• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ১৯ মে ২০১৯

 

বিমান ছিনতাইয়ের পূর্বেও অপরাধীর তালিকায় ছিলো পলাশ

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৫ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

র‌্যাবের ডাটাবেজের তথ্যে পলাশ অপরাধী
চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ বিমানের ময়ূরপঙ্খী বিমান ছিনতাইয়ের চেষ্টাকালে যৌথ বাহিণীর প্যারা কমান্ডো অভিযানে নিহত ব্যক্তির নাম-পরিচয় উদ্ধারের দাবি করেছে র‌্যাব। সোমবার (২৫ ফেব্রুয়ারি) রাতে র‌্যাবের পাঠানো খুদে বার্তায় বলা হয়েছে, অপরাধীদের তথ্যভান্ডার অনুযায়ী ওই ব্যক্তির নাম মো. পলাশ আহমেদ। র‌্যাব বলছে, ২৪ ফেব্রুয়ারি রোববারের কমান্ডো অভিযানে নিহত ওই যুবকের আঙুলের ছাপ র‌্যাব ক্রিমিনাল ডেটাবেইসের একজন অপরাধীর সঙ্গে মিলে যায়। সেখানে রক্ষিত তথ্য অনুযায়ী, তাঁর নাম মো. পলাশ আহমেদ। তাঁর বাবার নাম পিয়ার জাহান সরদার। নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের পিরিজপুরে তাঁর বাড়ি। এ ছাড়া ময়ূরপঙ্খী উড়োজাহাজটির (বিজি-১৪৭ ফ্লাইট) যাত্রী তালিকা অনুযায়ী, পলাশ আহমেদ অভ্যন্তরীণ রুটের (ঢাকা-চট্টগ্রাম) যাত্রী ছিলেন। তাঁর নাম উল্লেখ ছিল আহম্মেদ. এমডি পলাশ। সিট নম্বর ১৭এ।

পলাশকে নিয়ে যা বলেছে পরিবার
চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে উড়োজাহাজ ছিনতাইয়ের চেষ্টাকালে কমান্ডো অভিযানে নিহত মো. পলাশ আহমদকে শনাক্ত করেছেন তাঁর বাবা। পলাশের বাড়ি নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার পিরিজপুর ইউনিয়নের দুধঘাটা গ্রামে।

সোমবার বেলা একটার দিকে তাঁর বাড়িতে গিয়ে বাবা পিয়ার জাহান সরদারের সঙ্গে কথা বলে তাঁর ছেলে পলাশের পরিচয়ের বিষয়ে নিশ্চিত হওয়া যায়। পরিবারের সঙ্গে প্রায় সম্পর্কহীন পলাশের কর্মকাণ্ড নিয়েও কথা বলেন পিয়ার জাহান। তিনি জানান, তাঁর ছেলে ‘বেয়াড়া’ স্বভাবের ছিলেন। দুবাই যাওয়ার কথা বলে ২২ ফেব্রুয়ারি শুক্রবার বাড়ি ছাড়েন পলাশ।

দুধঘাটা গ্রামের পলাশদের একতলা কংক্রিটের বাড়িটি ঘিরে শত শত মানুষের জটলা। এরই মধ্যে কথা হয় পিয়ার জাহান সরদারের সঙ্গে। দীর্ঘদিন ধরে তিনি সৌদি আরবে ছিলেন। এখন দেশে একটি মুদি দোকান করেছেন। তাঁর স্ত্রী রেণু বেগম। পিয়ার জাহান-রেণু দম্পতির চার সন্তানের মধ্যে পলাশ দ্বিতীয়। একটাই ছেলে তাঁদের। বাকি তিনজন মেয়ে।

পেয়ার জাহান বলেন, সোমবারই রাতেই তিনি ছেলের পরিচয় সম্পর্কে নিশ্চিত হয়ে যান। গভীর রাতে পুলিশ ছবি নিয়ে আসে। তখন তিনি আরও নিশ্চিত হন।

পিয়ার জাহান জানান, স্থানীয় তাহেরপুর সিনিয়র মাদ্রাসা থেকে ২০১১ সালে পলাশ দাখিল পাস করেন। পরে সোনারগাঁ বিশ্ববিদ্যালয় কলেজে উচ্চমাধ্যমিকে ভর্তি হন। প্রথম বর্ষের পর পড়াশোনা বন্ধ করে দেন। এরপর বাড়ি ছেড়ে ঢাকায় চলে যান। ঢাকায় কী করতেন, কোথায় থাকতেন পলাশ, সে সম্পর্কে তাঁরা কিছু জানতেনও না। বাড়িতে প্রায় আসতেনই না। ঢাকায় গান ও অভিনয় করতেন বলে স্থানীয় লোকজনের কাছে শুনেছেন তিনি।

