• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ১৯ মে ২০১৯

 

দুর্নীতির ধরন দেড় ডজন

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০৩ মার্চ ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

সিভিল এভিয়েশন অথরিটিতে ১১ ও বিমান বাংলাদেশ এয়ার লাইন্সে ৮ ধরনের দুর্নীতি হচ্ছে। কিভাবে এসব দুর্নীতি হচ্ছে এবং কারা এসব দুর্নীতির সঙ্গে যুক্ত এমন একটি প্রতিবেদনে উঠে আসে এসব তথ্য। দুর্নীতি দমন কমিশনের পৃথক দুটি টিম সম্প্রতি সিভিল এভিয়েশন ও বাংলাদেশ বিমানের কার্যালয়ে তাদের সার্বিক কার্যক্রম পরিদর্শন শেষে এসব তথ্য পেয়ে একটি প্রতিবেদন তৈরী করে। রোববার (৩ মার্চ) দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব ডঃ মোঃ মোজাম্মেল হক খান অনুসন্ধান ও পর্যবেক্ষণ প্রতিবেদনে সিভিল এভিয়েশনের ১১ ধরনের এবং বিমান বাংলাদেশের ৮ ধরনের দুর্নীতি উৎস এবং সেগুলো প্রতিরোধে সুনির্দিস্ট সুপারিশমালাসহ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীর কাছে হস্তান্তর করেন।

দুদকের সুপারিশের আলোকে দুর্নীতি প্রতিরোধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়ে প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, ‘শুধু দুর্নীতি নয়, যারা কাজে অবহেলা করছেন তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কাউকে ছাড় দেওয়া হবে না। এই মন্ত্রনালয়ে কোন দুর্নীতিবাজের স্থান নেই।

প্রতিবেদনে বলা হয়েছে- মেরামত, রক্ষণাবেক্ষণ, ক্রয় খাত, সম্পত্তি ব্যবস্থাপনা, নির্মাণ, উন্নয়ন কাজ, পরামর্শক নিয়োগ, কর্মী নিয়োগ, পদোন্নতি ও বদলি, বিমানবন্দরের স্পেস, স্টল ও বিলবোর্ড ভাড়াসহ ১১ ধরনের দুর্নীতি হচ্ছে সিভিল এভিয়েশনে। এছাড়া কেনাকাটা, বিমান লিজ, টিকেট বিক্রি, কার্গো এক্সপোর্ট-ইমপোর্ট, ক্যাটারিং, নিয়োগ ও বদলিসহ আট ধরনের দুর্নীতি হচ্ছে বিমান বাংলাদেশ এয়ার লাইন্সে। এর আগে দুদকের প্রতিনিধি দল সিভিল এভিয়েশন কার্যালয়ে যান। ওই টিমের সদস্য হিসেবে ছিলেন উপ পরিচালক সামছুল আলম। এছাড়া বিমান বাংলাদেশ এর কার্যালয়েও পরিদর্শণ করেন আরেকটি টিম। প্রতিনিধি দলের এক সদস্য জানান, কোনও সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে না হলেও সিভিল এভিয়েশনের নিয়ম কানুন, কোন কোন সেক্টরে দুর্নীতি হয় সেগুলো জানতে এভিয়েশন কার্যালয়ে গিয়েছিলেন তারা। পরে তারা সরেজমিনে কথা বলে এবং বিভিন্ন নথিপত্র দেখে সিভিল এভিয়েশনে ১১ ধরনের দুর্নীতির উৎস চিহ্নিত করেন। ওইদিন ‘সিভিল এভিয়েশনের চেয়ারম্যান বিমান বাহিনীর এয়ার ভাইস মার্শাল এহসানুল গণি চৌধুরী র সঙ্গে বৈঠক করলে দুদক দলকে দুর্নীতি অনুসন্ধানে সহায়তা করার আশ্বস্থ করেছেন তিনি।

এ বিষয়ে দুদক কমিশনার ড. মোঃ মোজাম্মেল হক খান বলেন, বিমানের ক্রয় ও বিমান লিজ, রক্ষণাবেক্ষণ, টিকিট বিক্রয়, কার্গো এক্সপোর্ট-ইমপোর্ট, ক্যাটারিং খাতসহ ৮ টি খাতের দুর্নীতির উৎস এই প্রতিবেদনের মাধ্যমে জানা গেছে। এবং এসব দুর্নীতি প্রতিরোধে ৮ টি সুনির্দিষ্ট সুপারিশমালা এই প্রতিবেদনে রয়েছে। একইভাবে ‘সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ’ এর জন্য গঠিত প্রাতিষ্ঠানিক টিম ওই প্রতিষ্ঠানের ক্রয় খাত, সম্পত্তি ব্যবস্থাপনা, নির্মাণ ও উন্নয়নমূলক কাজ , কনসালটেন্ট নিয়োগে , বিমানবন্দরের স্পেস/স্টল ও বিলবোর্ড ভাড়া, মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজসহ ১১টি খাতের দুর্নীতির উৎসের কথা উল্লেখ করেছে। প্রতিবেদনে একইভাবে এসব দুর্নীতি প্রতিরোধে ১১টি সুনির্দিষ্ট সুপারিশ প্রণয়ন করা হয়েছে।দুদক কমিশনার বলেন দেশের উন্নয়ন, সমৃদ্ধির প্রবাহমান গতিকে অব্যাহত রাখতে হলে দুর্নীতি প্রতিরোধের কোনো বিকল্প নেই। তিনি বলেন বহির্বিশ্বে দেশের ভাবমূতি উজ্জল করতে হলে সম্মিলিতভাবে দুর্নীতি নিয়ন্ত্রণে কাজ করতে হবে।

