• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ০৫ জুন ২০২০

 

ফালুর ৩৪৩ কোটি টাকার সম্পদ ক্রোক

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ৩১ অক্টোবর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বিএনপির সাবেক সংসদ সদস্য মোহাম্মদ মোসাদ্দেক আলী ফালুর মালিকানাধীন ৩৪৩ কোটি টাকার সম্পদ ক্রোক করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ফালুর বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন ও বিদেশে অর্থ পাচার সংক্রান্ত এক মামলায় তদন্তকারী কর্মকর্তা দুদকের উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধানের আবেদনের প্রেক্ষিতে আদালত সম্পত্তি ক্রোকের আদেশ দেন। আদালতের আদেশ পাওয়ার পর তদন্তকারী কর্মকর্তার সম্পত্তি ক্রোকের উদ্যোগ নেয়া শুরু করেছেন। এর আগেও আরেকটি মামলায় ফালু ও তার স্ত্রীর সম্পদ ক্রোক করা হয়েছিল।

চলতি বছরের ১৩ মে অবৈধভাবে অর্জিত ১৮৩ কোটি ৯২ লাখ টাকা স্থানান্তর-রূপান্তরের মাধ্যমে নিজেদের ভোগদখলে রেখে অবৈধ প্রকৃতি, উৎস অবস্থান গোপন বা এর ছদ্মাবরণে পাচার বা পাচারের প্রচেষ্টায় ষড়যন্ত্রে সংঘবদ্ধভাবে সম্পৃক্ত থেকে মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪ (২), (৩) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করায় ফালুর বিরুদ্ধে উত্তরা পশ্চিম মডেল থানাায় একটি মামলা হয় (মামলা নং ২০)। দুদকের তৎকালীন সহকারী পরিচালক বর্তমানে উপ-পরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে এ মামলা রুজু করেন।

মামলার তদারককারীর দায়িত্বে রয়েছেন দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন।

মামলা তদন্তকালে দুদক জানতে পারে আসামি মোহাম্মাদ মোসাদ্দেক আলী ফালু তার স্থাবর-অস্থাবর স¤পদ অবৈধ প্রক্রিয়ায় অর্জন করেছেন। তদন্তকারী কর্মকর্তা দুদকের তৎকালীন সহকারী পরিচালক বর্তমানে উপ-পরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান মামলার তদন্তকালে বিভিন্ন জায়গায় সম্পদের বিষয়ে তথ্য যাচাইয়ের চিঠি দেন। এতে দেখা যায় তিনি অনেক সম্পদের তথ্য গোপন করে গেছেন। তার ওইসব সম্পদ কোন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে মর্গেজ রাখা হয়নি। কিন্তু তদন্তকালে গোপন সূত্রে জানা যায়, ওইসব সম্পত্তি হস্তান্তর-রূপান্তর বা বিভিন্ন প্রতিষ্ঠানে মর্গেজ রাখার চেষ্টা করেছেন ফালু। তাই মামলা নিস্পত্তি না হওয়া পর্যন্ত স¤পদ হস্তান্তর বা স্থানান্তর হয়ে গেলে মামলার উদ্দেশ্যই ব্যহত হবে, এমন তথ্যসাপেক্ষে মামলার তদন্তকারী কর্মকর্তা দুর্নীতি দমন কমিশন বিধিমালা-২০০৭ এর বিধি ১৮/মানিলন্ডারিং প্রতিরোধ আইন- ২০১২ এর ১৪ ধারার আওতায় অপরাধলব্ধ স্থাবর-অস্থাবর স¤পত্তি ক্রোক বা ফ্রিজ করণের আবেদন করেন ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ আদালতে ।

সূত্র জানায়, মোহাম্মাদ মোসাদ্দেক আলীর সম্পত্তির মধ্যে রোজা প্রোপার্টিজ লি. এর ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ৯ কোটি ৩০ লাখ শেয়ারের বাজারমূল্য ৯৩ কোটি টাকা। রাখেন ডেভেলমেন্ট কোম্পানি বিডি লি. এর পরিচালক হিসেবে ২০% শেয়ার ২,৬৯,৮১,১২০টি যার বাজারমূল্য ২০০ কোটি টাকা, রোজা এন্টারটেইনমেন্ট এফজেডইয়ের পরিচালক হিসেবে শেয়ার মূল্য ২০ লাখ টাকা টাকা, রোজা ইনভেস্টমেন্ট এলএলসিয়ের পরিচালক হিসেবে শেয়ার যার মূল্য ২৯ লাখ ৪০ হাজার টাকা এবং আইএফআইসি ব্যাংক লি. এর কারওয়ান বাজার শাখায় রোজা প্রপার্টিজ লি. এর একাউন্ট (নং : ১০১৭৫৪৫৩৬০০০১) এ রক্ষিত টাকাসহ বর্ণিত অস্থাবর স¤পদের অর্থ ফ্রিজ করার জন্য এবং জেলা : ঢাকা, থানা : রমনা, ইউনিয়ন ওয়ার্ড-সাবেক-৫৩, হালে-১৯; মৌজা : কাকরাইল অবস্থিত ২২.৫৩ শতাংশ বাণিজ্যিক প্লট যার বাজারমূল্য প্রায় ৫০ কোটি টাকা সম্পদ ক্রোক করার জন্য আবেদন করলে আদালত শুনানি শেষে ফ্রিজ ও ক্রোক করার আদেশ প্রদান করেন, যার বাজারমূল্য প্রায় ৩৪৩ কোটি টাকা।

