• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১১ জুলাই ২০২০

 

পাপিয়া ও তার স্বামীর অবৈধ সম্পদের তথ্য জানতে ৬০ ব্যাংককে দুদকের চিঠি

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০৮ মার্চ ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী শামিমা নুর পাপিয়া ও তার স্বামী মফিজুর রহমান সুমনের অবৈধ সম্পদ ও অর্থের হিসাব জানতে দেশি-বিদেশি ৬০টি ব্যাংকের কাছে তথ্য চেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের উপ-পরিচালক শাহিন আরা মমতাজ স্বাক্ষরিত এক চিঠিতে তথ্য চেয়ে রোববার (৮ মার্চ) বাংলাদেশ ব্যাংকসহ ৬০ ব্যংকের ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো হয়। এর মধ্যে থাইল্যান্ড ও মালয়েশিয়ার দুটি ব্যাংকও রয়েছে।

দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখত বলেন, পাপিয়ার সম্পদ, সেসবের উৎস, ক্ষমতা, বিদেশে অর্থ পাচার সবই অনুসন্ধানের আওতায় রয়েছে। পাপিয়ার আশপাশে যারা ছিল, তাদের দিকেও গোয়েন্দা নজর রাখা হচ্ছে। তার সহযোগীরাও আইনের আওতায় আসবে।

দুদক সূত্র জানায়, পাপিয়া ও তার স্বামী সুমনের অবৈধ সম্পদ অর্জনের বিভিন্ন অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে তাদের অর্থ সম্পর্কে খোঁজ নিতে দেশি-বিদেশি ৬০টি ব্যাংকে চিঠি দেয়া হয়েছে। এছাড়া থাইল্যান্ড এবং মালয়েশিয়ায় এই দম্পতির বাড়ি ও ব্যাংক হিসাবের তথ্য জানতে চিঠি পাঠানো হয়েছে। এর আগে হোটেল ওয়েস্টিন ও রিয়েল এস্টেট কোম্পানি ডোম-ইনো বরাবর চিঠি চিঠি দেয় দুদক। গত ২ মার্চ তলবি চিঠিতে ওইসব নথিপত্র ৮ মার্চের মধ্যে পাঠানোর অনুরোধ করা হয়েছিল। চিঠিতে হোটেল ওয়েস্টিন থাকা ও খাওয়ার বিলের কপি, বিভিন্ন সময় হোটেল বুকিংয়ের নথিপত্র এবং কার কার নামে রুম বুকিং করা হয়েছে, সেসব বিষয় সংশ্লিষ্ট নথিপত্র চাওয়া হয়। যদিও সংশ্লিষ্ট নথিপত্র এখনো পৌঁছায়নি হোটেল ওয়েস্টিন ও ডোম ইনো।

এনবিআর সূত্রে জানা যায়, পাপিয়া কর অঞ্চল-১০ এর আওতায় নিয়মিত আয়কর নথি জমা দিতেন। ২০১৯-২০ অর্থবছরে দাখিল করা আয়কর বিবরণী পর্যালোচনায় দেখা যায়, পাপিয়া বছরে আয় দেখিয়েছেন মাত্র ৩ লাখ টাকা। আর মোট সম্পদের পরিমাণ উল্লেখ করেছেন ১৮ লাখ ৮৮ হাজার টাকা। আয়কর বিবরণীতে তিনি শুধুমাত্র নরসিংদীর কেএমসি এন্টার প্রাইজকে তার সম্পত্তি ও আয়ের উৎস হিসেবে দেখিয়েছেন।

পাপিয়া ও তার স্বামীর নামে নরসিংদীর প্রাইম ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড এবং সিটি ব্যাংক লিমিটেডে অর্ধডজন ব্যাংক হিসাবের খোঁজ পাওয়া গেছে। এসব ব্যাংক হিসাবে প্রায় ৬ লাখ টাকা জমা রয়েছে বলে জানা গেছে।

পাপিয়া ও তার স্বামী মফিজুর রহমান ওরফে সুমন চৌধুরীর বিরুদ্ধে মাদক ব্যবসা, জাল টাকার ব্যবসা ও বিভিন্ন অনৈতিক কার্যকলাপের মাধ্যমে কোটি কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন ও পাচারের অভিযোগ রয়েছে।

