৈধ বিট কয়েনের শেকড় গাড়তে দেয়া হবে না বলেও জানান র‌্যাব কর্মকর্তা তোফায়েল।

৮ আসামির বিচার শুরু

সংবাদ অনলাইন ডেস্ক

image

সিলেটের ঐতিহ্যবাহী এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে আটকে রেখে গৃহবধূকে গণধর্ষণ মামলায় আট

কাকরাইলে মা-ছেলে হত্যায় তিন আসামির মৃত্যুদণ্ড

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর কাকরাইলে মা ও ছেলেকে গলাকেটে হত্যা মামলায় নিহত নারীর স্বামীসহ তিনজনের

রাজধানীর কাকরাইলে মা-ছেলে হত্যার রায় আজ

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর কাকরাইলে তিন বছর আগে মা-ছেলে খুনের ঘটনায় নিহত নারীর স্বামী, তার

sangbad ad

চাঁদাবাজ চক্রের ৬ সদস্য গ্রেপ্তার

সংবাদ অনলাইন ডেস্ক

ঢাকায় ব্যবসা করা কক্সবাজারের এক শীর্ষ ব্যবসায়ীর কাছে শীর্ষ সন্ত্রাসী জিসানের সেভেন স্টার গ্রুপের সদস্যদের জেল থেকে ছাড়ানোর জন্য খরচ বাবদ ১ লাখ টাকা দাবি করা হয় ২০২০ সালের ১৯ আগস্ট।

পুতুলের ভেতর ইয়াবা পাচার : ব়্যাবের জালে ৭

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

পুতুলের ভেতর ইয়াবা ঢুকিয়ে পাচারের সময় ব়্যাবের হাতে গ্রেফতার হয়েছে ৭ মাদক

পিকে হালদারের এক হাজার ৬০ কোটি টাকা ফ্রিজ করা হয়েছে:দুদক

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগ ওঠার পর বিদেশে পাড়ি দেওয়া ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিস লিমিটেডের পরিচালক প্রশান্ত কুমার হালদার (পিকে হালদার) এক হাজার ৬০ কোটি টাকা ফ্রিজ করা হয়েছে জানিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বগুড়া ডিবির হাতে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

প্রতিনিধি, বগুড়া

image

বগুড়ার গোয়েন্দা পুলিশ মাদক বিরোধী অভিযান চালিয়ে ৫০ পিস ইয়াবাসহ মিন্টু মিয়া (২৭) নামের এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে।

বিট কয়েন প্রতারক চক্রের মূল হোতা রায়হান গ্রেপ্তার

সংবাদ অনলাইন ডেস্ক

বাংলাদেশে বিট কয়েন প্রতারক চক্রের মূল হোতা রায়হান হোসেন ওরফে রায়হানকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১ এর সদস্যরা।

পিকে হালদারের বান্ধবী অবন্তি ৩ দিনের রিমান্ডে

সংবাদ অনলাইন ডেস্ক

image

অবৈধ সম্পদ অর্জনের মামলায় এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদারের (পি কে হালদার) বান্ধবী অবন্তিকা বড়ালের ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। বুধবার ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কেএম ইমরুল কায়েশ এ রিমান্ডের আদেশ দেন।