• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ জুন ২০২০

 

সড়ক প্রশস্ত প্রকল্পে পকেট প্রশস্ত : দুদকের অভিযান

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৪ জানুয়ারী ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

গাইবান্ধায় ৩ টি প্যাকেটে ১০৩ কোটি টাকা ব্যায়ে সড়ক প্রশস্তকরণ প্রকল্পে অনীয়ম ও দুর্নীতির অভিযোগে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশনের এনফোর্সমেন্ট টিম। রংপুর জেলা সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ জাহাঙ্গির আলমের নেতৃত্বে এ অভিযান চালায় এনফোর্সমেন্ট টিম। এছাড়া ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে বৃক্ষ রোপন কর্মসূচীতে অনীয়ম, চট্টগ্রামের সরকারী জায়গায় দখল করে ভবন নির্মাণ, মৌলভীবাজারে সরকারী প্রকল্পের টেন্ডারে অনীয়মসহ বিভিন্ন অভিযোগ পৃথক ৯ টি অভিযান চালিয়েছে দুদক টিম।

দুদক সূত্র জানায়, গাইবান্ধায় সড়ক সংস্কারে অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। দুদক অভিযোগ কেন্দ্রে (টোল ফ্রি হটলাইন- ১০৬) অভিযোগের প্রেক্ষিতে রয়পুর সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ জাহাঙ্গীর আলম এর নেতৃত্বে মঙ্গলবার (১৪ জানুয়ারি) এ অভিযান পরিচালিত হয়। দুদকের টিম তথ্য সংগ্রহ সাপেক্ষে জানতে পারে, গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলায় সড়ক প্রশস্তকরণ প্রকল্পের জন্য ১০৩ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়। যে কাজ সম্পাদন প্রক্রিয়া ৩টি প্যাকেজের মাধ্যমে চলমান। টিম সরেজমিনে ব্রিজ নির্মাণের কাজ পর্যবেক্ষণ করে এবং কাজের গুণগত মান যথাযথ হয়েছে কি না, তা যাচাইযয়ের জন্য বিশেষজ্ঞ মতামত গ্রহণের প্রক্রিয় শুরু করে। এ বিষয়ে মতামত পাওয়ার পর কমিশনে বিস্তারিত প্রতিবেদন উপস্থাপন করবে অভিযান পরিচালনাকারী টিম। সূত্র জানায়, প্রাথমিক তথ্যে দুদক তথ্য পেয়েছে প্রকল্পের কাজে নিম্মমানের নির্মান সামগ্রী ব্যবহার করা হচ্ছে। নিম্মমানের সামগ্রী দিয়ে কাজ করায় সড়কসহ প্রকল্পের কাজে দীর্ঘস্থায়ীত্ব না হওয়ার ঝুকি রয়েছে। বেশিদিন সড়ক এবং প্রকল্পে ব্রিজ স্থায়ী হবে না।

এদিকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল চত্বরে বৃক্ষরোপণে অনিয়েমের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। গণপূর্ত বিভাগের আরবরিকালচার ইউনিট থেকে পরিচালিত “ফরিদপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপন” শীর্ষক প্রকল্পের বৃক্ষরোপণে বিপুল পরিমাণ টাকা আত্মসাৎ করা হয়েছে এমন অভিযোগের প্রেক্ষিতে দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক শাহরিয়ার জামিল ও উপসহকারী পরিচালক মোছা: ফাহমিদা আকতার এর সমন্বয়ে গঠিত একটি টিম মঙ্গলবার এ অভিযান পরিচালনা করে। সরেজমিন অভিযানে টিম উল্লিখিত প্রকল্পের টেন্ডার সংক্রান্ত্র যাবতীয় তথ্যাবলি সংগ্রহ করে। তথ্যাবলি বিশ্লেষণপূর্বক টিম কমিশনে পূর্ণাঙ্গ প্রতিবেদন উপস্থাপন করবে। এছাড়াও চট্টগ্রামে সরকারি জমির উপর বহুতল ভবন নির্মাণের অভিযোগে এবং মৌলভীবাজারে অবকাঠামো উন্নয়ন প্রকল্পের টেন্ডার প্রক্রিয়ায় অনিয়ম ও দুর্নীতির অভিযোগে সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম -১ এবং সমন্বিত জেলা কার্যালয়, হবিগঞ্জ হতে ২টি পৃথক অভিযান পরিচালিত হয়েছে।

