• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০

 

হালদা নদীর জীববৈচিত্র রক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২০ মে ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

হালদা নদীর জীববৈচিত্র এবং কার্প জাতীয় মা মাছ ও ডলফিন রক্ষায় স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধিদের অংশীদারিত্বে একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। নদীর তীরবর্তী এলাকার সংসদ সদস্যরা কমিটির উপদেষ্টা হিসেবে কাজ করবেন। কমিটিতে কারা থাকবেন সেটাও উল্লেখ করেছেন আদালত।

বুধবার বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চ্যুয়াল কোর্ট এ আদেশ দেন। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস ও অমিত তালুকদার ছিলেন।

আদেশে বলা হয়, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক এবং চট্টগ্রামের ডেপুটি কমিশনারের দেওয়া প্রতিবেদন দেখলাম।

পরিবেশ অধিদপ্তর হালদা নদীর প্রাকৃতিক পরিবেশ জীববৈচিত্র্য এবং কার্প জাতীয় মা মাছ ও ডলফিন রক্ষায় সংশ্লিষ্ট দপ্তর, স্থানীয় প্রশাসন এবং জনপ্রতিনিধিদের অংশীদারিত্বে চট্টগ্রামের জেলা প্রশাসকের নেতৃত্বে ‘হালদা নদীর ডলফিন হত্যা রোধ, প্রাকৃতিক পরিবেশ,জীববৈচিত্র্য এবং সব প্রকার জাতীয় মা মাছ রক্ষা কমিটি’ গঠন করবেন।

নদীর তীরবর্তী এলাকার সংসদ সদস্যরা এই কমিটির উপদেষ্টা হিসেবে কাজ করবেন। কমিটি তাদের উপদেশ মোতাবেক প্রয়োজনীয় কার্যক্রম পরিচালনা করবেন। চট্টগ্রামে জেলা প্রশাসকের সভাপতিত্বে কমিটির সদস্যরা হলেন, জেলা পুলিশ সুপার, চট্টগ্রামের নৌ পুলিশ, কোস্টগার্ড,পরিবেশ অধিদপ্তর,জেলা মৎস্য কর্মকর্তা, পানি উন্নয়ন বোর্ডের একজন করে প্রতিনিধি, হাটহাজারী, ফটিকছড়ি, বোয়ালখালী, রাউজান, রামগড় ও মানিকছড়ির উপজেলা নির্বাহী কর্মকর্তা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদের প্রতিনিধি, জেলা প্রশাসকের মনোনীত দু’জন হালদা গবেষক ও দু’জন এনজিও প্রতিনিধি, নদী তীরবর্তী উপজেলা চেয়ারম্যানরা।

কমিটির সদস্য সচিব থাকবেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কমিটি কার্যক্রম চালাবেন বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

এর আগে ব্যারিস্টার আব্দুল কাইয়ুম লিটনের এক রিট আবেদনের শুনানি নিয়ে ১২ মে চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার হালদা নদী থেকে আর একটিও ডলফিন কেউ যেন শিকার বা হত্যা করতে না পারে সে বিষয়ে বিনা ব্যর্থতায় ব্যবস্থা নিতে সরকারকে নির্দেশ দেন উচ্চ আদালত। এ বিষয়ে বিবাদীরা কী ব্যবস্থা নিয়েছেন তা আদেশ প্রাপ্তির ৭২ ঘণ্টার মধ্যে ইমেইলযোগে উচ্চ আদালতকে জানাতে বলা হয়। এ আদেশ অনুসারে আদালতে প্রতিবেদন দেন বিবাদীরা।

অমিত তালুকদার বলেন, আদালতের আদেশ মোতাবেক পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক এবং চট্টগ্রামের জেলা প্রশাসক একটি প্রতিবেদন দিয়েছেন। সেখানে তারা বলেছেন-হালদার জীববৈচিত্র্য রক্ষায় কাজ করছেন তারা। তবে একটি কমিটি করে দিলে ওই কাজ আরও বেগবান হবে। এরপর আদালত এ কমিটি করে দিয়ে ২৮ মে পরবর্তী আদেশের জন্য দিন রেখেছেন।

এমসি কলেজে ধর্ষণের ঘটনা অনুসন্ধানে হাইকোর্টের কমিটি

সংবাদ অনলাইন ডেস্ক

image

হাইকোর্ট এমসি কলেজের ছাত্রাবাসে নববধূকে গণধর্ষণের ঘটনা অনুসন্ধানের জন্য একটি কমিটি করে

‘সন্ধান পেয়েছে’ বলে নিয়ে গিয়ে ধর্ষণ করেছে নিখোঁজ স্বামীর বন্ধু

প্রতিনিধি, সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ)

image

সিদ্ধিরগঞ্জে নিখোঁজ স্বামীকে খোঁজতে এসে আড়াই বছরের ছেলের সামনে পালাক্রমে ধর্ষণের শিকার হয়েছে এক গৃহবধূ। ২৭ সেপ্টেম্বর রোববার

দৈনিক সংগ্রাম সম্পাদকের জামিন চেম্বারে আটকে গেল

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাষ্ট্রদ্রোহের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে করা এক মামলায় কারাগারে থাকা জামায়াতের মুখপাত্র

sangbad ad

শরণখোলায় একরাতে পাঁচ বাড়িতে চুরি

প্রতিনিধি, শরণখোলা (বাগেরহাট)

বাগেরহাটের শরণখোলায় এক রাতে পাঁচ বাড়িতে চুরি হয়েছে।

কুলিয়ারচরে তুচ্ছ ঘটনায় কিশোর হত্যা

প্রতিনিধি, ভৈরব (কিশোরগঞ্জ)

কিশোরগঞ্জের কুলিয়ারচরে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ইমন (১৬) নামে এক কিশোর নিহত হয়েছে।

বিয়ের জন্য ডেকে নিয়ে গণধর্ষণ : আটক ৪

প্রতিনিধি, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা

গোবিন্দগঞ্জে বিয়ের প্রলোভনে ডেকে নিয়ে প্রেমিক ও তার বন্ধুরা মিলে এক তরুণীকে দুই দিন আটকে রেখে গণধর্ষণ করেছে।

করিমগঞ্জে সিঁধকেটে শিশু ধর্ষণ : ধর্ষক গ্রেফতার

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

করিমগঞ্জ পল্লীতে দাদা ঘরে সিঁধ কেটে ধর্ষণ করেছিল ৫ বছরের নাতনিকে।

রাজবাড়ীতে মিথ্যা মামলায় ২ বছর বন্ধ ভাটার কাজ

প্রতিনিধি, রাজবাড়ী

image

রাজবাড়ী সদর উপজেলার সুলতানপুর ইউনিয়নের শাইলকাঠি গ্রামে কেআরডি ব্রিকস্ নামক একটি ইটভাটা প্রভাবশালী চক্রের হয়রানিমূলক মামলায় প্রায় ২ বছর যাবৎ নির্মাণ কাজ বন্ধ রয়েছে।

অস্ত্র মামলায় পাপিয়া দম্পতির রায় ১২ অক্টোবর

সংবাদ অনলাইন ডেস্ক

image

নরসিংদী জেলা যুব মহিলা লীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক শামীমা নূর পাপিয়া ও