• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০

 

সিলগালার পরও থেমে নেই ভারগন টোব্যাকোর অবৈধ উৎপাদন

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৪ সেপ্টেম্বর ২০২০

http://thesangbad.net/images/2020/September/14Sep20/news/vargon-tobaco1.jpg

অবৈধ সিগারেট উৎপাদনের দায়ে কারখানাকে বারবার সিলগালা করা হলেও কোনোভাবেই থামানো যাচ্ছে না কুষ্টিয়ার ভারগন টোব্যাকোর কার্যক্রম। ওপরের মহলের যোগসাজশে কারখানা সিলগালার পরও ভারগন টোব্যাকো চুপিসারে চালিয়ে যাচ্ছে নিজেদের অবৈধ সিগারেট উৎপাদন। অবৈধ সিগারেট উৎপাদনের দায়ে ভারগন টোব্যাকো কারখানায় আবারও অভিযান চালিয়েছে জাতীয় গোয়েন্দা সংস্থা এনএসআই এবং র‌্যাব ১২’র একটি দল। এসময় নকল সিগারেট এবং ব্যান্ডরোল তৈরীর অভিযোগে কোম্পানীর ম্যানেজার কাজী রাসেল আজাদ রিপনকে গ্রেফতার করে র‌্যাব। ১৩ সেপ্টেম্বর রোববার র‌্যাব-১২ কুষ্টিয়া ক্যাম্পের কমান্ডার এএসপি মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে শাহরতলীর কদমতলায় অবস্থিত এই কম্পানিতে প্রায় ৪ ঘন্টা ব্যাপী এই অভিযান পরিচালিত হয়। এ সময় কারখানা থেকে ৩,৫০,০০০ শলাকা অবৈধ সিগারেট, ১,৯৫,০০০ জাল ট্যাক্স স্ট্যাম্প ও ১,০৭,০০০ জাল ব্যান্ডরোল জব্দ করে। অভিযানে প্রতিষ্টানের মালিক রাইছুল হকের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইন ২৫’র ‘ক’ ধারায় মামলা করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

http://thesangbad.net/images/2020/September/14Sep20/news/vargon-tobaco2.jpg

দীর্ঘদিন যাবত আইন লংঙ্ঘন করে সিগারেটের প্যাকেটে ব্যবহৃত সরকারী রাজস্ব ব্যান্ডরোল জালিয়াতি করে আসছিলো ভারগন টোব্যাকো। পুর্বানি, সিজার ও ভারগন নামে নিজেদের তিনটি ব্র্যান্ডসহ দেশি-বিদেশি বিভিন্ন কোম্পানির নকল ব্র্যান্ডের সিগারেট উৎপাদন করে আসছিলো কোম্পানিটি। ফলে প্রতিবছর সরকারকে ফাঁকি দিচ্ছে কোটি কোটি টাকার রাজস্ব।

র‌্যাব-১২ কুষ্টিয়া ক্যাম্পের কমান্ডার এএসপি মোস্তাফিজুর রহমান জানান, “ভারগন টোব্যাকো দীর্ঘদিন যাবৎ নকল ব্যান্ডরোল দিয়ে সিগারেট তৈরী করে দেশের বিভিন্ন স্থানে বাজারজাত করছে। এতে করে সরকার বিপুল পরিমানে রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। এমন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান পরিচালনা করে।”

ভারগন টোব্যাকোর বিষয়ে স্থানীয় এলাকাবাসী অভিযোগ করেন, অবৈধ ভারগন টোব্যাকো শুধু নিজেদের ব্যান্ড ভারগন নাম দিয়ে দেশি বিদেশি বিভিন্ন ব্যান্ডের সিগারেট অবৈধভাবে উৎপাদন ও বাজারজাত করে আসছে। এলাকাবাসী আরো জানায়, ভারগন টোব্যাকোর মালিক ক্ষমতাধর হওয়ায় প্রশাসনকে ম্যানেজ করেই দীর্ঘদিন ধরে এই অবৈধ ভুয়া নিম্নমানের সিগারেট উৎপাদন ও বাজারজাত করছে। স্থানীয় সূত্রে জানা যায়, ভারগন টোব্যাকো নিজেদের ব্যান্ড ছাড়াও বিভিন্ন ব্যান্ডের সিগারেটের ব্যান্ডরোল নকল করে অবৈধভাবে সিগারেট উৎপাদন করে দেশের বিভিন্ন জেলাতে বাজারজাত করে।