তদন্ত সংশ্লিষ্ট সূত্র জানায়, মোহাম্মাদ মোসাদ্দেক আলী ‘আল মদিনা ইন্টারন্যাশনাল লি.’ নামে দুবাইতে একটি শেল কোম্পানি খোলেন যাতে তার ১০০% শেয়ার রয়েছে। থ্রি স্টার লি. নামক আরেক একটি কোম্পানি দুবাইতে খোলেন যেখান থেকে এক তৃতীয়াংশ অর্থ আল মদিনা ইন্টারন্যাশনালের মাধ্যমে ‘রাখেন’ ডেভেলমেন্ট ইউএইতে জমা করেন। রাখেন ডেভেলমেন্ট কোম্পানি (বাংলাদেশ) লি. এর ২০% শেয়ারের মালিক মোহাম্মদ মোসাদ্দেক আলী। মোসাদ্দেক আলী রাখেন ডেভেলমেন্ট ইইউইতে মূলত তিনটি ক্যাশ ট্রান্সফারের মাধ্যমে ১৯ মিলিয়ন এইডি ও ১৭টি চেক পেমেন্ট- ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে ১১ মিলিয়ন এইডি (সংযুক্ত আরব আমিরাতের ডলার) জমা করেন। এ অর্থ মূলত বাংলাদেশ থেকে দুর্নীতির মাধ্যমে উপার্জন করে অবৈধ প্রক্রিয়ায় দুবাইতে পাচার করে এসব কোম্পানিতে জমা রাখেন। মোহাম্মদ মোসাদ্দেক আলী কর্তৃক দুবাই এ প্রতিষ্ঠিত দুটি অফশোর কোম্পানিতে প্রাথমিক বিনিয়োগের অর্থ এবং রাখেন ডেভেলমেন্ট ইউএই এর হিসাবে জমাকৃত ২ কোটি ৮৯ লাখ ৯৯ হাজার ১০৮ এইডি (বাংলাদেশি ৩৩ কোটি টাকারও বেশি) অর্থের কোন বৈধ উৎস পাওয়া যায়নি বা তারাও কোন বৈধ উৎস দেখাতে পারেননি।

উল্লেখ্য, জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ২০১৭ সালের ১৫ মে ফালুর বিরুদ্ধে রমনা থানায় মামলা করে দুদক। একই অভিযোগে ওই বছরের ১০ অগাস্ট ফালুর স্ত্রী মাহবুবা সুলতানার বিরুদ্ধে আরেকটি মামলা করা হয়। চলতি বছর জানুয়ারিতে তাদের বিরুদ্ধে আলাদাভাবে অভিযোগপত্র অনুমোদন দেয় দুদক; সেখানে প্রায় ২২ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন ও মিথ্যা তথ্য দেয়ার অভিযোগ আনা হয়। এরপর দুদকের আবেদনে আদালত ফালু দম্পতির সব স্থাবর-অবস্থাবর সম্পদ জব্দের আদেশ দেয়। ওই আদেশের ভিত্তিতে চলতি বছর জানুয়ারিতে রাজধানীর উত্তরখানে দুটি স্থানে তার মালিকানায় থাকা মোট ৬৭ শতাংশ জমি, বড় মগবাজারের পাঁচ স্থানে ৪৫ শতাংশ জমি, বঙ্গবন্ধু এভিউনিউতে দুটি দোকান, কাকরাইলের দুই জায়গায় ১৮ শতাংশ জমি, বাউনিয়া সাড়ে ৮২ শতাংশ নিচু জমি, তেজগাঁও শিল্প এলাকায় সাড়ে ছয় শতাংশ জমি ও দক্ষিণ শাহজাহানপুরে একটি ফ্ল্যাট জব্দ করা হয়। এছাড়া ফালুর মালিকানাধীন ইন্টারন্যাশনাল টেলিভিশন চ্যানেল লিমিটেড (এনটিভি), রোজা অ্যাগ্রোা লিমিটেড, রোজা প্রোপার্টিজ লিমিটেড ও স্টার পোরসিলিন প্রাইভেট লিমিটেডের শেয়ারও জব্দ করা হয়। অন্যদিকে ফালুর স্ত্রী মাহবুবা সুলতানার নামে থাকা গুলশান সাব-রেজিস্ট্রি অফিস এলাকায় ছয়তলা বাড়ি, ইন্টারন্যাশনাল টেলিভিশন চ্যানেল লিমিটেড (এনটিভি), রোজা অ্যাগ্রোা লিমিটেড ও এমএএইচ সিকিউরিটিজ লিমিটেডের সব শেয়ার সে সময় জব্দ করা হয়। এরপর কমিশনের তদন্তে ওই দম্পতির আরও কিছু সম্পদের তথ্য পাওয়া গেলে চলতি বছরে ১৩ মে আরেকটি মামলা হয়। ওই মামলায় আরও সম্পদ জব্দ করার আবেদন করা হয়।