দুদক কমিশনার বলেন, দুর্নীতির জনশ্রুতি রয়েছে এমন ২৫ টি প্রতিষ্ঠানের বিদ্যমান আইন, বিধি, পরিচালনা পদ্ধতি, সরকারি অর্থ আত্মসাৎ-অপচয়ের দিকসমূহ পর্যবেক্ষণ ও বিশ্লেষণ করে এসব প্রতিষ্ঠানের জনসেবা প্রদানের ক্ষেত্রে সফলতা ও সীমাবদ্ধতা, আইনি জটিলতা, সেবা গ্রহীতাদের হয়রানি ও দুর্নীতির কারণসমূহ চিহ্নিত করে তা বন্ধে সুনির্দিষ্ট সুপারিশ করে প্রতিবেদন দাখিলের জন্য ২৫ টি প্রাতিষ্ঠানিক টিমকে নির্দেশ দেয়। কমিশনের নির্দেশনা আলোকে এসব টিম প্রতিবেদন দাখিল করছে। ইতোমধ্যেই স্বাস্থ্য, শিক্ষাসহ বেশ কয়েকটি মন্ত্রণালয়ে এজাতীয় প্রতিবেদন প্রেরণ করা হয়েছে। প্রতিটি ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বিষয়টিকে সাধুবাদ জানিয়েছে। কোনো কোনো ক্ষেত্রে কমিশনের সুপারিশ বাস্তবায়ন করা হচ্ছে। বর্তমান সরকারে মাননীয় প্রধানমন্ত্র্রীর বক্তব্যের উদ্ধৃতি করে দুদক কমিশনার বলেন, দেশের উন্নয় এবং সমৃদ্ধির ধারা অব্যাহত রাখতে দুর্নীতি দমনে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত শুন্য সহিষ্ণুতা নীতি বাস্তবায়নের কোনো বিকল্প নেই।

প্রসঙ্গত, সরকারি ২৫ টি প্রতিষ্ঠানের দুর্নীতি অনুসন্ধানে ২৫ টি টিম গঠন করেছে দুদক। একজন পরিচালক, একজন উপপরিচালক ও একজন সহকারী পরিচালকের সমন্বয়ে গত ১৮ জানুয়ারি এই টিমগুলো গঠন করা হয়। এরই অংশ হিসেবে সিভিল এভিয়েশন কার্যালয় ও বিমান বাংলাদেশ কার্যালয়ে ঘুরে এসেছে দুদক দল।

খুন করার পর স্বাভাবিক আচরণ করেও পার পায়নি খুনি!

নিজস্ব বার্তা পরিবেশক

image

সহকর্মীকে নৃশংসভাবে হত্যার পর পুলিশ ও স্বজনদের খবর দেয়ার পাশাপাশি দাফনে সার্বিকভাবে সহযোগিতা করেছে হত্যাকারী। সন্দেহ এড়াতে হত্যার

আ’লীগের সাবেক এমপিকে দুদকে তলব

নিজস্ব বার্তা পরিবেশক

image

ক্ষমতার অপব্যাবহার করে অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য পিরোজপুর ১ আসনের

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে স্বাস্থ্য অধিদফতরের পরিচালককে দুদকে তলব

নিজস্ব বার্তা পরিবেশক

image

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য এবার স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. আমিনুল ইসলামকে তলব করে নোটিশ পাঠিয়েছে

sangbad ad

ফালুসহ ৭জন জমি আত্মসাৎকারীর বিরুদ্ধে দুদকের চার্জশিট অনুমোদন

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভালুকার বনবিভাগের ১২৭ শতাংশ জমি আত্মসাতের অভিযোগে বিএনপির সাবেক সংসদ সদস্য মোসাদ্দেক আলী ফালু ও ভালুকার সাব-রেজিস্টার

শরবত খাইয়ে সিএনজি চুরি

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর রামপুরা এলাকায় সিএনজি চালককে মিষ্টি পানীয় শরবতের সঙ্গে

এবিএম রুহুল আমিন হাওলাদারকে হাজির হতেই হচ্ছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় পার্টির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদারকে সম্পদের হিসাব দিতে দুর্নীতি দমন কমিশন (দুদকে) হাজির হতেই হচ্ছে। এর আগে দুদকের

অর্থসহ বিপুল পরিমাণ সম্পদ পাচার : ফালুর বিরুদ্ধে মামলা

নিজস্ব বার্তা পরিবেশক

image

অফশোর কোম্পানি খুলে ক্ষমতার অপব্যবহার করে ১৮৩ কোটি ৯২ লাখ টাকা দুবাইয়ে পাচার করেছেন বিএনপির সাবেক সংসদ সদস্য মোসাদ্দেক

রাসেল হত্যাকাণ্ডের মূল পরিকল্পানাকারী মাদক দম্পতি গ্রেফতার

বাকী বিল্লাহ

image

রাজধানীর কদমতলী এলাকায় ২০১৫ সালের সংঘটিত রাসেল হত্যাকান্ডে জড়িত মাদক বিক্রেতা পিংকি আক্তার ও তার স্বামী জহিরুল হক

কক্সবাজার মেডিকেল কলেজে দুর্নীতি : ৫ জনকে দুদকের জিজ্ঞাসাবাদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

কক্সবাজার মেডিকেল কলেজে আসবাব কেনার নামে সরকারি অর্থ আত্মসাৎ ও অনিয়মের অনুসন্ধানের অংশ হিসেবে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক

sangbad ad