• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯

 

বিআইডব্লিউটিএ’র দুই প্রভাবশালী সিবিএ নেতার অবৈধ সম্পদের সন্ধানে দুদক

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২০ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) সিবিএ’র ২ প্রভাবশালী নেতার বিরুদ্ধে বিপুল পরিমাণ অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সিবিএ সভাপতি আবুল হোসেন ও সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম নামে এ দুই নেতার বিরুদ্ধে এর আগেও দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার করে বিআইডব্লিউটিএ প্রধান কার্যালয়ে নিয়োগ, বদলী বানিজ্য এবং অবৈধভাবে প্রতিষ্ঠানটির সরকারী স্থাপনা লিজ নিয়ে ব্যক্তিগত ব্যবসার কাজে লাগানোসহ বিভিন্ন দুর্নীতির মাধ্যমে নামে বেনামে অবৈধ সম্পদ গড়ে তোলার অভিযোগ করা হয়েছিলো। তৃতীয় শ্রেণীর কর্মচারী হয়েও এ দুই নেতা সরকারী ও ব্যক্তিগত গাড়ি ব্যবহার করছেন। এসব নেতাদের দুর্নীতি ও ক্ষমতার বিররুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে বিআইডব্লিটিএর একাধিক কর্মচারী শারীরিকভাবে লাঞ্চিত হওয়ার পাশাপাশি ভুয়া মামলায় আসামীও হয়েছেন। এমনকি বদলি, বরখাস্ত করা হয়েছে বেশ কয়েকজন কর্মচারীকে। দুই নেতার অনাচার থেকে বাচতে নৌ পরিবহন মন্ত্রনালয়ে একাধিকবার অভিযোগ করা হলেও রহস্যজনক কারণে ব্যবস্থা নেওয়া হয়নি। উল্টো অভিযোগকারীদের নানাভাবে হয়রানী ও নাজেহালের শিকার হতে হয়েছে।

দুদকের অনুসন্ধান সংশ্লিস্ট টিমের এক কর্মকর্তা বলেন, সিবিএ সভাপতি ও সেক্রেটারীর বিরুদ্ধে করা অভিযোগের অনুসন্ধানে নেমেছে দুদক। ইতোমধ্যে অভিযোগ সংশ্লিস্ট বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য তাদের নোটিশ পাঠানো হয়েছে। ওই নোটিশে তাদের সম্পদ বিবরনী দাখিলের জন্য বলা হয়েছে।

দুদকে করা অভিযোগে বলা হয়েছে বিআইডব্লিউটিএ শ্রমিক কর্মচারি ইউনিয়নের (নিবন্ধন নং বি-২১৭৬) সাধারণ সম্পাদক ও নারায়ণগঞ্জ নদীবন্দরের টোল কালেক্টর রফিকুল ইসলাম নিজের নামে নারায়ণগঞ্জ জেলার ফতুল্লা থানার মাসদাইর মৌজায় ৫ দশমিক ৩৩ শতাংশ বাড়ি কিনেছেন। গত ১৫ নভেম্বর ফতুল্লা সাব-রেজিস্ট্রারের কার্যালয়ে রেজিস্ট্রি হওয়া দলিলে (নং ১০,৯৪৪) পাকাভবনসহ জমির মূল্য দেখানো হয়েছে ৮৫ লাখ টাকা। তবে ভবনসহ ওই জমির প্রকৃত বাজারমূল্য ২ কোটি ৮০ লাখ টাকা। এছাড়া তিনি মানিকগঞ্জের শিবালয় উপজেলার তেওতা মৌজায় পৃথকভাবে ১২, ২৭ ও ৪৭ শতাংশ জমি কিনেছেন; সব মিলিয়ে এসব স্থাবর সম্পত্তির মূল্য ১০ কোটি টাকা। এর বাইরে তিনি ৩২ লাখ টাকা মূল্যের নোয়া গাড়ি (ঢাকা মেট্রো চ-১৯-২৯১৮) ব্যবহার করেন রফিকুল ইসলামের গৃহিনী স্ত্রী শাহীদা বেগমের নামে নারায়ণগঞ্জের বন্দর থানার ৯৬/১০ এস এস শাহ রোডে শীতলক্ষ্যা নদীর তীরে ‘মেসার্স ইব্রাহিম ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসপ’ নামে একটি ডকইয়ার্ড রয়েছে। এটি স্থাপনের জন্য বিআইডব্লিউটিএ থেকে স্ত্রীর নামে শীতলক্ষ্যা নদীতীরে ২০ কাঠা জমি ইজারা নিয়েছেন। রফিক-শাহীদা দম্পতির নাবালক ছেলে মোহাম্মদ ইব্রাহিম হোসাইনের নামে নারায়ণগঞ্জের বন্দর থানার গন্ধাকুল এলাকায় আরেকটি ডকইয়ার্ড রয়েছে; যার নাম মেসার্স ইব্রাহিম ইঞ্জিনিয়ারিং ডকইয়ার্ড এন্ড ওয়ার্কসপ। এটি নির্মাণের জন্য ইজারা নেওয়া হয়েছে শীতলক্ষ্যাতীরের ৬,০০০ বর্গফুট জমি। অথচ বিআইডব্লিউটিএর কর্মকর্তা, কর্মচারি বা তাদের নিকটাত্মীয়দের নামে নদীর তীরভূমি ইজারা দেয়ার বিধান নেই। এছাড়া রফিকুল ইসলাম কর্তৃপক্ষের ওপর প্রভাব বিস্তার করে তার মেঝ ছেলে ওমর ফারুককে বিআইডব্লিউটিএতে মার্কম্যান পদে চাকরি দিয়েছেন।