অপরদিকে অবৈধভাবে নদী দখল করে পরিবেশ দূষণের অভিযোগে, প্রতিবন্ধী পুনর্বাসন কল্যাণ সমিতির নামে দলিল প্রতি অর্থ আদায় করে আত্মসাতের অভিযোগে এবং অবৈধভাবে ইটভাটা তৈরি করে পরিবেশ দূষণের অভিযোগে সাতক্ষীরা, কিশোরগঞ্জ ও বান্দরবান জেলার জেলা প্রশাসক বরাবর এবং ঘর নির্মাণে অবৈধভাবে অর্থ দাবির অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য প্রধান বন সংরক্ষক বরাবর চিঠি প্রেরণ করেছে দুদক এনফোর্সমেন্ট ইউনিট।

সাত দিনে ভার্চুয়াল কোর্টে ২০৫ জন শিশুর জামিন

নিজস্ব বার্তা পরিবেশক

সাত দিনে ভার্চুয়াল কোর্ট থেকে তিনটি শিশু উন্নয়ন কেন্দ্রের ২০৫ জন শিশু জামিন পেয়েছেন। গত ১২ থেকে ১৯ মে পর্যন্ত ভার্চুয়াল কোর্টের মাধ্যমে জামিন পায় এসব শিশুরা।

মানব শরীরে ঝুঁকিপূর্ণ জীবাণুনাশক ছিটানো বন্ধের দাবিতে আইনি নোটিশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মানব শরীরে ব্লিচ থেকে শুরু করে যেকোনো ধরনের জীবাণুনাশকের ব্যবহার নিষেধ করেছে।

হালদা নদীর জীববৈচিত্র রক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের

নিজস্ব বার্তা পরিবেশক

image

হালদা নদীর জীববৈচিত্র এবং কার্প জাতীয় মা মাছ ও ডলফিন রক্ষায় স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধিদের অংশীদারিত্বে একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। নদীর তীরবর্তী এলাকার সংসদ সদস্যরা কমিটির উপদেষ্টা হিসেবে কাজ করবেন। কমিটিতে কারা থাকবেন সেটাও উল্লেখ করেছেন আদালত।

sangbad ad

সারাদেশে ৫৭৩০টি আবেদনের প্রেক্ষিতে ৩৬৩৩ জন আসামির জামিন

নিজস্ব বার্তা পরিবেশক

image

সারাদেশে পাঁচ হাজার ৭৩০টি জামিন আবেদনের শুনানি নিয়ে ৩ হাজার ৬৩৩ জন আসামিকে জামিন দিয়েছেন দেশের বিভিন্ন জেলার ভার্চুয়াল আদালত।

‘জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি’ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

নিজস্ব বার্তা পরিবেশক

করোনাভাইরাস মোকাবিলায় শিশু বিশেষজ্ঞ অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহকে সভাপতি করে ‘জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি’ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়েছে।

সরকারের ধান-চাল সংগ্রহ কর্মসূচির কর্মচারীদের বিরুদ্ধে অভিযোগ পেতে শুরু করেছে দুদক

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের প্রান্তিক কৃষক থেকে ন্যায্য মূল্যে সরকারের ধান চাল সংগ্রহ কর্মসূচিতে দায়িত্বপ্রাপ্ত সরকারি কর্মকর্তা কর্মচারীদের বিরুদ্ধে বড় ধরনের

নিম্নমানের পিপিইর অনুমোদনহীন বিজ্ঞাপন এবং বিক্রি বন্ধ আইনি নোটিশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

ফুটপাত, বিভিন্ন মার্কেট, অনলাইন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে নিম্নমানের পিপিইর অনুমোদনহীন বিজ্ঞাপন এবং বিক্রি বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্টদদের প্রতি আইনি (লিগ্যাল) নোটিশ পাঠানো হয়েছে।

বন্দি দশা থেকে শিশুদের মুক্তি দেওয়াকে স্বাগত জানাচ্ছে ইউনিসেফ

কূটনৈতিক বার্তা পরিবেশক

image

শিশু আদালতগুলো আইন অমান্যের অভিযোগ থাকা শিশুদের বিচার দ্রুত করছে, যাতে কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি এড়াতে তাদের কিশোর উন্নয়ন কেন্দ্রগুলো থেকে মুক্তি দেওয়া যায়।

বজলুর রশিদের জামিন নামঞ্জুর

নিজস্ব বার্তা পরিবেশক

image

তিন কোটি আট লাখ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় কারা অধিদফতরের উপ-মহাপরিদর্শক

sangbad ad