কাউকে ঘুষ খেতে দিবেন না : আইজিপি

নিজস্ব বার্তা পরিবেশক

image

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ থানার ওসিদের উদ্দেশ্যে বলেছেন, আপনারা (ওসি) নিজে অবৈধ উপায়ে কোন অর্থ উপার্জন করবেন না, অন্য কাওকে অবৈধভাবে অর্থ উপার্জনের সুযোগও করে দিবেন না।

ভিয়েতনামে মানবপাচারী চক্রের প্রধানসহ গ্রেফতার তিন

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর পল্টন এলাকা থেকে ভিয়েতনামে মানবপাচার চক্রের প্রধানসহ তিনজনকে গ্রেফতার করেছে র‌্যাব-৩।

ময়ূর-২ লঞ্চের মালিক রিমান্ডে

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর শ্যামবাজার এলাকায় বুড়িগঙ্গা নদীতে যাত্রীবাহী লঞ্চ মর্নিং বার্ড ডুবে যাওয়ার ঘটনায় গ্রেফতার ময়ূর-২ লঞ্চের মালিক মোসাদ্দেক হানিফকে (৩২) তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তাকে হাজির করা হয়।

sangbad ad

ডিএমপির ৫ ওসিসহ ১৬ পুলিশ পরিদর্শক বদলি

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পরিদর্শক পদ মর্যাদার ১৬ কর্মকর্তাকে বদলি করা হয়েছে। যার মধ্যে পাঁচ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাও (ওসি) রয়েছেন। ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশে এই বদলি করা হয়।

চার মাসের শিশুকে গলা কেটে হত্যা

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর আদাবরে চার মাস বয়সী শিশু সাদিয়াকে পারিবারিক বিরোধের জের ধরে ব্লেড দিয়ে গলা কেটে হত্যা করেন প্রতিবেশী পারভীন আক্তার। হত্যাকান্ডের পর তথ্যপ্রযুক্তির সহায়তায় ও পারিবারিক ঘটনা বিশ্লেষণের পর এ হত্যাকান্ডের কথা স্বীকার করেছেন তিনি।

মাস্ক কেলেংকারি : জেএমআইয়ের চেয়ারম্যানকে দুদকের জিজ্ঞাসাবাদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

মাস্ক, পিপিই ও অন্যান্য স্বাস্থ্য সরঞ্জাম ক্রয়ে দুর্নীতির অভিযোগে মেসার্স জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেডের চেয়ারম্যান মো. আব্দুর রাজ্জাক ও তমা কনস্ট্রাকশন অ্যান্ড কোম্পানি লিমিটেডের সমন্বয়কারী (মেডিকেল টিম) মতিউর রহমানকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

ভার্চুয়াল আদালতে ৫ শতাংশ বিচারপ্রার্থীও সুফল পাননি : জয়নুল আবেদীন

নিজস্ব বার্তা পরিবেশক

image

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেছেন, ভার্চুয়াল কোর্ট পদ্ধতিতে দেশের তিন শতাংশ আইনজীবীও সম্পৃক্ত হতে পারেনি। ৫ শতাংশ বিচারপ্রার্থীও এর সুফল ভোগ করতে পারেননি।

থমকে আছে পাপিয়ার মামলার তদন্ত ও অণুসন্ধান

নিজস্ব বার্তা পরিবেশক

image

নরসিংদি যুব মহিলালীগের সাবেক নেত্রী শামীমা নূর পাপিয়া ও তার স্বামী সুমন চৌধুরীর বিরুদ্ধে অস্ত্র মামলার চার্যশিট জমা পড়লেও অবৈধ সম্পদ অর্জন, মাদক এবং অর্থ পাচার সংক্রান্ত মামলার তদন্ত ও অণুসন্ধান থমকে আছে।

করোনাকালে ভার্চুয়ালী জামিন পেয়েছে ৬০৮ শিশু

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনার প্রাদুর্ভাবে ভার্চুয়াল আদালতের ৩৫ কার্যদিবসে ৬০৮ জন শিশুকে জামিন দিয়েছেন আদালত।

sangbad ad