• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১১ জুলাই ২০২০

 

নাম অপ্রকাশিত এক সরকারি কর্মকর্তা মোটা ঘুষ লেনদেনে প্রমাণিত

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারী ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

সরকারি দপ্তরের এক কর্মকর্তার বিরুদ্ধে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের মাধ্যমে বড় অংকের ঘুষ লেনদেনের প্রমাণ পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। কর্মকর্তার বিষয়ে তথ্য প্রমাণ চেয়ে এরই মধ্যে বাংলাদেশ ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটে চিঠি দিলেও তার জবাব মেলেনি। তথ্য চেয়ে তথ্য না পাওয়ার ঘটনায় উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে দুদক। কর্মকর্তার বিষয়ে অনুসন্ধান অব্যাহত রেখেছে দুদক। তবে তদন্তের স্বার্থে কর্মকর্তার নাম প্রকাশ করছে না দুদক।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) দুদকের প্রধান কার্যালয়ে দুদক মহাপরিচালক আ ন ম আল ফিরোজের সভাপতিত্বে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসসমূহের (এমএফএস) নির্বাহীদের নিয়ে এক সভায় এসব তথ্য উঠে এসেছে। সভায় তথ্য ভান্ডার থেকে আর্থিক লেনদেনের রিয়েল টাইম তথ্য প্রাপ্তি নিশ্চিতকরণের লক্ষ্যে কৌশল নির্ধারণের জন্য এ আলোচনা হয়।

সভায় দুদক মহাপরিচালক দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের নির্দেশনা উদ্ধৃতি করে বলেন, ‘দুদকের গোয়েন্দা ইউনিট এক রিপোর্টের মাধ্যমে জানিয়েছে, একটি সরকারি দপ্তরের এক কর্মকর্তা মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের মাধ্যমে প্রচুর পরিমানে ঘুষের টাকা গ্রহণ করেছেন। এ বিষয়ে এখন পর্যন্ত বাংলাদেশ ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট দুদকে কোনো সন্দেহজনক লেনদেনের রিপোর্ট (এসটিআর) করেনি। বিষয়টি উদ্বেগজনক এবং হতাশার। মহাপরিচালক আ.ন.ম আল ফিরোজ বলেন, যে কোনো সরকারি কর্মকর্তা যদি সন্দেহজনক লেনদেনে সম্পৃক্ত থাকেন, তা অবশ্যই দুদককে জানাতে হবে। ’বাংলাদেশ ব্যাংক এক সার্কুলারের মাধ্যমে সম্প্রতি এমএফএস একাউন্টের সকল ধরনের ক্যাশ ইন/ক্যাশ আউটের ডিজিটাল মানি রিসিটের বিস্তারিত তথ্য দুদকের অনুসন্ধান বা তদন্তের প্রয়োজনে সরবরাহের নির্দেশ দিয়েছে। একই সার্কুলারে মাধ্যমে এমএফএস সমূহের গ্রাহক এবং লেন-দেনের তথ্য ভান্ডার থেকে দুদককে রিয়েল টাইম তথ্য প্রদানের বিষয়টিও নিশ্চিত করা হয়েছে এবং একাধিক একাউন্টের মাধ্যমে অস্বাভাবিক লেনদেনরোধে জনসচেতনতা বৃদ্ধির বিষয়েও পদক্ষেপ গ্রহণের কথা বলা হয়েছে।

দুদক মহাপরিচালক ফিরোজ বলেন, ‘এমএফএস প্রতিষ্ঠানসমূহের নিজস্ব ডাটাবেজ থেকে অ্যাপলিকেশন ইন্টারফেসের মাধ্যমে গ্রাহক লেনদেনের তথ্য দুদকে দিতে হবে। এসব মাধ্যমে যেসব ঘুষের লেনদেন হচ্ছে তা নিয়ন্ত্রণে দুদক আইনি দায়িত্ব পালন করবে। দুদক অর্থের গতিবিধি অনুসরণ করবে (ফলো দ্য মানি)। ব্যক্তির অবস্থান চিহ্নিত করে, অপরাধীদের আইন-আমলে নিয়ে আসবে।’

এ বিষয়ে বাংলাদেশ ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রতিনিধি মো. আজমল হোসেন বলেন, ‘ঘুষ সংক্রান্ত কোনো এসটিআর থাকলে তা অবশ্যই দুদককে জানানো হবে। এখন থেকে সরকারি কর্মকর্তাদের যে কোনো সন্দেহজনক লেনদেনের তথ্য পেলে দুদককে জানানো হবে। এসময় নগদের প্রতিনিধি মো. সাফায়েত আলম দুদককে এ জাতীয় তথ্য প্রদানে তাদের সম্মতির কথা জানান। বিকাশ এবং রকেটের প্রতিনিধি জানান ইতোমধ্যেই দুদককে তথ্য প্রদানের জন্য তারা ফোকালপয়েন্ট কর্মকর্তা নিয়োগ দিয়েছেন। দুদক যে কোনো তথ্য চাইলেই তারা তা এখনই দিতে পারেন।