গত বছর ডিসেম্বর মাসে যশোর কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ ভারগন টোবাকো কোম্পানির ৩টি গোডাউনে অভিযান পরিচালনা করে। অভিযানে আড়াই কোটি টাকা মূল্যের জাল ব্যান্ডরোল, অবৈধভাবে উৎপাদনকৃত সিগারেট, সিগারেট তৈরীর কাঁচামাল ও অবৈধভাবে আমদানিকৃত সিগারেট উৎপাদনে সহায়ক যন্ত্রপাতি উদ্ধার করা হয়। পরবর্তীতে গত ১৯ ফেব্রুয়ারি ৩দফায় অভিযান চালায় ভারগন টোব্যাকোর কারখানা ও পৃথক ৪টি গুদামে। এই সময় নকল ব্যান্ডরোল, সিগারেট, সিগারেট তৈরী মেশিন, কাঁচামালসহ বিভিন্ন আনুষঙ্গিক উপকরণ-সরঞ্জাম (আনুমানিক মূল্য প্রায় ৮কোটি টাকা) উদ্ধার ও জব্দ করেন কুষ্টিয়া কাষ্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ। এঘটনায় গত ২৫ ফেব্রুয়ারি সন্ধায় বিভাগীয় কর্মকর্তা মো: আব্দুল আলীম কুষ্টিয়া অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে ফৌজদারী মামলা করেন। এর দুইদিন পর গত ২৭ ফেব্রুয়ারি ভারগন টোব্যাকো কারখানাকে সিলগালা করে দেওয়া হয়।

ডিআইজি মিজানসহ ৪ জনের বিরুদ্ধে চার্জশুনানি ৩০ সেপ্টেম্বর

সংবাদ অনলাইন ডেস্ক

image

দুর্নীতির মামলায় সাময়িক বরখাস্ত পুলিশের উপমহাপরিদর্শক মিজানুর রহমান মিজানসহ চারজনের বিরুদ্ধে অবৈধ

রেস্টেুরেন্টের আড়ালে মদ-বিয়ারের ব্যাবসা

নিজস্ব বার্তা পরিবেশক

image

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর বুধবার রাতে হর্স অ্যান্ড হর্স রেস্টুরেন্টে অভিযান চালিয়ে ২০

রিজেন্টের সাহেদসহ পাঁচজনের বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব বার্তা পরিবেশক

লাইসেন্সের মেয়াদ না থাকার পরও করোনাভাইরাসের নমুনা সংগ্রহ ও চিকিৎসার চুক্তি করে

sangbad ad

চাঁদা না দেয়ায় ব্যবসায়ীকে মারধর কাউন্সিলর সেন্টুর বিরুদ্ধে মামলা

নিজস্ব বার্তা পরিবেশক

রাজধানীর মোহাম্মদপুরের টাউন হল মার্কেটে চাঁদা না দেয়ায় অস্ত্র বের করে জুস

যাত্রাবাড়ীতে ২ ছিনতাইকারী আটক

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর যাত্রাবাড়ী থানা এলাকা থেকে দুই ছিনতাইকারীকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন

টাকা না দিলে মেলে না ঘর ৩ দফা চেয়ারম্যানকে নোটিশ

প্রতিনিধি, সাটুরিয়া (মানিকগঞ্জ)

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলা বরাইদ ইউনিয়নে চেয়ারম্যানের বিরুদ্ধে টাকার বিনিময়ে বাসগৃহ বরাদ্দ দেয়া অভিযোগ পাওয়া গেছে।

রাজিবকে কেনো জামিন নয় : হাইকোর্ট

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৩৩ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর তারেকুজ্জামান রাজীবের

বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে করা মামলায় কারা অধিদফতরের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) বজলুর রশীদের

নথি জালিয়াতি : ৬ জনের বিরুদ্ধে চার্জশিট

নিজস্ব বার্তা পরিবেশক

image

নথি জালিয়াতির মাধ্যমে প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত বদলে দেয়ার অভিযোগে করা মামলায় ছাত্রলীগের কেন্দ্রীয়