বিআইডব্লিউটিএ শ্রমিক কর্মচারি ইউনিয়নের (সিবিএ) সভাপতি আবুল হোসেন প্রভাব খাটিয়ে তার জামাতার (মেয়ের স্বামী) নামে করা লাইসেন্সে (এআর টেল বিডি লিমিটেড) বিআইডব্লিউটিএতে রমরমা ঠিকাদারি ব্যবসা করছেন। এভাবে প্রতিমাসে লাখ লাখ টাকা আয় করছেন তিনি। যদিও বিধি অনুযায়ী, বিআইডব্লিউটিএর কোনো কর্মকর্তা, কর্মচারি বা তাদের নিকটাত্মীয় এই সংস্থার লাভজনক কাজে যুক্ত হতে পারেন না। এছাড়া আবুল হোসেন প্রভাব খাটিয়ে আপন ছোট ভাই চল্লিশোর্ধবয়সী মেহেদী হাসানকে অষ্টম শ্রেণি পাস দেখিয়ে বিআইডব্লিউটিএতে মার্কম্যান পদে চাকরি দিয়েছেন। বিষয়টি জানাজনি হলে তড়িঘড়ি করে জাতীয় পরিচয়পত্রে বয়স সংশোধন করা হয়। তবে মেহেদীর এসএসসি পাসের সনদে দেখা যায়, তার বয়স চল্লিশের বেশি।

অভিযোগে বলা হয়েছে, আবুল হোসেন ও রফিকুল ইসলামের অবৈধ আয়ের অন্যতম উৎস কর্মচারি নিয়োগ ও বদলি। গত আড়াই বছরে বিআইডব্লিউটিএর প্রধান কার্যালয়, ড্রেজারসহ বিভিন্ন জলযান, নদীবন্দর ও শাখা কার্যালয়গুলোতে বিভিন্ন পদে ৪ (চার) শতাধিক কর্মচারি নিয়োগ হয়েছে। এর মধ্যে অন্তত দেড় শ’ নিয়োগ দেয়া হয়েছে আবুল হোসেন ও রফিকুল ইসলামের তদবিরে। এই নিয়োগের ক্ষেত্রে তারা দু’জন( আবুল ও রফিক) জনপ্রতি পাঁচ লাখ থেকে আট লাখ টাকা নিয়েছেন। এছাড়া এ দুই সিবিএ নেতা গত আড়াই বছরে কর্তৃপক্ষের ওপর চাপ সৃষ্টি করে বিভিন্ন পর্যায়ের অন্তত ২০০ কর্মচারিকে বদলি ও বদলিকৃতদের পছন্দের স্থানে পদায়ন করিয়েছেন। এর বিনিময়ে তারা প্রত্যেকের কাছ থেকে ৫০ হাজার থেকে এক লাখ টাকা পর্যন্ত নিয়েছেন।

অভিযোগে বলা হয়েছে, সিবিএ সভাপতি ও সাধারণ সম্পাদকের এসব অনৈতিক কাজের প্রতিবাদ করায় সংগঠনের কয়েকজন নেতাকে শারীরিকভাবে নির্যাতন এবং কর্তৃপক্ষের ওপর সৃষ্টি করে তাদেরকে ঢাকার বাইরে বদলি করিয়েছেন। তাদের কয়েকজন হলেন বিআইডব্লিউটিএ শ্রমিক কর্মচারি ইউনিয়নের ১ নং যুগ্ম সম্পাদক সঞ্জীব দাশ, সাংস্কৃতিক সম্পাদক শহীদুল ইসলাম, দপ্তর সম্পাদক তুষার কান্তি বণিক, মুজিবর রহমান ও মাযহার হোসেন।