পিয়ার জাহান জানান, গত কোরবানি ঈদের এক মাস আগে এবং এরপর এক সপ্তাহ আগে দুই দফায় পলাশ বাড়ি আসেন। তখন তাঁর সঙ্গে চলচ্চিত্র নায়িকা সিমলা ছিলেন বলে দাবি করেন পলাশের বাবা। তিনি বলেন, পলাশ তাঁকে জানান, সিমলাকে তিনি বিয়ে করেছেন। তবে পলাশের এই বিয়েতে প্রবল আপত্তি করেন তাঁরা। এ কারণে যেদিন এসেছিলেন, ওই দিনই সিমলা ও পলাশ ঢাকায় চলে যান।

পিয়ার জাহান বলেন, ‘ছেলে বেয়াড়া ছিল। কী করত, কোথায় থাকত, তা জানতাম না।’ পলাশের বাবা জানান, সর্বশেষ একটানা ১৫ দিন বাড়ি ছিলেন পলাশ। এর আগে এতটা সময় তিনি বাড়ি থাকেননি। দুবাই যাবেন বলে মা-বাবাকে তিনি জানান। তাঁর এই কথায় কোনো আপত্তি করেননি তাঁরা। দুবাই যাওয়ার কথা বলে শুক্রবার বাড়ি ছেড়ে যান পলাশ।

পলাশের জাতীয় পরিচয়পত্র ছিল না বলে জানান পলাশের বাবা। নাম মো. পলাশ আহমদ হলেও ফেসবুকে মাহি বি জাহান নামে অ্যাকাউন্ট আছে তাঁর। ওই অ্যাকাউন্টে দেওয়া ছবিগুলোও বাবা পিয়ার জাহান শনাক্ত করেন।

পলাশের মা রেণু বেগম সোমবার হাসপাতাল থেকে বাড়ি এসেছেন। তাঁর স্ট্রোক হয়েছিল। বাড়ি এসে ছেলের কথা শোনার পর বাকরুদ্ধ হয়ে পড়েছেন মা।

নিহত পলাশের লাশ এখন ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজের মর্গে আছে। তবে ছেলের লাশ চান না বাবা। বললেন, ‘দেশের বিরুদ্ধে যে কাজ করেছে, তার লাশ চাই না।’

সোনারগাঁ থানার উপপরিদর্শক (এসআই) আবুল কালাম আজাদ বলেছেন, দিবাগত রাত দুইটার দিকে ঢাকা থেকে পলাশের ছবি পাঠানো হয় থানায়। মা-বাবাকে দেখিয়ে তাঁরা নিশ্চিত হন যে এটিই পলাশ। আবুল কালাম আজাদ বলেন, পলাশের নামে স্থানীয় থানায় কোনো মামলা নেই।

চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ বিমানের ময়ূরপঙ্খী উড়োজাহাজ ছিনতাইয়ের চেষ্টাকালে কমান্ডো অভিযানে নিহত পলাশ আহমদের নাম ও পরিচয় উদ্ধারের দাবি করে র‌্যাব। আজ র‌্যাবের পাঠানো খুদে বার্তায় বলা হয়েছে, অপরাধীদের তথ্যভান্ডার অনুযায়ী ওই ব্যক্তির নাম মো. পলাশ আহমদ।

র‌্যাব বলছে, রোববারের কমান্ডো অভিযানে নিহত ওই যুবকের আঙুলের ছাপ র‌্যাব ক্রিমিনাল ডেটাবেইসের একজন অপরাধীর সঙ্গে মিলে যায়।