সাত দিনে ভার্চুয়াল কোর্টে ২০৫ জন শিশুর জামিন

নিজস্ব বার্তা পরিবেশক

সাত দিনে ভার্চুয়াল কোর্ট থেকে তিনটি শিশু উন্নয়ন কেন্দ্রের ২০৫ জন শিশু জামিন পেয়েছেন। গত ১২ থেকে ১৯ মে পর্যন্ত ভার্চুয়াল কোর্টের মাধ্যমে জামিন পায় এসব শিশুরা।

মানব শরীরে ঝুঁকিপূর্ণ জীবাণুনাশক ছিটানো বন্ধের দাবিতে আইনি নোটিশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মানব শরীরে ব্লিচ থেকে শুরু করে যেকোনো ধরনের জীবাণুনাশকের ব্যবহার নিষেধ করেছে।

হালদা নদীর জীববৈচিত্র রক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের

নিজস্ব বার্তা পরিবেশক

image

হালদা নদীর জীববৈচিত্র এবং কার্প জাতীয় মা মাছ ও ডলফিন রক্ষায় স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধিদের অংশীদারিত্বে একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। নদীর তীরবর্তী এলাকার সংসদ সদস্যরা কমিটির উপদেষ্টা হিসেবে কাজ করবেন। কমিটিতে কারা থাকবেন সেটাও উল্লেখ করেছেন আদালত।

sangbad ad

সারাদেশে ৫৭৩০টি আবেদনের প্রেক্ষিতে ৩৬৩৩ জন আসামির জামিন

নিজস্ব বার্তা পরিবেশক

image

সারাদেশে পাঁচ হাজার ৭৩০টি জামিন আবেদনের শুনানি নিয়ে ৩ হাজার ৬৩৩ জন আসামিকে জামিন দিয়েছেন দেশের বিভিন্ন জেলার ভার্চুয়াল আদালত।

‘জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি’ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

নিজস্ব বার্তা পরিবেশক

করোনাভাইরাস মোকাবিলায় শিশু বিশেষজ্ঞ অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহকে সভাপতি করে ‘জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি’ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়েছে।

সরকারের ধান-চাল সংগ্রহ কর্মসূচির কর্মচারীদের বিরুদ্ধে অভিযোগ পেতে শুরু করেছে দুদক

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের প্রান্তিক কৃষক থেকে ন্যায্য মূল্যে সরকারের ধান চাল সংগ্রহ কর্মসূচিতে দায়িত্বপ্রাপ্ত সরকারি কর্মকর্তা কর্মচারীদের বিরুদ্ধে বড় ধরনের

নিম্নমানের পিপিইর অনুমোদনহীন বিজ্ঞাপন এবং বিক্রি বন্ধ আইনি নোটিশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

ফুটপাত, বিভিন্ন মার্কেট, অনলাইন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে নিম্নমানের পিপিইর অনুমোদনহীন বিজ্ঞাপন এবং বিক্রি বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্টদদের প্রতি আইনি (লিগ্যাল) নোটিশ পাঠানো হয়েছে।

বন্দি দশা থেকে শিশুদের মুক্তি দেওয়াকে স্বাগত জানাচ্ছে ইউনিসেফ

কূটনৈতিক বার্তা পরিবেশক

image

শিশু আদালতগুলো আইন অমান্যের অভিযোগ থাকা শিশুদের বিচার দ্রুত করছে, যাতে কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি এড়াতে তাদের কিশোর উন্নয়ন কেন্দ্রগুলো থেকে মুক্তি দেওয়া যায়।

বজলুর রশিদের জামিন নামঞ্জুর

নিজস্ব বার্তা পরিবেশক

image

তিন কোটি আট লাখ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় কারা অধিদফতরের উপ-মহাপরিদর্শক

sangbad ad