সূত্র জানায়, সিবিএ সভাপতি আবুল হোসেন বিআইডব্লিউটিএর একজন পরিচালকের গাড়ি (ঢাকা মেট্রো-গ ৩৭-৭৪৩৭) ২০১৬ সালের জুলাই থেকে গত ১১ ফেব্রুয়ারী পর্যন্ত সম্পূর্ণ বেআইনিভাবে ব্যবহার করেছেন। শুধু তাই নয়, গাড়ির পেছনে ব্যয় হওয়া প্রায় ৭ লাখ টাকার জ্বালানি এবং চালকের বেতন-ভাতা ৫ লাখ টাকা বহন করেছে কর্তৃপক্ষ। সম্প্রতি দুদক এক অভিযান চালিয়ে পিডিবির দুই সিবিএ নেতার দখলে থাকা দুটি গাড়ি উদ্ধারের পর বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ আবুলের গাড়ি প্রত্যাহার করেছে। তবে আবুল হোসেন দীর্ঘদিন বেআইনিভাবে গাড়িটি ব্যবহার করেছেন- এই তথ্য ধামাচাপা দেওয়ার জন্য লগবুকসহ দাপ্তরিক আলামতগুলো ধ্বংসের পাঁয়তারা চালানো হচ্ছে বলে জানা গেছে।

গাড়ীর ফিটনেস পরীক্ষার মেশিন নষ্ট

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীতে মিরপুর বিআরটিএ-তে গাড়ির ফিটনেস সার্কিফিকেট পরীক্ষার মেশিন দুই মাস

জব্দ সম্পত্তিগুলোতে দুদকের বিলবোর্ড

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুর্নীতির মাধ্যমে বিপুল সম্পদ অর্জনের অভিযোগে স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব রক্ষণ কর্মকর্তা আবজাল হোসেন ও তার স্ত্রী রুবিনা খানমের ২৫টি বাড়ি-প্লট ও জমি

খিলগাঁওয়ে রাজমিস্ত্রি রুবেল হত্যায় দুই সহোদর গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর খিলগাঁওয়ে নির্মান শ্রমিক রুবেল (২৯) হত্যার অভিযোগে সহোদর দুই ভাইকে

sangbad ad

মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি ও অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যসামগ্রী তৈরির অপরাধে এক লাখ জরিমানা

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর মহাখালীর পাঁচ প্রতিষ্ঠানকে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যসামগ্রী তৈরি ও

ডিপিডিসি’র নির্বাহী পরিচালক নথিপত্র নিয়ে দুদকে হাজির

নিজস্ব বার্তা পরিবেশক

image

নামে বেনামে জ্ঞাত আয়ের বাইরে অবৈধভাবে সম্পদ গড়ে তোলা এবং বিদেশে অর্থ পাচারসহ

অর্থ আত্মসাৎ ও পাচার ফারমার্স ব্যাংকের ৯ কর্মকর্তাকে দুদকে জিজ্ঞাসাবাদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

জালিয়াতি করে বিপুল পরিমাণ অর্থ আত্মসাতের অভিযোগে ফারমার্স ব্যাংকের (বর্তমানে পদ্মা ব্যাংক)

অর্থ যোগাতে ডাকাত হয়েছে নিষিদ্ধ হুজি

নিজস্ব বার্তা পরিবেশক

image

জঙ্গি সংগঠনের ফান্ড যোগাতে ডাকাতির পথ বেছে নিয়েছে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ

দুর্নীতির ধরন দেড় ডজন

নিজস্ব বার্তা পরিবেশক

image

সিভিল এভিয়েশন অথরিটিতে ১১ ও বিমান বাংলাদেশ এয়ার লাইন্সে ৮ ধরনের দুর্নীতি হচ্ছে। কিভাবে

সন্তানের স্বীকৃতি ও প্রতারক স্বামীর বিচার চেয়ে স্ত্রীর সংবাদ সম্মেলন

নিজস্ব বার্তা পরিবেশক

image

টাকা ও ব্যবসা হাতিয়ে নিয়ে একমাত্র কন্যা সন্তানকে অস্বীকার করার অভিযোগ উঠেছে বাংলাদেশ

sangbad ad