অন্য বিমানে গেলেন ছিনতাই হওয়া বিমানের যাত্রীরা
চট্টগ্রামে ছিনতাইকারীর কবলে পড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট বিজি-১৪৭ এর যাত্রীদের অন্য একটি উড়োজাহাজে করে দুবাই পাঠানো হয়েছে। শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরের ব্যবস্থাপক সরওয়ার-ই-আলম জানান, সোমবার বেলা দেড়টায় আটকে থাকা যাত্রীদের নিয়ে উড়োজাহাজটি রওনা হয়। বিমানবন্দরে বাংলাদেশ বিমানের স্টেশন ম্যানেজার মাহফুজুল আলম জানান, আটকা পড়া ১৪৭ জন যাত্রীকে রোববার বিভিন্ন হোটেলে রাখা হয়। সোমবার দুপুরে তারা অন্য একটি ফ্লাইটে রওনা হয়ে যান।

রাষ্ট্রায়ত্ত সংস্থা বিমানের একটি বোয়িং-৭৩৭ উড়োজাহাজ রোববার বিকেলে ঢাকা থেকে ওড়ার পরপরই অস্ত্রধারী এক যাত্রী বিমানটি ছিনতাইয়ের চেষ্টা করে। চট্টগ্রাম হয়ে দুবাই যাওয়ার কথা ছিল ওই বিমানের যাত্রীদের।ওই অবস্থায় বিমানের পাইলট চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ করেন এবং বিকেলে ৫টা ৪১ মিনিটে চট্টগ্রামে অবতরণ করেন। বিমানটি অবতরণের পর যাত্রীদের নামিয়ে আনা হয়। পরে কমান্ডো অভিযানে ছিনতাইকারীর মৃত্যুর মধ্যে দিয়ে সংকটের অবসান ঘটে।

খুন করার পর স্বাভাবিক আচরণ করেও পার পায়নি খুনি!

নিজস্ব বার্তা পরিবেশক

image

সহকর্মীকে নৃশংসভাবে হত্যার পর পুলিশ ও স্বজনদের খবর দেয়ার পাশাপাশি দাফনে সার্বিকভাবে সহযোগিতা করেছে হত্যাকারী। সন্দেহ এড়াতে হত্যার

আ’লীগের সাবেক এমপিকে দুদকে তলব

নিজস্ব বার্তা পরিবেশক

image

ক্ষমতার অপব্যাবহার করে অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য পিরোজপুর ১ আসনের

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে স্বাস্থ্য অধিদফতরের পরিচালককে দুদকে তলব

নিজস্ব বার্তা পরিবেশক

image

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য এবার স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. আমিনুল ইসলামকে তলব করে নোটিশ পাঠিয়েছে

sangbad ad

ফালুসহ ৭জন জমি আত্মসাৎকারীর বিরুদ্ধে দুদকের চার্জশিট অনুমোদন

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভালুকার বনবিভাগের ১২৭ শতাংশ জমি আত্মসাতের অভিযোগে বিএনপির সাবেক সংসদ সদস্য মোসাদ্দেক আলী ফালু ও ভালুকার সাব-রেজিস্টার

শরবত খাইয়ে সিএনজি চুরি

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর রামপুরা এলাকায় সিএনজি চালককে মিষ্টি পানীয় শরবতের সঙ্গে

এবিএম রুহুল আমিন হাওলাদারকে হাজির হতেই হচ্ছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় পার্টির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদারকে সম্পদের হিসাব দিতে দুর্নীতি দমন কমিশন (দুদকে) হাজির হতেই হচ্ছে। এর আগে দুদকের

অর্থসহ বিপুল পরিমাণ সম্পদ পাচার : ফালুর বিরুদ্ধে মামলা

নিজস্ব বার্তা পরিবেশক

image

অফশোর কোম্পানি খুলে ক্ষমতার অপব্যবহার করে ১৮৩ কোটি ৯২ লাখ টাকা দুবাইয়ে পাচার করেছেন বিএনপির সাবেক সংসদ সদস্য মোসাদ্দেক

রাসেল হত্যাকাণ্ডের মূল পরিকল্পানাকারী মাদক দম্পতি গ্রেফতার

বাকী বিল্লাহ

image

রাজধানীর কদমতলী এলাকায় ২০১৫ সালের সংঘটিত রাসেল হত্যাকান্ডে জড়িত মাদক বিক্রেতা পিংকি আক্তার ও তার স্বামী জহিরুল হক

কক্সবাজার মেডিকেল কলেজে দুর্নীতি : ৫ জনকে দুদকের জিজ্ঞাসাবাদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

কক্সবাজার মেডিকেল কলেজে আসবাব কেনার নামে সরকারি অর্থ আত্মসাৎ ও অনিয়মের অনুসন্ধানের অংশ হিসেবে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক

sangbad ad