সভায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন দুদকের মানিলন্ডারিং অনুবিভাগের পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী, দুদকের ফোকালপয়েন্ট কর্মকর্তা ও সিস্টেম এনালিস্ট রাজীব হাসান, রকেটের এসইভিপি আবেদুর রহমান সিকদার, ডাকবিভাগের অতিরিক্ত মহাপরিচালক মো. হারুনুর রশীদ প্রমুখ।

কাউকে ঘুষ খেতে দিবেন না : আইজিপি

নিজস্ব বার্তা পরিবেশক

image

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ থানার ওসিদের উদ্দেশ্যে বলেছেন, আপনারা (ওসি) নিজে অবৈধ উপায়ে কোন অর্থ উপার্জন করবেন না, অন্য কাওকে অবৈধভাবে অর্থ উপার্জনের সুযোগও করে দিবেন না।

ভিয়েতনামে মানবপাচারী চক্রের প্রধানসহ গ্রেফতার তিন

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর পল্টন এলাকা থেকে ভিয়েতনামে মানবপাচার চক্রের প্রধানসহ তিনজনকে গ্রেফতার করেছে র‌্যাব-৩।

ময়ূর-২ লঞ্চের মালিক রিমান্ডে

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর শ্যামবাজার এলাকায় বুড়িগঙ্গা নদীতে যাত্রীবাহী লঞ্চ মর্নিং বার্ড ডুবে যাওয়ার ঘটনায় গ্রেফতার ময়ূর-২ লঞ্চের মালিক মোসাদ্দেক হানিফকে (৩২) তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তাকে হাজির করা হয়।

sangbad ad

ডিএমপির ৫ ওসিসহ ১৬ পুলিশ পরিদর্শক বদলি

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পরিদর্শক পদ মর্যাদার ১৬ কর্মকর্তাকে বদলি করা হয়েছে। যার মধ্যে পাঁচ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাও (ওসি) রয়েছেন। ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশে এই বদলি করা হয়।

চার মাসের শিশুকে গলা কেটে হত্যা

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর আদাবরে চার মাস বয়সী শিশু সাদিয়াকে পারিবারিক বিরোধের জের ধরে ব্লেড দিয়ে গলা কেটে হত্যা করেন প্রতিবেশী পারভীন আক্তার। হত্যাকান্ডের পর তথ্যপ্রযুক্তির সহায়তায় ও পারিবারিক ঘটনা বিশ্লেষণের পর এ হত্যাকান্ডের কথা স্বীকার করেছেন তিনি।

মাস্ক কেলেংকারি : জেএমআইয়ের চেয়ারম্যানকে দুদকের জিজ্ঞাসাবাদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

মাস্ক, পিপিই ও অন্যান্য স্বাস্থ্য সরঞ্জাম ক্রয়ে দুর্নীতির অভিযোগে মেসার্স জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেডের চেয়ারম্যান মো. আব্দুর রাজ্জাক ও তমা কনস্ট্রাকশন অ্যান্ড কোম্পানি লিমিটেডের সমন্বয়কারী (মেডিকেল টিম) মতিউর রহমানকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

ভার্চুয়াল আদালতে ৫ শতাংশ বিচারপ্রার্থীও সুফল পাননি : জয়নুল আবেদীন

নিজস্ব বার্তা পরিবেশক

image

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেছেন, ভার্চুয়াল কোর্ট পদ্ধতিতে দেশের তিন শতাংশ আইনজীবীও সম্পৃক্ত হতে পারেনি। ৫ শতাংশ বিচারপ্রার্থীও এর সুফল ভোগ করতে পারেননি।

থমকে আছে পাপিয়ার মামলার তদন্ত ও অণুসন্ধান

নিজস্ব বার্তা পরিবেশক

image

নরসিংদি যুব মহিলালীগের সাবেক নেত্রী শামীমা নূর পাপিয়া ও তার স্বামী সুমন চৌধুরীর বিরুদ্ধে অস্ত্র মামলার চার্যশিট জমা পড়লেও অবৈধ সম্পদ অর্জন, মাদক এবং অর্থ পাচার সংক্রান্ত মামলার তদন্ত ও অণুসন্ধান থমকে আছে।

করোনাকালে ভার্চুয়ালী জামিন পেয়েছে ৬০৮ শিশু

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনার প্রাদুর্ভাবে ভার্চুয়াল আদালতের ৩৫ কার্যদিবসে ৬০৮ জন শিশুকে জামিন দিয়েছেন আদালত।

sangbad ad